Logo
শিরোনাম

ঢাবির ‘ঘ’ ইউনিটে পাসের হার ৯.৮৭ শতাংশ

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঘ' ইউনিটের প্রথম বর্ষ বিএসএস স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ৯০ দশমিক ১৩ শতাংশ পরীক্ষার্থী ফেল করেছেন।

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

গত ২৩ অক্টোবর ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১,৫৭০টি আসনের বিপরীতে ৮১,০০৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এতে ৭৯৯৪ জন উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৬,০৭১ জন, ব্যবসায় বিভাগ থেকে ১৪৮৯ এবং মানবিক বিভাগ থেকে ৪৩৪ জন পাস করেছেন। মোট পাসের হার ৯.৮৭ শতাংশ।

ফল প্রকাশ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম এবং অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।


আরও খবর



চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় রেড ডেভিলস

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাম্প্রতিক ব্যর্থতার পরে জয়ে ফিরল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ভিয়ারিয়ালকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলো পর্বের ছাড়পত্র আদায় করে নিল রেড ডেভিলস। দলের জয়ের দিনে গোলে ফিরলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও।

ম্যাচের প্রথমার্ধে অবশ্য গোল করতে পারেনি ম্যাঞ্চেস্টার। ৭৮ মিনিটের মাথায় গোল করে দলকে এগিয়ে দেন সিআর ৭। ব্যবধান বাড়ান জ্যাডন স্যাঞ্চো। ব্রুনো ফের্নান্দেসের সাজিয়ে দেওয়া বল থেকে ডান পায়ের শটে গোল করেন তিনি। এ মরসুমে ম্যান ইউয়ে আসার পরে এটাই তাঁর প্রথম গোল। সম্প্রতি খারাপ ফলের জন্য দলের ম্যানেজার ওয়ে গুন্নার সোলসারকে বরখাস্ত করেছে ক্লাব। অন্তর্বর্তীকালীন ম্যানেজার মাইকেল ক্যারিকের কোচিংয়ে জয়ে ফিরল দল।

অন্য দিকে বায়ার্ন মিউনিখের জয়রথ অব্যাহত। বরফে ঢেকে যাওয়া এনএসসি অলিম্পিক স্টেডিয়ামেও আক্রমণাত্মক ফুটবল উপহার দিলেন রবার্ট লেয়নডস্কিরা। ম্যাচের ১৪ মিনিটে গোল করেন পোলিশ তারকা। ৪২ মিনিটে ব্যবধান বাড়ান কিংসলে কোমান। ৭০ মিনিটে কিয়েভের হয়ে গোল করেন সাইগানকভ। যদিও তাতে জয় আটকায়নি বায়ার্নের।


আরও খবর



রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে বিশেষ সহায়তা দেবে অস্ট্রেলিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জলবায়ু স্থিতিস্থাপকতা সৃষ্টি ও রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে সাহায্য করতে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন গতকাল মঙ্গলবার কপ-২৬ এর সাইডলাইনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর আমন্ত্রণে এ দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। উভয় নেতা দুদেশের মধ্যে সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করেন। তারা বিশেষভাবে জলবায়ু সহযোগিতা ও রোহিঙ্গা প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানান, তার দেশ জলবায়ু স্থিতিস্থাপকতা সৃষ্টি ও রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে বিশেষভাবে সহায়তা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিগ্রস্ত দেশ। অস্ট্রেলিয়ারও দাবানল, বন্যাসহ জলবায়ু পরিবর্তনজনিত চরম ক্ষতির অভিজ্ঞতা রয়েছে। তাই উভয় দেশ জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবের বিরুদ্ধে স্থিতিস্থাপকতা গঠনে ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে।

তিনি বলেন, বাংলাদেশ ঐতিহাসিকভাবে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয়। কিন্তু জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাবের সম্মুখীন। এই পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য গুরুত্বপূর্ণ বিশেষ করে প্রধান প্রধান কার্বন নির্গমনকারী উন্নত দেশগুলোর উচিত জলবায়ু পরিবর্তনজনিত প্রভাবে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোর প্রয়োজনে সাড়া দেওয়া। উন্নত দেশগুলোকে অবশ্যই তাদের প্রতিশ্রুত ১০০ বিলিয়ন ডলার জলবায়ু তহবিল ছাড় দেওয়া এবং এটি বাস্তবায়ন করা উচিত।

