Logo
শিরোনাম

দাম্পত্য সম্পর্ক মজবুত করে ‘পিলো টক’!

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পিলো টক বা বালিশ কথোপকথন, বেডরুমে প্রত্যেক দম্পতির মধ্যেই ঘটে। পাশাপাশি বালিশে শুয়ে কথোপকথনকে বলা হয় পিলো টক। এই কথোপকথনের অভ্যাস দাম্পত্য সম্পর্ক আরও মজবুত করে। বিশেষজ্ঞদের মতে, পিলো টকের মাধ্যমে দম্পতিরা তাদের অনুভূতিগুলোকে আরও খোলামেলাভাবে প্রকাশ করতে পারে। যা দুজনের সম্পর্ক আরও ভালো করে। এর কিছু উপকারও আছে, যেমন-

১. পিলো টকিংয়ের অভ্যাস দুজনের মানসিক অস্থিরতা কাটাতে সাহায্য করে। কর্মব্যস্ত জীবনে সবাই মানসিক চাপের মধ্যে থাকেন। এক্ষেত্রে সঙ্গী সঙ্গে পাশাপাশি শুয়ে মনের কথা বলার মাধ্যমে আপনি নিজেকে চাপমুক্ত করতে পারেন।

২. এই অনুশীলনের মাধ্যমে দুজনের মধ্যে ঘনিষ্ঠতাও বাড়ে। এ সময় দাম্পতিদের মধ্যে অন্তরঙ্গতা বাড়ে দ্বিগুণ। পিলো টকিংয়ের সময় লাভ হরমোনএর উৎপাদন বাড়ায় অক্সিটোসিন বৃদ্ধি পায়। যা দম্পতিদের মধ্যে ঘনিষ্ঠতা বাড়াতে সাহায্য করে।

৩. পিলো টকিংয়ের আরও এক উপকারিতা হলো দুজনের মধ্যে বোঝাপোড়া ভালো হওয়া। দম্পতিদের এই অ্যভ্যাস একে অপরকে ভালোভাবে জানার ক্ষেত্রে দারুন সহায়ক হতে পারে।

৪. বিশেষজ্ঞদের মতে, যে দম্পতিরা বিছানায় একে অপরের সঙ্গে কথা বলে বেশি সময় কাটায় তাদের মধ্যে দাম্পত্যে উচ্চ স্তরের বিশ্বাস দেখা যায়।

৫. যৌন জীবন উন্নত করতেও সাহায্য করে পিলো টক। গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ দম্পতিই শারীরিক সম্পর্কের আগে বা পরে পিলো টকে অভ্যস্ত।

৬. দাম্পত্যে যোগাযোগ দক্ষতা বাড়ায় পিলো টক। সারাদিনের কর্মব্যস্ততার পর এ সময় দুজন একসঙ্গে হয়ে মনের ভাব প্রকাশ করার মাধ্যমে দুজনের যোগাযোগে উন্নতি ঘটে। যা দাম্পত্য সম্পর্ক আরও ভালো রাখে।

নিউজ ট্যাগ: পিলো টক

আরও খবর

আপনার আজকের দিন- ৩০ নভেম্বর, ২০২২

বুধবার ৩০ নভেম্বর ২০২২

আজকের রাশিফল!

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২




আজকের রাশিফল: আজ কেমন যাবে?

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের রাশিফল এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: সন্দেহজনক আর্থিক কারবারে জড়িয়ে পড়া থেকে বিরত থাকুন। স্বাস্থ্য ভালো রাখতে আজ অবশ্যই হাঁটাহাঁটি করুন। সহায়ক গ্রহগুলি আপনাকে আজ সন্তুষ্ট বোধ করার প্রচুর কারণ এনে দেবে। আপনার রসিক মনোভাব চারপাশের পরিবেশকে আলোকিত করবে। জীবনসঙ্গিনীর সাথে দুর্দান্ত সময় কাটবে। নিজেকে প্রতারণার হাত থেকে বাঁচাতে ব্যবসায় সঠিক নজরদারী বজায় রাখুন।

