Logo
শিরোনাম

চুলের আগা ফাটা প্রতিরোধের ৩ উপায়

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শীত পড়তে না পড়তেই চুলেও তার প্রভাব পড়তে শুরু করে। খুশকির সমস্যা তো থাকেই, সেইসঙ্গে চুল হয়ে যায় রুক্ষ ও প্রাণহীন। এসময় বাতাসে আর্দ্রতা কমতে শুরু করে। যে কারণে তার প্রভাব পড়ে আমাদের ত্বক ও চুলে। এক সময় শুরু হয় চুলের আগা ফেটে যাওয়ার সমস্যা। এতে চুল হয়ে পড়ে ভঙ্গুর। শীতের সময়ে চুলের আগা ফাটা প্রতিরোধে বেছে নিতে পারেন ঘরোয়া উপায়। চলুন জেনে নেওয়া যাক ৩টি সমাধান-

নারিকেল তেল ব্যবহার: নারিকেল তেলকে বলা হয় প্রাকৃতিক ময়েশ্চারাইজার। এটি চুলের বিভিন্ন সমস্যার সমাধান করে। এই তেলে থাকে মিডিয়াম চেন ফ্যাটি অ্যাসিড। এই উপাদান কাজ করে চুল ভালো রাখতে। চুলকে ময়েশ্চারাইজও করে নারিকেল তেল। সেইসঙ্গে জোগায় প্রয়োজনীয় পুষ্টিও। যে কারণে চুলের আগা ফাটা সমস্যা সারিয়ে তোলা সহজ হয়। নারিকেল তেল ব্যবহারের আগে অল্প গরম করে নিন। এরপর তা মাথার ত্বক ও চুলে ভালো করে লাগিয়ে নিন। এভাবে অপেক্ষা করুন ঘণ্টা দুয়েক। এরপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ দিন চুলে এভাবে নারিকেল তেল ব্যবহার করলেই উপকার পাবেন।

আমন্ড অয়েল ব্যবহার: চুলের জন্য নারিকেল তেলের মতো আরেকটি উপকারী তেল হলো আমন্ড অয়েল। এটিও চুলকে ময়েশ্চারাইজ করতে কাজ করে। বিএমসি কমপ্লিমেন্টারি মেডিসিন অ্যান্ড থেরাপিস জার্নালের এক গবেষণায় এমনটাই বলা হয়েছিল। চুলে পর্যাপ্ত আর্দ্রতা বজায় থাকলে আগা ফাটার সমস্যা থাকে না। পরিমাণমতো আমন্ড তেল নিয়ে মাথার তালু ও চুলে ভালো করে মেখে নিতে হবে। এভাবে দুই ঘণ্টার মতো রেখে দিন। এরপর শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে ৩ দিন এটি ব্যবহার করতে পারবেন।

টক দইয়ের ব্যবহার: চুলের যত্নে অন্যতম উপকারী উপাদান হলো টক দই। এটি ব্যবহারে চুলের আর্দ্রতা ধরে রাখা সহজ হয়। যে কারণে চুলে পুষ্টি পৌঁছায় সহজেই। একটি পাত্রে ৪ চামচ টক দই, ১ চামচ অলিভ অয়েল ও ১ চামচ মধু মিশিয়ে নিন। ঘন একটি মিশ্রণ তৈরি হবে। এবার সেই মিশ্রণ মাথার ত্বক ও চুলে ভালোভাবে লাগিয়ে নিন। এভাবে রেখে দিন ১ ঘণ্টার মতো। এরপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ১ বার এভাবে ব্যবহার করলেই উপকার পাবেন।

নিউজ ট্যাগ: চুলের আগা ফাটা

আরও খবর

আপনার আজকের দিন- ৩০ নভেম্বর, ২০২২

বুধবার ৩০ নভেম্বর ২০২২

আজকের রাশিফল!

