Logo
শিরোনাম

দাবানলে পুড়েছে তিন লাখ একর এলাকা

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের অরেগন অঙ্গরাজ্যে দাবানলে তিন লাখ একর জমি পুড়েছে। গতকাল সোমবার সকালের হিসাব অনুযায়ী, ৬ জুলাই থেকে শুরু হওয়া এ দাবানলে এ পর্যন্ত তিন লাখ তিন হাজার ৭৯১ একর এলাকা পুড়েছে। যুক্তরাষ্ট্রের দাবানলের তথ্যসংক্রান্ত প্রতিষ্ঠান ইনকিওয়েব এ তথ্য তুলে ধরে। এক প্রতিবেদনে জানা যায়, এ আগুন যুক্তরাষ্ট্রের ক্লামাথ জলপ্রপাতের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় শুরু হয়।

পরে তা পূর্বদিকে ছড়াতে শুরু করে। এর ফলে পাঁচ হাজার ভবন হুমকির মুখে পড়ে। এর আগে দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডাব্লিউএস) ক্লামাথ বেসিন ও ফ্রেমন্ট-উইনেমা ন্যাশনাল ফরেস্টের উদ্দেশে একটি রেড ফ্ল্যাগ সতর্কতা জারি করে।

গুরুতর দাবানলের আবহাওয়া পরিস্থিতি তৈরি হলে বা খারাপ আবহাওয়ার কারণে দাবানলের আশঙ্কা থাকলে এ ধরনের সতর্কতা জারি করা হয়। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টার এজেন্সি ফায়ার সেন্টারের (এনআইএফসি) তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় ১৩টি রাজ্যে বর্তমানে ৮০টি দাবানল সক্রিয় রয়েছে। এ দাবানলে ১১ লাখ একরেরও বেশি এলাকা পুড়ছে। এর মধ্যে মন্টানা রাজ্যে সবচেয়ে বেশি দাবানলের ঘটনা ঘটেছে। এ রাজ্যে ১৮টি দাবানল সক্রিয় আছে। ১৭টি সক্রিয় দাবানলের সংখ্যা নিয়ে এর পরের অবস্থানে রয়েছে আইডাহো অঙ্গরাজ্য।

গত রবিবারেও দেখা গেছে, অরেগন অঙ্গরাজ্যের সবচেয়ে শুষ্ক এলাকাগুলোতে এ দাবানল দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। পশ্চিমের এ অঙ্গরাজ্য এরই মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবানলের ডজনখানেক ঘটনা প্রত্যক্ষ করেছে। সামনের দিনগুলোতে আরো খারাপ অবস্থা হওয়ার আশঙ্কা করা হচ্ছে। ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচাতে ওই এলাকাগুলোর বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এদিকে বিধ্বংসী এ দাবানল ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরের ৪৭৬ বর্গমাইল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের সবচেয়ে বড় ৭০টি দাবানলের মধ্যে এটি একটি।



আরও খবর



প্রতি মাসে এক কোটি টিকা দেওয়ার পরিকল্পনা আছে : স্বাস্থ‌্যমন্ত্রী

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সরকারের প্রতি মাসে ১ কোটি টিকা দেওয়ার পরিকল্পনা আছে। কাজ চলছে সেই অনুযায়ী।

আজ রবিবার (২৫ জুলাই) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক‌্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি জানান, ঢাকায় হাসপাতালে ভর্তি করোনা রোগীর ৭৫ শতাংশ এসেছে গ্রাম থেকে। ঈদে গ্রামে যাওয়া আসার কারণে করোনা সংক্রমণ ৫ থেকে ৬ গুণ বেড়েছে।

তিনি জানান, রাজধানীতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সরকার ডেঙ্গু ও করোনা রোগীদের জন্য আলাদা হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা নিয়েছে।


আরও খবর



খুলনা বিভাগে সর্বোচ্চ ৬০ জনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ২১ জনের মৃত্যু হয়েছে খুলনায়। কুষ্টিয়ায় ১১ জন, ঝিনাইদহে সাতজন, যশোরে ছয়জন, চুয়াডাঙ্গায় পাঁচজন, নড়াইলে চারজন

গত ২৪ ঘণ্টায় সব রেকর্ড ভেঙে খুলনা বিভাগে সর্বোচ্চ ৬০ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে সর্বোচ্চ এক হাজার ৯০০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর আগে গত সোমবার খুলনা বিভাগে সর্বোচ্চ ৫১ জনের মৃত্যু হয়েছিল। আর গতকাল মঙ্গলবার সর্বোচ্চ এক হাজার ৮৬৫ জনের শনাক্তের রেকর্ড হয়েছিল।

আজ বুধবার বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক রাশেদা সুলতানা এসব তথ্য নিশ্চিত করেছেন।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তর সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে সর্বোচ্চ ২১ জনের মৃত্যু হয়েছে খুলনায়। কুষ্টিয়ায় ১১ জন, ঝিনাইদহে সাতজন, যশোরে ছয়জন, চুয়াডাঙ্গায় পাঁচজন, নড়াইলে চারজন, বাগেরহাটে তিনজন, মেহেরপুরে দুজন ও মাগুরায় একজন মারা গেছেন।

খুলনা বিভাগের মধ্যে প্রথম করোনা রোগী শনাক্ত হয় চুয়াডাঙ্গায় গত বছরের ১৯ মার্চ। করোনা সংক্রমণের শুরু থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট শনাক্ত হয়েছে ৬৩ হাজার ৯৩৪ জন। আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৩২৫ জন। এ সময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ হাজার ৮৪৪ জন।


