Logo
শিরোনাম

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ১ অক্টোবর

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে মহামারি করোনা প্রকোপের কারণে ২০২০-২১ সেশনের ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হয়েছে। আগামী ৩১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরুর কথা থাকলেও সেটি পিছিয়ে ১ অক্টোবর থেকে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (১৩ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয় ডিনস কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতির কারণে বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পিছানো হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ক ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ১ অক্টোবর, খ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২ অক্টোবর, গ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২২ অক্টোবর, ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২৩ অক্টোবর। এবং চারুকলা অনুষদের পরীক্ষা লিখিত (অঙ্কন) পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর।


আরও খবর



মসজিদে নামাজ আদায়: মানতে হবে যেসব নির্দেশনা

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে

করোনা সংক্রমণ রোধে দেশে চলছে কঠোর বিধিনিষেধ চলছে। বিধিনিষেধের এই সময়ে মসজিদে নামাজ আদায়ের ক্ষেত্রেও দিকনির্দেশনা জারি করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। নির্দেশনায় মসজিদে স্বাস্থ্যবিধি প্রতিপালন ছাড়াও মুসল্লিদের বাড়ি থেকে সুন্নত নামাজ আদায় করে মসজিদে কেবল ফরজ নামাজ আদায় করতে বলা হয়েছে।

বর্তমান প্রেক্ষাপটে সকল ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠান এবং মসজিদে জামায়াতের নামাজের জন্য আবশ্যিকভাবে ৯টি শর্ত পালনের জন্য অনুরোধ জানানো হয়েছে। পূর্বে আরোপিত সকল বিধিনিষেধ ও কার্যক্রমের সময়সীমা ৭ জুলাই মধ্যরাত থেকে ১৪ জুলাই মধ্যরাত পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

মঙ্গলবার (৬ জুলাই) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কুদ্দুস আলী সরকার স্বাক্ষরিত জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকল ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে আরোপিত বিধিনিষেধ এবং মসজিদসমূহে জামায়াতে নামাজ আদায়ের জন্য আবশ্যিকভাবে নিম্নবর্ণিত শর্তসমূহ পালনের জন্য অনুরোধ করা হলো-

১. মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিদেরকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

২. প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

৩. মসজিদে কারপেট বিছানো যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। মুসল্লিরা প্রত্যেককে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে।

৪. কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

৫. শিশু, বৃদ্ধ, যে কোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামায়াতে অংশগ্রহণ করা হতে বিরত থাকবে।

৬. সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদের ওজুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

৭. সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিতে মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

৮. করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য নামাজ শেষে মহান রব্বুল আলামিনের দরবারে খতিব, ইমাম ও মুসল্লিরা দোয়া করবেন।

৯. সম্মানিত খতিব, ইমাম এবং মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন।

অন্যান্য সব ধর্মীয় প্রতিষ্ঠান বা উপাসনালয়ে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরিধান, হ্যান্ড স্যানিটাইজার/সাবান দিয়ে হাত ধোয়াসহ স্বাস্থ্যবিধি মেনে সামাজিক ও শারীরিক দূরত্ব যথাযথভাবে অনুসরণ করতে হবে।

এসব নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন। করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটিকে উল্লিখিত নির্দেশনা বাস্তবায়ন করার জন্য অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।


আরও খবর

পবিত্র ঈদুল আজহা আজ

বুধবার ২১ জুলাই 20২১




পরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন জিইডির সাবেক সদস্য শামসুল আলম

প্রকাশিত:শুক্রবার ১৬ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পরিকল্পনা প্রতিমন্ত্রী হচ্ছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক হওয়া সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। তিনি দীর্ঘ ১২ বছর ধরে  চুক্তিভিত্তিক এই বিভাগের দায়িত্ব পালন করেছেন।

গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়েছে। আগামী রোববার প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি।

শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী আমাকে জিইডিতে যে দায়িত্ব দিয়েছিলেন, সেটি আমি সূচারু রূপে পালন করেছি। এখন যে বিশ্বাস ও আস্থা রেখে নতুন দায়িত্ব দিচ্ছেন, সেটিও যথাযথভাবে পালন করব ইনশাআল্লাহ। আমার  প্রধান কাজ  হবে,  উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গতি বৃদ্ধি করা।

