Logo
শিরোনাম

দেশ নারী নেতৃত্বে উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে চলছে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ২৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, প্রতিটি জায়গায় দেখবেন নারীর নেতৃত্ব কতটা সফল নেতৃত্ব। বাংলাদেশ আজ উন্নয়নের অগ্রযাত্রায় এগিয়ে চলছে নারী নেতৃত্বে। সেই এগিয়ে যাওয়াকে ধরে রাখতে হলে আপনার মেধার বিকাশ ঘটাতে হবে।

মন্ত্রী আজ মঙ্গলবার পিরোজপুরে জাতীয় মহিলা সংস্থা আয়োজিত কৃতি ছাত্রীদের সনদ বিতরণ ও মহিলা সমাবেশে এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, এ দেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার, শিক্ষামন্ত্রী, সংসদ উপনেতা, সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, শ্রমমন্ত্রীসহ একধিক সচিব,  ডিসি, এসপিসহ অনেক উপজেলা নির্বাহী কর্মকর্তা আজ নারী। সেনাবহিনীর উচ্চপদে, পুলিশের উচ্চপদে আজ নারীরা কাজ করছে। আর এই সফল নারী নেতৃত্বের কারণেই দেশ আজ সল্পোন্নত থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হতে পেরেছে।

এ সময় মন্ত্রী মায়েদের উদ্যেশ্যে বলেন, মায়ের শিক্ষার চেয়ে বড় শিক্ষা কোন প্রতিষ্ঠান পৃথিবীতে তৈরি হয়নি। একজন মাই পারে সন্তানকে আদর্শ শিক্ষা দিয়ে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে। মা যদি বাড়িতে আদর্শ শিক্ষা না দিতে পারে তাহলে সন্তান বিপথে চলে যাবে। সে ক্ষেত্রে মাকেও শিক্ষিত মা হতে হবে। আদর্শিক শিক্ষার কোন বিকল্প নাই উল্লেখ করে মন্ত্রী বলেন, মেয়ে সন্তান কোন বোঝা নয়। তার লেখা পড়ার খরচ সরকার বহন করছে। শুধু খেয়াল রাখতে হবে আপনার মেয়ে যেন কারও প্রলোভনে না পরে। আর এ সবই লক্ষ রাখতে পারে মা।

পরে পাঁচজন কৃতি প্রশিক্ষণার্থীর মাঝে সনদ ও ক্রেস্ট বিতরণ করেন মন্ত্রী।

অনুষ্ঠানে জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান রাশিদা আকরামের সভাপতিত্বে এবং সংস্থার সদস্য শিরিনা আফরোজের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান। উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার থান্দার খায়রুল হাসান, সদর উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদ, পিরোজপুর প্রেসক্লাবের আহবায়ক মুক্তিযোদ্ধা গৌতম চৌধুরী প্রমুখ।


আরও খবর



পুজো মানেই আমার কাছে পাঁঠার মাংস

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পুজোর সময় কলকাতা ছাড়া আর কোথাও থাকার কথা ভাবতেই পারি না। শহর জুড়ে হোর্ডিং, ছাতিম ফুলের গন্ধ, দূর থেকে ভেসে আসা ঢাকের আওয়াজ ছাড়া কি পুজো ভাবা যায়! প্রতি বছরের মতো এ বারও তাই শহরেই থাকছি।

পঞ্চমীতে আমার ছবি মুক্তি পেয়েছে। তার প্রচারের জন্য কয়েক দিন বেশ ব্যস্ত ছিলাম। দম ফেলারও সময় পাইনি। ছুটি পেলাম ষষ্ঠী থেকে। এই পাঁচটি দিন নিজের মতো করে কাটাব। পরিবারকে সময় দেব, আমার বাচ্চাগুলোর সঙ্গে খেলা করব। সারা বছর এই দিনগুলোর জন্যই যত অপেক্ষা। কাছের মানুষগুলোকে মনের মতো করে কাছে পাই। এ বছর মা আমার সঙ্গে রয়েছে। কাজের জন্য মাকে সময় দিতে পারি না।