রোহিঙ্গা ইস্যুতে অব্যাহত সমর্থনের জন্য অস্ট্রেলিয়াকে ধন্যবাদ জানান শেখ হাসিনা। ২০১৭ সাল থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে কোনো অগ্রগতি না হওয়ায় উদ্বেগ প্রকাশ করে তিনি মিয়ানমারের ওপর আরও আন্তর্জাতিক চাপ প্রয়োগে ভূমিকা রাখতে অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানান।


আরও খবর



‘আনলোড করতে গিয়ে’ শটগানের গুলিতে আনসার সদস্য নিহত

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারে নিজের শটগান থেকে গুলি আনলোড করার সময় মো. বেলাল উদ্দিন (২২) নামে এক আনসার ভিডিপি সদস্য অসাবধানতাবশত গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন। রামু উপজেলার ঈদগড় ইউনিয়ন পরিষদ নির্বাচনের দায়িত্ব শেষ করে গুলি আনলোড করছিলেন তিনি।

শুক্রবার (১২ নভেম্বর) সকালে কক্সবাজার জেলা আনসার ভিডিপির কমান্ড্যান্ট অমলান জ্যোতি নাথ ঘটনার সত্যতা স্বীকার করেছেন। এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ কমপ্লেক্সে এ ঘটনা ঘটে।

অমলান জ্যোতি নাথ জানান, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রাথমিকভাবে শটগান থেকে গুলি আনলোড করার সময় নিহত হয়েছেন বলে জানা গেলেও ঘটনার নেপথ্য অন্য কোন কারণ থাকলে তা তদন্তে বেরিয়ে আসবে। নিহত বেলাল উদ্দিন কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালী ইউনিয়নের নতুনপাড়া এলাকার আব্দুল হাকিমের ছেলে।

কক্সবাজার জেলা আনসার ভিডিপির কমান্ড্যান্ট অমলান আরও বলেন, ভোট গ্রহণ ও গণনা শেষে রামু উপজেলা কমপ্লেক্সে ফেরার পর নিজেদের শটগান থেকে গুলি আনলোড করছিল বেলালসহ কয়েকজন সদস্য। সেখানে ভুলবশত গুলি বের হয়ে বেলালের মাথায় লাগে। গুরুতর আহত অবস্থায় তাকে কক্সবাজার সদর হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তবে আসলেই তার শটগান থেকে গুলিটা বেরিয়েছে নাকি অন্য কারও শটগান থেকে বেরিয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি। জেলা কমান্ড্যান্টের মতে, সম্প্রতি ২১ দিনের প্রশিক্ষণ শেষে আনসারে যোগ দেয় বেলাল। এটি তার দ্বিতীয় নির্বাচনের দায়িত্ব ছিল।

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রণয় চাকমা বলেন, প্রাথমিকভাবে বিষয়টি মিস ফায়ার বলে ধারণা করা হচ্ছে। তদন্ত সাপেক্ষে বিষয়টি খতিয়ে দেখে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।



আরও খবর



দিল্লিতে ভয়াবহ বায়ুদূষণ, আবারও বন্ধ হল সব শিক্ষাপ্রতিষ্ঠান

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২৯ নভেম্বর ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মাত্রাতিরিক্ত বায়ু দূষণে নাকাল দিল্লির জনজীবন। এই কারণে দিল্লিতে স্কুল-কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড কর্তৃপক্ষ। এছাড়া দিল্লির বেসরকারি সংস্থাগুলোর ৫০ শতাংশ কর্মীকে বাসা থেকে কাজ করতে বলা হয়েছে। মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

দিল্লির দূষণের ফলে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে করণীয় নিয়ে সরকারি পর্যায়ে আলোচনা চলছে কয়েকদিন ধরেই। দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে দিল্লি এবং আশপাশের শহরের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করতে হলো। মঙ্গলবার গভীর রাতে জানিয়েছে কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (সিএকিউএম)। তবে কোভিডের সময় অনলাইনে যেভাবে ক্লাস চলতো সেভাবেই ফেরার নির্দেশনা দেওয়া হয়েছে।

সিএকিউএম-এর জারি করা নয় পৃষ্ঠার আদেশে আগামী ২১ নভেম্বর পর্যন্ত দিল্লি, হরিয়ানা, রাজস্থান এবং উত্তর প্রদেশের ৫০ শতাংশ কর্মীকে ঘরে বসে কাজের পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে প্রতিবারের মতো এবারও দিল্লির দূষণের জন্য প্রতিবেশী রাজ্যের কৃষকদের ফসলের গোড়া পোড়ানোকে অরবিন্দ কেজরিওয়াল সরকার দায়ী করলেও কেন্দ্র সুপ্রিম কোর্টে পাল্টা হলফনামায় জানায়, সারা বছরে দিল্লির কেবল ১০ শতাংশ বায়ু দূষণের কারণ হল ফসলের গোড়া পোড়ানো ধোঁয়া। মূল কারণ কলকারাখানার বর্জ্য ও গ্যাস, যানবাহনের ধোঁয়া এবং রাস্তার ধুলো।


