Logo
শিরোনাম

দেশ ছেড়েছেন বসুন্ধরার এমডির স্ত্রী

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ১৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশ ছেড়েছেন বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান আনভীরের স্ত্রী। মঙ্গলবার দেশের শীর্ষ একটি ইংরেজি দৈনিককে এ খবর নিশ্চিত করেছে বিমান বন্দরের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর (এভিএসইসি) এক শীর্ষ কর্মকর্তা।

তিনি বলেছেন, গত সোমবার বিকেল ৪টা ৩০ মিনিটে একটি কার্গো ফ্লাইটে করে সায়েম সোবহান আনভীরের স্ত্রী ঢাকা ত্যাগ করেন। তবে কার্গো ফ্লাইটের কোন জায়গায় গেছে তা জানাতে পারেননি তিনি।

এভিএসইসির শীর্ষ কর্মকর্তা বলেন, সায়েম একই দিন দেশ ছাড়ার চেষ্টা করেছিলেন কিন্তু পারেননি। তবে সায়েম কীভাবে দেশ ছাড়ার চেষ্টা করেছিলেন এবং কী কারণে যেতে পারেননি সে বিষয়ে এই কর্মকর্তা বিস্তারিত জানাতে পারেননি।

এর আগে, মঙ্গলবার রাজধানীর গুলশানে ফ্ল্যাট থেকে কলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার মরদেহ উদ্ধারের ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরের বিদেশযাত্রার ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।


আরও খবর



টিকা সরবরাহে বিলম্ব

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করেছে ইইউ

প্রকাশিত:মঙ্গলবার ২৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
টিকা সরবরাহের চুক্তির প্রতি শ্রদ্ধাশীল না থাকা এবং ঠিক সময়ে টিকা সরবরাহের কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা না থাকায় কোম্পানিটির বিরুদ্ধে মামলা আইনি ব্যবস্থা নেওয়ার কাজ শুরু হয়েছে

করোনাভাইরাসের টিকা সরবরাহে বিলম্বের অভিযোগে টিকা উৎপাদক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে মামলা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

ইইউর নির্বাহী শাখা ইউরোপীয় কমিশন জানায়, টিকা সরবরাহের চুক্তির প্রতি শ্রদ্ধাশীল না থাকা এবং ঠিক সময়ে টিকা সরবরাহের কোনো বিশ্বাসযোগ্য পরিকল্পনা না থাকায় কোম্পানিটির বিরুদ্ধে মামলা আইনি ব্যবস্থা নেওয়ার কাজ শুরু হয়েছে। ইইউর এমন পদক্ষেপের ফলে উভয় পক্ষের মধ্যকার রেষারেষি ভিন্ন স্তরে পৌঁছাল। ইইউর অনেক নেতা অভিযোগ করে আসছিলেন, টিকা সরবরাহে অ্যাস্ট্রাজেনেকা যুক্তরাজ্যকে প্রাধান্য দিচ্ছে।

গত বছরের আগস্টে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩০ কোটি ডোজ টিকার অর্ডার দেয় ইউরোপীয় কমিশন। সঙ্গে ছিল আরও ১০ কোটির সম্ভাব্য অর্ডার। চুক্তিতে এ বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যে মূল অর্ডারের ৩০ কোটি থেকে আট কোটি ডোজ সরবরাহ করার কথা ছিল। কিন্তু দেওয়া হয়েছে মাত্র তিন কোটি।

অ্যাস্ট্রাজেনেকা এ বছরের শুরুতে জানায়, তাদের উৎপাদনের সমস্যার কারণে টিকার সরবরাহের পরিমাণ কমতে পারে।

ইইউর আইনি পদক্ষেপকে অবিবেচনাপ্রসূত বলে আখ্যা দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। আদালতে শক্তভাবে এর মোকাবিলার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে কোম্পানিটির পক্ষ থেকে।

ইউরোপীয় কমিশন জানায়, চুক্তি মতে এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে অ্যাস্ট্রাজেনেকা ইউরোপীয় জোটকে সাত কোটি ডোজ টিকা দেওয়ার কথা রয়েছে। কিন্তু এ নিয়ে সংশয়ে রয়েছেন কমিশনের শীর্ষ কর্মকর্তারা।


আরও খবর



বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৩৫ লাখ ১৭ হাজার ছাড়িয়েছে

প্রকাশিত:মঙ্গলবার ১১ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৯২৭ জন এবং মারা গেছেন ২ লাখ ৫০ হাজার

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা কোনোভাবেই কমছে না। সবশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ কোটি ৯৫ লাখ ৯৬ হাজার ৫৭৮ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ লাখ ১৭ হাজার ৪৬৬ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৩ কোটি ৭২ লাখ ৫৯ হাজার ৮৪৮ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে মঙ্গলবার (১১ মে) সকালে এই তথ্য জানা গেছে। ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৫ লাখ ১৫ হাজার ৩০৮ জন আর ৫ লাখ ৯৬ হাজার ১৭৯ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ২৯ লাখ ৯১ হাজার ৯২৭ জন এবং মারা গেছেন ২ লাখ ৫০ হাজার ২৫ জন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৫২ লাখ ১৪ হাজার ৩০ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ২৩ হাজার ৪৩৬ জনের।

দেশে করোনাভাইরাসের আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১ হাজার ৯৭২ জনে। এছাড়াও এখন পর্যন্ত দেশে মোট শনাক্তের সংখ্যা ৭ লাখ ৭৫ হাজার ২৭ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