এই কদিন মায়ের কাছে যতটা থাকা যায়, থাকব। আমার আবাসনে বড় করে পুজো হয়। মায়ের সঙ্গে ওখানে অনেকটা সময় কেটে যাবে। প্রত্যেক বছরের মতো এ বারও মা আমাকে পুজোতে শাড়ি উপহার দিয়েছে। সেই শাড়িটা পরব বলে অপেক্ষা করে আছি। সারা বছর যতই ব্যস্ত থাকি না কেন, পুজোর আগে আমিও মায়ের জন্য উপহার কিনে ফেলেছি।


পুজোয় ছুটি পাব, এ দিকে আড্ডা হবে না? এমন আবার হয় নাকি! এ বছর বন্ধুদের নিয়ে ঘরোয়া পার্টি হবে। প্রচুর খাওয়াদাওয়া করব। শরীর-স্বাস্থ্যের জন্য সারা বছর ডায়েট করি। এই পাঁচটা দিন কোনও রকম বিধিনিষেধ নৈব নৈব চ। মন ভরে মাংস খাব। ঝোলে-ঝালে-কষায়! পুজোর সময় আমার মিষ্টি প্রীতিও এক লাফে অনেকটা বেড়ে যায়। তাই দিনভর চুটিয়ে খাওয়াদাওয়ার পর শেষ পাতে মিষ্টি চাই-ই চাই!

করোনাকে সঙ্গী করে আমাদের দ্বিতীয় পুজো। এত আনন্দ, উচ্ছ্বাসের মাঝেও কালো মেঘের মতো ছেয়ে রয়েছে অতিমারির ভয়। চাইব সব ধরনের সাবধানতা অবলম্বন করেই উৎসবের উদযাপন হোক।

আমার বাড়ি থেকে বেরলেই গড়িয়াহাট। যাতায়াতের পথে দেখি অনেকেই মাস্ক না পরে ঘুরছেন, কেনাকাটা করছেন। কয়েক মাস আগেই করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট দেখেছি আমরা। বহু মানুষ প্রাণ হারিয়েছেন। শহর জুড়ে তখন অক্সিজেনের হাহাকার, অ্যাম্বুলেন্সের আওয়াজ। আমি চাই না এই শহর আবারও সেই ভয়ঙ্কর দিনের সাক্ষী হোক। তাই আমাদের মাস্ক পরার অভ্যাস গড়ে তুলতে হবে। আরও সাবধানী হতে হবে। দরকার হলে জামার সঙ্গে মিলিয়ে মাস্ক তৈরি করুন। তাতে সাজের ব্যাঘাত ঘটবে না। কিন্তু দয়া করে প্রত্যেকে মাস্ক পরুন।

 

নিউজ ট্যাগ: মিমি চক্রবর্তী

আরও খবর

অবশেষে জামিন পেলেন শাহরুখপুত্র

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

আজ ফের হাইকোর্টে আরিয়ানের জামিন শুনানি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




হিন্দুপল্লিতে সহিংসতার ঘটনায় সেই সৈকতের নামে মামলা

প্রকাশিত:রবিবার ২৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রংপুরের পীরগঞ্জে হিন্দুপল্লিতে সহিংসতার ঘটনায় প্রধান অভিযুক্ত সদ্য সাবেক ছাত্রলীগ নেতাসহ দুইজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে র‍্যাব। আসামিরা হলেন সৈকত মণ্ডল ও তার সহযোগী বটেরহাট মসজিদের ইমাম রবিউল ইসলাম।

পীরগঞ্জ থানায় রোববার (২৪ অক্টোবর) সকালে এই মামলা করেন র‍্যাব-১৩-এর ডিএডি আব্দুল আজিজ। মামলার তদন্তভার দেয়া হয়েছে থানার উপপরিদর্শক সুদীপ্ত শাহীনকে।