বৃষ রাশি: আজ আপনি এমন কোনো সামাজিক অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন যা আপনাকে প্রভাবশালী ব্যক্তিদের ঘনিষ্ঠ সান্নিধ্যে আনবে। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে যোগ ব্যায়ামের সাহায্য নিন। কোনো অপ্রত্যাশিত লাভের মুখোমুখি হবেন আজ। আপনার ভালোবাসার মানুষটিকে কোনো কঠোর কথা বলবেন না। অন্যথায় আপনাকে পরে অনুতাপ করতে হতে পারে।

মিথুন রাশি: আজ আপনার বাসস্থান সংক্রান্ত বিনিয়োগ লাভজনক হবে না। আপনি কোনো দীর্ঘমেয়াদী অসুস্থতা থেকে মুক্তি পেতে পারেন আজ। অফিসে আজ আপনাকে পরিস্থিতি বুঝে কথা বলা উচিত। এমনকি, প্রয়োজন হলে চুপ থাকাটাই শ্রেয়। কোনো পদক্ষেপ গ্রহণ করার আগে অবশ্যই সতর্কতা অবলম্বন করুন। দিনটি রোমান্টিক হলেও কিছু শারীরিক পীড়া আপনাকে সমস্যায় ফেলবে।

কর্কট রাশি: আজ আপনি বন্ধুদের সাথে কোনো পার্টিতে উপস্থিত থেকে প্রচুর অর্থব্যয় করতে পারেন। তবে তা সত্বেও, আজ আপনার আর্থিক দিকটি সবল থাকবে। জ্ঞান আহরণের জন্য আপনি কোনো ধর্মীয় স্থানে পরিদর্শন করতে পারেন। সন্তানের স্বাস্থ্য খারাপ থাকায় মানসিক উদ্বেগ বাড়বে। আজ অবসর সময়ের সঠিক ব্যবহার করুন। বিবাহিতদের জন্য দিনটি ভালো।

সিংহ রাশি: আপনার রসিক মনোভাব কোনো সামাজিক অনুষ্ঠানে আপনাকে জনপ্রিয় করে তুলবে। আজ শান্ত এবং উদ্বেগমুক্ত থাকুন। আপনি আজকে ভালো অর্থ উপার্জন করবেন। তবে, অযথা অর্থব্যয় করবেন না। আজ আপনার মধ্যে ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকবে। তাই, সঠিক সুযোগের অপেক্ষায় থাকুন। দিনের শুরুটা যতই ক্লান্তিকর হোকনা কেন বেলা বাড়ার সাথে সাথে আপনি ভালো ফল পেতে থাকবেন।

কন্যা রাশি: কোনো পারিবারিক দায়িত্বের কারণে আজ আপনার মনে উত্তেজনার সৃষ্টি হবে। আপনার মেজাজ পরিবর্তন করতে আজ কোনো সামাজিক জমায়েতে উপস্থিত থাকুন। দিনের পরবর্তী অংশে আর্থিক অবস্থার উন্নতি হবে। প্রেমের জীবনে কোনো আকষ্মিক পরিবর্তন আপনাকে অত্যন্ত হতাশ করতে পারে। যাঁরা বেশ কিছু দিন যাবৎ অত্যন্ত ব্যস্ততার মধ্যে কাটাচ্ছিলেন তাঁরা আজ নিজের জন্য অবসর সময় পেতে পারেন।

তুলা রাশি: আপনার সন্তানদের কারণে আজ আপনি অর্থনৈতিক সুবিধা অর্জন করতে পারেন। যা আপনাকে অত্যন্ত আনন্দ দেবে। বিনোদন এবং আমোদপ্রমোদের জন্য আজ ভালো দিন। তবে, নিজের কাজের প্রতিও আপনাকে মনোযোগী হতে হবে। মানসিক চাপ কমাতে কোনো আধ্যাত্মিক বিষয়ের সাহায্য নিতে পারেন। ধ্যান এবং যোগ ব্যায়াম আজ আপনার মানসিক দৃঢ়তাকে বৃদ্ধি করবে। জীবনসঙ্গীর সাথে সময় কাটানোর জন্য আপনার কাছে যথেষ্ট সময় হবে।

