শিরোনাম

ঢাবির পর বুয়েটেও ভর্তি পরীক্ষায় সেরা সিয়াম

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ১১১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের মেফতাউল আলম সিয়াম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষায়ও প্রথম হয়েছেন।

বৃহস্পতিবার মধ্যরাতে বুয়েটের ভর্তি ওয়েবসাইটে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ ফলে দেখা যায় প্রকৌশল এবং নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগে প্রথম হয়েছেন সিয়াম।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের মধ্যে ১১৭ দশমিক ৭৫ পেয়ে রেকর্ড গড়ে প্রথম হন সিয়াম। ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষায়ও প্রথম হন তিনি। এছাড়া তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় তার অবস্থান ছিল তৃতীয়।

গত এপ্রিলে প্রকাশিত মেডিকেলের সম্মিলিত ভর্তি পরীক্ষার ফলে ২৮২ দশমিক ৭৫ নম্বর পেয়ে ৫৯তম হয়েছিলেন সিয়াম। মেধাতালিকার শুরুর দিকে থাকায় ঢাকা মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন তিনি।

তবে বুয়েটে প্রথম হতে পেরে বেশ উচ্ছ্বসিত সিয়াম জানান, বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে পড়তে চান তিনি। এ বিষয়ে উচ্চতর শিক্ষা ও গবেষণার পরিকল্পনা আছে।

এ সাফল্যের পেছনে মায়ের পরিশ্রম আর বাবার অনুপ্রেরণা সবচেয়ে বেশি কাজ করেছে উল্লেখ করে তিনি বলেন, 'চিকিৎসক-প্রকৌশলী হতেই হবে, পরিবার থেকে এমন কোনো চাপ ছিল না। মা-বাবা পড়াশোনার ব্যাপারে সব সময়ই স্বাধীনতা দিয়েছেন।'


আরও খবর

ফের অবরুদ্ধ শাবি ভিসি !

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




বাংলা একাডেমির পুরস্কার পাচ্ছেন যারা

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২১ সালের বাংলা একাডেমির ৭ পুরস্কার ঘোষণা করা হয়েছে। রবিবার (১৯ ডিসেম্বর) পুরস্কার ও প্রাপকদের নাম ঘোষণা করা হয়। আগামী শুক্রবার (২৪ ডিসেম্বর) বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার প্রদান করা হবে।

বাংলা একাডেমি পরিচালিত পুরস্কারগুলো হচ্ছে- রবীন্দ্র পুরস্কার ২০২১, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার (দ্বিবার্ষিক পুরস্কার) ২০২১, সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার ২০২১, সাদত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০২১, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার (দ্বিবার্ষিক পুরস্কার) ২০২১, হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার (দ্বিবার্ষিক পুরস্কার) ২০২১ ও অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার ২০২১।

এবার রবীন্দ্র পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার পেয়েছেন পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক। ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলামকে সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কারে মনোনীত করা হয়েছে। মযহারুল ইসলাম কবিতা পুরস্কারে ভূষিত হয়েছেন ছড়াকার সুকুমার বড়ুয়া এবং প্রথমবারের মতো প্রবর্তিত অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার পেয়েছেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার।


আরও খবর

দুই সপ্তাহ পেছালো বইমেলা

রবিবার ১৬ জানুয়ারী ২০২২

১ ফেব্রুয়ারি থেকেই একুশে বইমেলা

বৃহস্পতিবার ১৩ জানুয়ারী ২০২২




পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাকিস্তান সফর স্থগিত

প্রকাশিত:শনিবার ১৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শেষ পর্যন্ত পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পাকিস্তান সফর স্থগিত হয়েছে। আফগানিস্তান ইস্যুতে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের বিশেষ অধিবেশনে অংশ নিতে শনিবার সকালেই তার দুবাই হয়ে পাকিস্তান যাওয়ার কথা ছিল। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্নিষ্ট দায়িত্বশীল একটি সূত্র শনিবার সন্ধ্যায় জানায়, শেষ পর্যন্ত পররাষ্ট্র প্রতিমন্ত্রী পাকিস্তান সফরে যাননি।

সূত্র জানায়, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাকিস্তান সফর স্থগিত হওয়ার বিষয়টি গত শুক্রবারই নিশ্চিত হয়। যে কারণে শনিবার তিনি পাকিস্তান যাননি।

তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, প্রতিমন্ত্রী করোনায় আক্রান্ত এক ব্যক্তির সংস্পর্শে যাওয়ায় স্বাস্থ্যবিধিগত কারণে তিনি এই সফরে যেতে পারেননি।