এএসপি কামরুজ্জামান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, সৈকত ও রবিউলকে বেলা আড়াইটার দিকে পীরগঞ্জ আমলি আদালতের বিচারক ফজলে এলাহী খানের আদালতে তোলা হবে।

সৈকত মণ্ডল কারমাইকেল কলেজের ছাত্রলীগ নেতা ছিলেন। ফেসবুকে উস্কানিমূলক পোস্ট দেয়ায় সম্প্রতি তাকে সংগঠন থেকে অব্যাহতি দেয়ার কথা জানায় ছাত্রলীগ।

হিন্দুপল্লিতে অগ্নিসংযোগ, লুটপাট ও ভাঙচুরের ঘটনায় রিমান্ডে থাকা ৩৭ আসামিকেও দুপুরের পর আদালতে তোলা হবে। নতুন করে তাদের রিমান্ড নেয়া হবে না বলে জানিয়েছে পুলিশ।

ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে গত রোববার রাতে পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নের উত্তরপাড়ায় হিন্দু সম্প্রদায়ের অন্তত ২৩টি বাড়িঘরে হামলা চালানো হয়। এতে ক্ষতিগ্রস্ত হয় ৬০টি পরিবার।


আরও খবর



শেরপুরের চায়না দুয়ারী জাল জব্দ ও আগুনে পুড়িয়ে ধ্বংস

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৪জন দেখেছেন

Image

শেরপুর প্রতিনিধি:

শেরপুরের ঝিনাইগাতীতে মোবাইল কোর্টের মাধ্যমে প্রায় ৫০০ মিটার চায়না দুয়ারী জাল জব্দ ও ধ্বংস করা হয়েছে।  জব্দ ও ধ্বংসকৃত জালের আনুমানিক বাজার মূল্য প্রায় ১লক্ষ টাকা। সোমবার (৪ অক্টোবর) দুপুরে এ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

উপজেলা প্রশাসন সুত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে  উপজেলার ঝিনাইগাতী সদর ইউনিয়নের বগাডুবি বিলে স্থানীয় জেলেরা এসব জাল দিয়ে মাছ মারতে ছিল। এমন সংবাদের ভিত্তিতে উপজেলা সহকারী কমিশনার( ভূমি) জয়নাল আবেদিন মোবাইল পরিচালনা করে এসব জাল জব্দ করেন। পরে তা আগুন জ্বালিয়ে ধ্বংস করা হয়।

এসময় নলকুড়া, এসআই মাসুদ রানা, গৌরীপুর, ধানশাইল ও ঝিনাইগাতী সদর ইউপি চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) জয়নাল আবেদিন জানান, সকল প্রকার নিষিদ্ধ কারেন্ট জাল ও চায়না জাল দিয়ে মাছ শিকার করা বে-আইনি কাজ। আমরা সকল প্রকার নিষিদ্ধ জালের বিরুদ্ধে অভিযান পরিচালনা অব্যাহত রাখবো।


আরও খবর



মুহিবুল্লাহ হত্যা: ‘কিলিং স্কোয়াডের’ সদস্য গ্রেফতার

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
গত ২৯ সেপ্টেম্বররাত সাড়ে ৮টার দিকে ক্যাম্পের ভেতরে রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা

রোহিঙ্গাদের শীর্ষ নেতা ও আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটস (এআরএসপিএইচ) এর চেয়ারম্যান মুহিবুল্লাহ হত্যার ঘটনায় কিলিং স্কোয়াডের সদস্যকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে পুলিশ।

শনিবার সকালে রোহিঙ্গা ক্যাম্পে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব থাকা ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের অধিনায়ক এসপি নাইমুল হক যুগান্তরকে বলেন, মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে সরাসরি অংশ নিয়েছে এমন একজনকে আমরা গ্রেফতার করেছি। একই সঙ্গে হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন করতে সক্ষম হয়েছি।