বৃশ্চিক রাশি: সহায়ক গ্রহগুলি আপনাকে আজ সন্তুষ্ট বোধ করার প্রচুর কারণ এনে দেবে। আজ আপনার খারাপ মেজাজ জীবনসঙ্গিনীর কিছু চমকপ্রদ কাজের দ্বারা ঠিক হয়ে যাবে। এটি এমন একটি দিন যেখানে আপনি আরাম করতে সমর্থ হবেন। আজ অর্থের প্ৰতি অত্যধিক অনুরাগ দেখাতে গিয়ে সমস্যা ডেকে আনবেন না। শরীরের প্রতি আজ অবশ্যই যত্ন নিন।

ধনু রাশি: অপ্রয়োজনীয় কথায় সময় নষ্ট না করে চুপ থাকাটাই শ্রেয়। আপনার বাবার কোনো পরামর্শ কর্মক্ষেত্রে উপকারী প্রমাণিত হবে। সন্দেহপ্রবণ মানসিকতা অবিলম্বে পরিত্যাগ করুন। গুরুজনদের সাথে কথা বলার সময়ে সংযত হয়ে কথা বলুন। কর্মক্ষেত্রের অত্যধিক চাপ এবং বাড়িতে চলা কোনো মতবিরোধের কারণে আজ আপনার মানসিক বিরক্তি বাড়বে। বিবাহিতদের জন্য দিনটি ভালো।

মকর রাশি: আজ অপ্রয়োজনীয় দুশ্চিন্তা এবং উদ্বেগগুলি আপনার শরীরে প্রভাব ফেলতে পারে। পাশাপাশি, কেউ একজন আপনার মেজাজও বিপর্যস্ত করতে পারে। কোনো আনন্দজনক সফরের সম্ভাবনা আছে আজ। জীবনসঙ্গীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে। আর্থিক সঙ্কট এড়াতে গুরুজনদের কাছ থেকে আর্থিক পরামর্শ সংক্রান্ত উপদেশ নিন। আত্মীয়দের সাথে আজ ভালো সময় কাটবে।

কুম্ভ রাশি: আজ আপনি আপনার নিষ্ঠা ও আন্তরিকতার জন্য সর্বত্র প্রশংসিত হবেন। অত্যধিক দুশ্চিন্তা এবং মানসিক চাপ আজ আপনার স্বাস্থ্য নষ্ট করতে পারে। আপনার কোনো ভাই বা বোন আজ আপনার কাছ থেকে ঋণ নিতে পারেন। আজ আপনি আপনার মনকে শান্ত রাখার জন্য একান্তে সময় কাটাতে পছন্দ করবেন। অর্ধাঙ্গিনীর সাথে দুর্দান্ত সময় কাটবে।

মীন রাশি: আজ আপনার মধ্যে ভরপুর আত্মবিশ্বাস বজায় থাকলেও অত্যধিক চাপের কারণে আপনি বিরক্ত হতে পারেন। পারিবারিক সমস্যাগুলিকে আজ অগ্রাধিকারে রাখুন। প্রেমের জীবন আজ গতিশীল হবে। আজ আপনি আপনার ভাই বা বোনের কাছ থেকে কোনো সাহায্য নিতে পারেন। আজ আপনি আপনার অবসর সময়টি কোনো ধর্মীয় কাজে ব্যয় করতে পারেন।

নিউজ ট্যাগ: রাশিফল

আরও খবর

আপনার আজকের দিন- ৩০ নভেম্বর, ২০২২

বুধবার ৩০ নভেম্বর ২০২২

আজকের রাশিফল!