আরও খবর



লকডাউনবিরোধী বিক্ষোভে উত্তপ্ত হচ্ছে ইউরোপ, নেদারল্যান্ডসে পুলিশের সঙ্গে সংঘর্ষ

প্রকাশিত:রবিবার ২১ নভেম্বর 20২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নেদারল্যান্ডসে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন করে লকডাউন আরোপ করায় এর প্রতিবাদে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। দ্য হেগ শহরের সড়কে বাইসাইকেলে আগুন দেন বিক্ষুব্ধরা। সেখানে পুলিশকে লক্ষ্য করে আতশবাজি ছোড়েন তাঁরা। রটারডাম শহরে বিক্ষোভ সহিংসতায় রূপ নিলে পুলিশ ফাঁকাগুলি ছোড়ে। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

শনিবার থেকে তিন সপ্তাহের আংশিক লকডাউন শুরু হয়েছে নেদার‍ল্যান্ডসে। রাত ৮টায় পানশালা ও রেস্তোঁরা বন্ধ রাখতে বলা হয়েছে। পুরোপুরি দর্শকশূন্য থাকবে সব ধরনের খেলাধুলার আয়োজন।

পুলিশ বলছে, দ্য হেগে রোগী বহন করা একটি অ্যাম্বুলেন্সের জানালায় বিক্ষোভকারীদের কেউ একজন পাথর ছুড়ে মেরেছেন। এ ছাড়া বিক্ষোভে পাঁচ জন পুলিশ আহত হয়েছেন। এবং অন্তত তিন জন বিক্ষোভকারী গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে।

দ্য হেগে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জরুরি অবস্থা জারি করা হয়।

করোনার সংক্রমণ বাড়ার ফলে নতুন করে লকডাউনসহ কড়াকড়ির বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে ইউরোপের অপর দেশ অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া ও ইতালিতে। মানুষজন রাস্তায় নেমে স্বাভাবিক জীবনযাপনে বাধার প্রতিবাদ করছে।

ইউরোপের অনেকগুলো দেশে নতুন করে করোনা বেড়ে যাওয়ায় সেসব দেশের সরকার নতুন করে কড়াকড়ি আরোপ করছে। কয়েকটি দেশে এক দিনে রেকর্ড সংখ্যক সংক্রমণের তথ্য পাওয়া গেছে।

ইউরোপজুড়ে করোনার সংক্রমণ ফের বাড়তে থাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, তারা মহাদেশটির করোনা পরিস্থিতি নিয়ে খুবই উদ্বিগ্ন।

ডব্লিউএইচওর আঞ্চলিক কর্মকর্তা ড. হ্যান্স ক্লুগ বিবিসিকে বলেন, ইউরোপজুড়ে কড়াকড়ি আরোপ করা না হলে, আগামী বসন্তের আগ পর্যন্ত আরও পাঁচ লাখ মানুষের মৃত্যু দেখতে হবে। কোভিডে ফের এ অঞ্চলে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটছে।

আগামীকাল সোমবার থেকে ২০ দিনের লকডাউনে যাচ্ছে অস্ট্রিয়া। এর প্রতিবাদে রাজধানী ভিয়েনায় হাজার হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। আগামী ফেব্রুয়ারি থেকে করোনার টিকা বাধ্যতামূলক করার কথা ভাবছে অস্ট্রিয়া। ইউরোপের প্রথম দেশ হিসেবে টিকা বাধ্যতামূলক করতে যাচ্ছে ভিয়েনা।

ক্রোয়েশিয়ায় সরকারি চাকরিজীবীদের টিকা বাধ্যতামূলক করার প্রতিবাদে রাজধানী জাগরেবে বিক্ষোভ হয়েছে।

অন্যদিকে, কর্মস্থলে ও গণপরিবহণে গ্রিন পাস সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে ইতালিতে। ঐতিহ্যবাহী সারকাস ম্যাক্সিমাসে জড়ো হয়ে এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন কয়েক হাজার মানুষ।

এ ছাড়া ফ্রান্স শাসিত ক্যারিবীয় দ্বীপ গুয়াদেলোপেও করোনার সংক্রমণ রোধে আরোপিত সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ করেছে। সেখানে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে।



আরও খবর