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২




মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’ বলায় অধ্যাপক বরখাস্ত

প্রকাশিত:মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের কর্ণাটক রাজ্যে এক মুসলিম শিক্ষার্থীকে সন্ত্রাসী বলার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্য ভাইরাল হয়েছে। পরে অভিযুক্ত অধ্যাপক বরখাস্ত করা হয়। গত শুক্রবার ভারতের মানিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে এ ঘটনা ঘটে। 

ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ওই দিন অধ্যাপক শুরুতে ওই শিক্ষার্থীর নাম জিজ্ঞাসা করেন। নাম শোনার পর ওই অধ্যাপক বলেন, তুমি কাসাবের মতো! মুম্বাইয়ে ২৬/১১ হামলায় ধরা পড়া পাকিস্তানি সন্ত্রাসী আজমল কাসাবের সঙ্গে ওই শিক্ষার্থীর তুলনা করেন অধ্যাপক।

অধ্যাপকের কাছ থেকে এ কথা শোনার পর ওই শিক্ষার্থী এর প্রতিবাদ করে বলেন, আপনি এ ধরনের কথা কীভাবে বলেন? এর জবাবে ওই অধ্যাপক বলেন, তিনি কৌতুক করে এ কথা বলেছেন। এ কথার প্রতিবাদ করে ওই শিক্ষার্থী তখন বলেন, তাকে সন্ত্রাসীর সঙ্গে তুলনা করে তিনি তার ধর্মের অবমাননা করেছেন।

এরপর ওই অধ্যাপক তার কথার জন্য ক্ষমা চাইতে থাকেন। তিনি বলেন, তুমি আমার ছেলের মতো। তখন ওই শিক্ষার্থী বলেন, আপনি কি আপনার ছেলের সঙ্গে এভাবে কথা বলেন? তাকে কি আপনি সন্ত্রাসী নামে ডাকেন?

ওই অধ্যাপক তখন বলেন, না। তখন ওই শিক্ষার্থী বলতে থাকেন, তাহলে কীভাবে আপনি এত শিক্ষার্থীর সামনে আমাকে এভাবে বলতে পারেন। আপনি একজন পেশাদার ব্যক্তি। আপনি শিক্ষা দিচ্ছেন।  ওই অধ্যাপককে তখন ক্ষমা চাইতে শোনা যায়।

ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়লে অধ্যাপককে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া ঘটনার তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছে।


আরও খবর



মহিলা আ.লীগের সভাপতি চুমকি সম্পাদক শিলা

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগের সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পেয়েছেন মেহের আফরোজ চুমকি এবং সাধারণ সম্পাদক হয়েছেন শবনম জাহান শিলা।

শনিবার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে মহিলা আওয়ামী লীগের ষষ্ঠ ত্রি-বার্ষিক সম্মেলনে তাদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশক্রমে এ ঘোষণা দেওয়ার কথা জানান তিনি।

প্রসঙ্গত, মহিলা আওয়ামী লীগের ৫ম জাতীয় জাতীয় সম্মেলন হয়েছিল ২০১৭ সালের ৪ মার্চ। সেই সময় সংগঠনটির সভাপতির দায়িত্ব পান সাফিয়া খাতুন আর সাধারণ সম্পাদক হন মাহমুদা বেগম।


আরও খবর



ফের পেছানো হলো নগরকান্দা উপজেলা আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরে নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন আবারও পেছানো হলো। এর আগে বিভিন্ন কারণ দেখিয়ে আরও দুইবার এ সম্মেলনের তারিখ পেছানো হয়। তবে এবার চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষার কারণে উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ পরিবর্তন করা হয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর)  নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. বেলায়েত হোসেন মিয়া বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী ২৩ নভেম্বর এ সম্মেলনের তারিখ পুনরায় করার ঘোষণা করা হয়েছে। এর আগে ২০ নভেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ পর্যন্ত তিনবার আওয়ামী লীগের এ সম্মেলনে তারিখ পেছানো হলো। 

গতকাল সোমবার (১৪ নভেম্বর) দিনগত রাতে ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক আরিফ স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখ পরিবর্তনের বিষয়টি জানানো হয়।

জানা গেছে, চলমান এইচএসসি পরীক্ষার কারণে এ সম্মেলনের তারিখ ২০ নভেম্বরের পরিবর্তে আগামী ২৩ নভেম্বর নির্ধারণ করা হয়েছে বলে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে। ২৩ নভেম্বর যথাযথভাবে সম্মেলন সফল করার লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করার জন্য নেতাকর্মীদের অনুরোধ করা হয়।

দলের নেতাকর্মীরা বলছেন, এইচএসসি ও সমমানের পরীক্ষার কারণে এবারের সম্মেলনের তারিখ পরিবর্তন করা হয়েছে। নির্ধারিত ২০ নভেম্বর সকাল-বিকেল এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাইতো, এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সম্মেলনে তারিখ পুনর্নির্ধারণ করা হয়েছে। যাতে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে কোনো সমস্যা না হয়।