আরও খবর



সোমবার থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু

প্রকাশিত:রবিবার ০৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ইতোমধ্যে দেশজুড়ে টিসিবির ৪০০ ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি করা হচ্ছে। এর মধ্যে ঢাকা সিটিতে ৮০টি ও চট্টগ্রাম সিটিতে ২০টি ট্রাক রয়েছে

করোনা সংক্রমণের সময় ভোক্তাদের কম দামে পণ্য সরবরাহ করতে আবারও ট্রাক সেল চালু করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আগামী সোমবার (৫ জুলাই) থেকে এ ট্রাক সেল শুরু হবে সারাদেশে। মাঝে ঈদের কয়েকদিন সাধারণ ছুটি বাদে চলবে ২৯ জুলাই পর্যন্ত।

একইসঙ্গে এ দফায় ডিলারদের জন্য পণ্য বরাদ্দ বাড়ানোর কথা ভাবছে সংস্থাটি। টিসিবির যুগ্ম পরিচালক ও মুখপাত্র হুমায়ুন কবির বলেন, করোনার সময় কম দামে পণ্য সরবরাহ করতে উদ্যোগ নেয়া হয়েছে। মানুষ যেন বেশি বেশি করে পণ্য পায় এজন্য ডিলারদের বরাদ্দ বাড়ানো হচ্ছে। করোনায় সাধারণ ক্রেতাদের কথা চিন্তা করে প্রতিটি ট্রাকে আগের চেয়ে বেশি তেল, ডাল ও চিনি সরবরাহ করা হবে। তবে কী পরিমাণ বাড়ানো হবে এই মুহূর্তে বলা যাচ্ছে না। ভোক্তাদের চাহিদা মোতাবেক পণ্য সরবরাহ করাই আমাদের লক্ষ্য।

ইতোমধ্যে দেশজুড়ে টিসিবির ৪০০ ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি করা হচ্ছে। এর মধ্যে ঢাকা সিটিতে ৮০টি ও চট্টগ্রাম সিটিতে ২০টি ট্রাক রয়েছে। এছাড়াও প্রতিটি মহানগর ও জেলা শহরেও ট্রাক সেলের মাধ্যমে পণ্য বিক্রি করা হবে। এসব ট্রাকে কেজিপ্রতি ৫৫ টাকা দরে চিনি ও ডাল এবং লিটারপ্রতি ১০০ টাকা দরে সয়াবিন তেল বিক্রি করা হবে। পাশাপাশি টিসিবির বিক্রয় কেন্দ্রগুলোতে পাওয়া যাবে সকল পণ্য।

বর্তমানে টিসিবির প্রতিটি ট্রাকে ৬০০-৮০০ কেজি চিনি, ৩০০-৬০০ কেজি মসুর ডাল এবং ৮০০-১২০০ লিটার সয়াবিন তেল বরাদ্দ রাখা হয়েছে। এই বরাদ্দ বাড়বে। একজন ব্যক্তি দৈনিক ২-৪ কেজি চিনি, ২ কেজি ডাল এবং ২-৫ লিটার ভোজ্যতেল কিনতে পারবেন।

নিউজ ট্যাগ: টিসিবি

আরও খবর

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

রবিবার ২৫ জুলাই ২০২১




সন্ধ্যায় আসছে মর্ডানার টিকা

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মডার্নার ৩০ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা আজ সোমবার (১৯ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকায় পৌঁছাবে। এই টিকা আজ সকালে এসে পৌঁছানোর কথা ছিল। তবে ফ্লাইটের শিডিউল বদলের কারণে টিকা সন্ধ্যায় পৌঁছাবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এ টিকা আসছে। এ নিয়ে কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে মডার্নার ৫০ লাখ ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

গত ২২ জুন হোয়াইট হাউস করোনার টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে। এ ছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে ১ কোটি ৪০ লাখ ডোজ টিকা দেবে, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশের নাম।

কোভ্যাক্সের মাধ্যমে এবং সরাসরি বিভিন্ন দেশের জন্য যুক্তরাষ্ট্রের বরাদ্দ হওয়া তিন কোটি ডোজ টিকার তালিকায় রয়েছে বাংলাদেশ।


আরও খবর



হাসপাতাল থেকে আদালতে নেওয়া হয়েছে সাংবাদিক তানুকে

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১৮৮জন দেখেছেন
Image

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের (আইসিটি অ্যাক্ট) মামলায় গ্রেফতারকৃত সাংবাদিক তানুকে হাসপাতাল থেকে আদালতে নেওয়া হয়েছে। রবিবার (১১ জুলাই) দুপুর ১২টায় সাংবাদিক তানুকে হাসপাতাল থেকে আদালতে পাঠানো হয়।

এই বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডালিম কুমার রায়। তবে এখন পর্যন্ত রিমান্ডের আবেদনের বিষয়ে জানেন না এই তদন্ত কর্মকর্তা।

এর আগে শনিবার (১০ জুলাই) দিবাগত রাত ১টার দিকে ঠাকুরগাঁওয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় গ্রেফতার সাংবাদিক তানভির হাসান তানু অসুস্থ হয়ে পড়ায় তাকে হাজত থেকে হাসপাতালে নিয়েছে সদর থানা পুলিশ।


আরও খবর