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২




৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ

প্রকাশিত:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বুধবার (৩০ নভেম্বর) পিএসসি এই বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বাংলাদেশ সিভিল সার্ভিসের দুই হাজার ৩০৯টি পদে এবং নন-ক্যাডার নবম ও ১০-১২তম গ্রেডের এক হাজার ২২টি পদে নিয়োগের লক্ষ্যে এই আবেদনপত্র আহ্বান করেছে পিএসসি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিস্তারিত বিজ্ঞপ্তিটি কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইট http://bpsc.teletalk.com.bd এ পাওয়া যাবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত অনলাইনে আবেদন করা এবং আবেদন ফি জমা দেয়া যাবে।


আরও খবর



জয়পুরহাটে ট্রাক-অটোভ্যান সংঘর্ষে যুবকের মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ১৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জয়পুরহাটে ট্রাক-অটোভ্যানের মুখোমুখি সংঘর্ষে হামিদুল ইসলাম (৪৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সদর উপজেলার জয়পুরহাট-আক্কেলপুর সড়কের পাকার মাথা মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটনা ঘটে। 

জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি সিরাজুল ইসলাম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহত হামিদুল জেলার কালাই উপজেলার দক্ষিণ পাকুরিয়া গ্রামের শাহজাহান আলীর ছেলে। তিনি আহম্মেদাবাদ ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশের সদস্য ছিলেন।

ওসি সিরাজুল ইসলাম জানান, নিহত হামিদুল তার ছেলে কে নিয়ে নিজ বাড়ি নির্মাণের জন্য সদর উপজেলার জামালপুর এলাকায় একটি ইট ভাটায় ইট কেনার জন্য যাচ্ছিলেন। এ সময় ভ্যানে বসে ছিলেন হামিদুল আর ছেলে ভ্যান চালাচ্ছিলেন। পথে পাকার মাথা মোড় এলাকায়  আক্কেলপুর থেকে আসা ট্রাকের সঙ্গে অটোভ্যানটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে হামিদুল ভ্যান থেকে ছিটকে ট্রাকের নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই মারা যান।

ওসি আরও জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে আধুনিক জেলা হাসপাতালের মর্গে পাঠায়। এ ঘটনায় ঘাতক ট্রাকটিকে পুলিশ আটক করলেও চালক ও তার সহকারী পালিয়ে যান।


আরও খবর

গুলিবিদ্ধ হয়ে বিজিবি সদস্য নিহত

শুক্রবার ১৮ নভেম্বর ২০২২




প্রথমার্ধে ব্রাজিলকে আটকে রাখলো ক্যামেরুন

প্রকাশিত:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের সঙ্গে গোলশূন্য সমতায় প্রথমার্ধ শেষ করেছে ব্রাজিল। শুক্রবার (২ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১ টায় লুসাইল স্টেডিয়ামে মাঠে নামবে এই দু'দল। একাধিক আক্রমণ করলেও গোল করতে ব্যর্থ হয় ব্রাজিল। শেষ পর্যন্ত গোল না হলে গোলশূন্য থেকেই বিরতিতে যায় ব্রাজিল ও ক্যামেরুন।

ম্যাচের শুরুতেই আক্রমণে যায় ব্রাজিল। ম্যাচের দ্বিতীয় মিনিটে বাম দিক থেকে বল নিয়ে আক্রমণে উঠে অ্যান্টোনি। ডি বক্সে ঢুকে বল বাড়ালেও সেখান থেকে কেউ জোড়ালো শট নিতে না পারায় কোন বিপদ ঘটাতে পারেনি তারা। ম্যাচের ৬ মিনিটে অ্যান্টোনিকে ফাউল করার কারণে নুউহো টোলোকে হলুদ কার্ড দেখান রেফারি। এরপর ফাউল করার কারণে ম্যাচের ৭ মিনিটে হলুদ কার্ড দেখেন ব্রাজিলের ডিফেন্ডার এডার মিলিটাও।

ম্যাচের ১১ মিনিটে বাম দিক থেকে আবারও আক্রমণে উঠে ব্রাজিল। তবে অ্যান্টোনির বাড়ানো বল ধরতে ব্যর্থ হয় জেসুস। ম্যাচের ১৪ মিনিটে বাম দিক থেকে ক্রস করেন জেসুস। লাফিয়ে উঠে হেড করেন মার্টিনেলি। তবে তা অসাধারণ সেভে দলকে রক্ষা করেন ক্যামেরুনের গোলরক্ষক ডেভিস এপাসি। ম্যাচের ১৬ মিনিটে কর্নার পায় ব্রাজিল। তবে সেই কর্নার থেকে সুবিধা করতে পারেনি তারা।

