Logo
শিরোনাম

দেশজুড়ে প্রায় ৫ কোটি ফলের গাছ রোপন করবে সৌদি

প্রকাশিত:শনিবার ২৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৬৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জনগণের ফলের চাহিদা মেটানো এবং চরমভাবাপন্ন প্রাকৃতিক পরিবেশে পরিবর্তন আনা ও কৃষিজ উৎপাদন বাড়াতে ৪০ লাখ লেবু গাছসহ দেশজুড়ে মোট ৪ কোটি ৯০ লাখ ফলের গাছ রোপনের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

দেশটির সরকারি বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে নিশ্চিত করেছে এ তথ্য। এসপিএর প্রতিবেদনে বলা হয়েছে, সৌদির বর্তমান প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন সরকার আগামী ২০৩০ সালের মধ্যে দেশটির জ্বালানি তেলের পাশাপাশি দেশের অন্যান্য অর্থনৈতিক খাত শক্তিশালী করার যে লক্ষ্য নিয়েছে, তার অংশ হিসেবেই নেওয়া হয়েছে এ প্রকল্প। সৌদির পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে আগামী ৭ বছরে ২ ধাপে রোপন করা হবে এসব গাছ। সরকারিভাবে এই প্রকল্পের থিম হলো ফ্রম অ্যাম্বিশন টু অ্যাকশন

এসএপিএর প্রতিবেদনে বলা হয়েছে ৪ কোটি ৫০ লাখ বিভিন্ন ফলের গাছ রোপন করা হবে সৌদির আসির, আলবাহা ও জাজান অঞ্চলে। এছাড়া ৪০ লাখ লেবুগাছ লাগানো হবে রাজধানী রিয়াদ, পূর্বাঞ্চলীয় প্রদেশ, নিজরান, কাসিম, মদিনা, আলবাহা, আসির ও জাজানের বিভিন্ন এলাকায়।

সৌদি আরব প্রায় সম্পূর্ণভাবে মরু জলবায়ুর দেশ, অর্থাৎ দিনের বেলায় দেশটির আবহাওয়া খুবই গরম থাকে, রাতের বেলায় তা হয়ে যায় শীতল। তারপরও দেশটির কিছু অঞ্চলে কৃষিকাজ হয়, বর্তমানে দেশটিতে কৃষিজমির পরিমাণও বাড়ছে, কিন্তু জলবায়ুগত কারণে কৃষিকাজ দেশটিতে খুবই ব্যয়সাপেক্ষ ব্যাপার। মরুভূমির এই দেশটিতে কৃষিকাজের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ সূর্যের মাত্রাতিরিক্ত তাপ ও পানির অভাব। প্রতিদিনের ব্যবহৃত পানিকে পুর্নব্যবহারযোগ্য করে এই ফলগাছগুলোতে গাছগুলোতে সেচ দেওয়া হবে।

নিউজ ট্যাগ: সৌদি আরব

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