এর আগে শুক্রবার সকালে প্রতিমন্ত্রীর পাকিস্তান সফরে যাওয়ার কথা জানানো হয়েছিল। প্রতিমন্ত্রী সফরে গেলে ৯ বছর পর পাকিস্তানে এটাই হতো বাংলাদেশের মন্ত্রী পর্যায়ে প্রথম কোনো সফর।

সূত্র আরও জানায়, শুক্রবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ওআইসির বৈঠকে অংশ নিতে পাকিস্তান গেছেন। তিনি শনিবার ইসলামাবাদে সচিব পর্যায়ের বৈঠকেও অংশ নিয়েছেন। রোববার ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের অংশ নেওয়ার কথা ছিল।

সর্বশেষ ২০১২ সালে পাকিস্তানে অনুষ্ঠিত ডি-৮ শীর্ষ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী। এর আগে ২০১০ সালে দ্বিপক্ষীয় পঞ্চম পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে যোগ দিতে পাকিস্তান যান তৎকালীন পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস।

নিউজ ট্যাগ: শাহরিয়ার আলম

আরও খবর



চাইনিজ সবজি রান্নার সহজ রেসিপি

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শীতকালে বাজারে ওঠে রংবেরঙের নানা সবজি। শুধু শীতেই নয় বরং সব মৌসুমেই মেলে নানা ধরনের সবজি। যা দিয়ে সহজেই তৈরি করে নিতে পারেন চাইনিজ সবজি।

অনেকেই সবজি নানাভাবে রান্না করেন। তবে অতিথি আপ্যায়নে চাইনিজ সবজির বিকল্প নেই। বিশেষ করে ফ্রাইড রাইসের সঙ্গে দারুন মানিয়ে যায় এই সবজি। চলুন তবে জেনে নেওয়া যাক সহজ রেসিপি-

উপকরণ :

১. মুরগির মাংস দেড় কাপ

২. আদা বাটা আধা চা চামচ

৩. রসুন বাটা আধা চা চামচ

৪. সয়াসস ১ টেবিল চামচ

৫. রসুন কুঁচি ২ চা চামচ

৬. গোলমরিচ গুঁড়া ১ চা চামচ

৭. টমেটো সস ২ চা চামচ

৮. কাঁচামরিচ ৪-৫টি

৯. পেঁপে দেড় কাপ

১০. গাজর ১ কাপ

১১. ক্যাপসিকাম ১ কাপ

১২. কর্নফ্লাওয়ার ২ চা চামচ

১৩. পেঁয়াজ কুঁচি ১ কাপ ও

১৪. লবণ পরিমাণমতো।

পদ্ধতি :

প্রথমে মাংসগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এবার একটি পাত্রে মুরগির মাংস, লবণ, গোলমরিচ গুঁড়া, আদা-রসুন বাটা ও ৪ কাপ পানি দিয়ে সেদ্ধ করে নিন।

সেদ্ধ করা পানি থেকে মাংস উঠিয়ে নিন। ওই পানি একদিকে রেখে দিন। এবার মুরগির মাংসগুলো ছোট ছোট টুকরো করে নিন। এবার গাজর, পেঁপে, ক্যাপসিকাম কিউব করে কেটে নিন।

সবগুলো সবজি আলাদা আলাদা করে সেদ্ধ করে নিন। খেয়াল রাখবেন, সবজি যাতে বেশি সেদ্ধ হয়ে আবার গলে না যায়। সবজিগুলো ৯০ ভাগ সেদ্ধ করবেন।

এবার অন্য একটি প্যানে তেল গরম করে এতে পেঁয়াজ-রসুন কুঁচি, কাঁচামরিচ দিয়ে নেড়ে দিন। এবার টুকরো করে রাখা চিকেনগুলো দিয়ে নেড়ে দিন। এবার সেদ্ধ করা সবজিগুলো দিয়ে ২-৩ মিনিট নেড়ে চেড়ে ভেজে নিন।

সবজি ভাজা হলে সেদ্ধ করে রাখা পানি মিশিয়ে দিন। এবার একটু নেড়েচেড়ে সয়া সস ও টমেটোর মিশিয়ে নিন। আবার ৩-৪ মিনিট রান্না হলে কর্নফ্লাওয়ার পানিতে গুলে দিয়ে দিন।

এতে সবজির ঝোলটা একটু ঘন হয়ে আসবে। এরপর এতে লবণ ও গোলমরিচ গুঁড়া মিশিয়ে দিন। ২-৩ মিনিট রান্না করে নামিয়ে নিন।

ব্যাস তৈরি হয়ে গেলো চাইনিজ সবজি। এই সবজি ফ্যাইড রাইস ও পোলাও দিয়ে দারুন মানিয়ে যায়।