এ বিষয়ে দুপুরে সাংবাদিকদের বিস্তারিত জানানো হবে।

গত ২৯ সেপ্টেম্বররাত সাড়ে ৮টার দিকে  ক্যাম্পের ভেতরে রোহিঙ্গাদের শীর্ষ নেতা  মুহিবুল্লাহকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা।

গত ৩০ সেপ্টেম্বর নিহত মুহিবুল্লাহর ছোট ভাই হাবিবুল্লাহ অজ্ঞাত নামা ১৫-থেকে ২০ জনের অজ্ঞাত আসামি করে উখিয়া থানায় মামলা দায়ের করেন। এ ঘটনায় এখন পর্যন্ত পাঁচজন সন্দেহভাজন আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের মধ্যে ইলিয়াস নামের একজন রোহিঙ্গা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।


আরও খবর



বাংলাদেশের কোভিশিল্ড টিকার সনদের স্বীকৃতি দিলো যুক্তরাজ্য

প্রকাশিত:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৯৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের কোম্পানি ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকা কিংবা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ইউরোপিয় অঞ্চলে উৎপাদিত টিকা যুক্তরাজ্যে আগে থেকেই স্বীকৃত ছিল। তবে বাংলাদেশে ব্যবহৃত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতের উৎপাদিত হওয়া এর সনদের স্বীকৃতি নিয়ে জটিলতা ছিল। এবার এই টিকা গ্রহণকারীদের বাংলাদেশ সরকারের দেওয়া টিকা সনদের অনুমোদন দিলো যুক্তরাজ্য।

শুক্রবার (৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১১ অক্টোবর থেকে বাংলাদেশের দেওয়া কোভিশিল্ড টিকার সনদ গ্রহণ করবে যুক্তরাজ্য সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, যুক্তরাজ্যে বাংলাদেশ দূতাবাস ব্রিটিশ কর্তৃপক্ষের সাথে এ বিষয়ে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছিল এবং এর ফলশ্রুতিতে নতুন পদক্ষেপ নেওয়া হলো।

এর আগে বাংলাদেশ থেকে কোভিশিল্ড টিকা নিয়ে যারা যুক্তরাজ্য ভ্রমণ করেছে তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের বিধান ছিল। এদিকে ব্রিটিশ সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, এই সিদ্ধান্ত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক উষ্ণ সম্পর্কের প্রতিফলন আর দুই দেশের বাণিজ্য, পর্যটন এবং প্রয়োজনীয় ভ্রমণের বাধা নিরসনে হাই কমিশনের অব্যাহত চেষ্টার ফলাফল।

হাই কমিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১১ অক্টোবর ভোর ৪টা থেকে যেসব ব্যক্তি যুক্তরাজ্যে অনুমোদিত ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের আর ১০ দিনের হোটেল বা বাড়িতে কোয়ারেন্টিন এবং ভ্রমণ শুরুর আগে করোনা পরীক্ষার প্রয়োজন পড়বে না। তবে ইংলান্ডে পৌঁছানোর দুই দিন পর তাদের কোভিড-১৯ টেস্ট করাতে হবে। এছাড়া ভ্যাকসিন গ্রহণের প্রমাণ হিসেবে সব ভ্রমণকারীরই বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া ভ্যাকসিন সার্টিফিকেটের প্রয়োজন পড়বে। তবে যেসব ভ্রমণকারী যুক্তরাজ্যের অনুমোদিত ভ্যাকসিনের পূর্ণ দুই ডোজ গ্রহণ করেননি তাদের অবশ্যই ১০ দিনের হোটেল কিংবা বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে হবে। এছাড়া দ্বিতীয় এবং অষ্টম দিনে তাদের করোনা পরীক্ষা করাতে হবে।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর ব্রিটিশ সরকারের লাল তালিকা থেকে সরে যায় বাংলাদেশের নাম। গত ২২ সেপ্টেম্বর ভোর ৪টা থেকে ওই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।


আরও খবর