Logo
শিরোনাম

দেশে কিছুটা স্থিতিশীল হয়েছে ডেঙ্গু পরিস্থিতি

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে ডেঙ্গু পরিস্থিতি কিছুটা স্থিতিশীল অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও নন কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন।

তিনি বলেন, আগস্ট ও সেপ্টেম্বর ছিল ডেঙ্গু আক্রান্তের কঠিন সময়। এ দুটি মাসে ৭ হাজারের বেশি রোগী হাসপাতালে ভর্তি হন। চলতি মাসে মঙ্গলবার (১২ অক্টোবর) পর্যন্ত ২ হাজার ৩২১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ১১ জন মারা গেছেন।

বুধবার (১৩ অক্টোবর) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে তিনি এ তথ্য জানান।

অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে ১৮২ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। তার মধ্যে ঢাকায় ১৪৩ জন ও ঢাকার বাইরে ৩৯ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯১৬ জন রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ঢাকায় ৭৪২ ও ঢাকার বাইরের হাসপাতালে ১৪৪ জন।

নিউজ ট্যাগ: ডেঙ্গু আক্রান্ত

আরও খবর

আরও ১৭৩ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

করোনায় মৃত্যু কমেছে, শনাক্ত বেড়েছে

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




ধর্ম অবমাননার অভিযোগে তসলিমা নাসরিনের নামে চার্জশিট

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | ৯৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লেখিকা তসলিমা নাসরিন তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় দায়ের করা মামলায় নির্বাসিত, সাংবাদিক সুপ্রীতি ধরসহ তিনজনের বিরুদ্ধে চার্জশিট দিতে যাচ্ছে পুলিশের সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগ।

ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে লেখিকা তসলিমা নাসরিন ও উইমেন চ্যাপ্টারের সম্পাদক সুপ্রীতি ধর, সাব এডিটর সুচিষ্মিতা সিমন্তির বিরুদ্ধে ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে যে কোনো সময় চার্জশিট দাখিল করা হবে বলে জানা গেছে।

এই মামলায় অব্যহতি দেওয়া হয়েছে লীনা হককে। ২০১৮ সালের ১৯শে এপ্রিল ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে লেখিকা তসলিমা নাসরিন ও উইমেন চ্যাপ্টারের সম্পাদক সুপ্রীতি ধর, পত্রিকার সাব এডিটর সুচিষ্মিতা সিমন্তি ও লীনা হককে আসামি করে শাজাহানপুর থানায় মামলা দায়ের করেন দৈনিক আল বাইয়েনাত’ মাসিক পত্রিকার সম্পাদক আল্লামা মুহম্মদ মাহবুব আলম।

এজাহারে বলা হয়, সুপ্রীতি ধর সম্পাদিত উইমেনচ্যাপর্টার নামের নিউজপোর্টালে ধর্ষকের কাছে নারীর কোনো ধর্ম নেই’ শীর্ষক একটি মতামত লিখেছেন তসলিমা নাসরিন। লেখায় ইসলাম ধর্ম অবমাননা হওয়ায় দৈনিক আল বাইয়েনাত’ মাসিক পত্রিকার সম্পাদক মুহম্মদ মাহবুব আলম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলা নম্বর-(৩৬)। দীর্ঘ সাড়ে তিন বছর তদন্ত শেষে আদালতে চার্জশিট দাখিল করতে যাচ্ছেন তদন্ত কর্মকর্তা।জানা গেছে, মাহবুব আলম ২০১৮ সালের ১৮ই এপ্রিল শাহজাহানপুর থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা না নিয়ে তাকে আদালতে যাওয়ার পরামর্শ দেন।

১৯শে এপ্রিল ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনাল যোগাযোগ প্রযুক্তি আইনের ২০০৬ এর ৫৭ ধারায় মামলাটি নিতে শাহজাহানপুর থানার ওসিকে নির্দেশ দেন। একই সঙ্গে ট্রাইব্যুনাল মামলার বিষয়ে শুনানি নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাইবার ক্রাইম ইউনিটকে অভিযোগটি তদন্ত করার আদেশ দেন বলে জানা যায়।


আরও খবর



আবারও আত্মপক্ষ সমর্থনের সময় পেলেন সেই শিক্ষক

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) ১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় আত্মপক্ষ সমর্থনে সাক্ষ্য দিতে তদন্ত কমিটি অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনকে আবারও সময় দিলেন। এ দফায় তিনি আগামী ২১ অক্টোবর পর্যন্ত সময় পাচ্ছেন।

মঙ্গলবার (১৩ অক্টোবর) দুপুর থেকে বিকেল পর্যন্ত তদন্ত কমিটির সদস্যরা জরুরি আলোচনা শেষে সময় বাড়াতে কমিটির প্রধান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বরাবর আবেদন করেন। প্রাথমিকভাবে এ আবেদনে অনুমোদন দেন উপাচার্য আব্দুল লতিফ।