আরও খবর



হেফাজত কোনোভাবেই ছাড় পাবে না: মোজাম্মেল হক

প্রকাশিত:শনিবার ১৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ১০৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আইনানুগভাবে হেফাজতকে বিচারের সম্মুখীন হতে হবে, এ থেকে তারা কোনোভাবেই ছাড় পাবে না বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার (১৭ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

সাম্প্রদায়িক গোষ্ঠীর উত্থানের সরকারের কোনো দায় রয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, নিঃসন্দেহে সরকারের দায় আছে। দায় আছে বলেই, সরকার নমনীয় হয়েছে, অনেকেই হয়তো সরকারের এই নমনীয়তা ভালো চোখে দেখছেন না। তারপরেও আমি বলব রাষ্ট্র যারা পরিচালনা করে তাদের অনেক কিছুই বিবেচনা নিয়ে কাজ করতে হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, যারা আমাদের জাতীয় সংগীত মানে না, জাতীয় সংগীত গায় না, জাতীয় পতাকা উড়ায় না। তারা আমাদের সরকারি অফিস-আদালত পুড়িয়ে ধ্বংস করে দিয়েছে। অ্যাসিল্যান্ড অফিসের সব দলিলপত্র পুড়িয়ে দিয়েছে। ওস্তাদ আলাউদ্দিন খাঁর বাড়ি ধ্বংস করে দিয়েছে। ১৯৭১ সালে পাকিস্তানিরা যা করেছে, তারা সেই অনুকরণেই ২৬ মার্চ থেকে ২৮ মার্চ সেই তাণ্ডব চালিয়েছে।

তিনি বলেন, তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না। আমরা বহু রক্ত দিয়ে জীবন বাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। তাই এই অবস্থা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। সরকার স্লো বাট স্টাডি। আপনারা দেখছেন সেই সব সন্ত্রাসীদের কিভাবে ধরা হচ্ছে, আইনের আওতায় আনা হচ্ছে। আইনানুগভাবে তাদের বিচারের সম্মুখীন হতে হবে। এর থেকে তারা কোনোভাবেই তারা ছাড় পাবে না ইনশাআল্লাহ।


আরও খবর



হাটহাজারীতে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের হাটহাজারীতে জসিম (৩৫) নামের এক যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (৩ মে) সকাল সাড়ে সাতটার দিকে উপজেলার ধলই ইউনিয়নের শাহাজাহান শাহ দরবার এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

নিহত জসিম ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানার ৪ নম্বর ওয়ার্ডের হারুয়ালছড়ি গ্রামের সিদ্দিক হাজীর ছেলে বলে জানা গেছে। হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার সকালে শাহাজাহান শাহ দরবার এলাকায় এক যুবককে গাছের সঙ্গে ঝুলতে দেখে স্থানীয়রা থানায় খবর দেয়। পরে পুলিশ মরদেহটি উদ্ধার করে ময়নাতদন্তের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

নিহতের পরিবার সূত্রে জানা গেছে, ব্যবসায়িক প্রয়োজনে রোববার বিকেলে চট্টগ্রাম নগরের মুরাদপুরের উদ্দেশ্যে বের হয়েছিলেন জসিম। রোববার রাত আটটায় পরিবারের সঙ্গে মুঠোফোনে সর্বশেষ কথা বলেন তিনি। এরপর থেকে তিনি নিখোঁজ থাকলেও আজ সকালে তার মরদেহ ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়।

নিউজ ট্যাগ: হাটহাজারী

আরও খবর



শেষ টেস্টে বাংলাদেশের দল ঘোষণা

প্রকাশিত:বুধবার ২৮ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আগামীকাল বৃহস্পতিবার শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। মূল লড়াইয়ের আগের দিন আজ বুধবার দ্বিতীয় টেস্টের জন্য ১৫ সদস্যর দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে দলে কোনো পরিবর্তন আনা হয়নি। প্রথম টেস্টের দল নিয়েই আগামীকাল পাল্লেকেলেতে খেলতে নামবে মুমিনুল হকের দল।

প্রথম টেস্টে ৬ ব্যাটসম্যান ও ৫ বিশেষজ্ঞ বোলার নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। একাদশে তিন পেসারের সঙ্গে আছেন দুই স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তবে এই ম্যাচে পেস বিভাগে একটা পরিবর্তন আনা হতে পারে।

প্রথম টেস্টে খেলা তিন ডানহাতি পেসার তাসকিন আহমেদ, আবু জায়েদ ও ইবাদত হোসেনের মধ্যে কাউকে বসিয়ে বাঁহাতি পেসার শরিফুলকে সুযোগ দেওয়া হতে পারে। আবার উইকেট যদি প্রথম ম্যাচের মতোই ব্যাটিং সহায়ক হয় তাহলে পেসার একজন কমিয়ে আরেকজন ব্যাটসম্যান নেওয়া হতে পারে। তবে শেষ পর্যন্ত একাদশে কোনো পরিবর্তন আসে কিনা সেটা দেখা যাবে মূল ম্যাচের সময়।

অন্যদিকে ওপেনিংয়ে আনা হচ্ছে না কোনো পরিবর্তন। দ্বিতীয় টেস্টেও তামিম ইকবালের সঙ্গী হিসেবে সাইফকেই দেখা যাবে। আজ সংবাদ সম্মেলনে সেটা স্পষ্ট জানিয়ে দিলেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।

বাংলাদেশ স্কোয়াড:  মুমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, মোহাম্মদ সাইফ হাসান, ইয়াসির আলী চৌধুরী ও শরিফুল ইসলাম।


আরও খবর