নিউজ ট্যাগ: চাইনিজ সবজি

আরও খবর

মুখে স্বাদ ফেরাতে বানান মুরগির পুলি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২

আজকের ভালো মন্দ

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




অবসরের বিষয়টি নিজেই নিশ্চিত করলেন মরিস

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সবধরনের ক্রিকেটকে বিদায় জানালেন দক্ষিণ আফ্রিকান পেসার ক্রিস মরিস। টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে জায়গা না পেয়ে তখন বলেছিলেন খেলবেন না আর জাতীয় দলের হয়ে।

এবার সেটিই করে দেখালেন তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে অবসরের বিষয়টি নিজেই নিশ্চিত করেন ৩৪ বছর বয়সী এই পেসার।

নিজের অফিসিয়াল ইনস্টাগ্রাম পোস্টে মরিস লিখেন, যারা আমার এই সফরে ছোট বা বড় পরিসরে অবদান রেখেছেন, সবাইকে ধন্যবাদ জানাই। এটি ছিল একটি মজার সফর।

মাঠ থেকে থেকে অবসর নিলেও ক্রিকেটেই সংযুক্ত থাকছেন মরিস। নিজ দেশের একটি ঘরোয়া দল টাইটান্সের হয়ে কোচিং করাবেন তিনি। 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলের ইতিহাসে সব থেকে দামী ক্রিকেটার ছিলেন ক্রিস মরিস। সর্বশেষ আসরে রাজস্থান রয়্যালসের হয়ে খেলেছেন তিনি। 

নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১২ সালে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মরিসের। এই ফরম্যাটে ২৩টি ম্যাচ খেলেছেন তিনি। বল হাতে উইকেট নিয়েছেন ৩৪টি। আর ব্যাট হাতে করেছেন ১৩৩ রান।

টি-টোয়েন্টির পাশাপাশি দেশের হয়ে খেলেছেন ৪২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যেখানে তার উইকেট সংখ্যা ৪৮টি। আর রান করেছেন ৪৬৭। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এনরিক নরকিয়ার ইনজুরির কারণে দলে যায়গা পেয়েছেন তিনি। সেটিই ছিল প্রোটিয়া এই পেসারের ক্যারিয়ারের শেষ ম্যাচ।

নিউজ ট্যাগ: ক্রিস মরিস

আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




জামিন পেলেন নাসির-তামিমা

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ডিভোর্স পেপার ছাড়াই অন্যের স্ত্রীকে বিয়ে করার অভিযোগে মামলায় ক্রিকেটার নাসির হোসেন ও তামিমা সুলতানা তাম্মিসহ তিনজনের জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত।

আজ সোমবার (২০ ডিসেম্বর) ঢাকার অ্যাডিশনাল ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন তাদের জামিন মঞ্জুর করে আদেশ দেন।

ডিভোর্স পেপার ছাড়াই অন্যের স্ত্রীকে বিয়ে করার অভিযোগে মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল আজ। তবে আসামিপক্ষের আইনজীবী অভিযোগ গঠন শুনানি পেছানোর জন্য সময়ের আবেদন করেন। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ২৪ জানুয়ারি অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য করেন। পরে নাসিরসহ তিনজনের জামিন আবেদন মঞ্জুর করেন আদালত। তবে ক্রিকেটার নাসিরের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন। আদালত তার আবেদনটি খারিজ করে দেন।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি তাম্মির স্বামী রাকিব হাসান বাদী হয়ে আদালতে এ মামলা করেন। এরপর গত ৩০ সেপ্টেম্বর আদালতে পিবিআই’র পুলিশ পরিদর্শক (নি.) শেখ মো. মিজানুর রহমান তিনজনকে দোষী উল্লেখ করে আদালতে প্রতিবেদন জমা দেন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, রাকিবকে তালাক দেননি তামিমা। আইনগতভাবে রাকিব তালাকের কোনো নোটিশও পাননি। তামিমা উল্টো জালিয়াতি করে তালাকের নোটিশ তৈরি করে তা বিভিন্ন মাধ্যমে প্রকাশ করেছেন। যথাযথ প্রক্রিয়ায় তালাক না দেওয়ার ফলে তামিমা তাম্মি এখনও রাকিবের স্ত্রী হিসেবে বহাল রয়েছেন। দেশের ধর্মীয় বিধিবিধান ও আইন অনুযায়ী এক স্বামীকে তালাক না দিয়ে অন্য কাউকে বিয়ে করা অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ। এমন পরিস্থিতিতে ক্রিকেটার নাসির হোসেন ও তামিমা তাম্মির বিয়ে অবৈধ।


আরও খবর