এ বিষয়য়ে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান ও তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল জানান, ফারহানা ইয়াসমিনের আবেদনের প্রেক্ষিতে সম্পূর্ন মানবিক কারণে, তাছাড়াও চলমান শারদীয় পূজা, এবং ছুটি জনিত কারণে আমরা এই সময় বর্ধিত করেছি। এ ব্যাপারে আন্দোলনরত ছাত্রদের সাথেও কথা হয়েছে। তারাও এই সিদ্ধান্তের প্রতি সম্মাতি জ্ঞাপন করেছে।

অসুস্থতার কারণ দেখিয়ে দুই সপ্তাহের সময় চেয়ে গত এক সপ্তাহ আগে ফারহানা ইয়াসমি বিশ্ববিদ্যালয়ের ই-মেইলে লিখিত আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতেই তাকে সময় বাড়িয়ে সুযোগ দেওয়া হলো। আগামী ২১ অক্টোবরের মধ্যেই সশরীরে বিশ্ববিদ্যালয়ে এসে তদন্ত কমিটির মুখোমুখি হয়ে আত্মপক্ষ সমর্থনে উপযুক্ত সাক্ষ্য বা বক্তব্য দিতে হবে। এটাই চূড়ান্ত বর্ধিত সময় বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

উপাচার্য আব্দুল লতিফ বলেন, সময় না দিলে শিক্ষক ফারহানা উচ্চ আদালতের শরণাপন্ন হয়ে শেষ পর্যন্ত পুরো তদন্ত বা বিচার প্রক্রিয়াটাই ঝুলিয়ে দেওয়ার সুযোগ নিতে পারেন। এ জন্যই তাকে সময় দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সংস্কৃতি ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুলকেটে দেওয়ার ঘটনায় রাতে বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন, এরই প্রেক্ষিতে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাতে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন দায়িত্বে থাকা ৩টি পদ থেকে পদত্যাগ করেন।


আরও খবর



বিশ্বকাপের গ্রুপ সিডিংয়ে নতুন নিয়ম

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ১৭ অগাস্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশের দিনই আইসিসি জানিয়েছিল, বাংলাদেশ-শ্রীলঙ্কা যেকোনোভাবে প্রথম রাউন্ডে পার হতে পারলেই যথাক্রমে 'বি-১' ও 'এ-১' হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ গ্রুপ রানার্সআপ হলেও 'বি-১' হিসেবে সুপার টুয়েলভে 'গ্রুপ-২'তে পড়ার কথা বাংলাদেশের। কিন্তু বুধবার সংশোধনী পাঠিয়ে আইসিসি জানাল, এমনটি হচ্ছে না। টুর্নামেন্টের তিন দিন পার হওয়ার পর বদলে ফেলা হয়েছে গ্রুপ সিডিং।

সংশোধনী অনুসারে, 'বি' গ্রুপে চ্যাম্পিয়ন হলেই কেবল সুপার টুয়েলভে বাংলাদেশের গন্তব্য 'গ্রুপ-১'। যেখানে আগে থেকেই আছে ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নিউজিল্যান্ড। রানার্সআপ হলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গড়া 'গ্রুপ-২'তে যাবে মাহমুদউল্লাহর দল।

বিশ্বকাপের তিন দিনের খেলা চলে যাওয়ার পর গণমাধ্যমে পাঠানো মেইলে গ্রুপ সিডিং নিয়ে এমন সংশোধনের কথা জানায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। প্রথম রাউন্ডে অবস্থানের ভিত্তিতেই করা হবে সিডিং।

১৭ অগাস্ট পাঠানো আইসিসির প্রথম মেইলে ছিল শ্রীলঙ্কা ও বাংলাদেশ 'এ-১' ও 'বি-১' হিসেবে বিবেচিত হবে।

স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ হেরে যাওয়ায় প্রথম পর্বে 'বি' গ্রুপে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশের জন্য কিছুটা কঠিন। এমনকি বিষয়টা পুরোটা নিজেদের হাতেও নেই। শেষ ম্যাচে স্কটল্যান্ড যদি ওমানকে হারায় তাহলে সব ম্যাচ জেতায় তারাই হবে গ্রুপ সেরা। তবে ওমান জিতে গেলে আসবে রানরেটের হিসাবনিকাশ।

সংশোধনীতে ভিন্ন কথা তাদের

আইসিসির প্রথম ঘোষণার পর বাংলাদেশকে 'বি-১' ধরে বিশ্বকাপ কাভার করার ইচ্ছার কথা জানিয়ে ম্যাচ সিলেকশন করেছিলেন সাংবাদিকরা। তাদের ম্যাচ সিলেকশন করার ফের সুযোগ দিচ্ছে আইসিসি। তবে বাংলাদেশকে 'বি-১' ধরে বিশ্বকাপের টিকেট কাটা দর্শকদের বেলায় কী সিদ্ধান্ত নেওয়া হবে তা জানায়নি সংস্থাটি। কেন এমন বদল, আগের জানানো ঘোষণায় কি কোনো ভুল ছিল- এসব কোনো কিছুই পরিষ্কার করেনি তারা।

 

 