আরও খবর



স্মার্টফোনে ক্যামেরা লেন্স যুক্ত করতে যাচ্ছে শাওমি

প্রকাশিত:রবিবার ০৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিগত এক দশকে স্মার্টফোনের ক্যামেরায় ব্যাপক পরিবর্তন এসেছে। এখন স্মার্টফোন দিয়েও করা যায় দুর্দান্ত ফটোগ্রাফি। এবার বিষয়টি আরও এক ধাপ এগিয়ে দিল চীনের স্মার্টফোন নির্মাতা শাওমি। মোবাইল ফটোগ্রাফির সংজ্ঞা বদলে দিতে ক্যামেরার নতুন কনসেপ্ট নিয়ে আসছে শাওমি। প্রতিষ্ঠানটির নতুন মডেল ১২এস কনসেপ্ট এডিশনে জার্মানির বিখ্যাত ক্যামেরা লেন্স প্রস্তুতকারক সংস্থা লাইকার অ্যাটাচেবল লেন্স যুক্ত থাকবে। প্রয়োজন শেষে লেন্সটি খুলে রাখতে পারবেন ব্যবহারকারীরা।

শাওমি সম্প্রতি নতুন এই ফোনের টিজার ভিডিও শেয়ার করেছে। কোম্পানির পক্ষ জানানো হয়েছে, এই ফোনে লাইকা এম- সিরিজের যেকোনো লেন্স লাগানো যাবে। ১২এস আল্ট্রাতে রয়েছে দুটি এক ইঞ্চি সেন্সর। ইমেজ ফিল্ডের সেন্টারে দ্বিতীয় লেন্সটি বসানো হয়েছে, যেখানে এক্সটারনাল সেন্সর অ্যাটাচ করা যাবে। তবে এখনও বাণিজ্যিকভাবে এ ফোন লঞ্চ হয়নি।

শাওমি জানিয়েছে ডিএসএলআর ও মিররলেস ক্যামেরার বিভিন্ন ফিচার এই কনসেপ্ট ফোনের ক্যামেরা অ্যাপে ব্যবহার হয়েছে। থাকছে ফোকাস পিকিং, জেব্রা লাইন, হিস্টোগ্রামসহ আরও অনেক টুল। এই ক্যামেরায় ১০ বিটের রো ফাইল ক্যাপচার করা যাবে। যদিও এই ফোন সম্পর্কে খুব বেশি স্পেসিফিকেশন প্রকাশ্যে আসেনি।

এই কনসেপ্ট ফোনে লেটেস্ট স্ন্যাপ ড্রাগন ৮+ জেন ১ চিপসেট থাকবে। সঙ্গে রয়েছে ১২ জিবি র‍্যাম। ট্রিপল রিয়ার ক্যামেরায় রয়েছে ৫০ এমপি ১ ইঞ্চি সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি সেন্সর। সেখানে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন সাপোর্ট রয়েছে। এছাড়াও এই ফোনে রয়েছে একটি ৪৮ এমপি পেরিস্কোপ ক্যামেরা ও একটি ৪৮ এমপি আলট্রা ওয়াইড ক্যামেরা। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য রয়েছে ৩২ এমপি ক্যামেরা।


আরও খবর

হাইড্রোজেন দিয়ে উড়বে উড়োজাহাজ

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২

পুরোনো টুইট আর্কাইভ করবেন যেভাবে

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




হাসপাতালে রিকি পন্টিং

প্রকাশিত:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আচমকা অসুস্থ হয়ে পড়ায় অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংকে হাসপাতালে নেওয়া হয়েছে।

সকালে পার্থে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচে স্থানীয় চ্যানেল সেভেনের হয়ে ধারাভাষ্য দিচ্ছিলেন সাবেক এই বিশ্বকাপ জয়ী ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, পন্টিংয়ের হৃৎপিণ্ডে সমস্যা দেখা দিয়েছে।

চ্যানেলটির মুখপাত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, বাকি সময়ে আর ধারাভাষ্য কক্ষে ফিরবেন না পন্টিং। এমনকি টেস্টের শেষ পর্যন্তও তার ফেরার সম্ভাবনা নেই।

এদিকে অস্ট্রেলিয়ার আরেক সংবাদমাধ্যম নিউজ ডটকম জানিয়েছে, সব ঠিক আছে বলে সহকর্মীদের কাছে জানিয়ে ছিলেন পন্টিং। তবুও সতর্কতা অবলম্বনে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: রিকি পন্টিং

আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২