ম্যাচের ২০ মিনিটে চৌপো-মোটিং একক প্রচেষ্টায় বল নিয়ে গেলেও তা আটকে যায় ব্রাজিল ডিফেন্সে। ম্যাচের ২২ মিনিটে ডান দিক থেকে ক্রস করেন ফ্যাবিনহো। সেখান থেকে বল পেয়ে শট করেন ফ্রেড। তবে তা ডিফেন্ডারের গায়ে লেগে প্রতিহত হয়। ম্যাচের ২৪ মিনিটে বাম দিক থেকে অ্যান্টোনির বাড়ানো বল কর্নারের বিনিময়ে রক্ষা করেন কলিন্স ফাই।

ম্যাচের ব২৮ মিনিটে আক্রমণে যায় ব্রাজিল। মাঝমাঠ থেকে একক প্রচেষ্টায় বল নিয়ে যায় রদ্রিগো। তবে ডি বক্সের বাইরে ফাউলের শিকার হয় রদ্রিগো। সেখান থেকে ফ্রি কিক পায় ব্রাজিল। তবে রদ্রিগোর নেওয়া সেই ফ্রি কিক মানব দেওয়ালে লেগে প্রতিহত হয়। ম্যাচের ৩১ মিনিটে আবারও একক প্রচেষ্টায় বল নিয়ে গেলে আবারও ফাউলের শিকার হয় রদ্রিগো। কালিন্স ফাইকে হলুদ কার্ড দেখান রাফারি। ফের ফ্রি কিক পায় ব্রাজিল। দানি আলভেজের নেওয়া সেই ফ্রি কিক চলে যায় ক্রসবারের ওপর দিয়ে।

ম্যাচের ৩৭ মিনিটে সাজানো আক্রমণ থেকে বল পেয়ে গোলমুখে শট করেন অ্যান্টোনি। তবে তা রুখে দেন ডেভিস এপাসি। ম্যাচের ৪১ মিনিটে আক্রমণে যায় ক্যামেরুন। তবে তা রুখে দেন ডিফেন্ডার ব্রেমার। এরপর আরও বেশকিছু আক্রমণ চালায় ব্রাজিল। ম্যাচের অতিরিক্ত সময়ে মার্টিনেল্লির নেওয়া শট রুখে দেন ডেভিস এপাসি। শেষ পর্যন্ত কোন গোল না হলে গোলশূন্য সমতায় থেকে প্রথমার্ধ শেষ করে দু'দল।  


আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




একা ঘুরতে যাওয়ার সময় মাথায় রাখুন…

প্রকাশিত:বুধবার ৩০ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুরু হয়ে গেল ঘোরাঘুরির দিন। পরিবারের সঙ্গে তো সবসময়ই বেড়াতে যাওয়া হয়। অনেকে হয়তো এই শীতে একা ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন। প্রথম কোনো কাজ করতে গেলে আগে থেকে যে অভিজ্ঞতা থাকবেই তেমনটা না-ও হতে পারে। তাই বলে প্রথম ঘুরতে যাওয়ার রোমাঞ্চ অধরা থাকবে তা হতে পারে না। দেশে হোক বা বিদেশে, সীমিত বাজেটের মধ্যেও সবদিক বিচার করে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করাই যায়। তবে মাথায় রাখতে হবে ছোট ছোট কয়েকটি টিপস-

বাজেট পরিকল্পনা: কোথায় যাবেন তা ঠিক করার সঙ্গে সঙ্গেই কী রকম খরচ হতে পারে, তার একটা পরিকল্পনা করে নেওয়া জরুরি। ঘুরতে যাওয়ার খরচ কিন্তু শুধু ট্রেনের টিকিট, থাকা-খাওয়া-ঘোরার খরচ নয়। ঘুরতে যাওয়ার আগেও অনেক কেনাকাটা থাকে। সেগুলো ধরেই বাজেট পরিকল্পনা করুন।