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




প্রকৃতিক দুর্যোগের কারণে পেছাতে পারে বাংলাদেশের বিশ্বকাপ যাত্রা

প্রকাশিত:রবিবার ০৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ১৭ অক্টোবর পর্দা উঠবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এই টুর্নামেন্ট খেলতে যাওয়ার জন্য আজ (রবিবার) রাতে দেশ ছাড়ার কথা রয়েছে বাংলাদেশ দলের। বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে রাত পৌনে ১১টায় ওমানের উদ্দেশে দেশ ছাড়ার কথা লাল-সবুজের প্রতিনিধিদের। তবে প্রকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যেতে পারে বাংলাদেশ দলের যাত্রার সময়।

মূলত ঘূর্ণিঝড় শাহীনের তাণ্ডবে অশান্ত ওমান। মাসকাট আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্কতার জারি করা হয়েছে। সেখানেই স্থানীয় সময় রাত ১টায় অবতরণ করার কথা আছে বাংলাদেশ দলের বহনকারী বিমানের। যদিও বাংলাদেশ দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন বলছেন, শঙ্কা থাকলেও সেটি উড়ে গেছে। এখন পর্যন্ত যা খবর তাতে ফ্লাইট বাতিলের সম্ভাবনা দেখছেন না তিনি।

বাংলাদেশ দলের সঙ্গে আজ ওমানে যাবেন বাশার। দলের জন্য আলাদা কোন ম্যানেজার না থাকায় সব দায়িত্ব সামলাবেন তিনি। বাশার বললেন, আমিও শুনেছি ঘূর্ণিঝড়ের কথা। তবে বোর্ড থেকে এখনো আমাদেরকে এ বিষয়েনেতিবাচক কিছু জানানো হয়নি। নির্ধারিত সময়েই ফ্লাইট ছাড়বে বলে জানানো হয়েছে আমাদের। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।

তবে শঙ্কার কথা জানিয়েছে বোর্ডের আরেকটি সূত্র। নাম প্রকাশ না করা শর্তে বলেন, ঘূর্ণিঝড়ের তাণ্ডব কমে গেছে। বিমান চলাচলও স্বাভাবিক হয়েছে। আজ রাতেই ওমানের উদ্দেশে রওয়ানা করবে দল। তবে পিছিয়ে যেতে পারে ফ্লাইটের সূচি। যদিও এখনো নিশ্চিত না কতক্ষণ পিছাতে পারে।


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




হাজীগঞ্জে শিশু ধর্ষণ ও মৃত্যুর ঘটনাটি গুজব : পূজা উদযাপন পরিষদ

প্রকাশিত:শনিবার ১৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁদপুরের হাজীগঞ্জে হিন্দু সম্প্রদায়ে মা-বোন ও ১০ বছরের একটি শিশুকে নিয়ে ছড়ানো সংবাদটি অসত্য ও গুজব বলে জানিয়েছে জেলা প্রশাসন, পুলিশ ও উপজেলা পূজা উদযাপন পরিষদ।

শনিবার (১৬ অক্টোবর) সকাল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে এ মর্মে খবর ছড়ানো হয় যে, ধর্ষণের শিকার সনাতন সম্প্রদায়ের ১০ বছরের ওই শিশু মারা গেছে। এমনকি শিশুটির সঙ্গে তার মাসি (খালা) ও বোন ধর্ষণের শিকার হয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে বলে কিছু পোস্টে দাবি করা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ হাজীগঞ্জ উপজেলা শাখার সভাপতি রোটা. রুহিদাস বণিক তার সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও বক্তব্যের মাধ্যমে বিষয়টি গুজব বলে ব্যাখ্যা দিয়েছেন।

হাজীগঞ্জ উপজেলা হিন্দু-খ্রিস্টান-বৌদ্ধ ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সত্য ব্রত ভদ্র মিঠুন সাংবাদিকদের বলেন, হাজীগঞ্জ উপজেলার কোথাও হিন্দু সম্প্রদায়ের কোনো পরিবারে ধর্ষণের ঘটনা ঘটেনি। সামাজিক যোগাযোগমাধ্যমে সম্পূর্ণ মিথ্যা অপপ্রচার করা হচ্ছে।

হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শোয়েব আহম্মেদ চিশতী বলেন, হিন্দু সম্প্রদায়ে এমন কোনো ঘটনার বিষয়ে চিকিৎসা নিতে কেউ আসেনি।

হাজীগঞ্জ থানার ওসি হারুনুর রশীদ বলেন, এ বিষয়ে থানায় এখনো কোনো অভিযোগ আসেনি। যতটুকু জেনেছি এ ধরনের ঘটনা হাজীগঞ্জ ঘটেনি। বিষয়টি গুজব।

চট্টগ্রামের অতিরিক্ত ডিআইজি ইকবাল হোসেন দুপুরে সাংবাদিকদের জানান, বিষয়টি আমরা সামাজিক যোগাযোগমাধ্যমে দেখেছি। বাস্তব ঘটনা হলো এটি একটি মিথ্যা ঘটনা। গুজব ছড়াচ্ছে একটি স্বার্থান্বেষী মহল।


আরও খবর