গুরুত্বপূর্ণ নথিপত্র: যেখানেই যান না কেন, নিজেদের পরিচয়পত্র নিতে ভুলবেন না। প্রয়োজনে সব নথিপত্রের ফটোকপি করিয়ে রাখবেন। যদি হাসপাতাল সংক্রান্ত কোনও স্বাস্থ্যবীমা থাকে, তা-ও সঙ্গে রাখবেন।

টাকা রাখা: কার্ড থাকলেও বেশ কিছু টাকা-পয়সা হাতে রাখতেই হয়। সবটা এক জায়গায় না রেখে, ব্যাগের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। কোথায় কত টাকা রাখছেন, তা অবশ্যই মনে রাখুন।

ব্যাগ: ঘুরতে যাওয়ার জন্য অন্য কিছুতে বিশেষ খরচ না করে, ব্যাগের জন্য একটু বেশি খরচ করতেই পারেন। ঘুরতে গিয়ে যদি ব্যাগের বেল্ট ছিঁড়ে যায়, তা হলে ঘোরা মাটি হবে। তাছাড়া ভালো মানের ব্যাগ একবার কিনলে বহুদিন পর্যন্ত ব্যবহার করা যায়।

বীমা: প্রথমবার ঘুরতে যাওয়া নিয়ে সবার মধ্যেই একটা উত্তেজনা থাকে। তাই ঘুরতে যাওয়ার সময়, ছোট ছোট কিছু জিনিস একেবারেই মাথায় থাকে না। যেমন- ভ্রমণ সংক্রান্ত বীমা। ঘুরতে যাওয়ার নানা ব্যয়ের মধ্যে আবার এই অতিরিক্ত খরচটি করতে পছন্দ করেন না অনেকেই। কিন্তু পরবর্তীকালে এটিই আপনার অনেকটা খরচ বাঁচিয়ে দিতে পারে। যদি বিদেশে যাওয়ার পরিকল্পনা থাকে।

ওষুধ: কাউকে যদি প্রতিদিন নির্দিষ্ট কিছু ওষুধ খেতে হয়, সেক্ষেত্রে সঙ্গে ওষুধ রাখতেই হবে। এ ছাড়াও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিছু প্রয়োজনীয় ওষুধও সঙ্গে রাখবেন।

হোটেল: চেষ্টা করুন এমন হোটেলে থাকতে, যেখানে ঘর ভাড়ার সঙ্গে প্রাতরাশের মূল্য ধরা থাকে। কিংবা রান্না করার ব্যবস্থা থাকে। তাহলে কিছুটা হলেও টাকা বাঁচানো যাবে।

ইন্টারনেট পরিষেবা: যেখানে যাবেন বা থাকবেন, সেখানকার ইন্টারনেট পরিষেবা কেমন তা আগে থেকে জেনে নেবেন। যাওয়ার আগে সেই জায়গা সম্বন্ধে একটু পড়াশোনা করে যাবেন। সেখানকার বিশেষ বিশেষ জিনিস, ইতিহাস জানতে গেলে স্থানীয়দের সঙ্গে কথা বলুন।

মানিয়ে নেওয়া: ঘুরতে গিয়ে কোনো রকম অপ্রীতিকর ঘটনা এড়িয়ে যাওয়াই ভালো। তবুও যদি তেমন পরিস্থিতি তৈরি হবে, তার সঙ্গে মানিয়ে নেওয়ার মানসিকতা রাখতে হবে।

বিদেশি মুদ্রা: বিদেশে গেলে আগে থেকে ব্যাংকের সঙ্গে কথা বলে রাখুন। যাতে ডেবিট বা ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনের সমস্ত সুযোগ-সুবিধা দেওয়া থাকে। যাওয়ার আগে কারেন্সি এক্সচেঞ্জ থেকে যেখানে যাচ্ছেন সেখানকার মুদ্রা সঙ্গে রাখুন।

নিউজ ট্যাগ: ঘোরাঘুরির দিন

আরও খবর

পর্যটন মেলা শুরু হচ্ছে আজ

বৃহস্পতিবার ০১ ডিসেম্বর ২০২২