শামসুল আলম পেশাগত জীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার অভিজ্ঞতা শেষে প্রেষণে ছুটিতে যান।

২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগদান করেন। তার কর্মজীবনে তিনি  দারিদ্র্যবিমোচন কৌশলপত্র সংশোধন ও পূর্ণ বিন্যাস, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, জাতীয় টেকসই উন্নয়ন কৌশলপত্র, শতবর্ষের ডেল্টা প্ল্যানসহ নানা পরিকল্পনা প্রণয়ন করার মধ্য দিয়ে  দেশকে এগিয়ে নিয়ে গেছেন। এর স্বীকৃতিস্বরূপ ইতোমধ্যেই অর্থনীতিতে একুশে পদক লাভ করেছেন তিনি।


আরও খবর



২৮ আরোহী নিয়ে নিখোঁজ রাশিয়ার বিমান

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২৮ জনকে নিয়ে রাশিয়ায় নিখোঁজ হয়ে গেল একটি যাত্রিবাহী বিমান। রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানিয়েছে, এন-২৬ নামে বিমানটি মঙ্গলবার পেট্রোপাভলোভস্ক-কামচাটস্কি থেকে পালানায় যাচ্ছিল। পালানায় নামার কিছু ক্ষণ আগেই বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এয়ার ট্রাফিক কন্ট্রোলের।

জানা গিয়েছে, ৬ বিমানকর্মী এবং দুই শিশু-সহ মোট ২৮ জন ছিলেন বিমানে। বিমানটি কি ভেঙে পড়েছে, তা নিয়ে একটা ধোঁয়াশা কৈরি হয়েছে। তবে এ নিয়ে পরস্পরবিরুদ্ধ বিভিন্ন সূত্র মারফৎ বেশ কয়েকটি দাবি সামনে আসতে শুরু করেছে।

একটি সূত্র দাবি করছে বিমানটি সমুদ্রে ভেঙে পড়ছে। আবার অন্য সূত্রের দাবি, পালানা শহরে কয়লাখনির কাছে সেটি ভেঙে পড়েছে। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, বিমানটির খোঁজে দুটি হেলিকপ্টার এবং একটি উদ্ধারকারী দলকে কাজে লাগানো হয়েছে। 


আরও খবর



পশুর হাটে স্বাস্থ্যবিধি না মানলে হাট বন্ধ: আতিকুল

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হাটে স্বাস্থ্যবিধি না মানা হলে সেই হাট বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। রবিবার (১৮ জুলাই) রাজধানীর ভাটারার সাইদ নগর হাট পরিদর্শনে এসে তিনি এ মন্তব্য করেন।

কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি দেখা না গেলে, হাটে আগতদের সবার ঢাকা অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর জন্য আহ্বান জানান মেয়র।

আতিকুল ইসলাম বলেন, প্রতিটি হাটে পাঁচ জন করে কাউন্সিলর দায়িত্বে আছেন। স্বাস্থ্যবিধি মানতে না দেখলে তাদেরকে বলুন। তাদের বিরুদ্ধেও কোনো অভিযোগ থাকলে আমাদের অ্যাপে জানান। নয়টি হাটের জন্য ডিএনসিসির তিনটি ভ্রাম্যমাণ আদালত রয়েছেন। হাটে স্বাস্থ্যবিধি না মানা হলে সেই হাট বন্ধ করে দেওয়া হবে। এবার আমরা স্বাস্থ্যবিধি মানার বিষয়ে খুব কঠোর।

নির্ধারিত স্থানে পশু কোরবানি করার আহ্বান জানিয়ে আতিকুল বলেন, আমাদের ৫৪টি ওয়ার্ডের প্রতি ওয়ার্ডে ৫টি স্থান অর্থাৎ ২৭০টি স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে। সবাই যেন সেসব নির্ধারিত স্থানে কোরবানি করেন সে বিষয়ে অনুরোধ জানাচ্ছি। এছাড়া কোরবানির পশুর হাটে যারা আসবেন তাদেরকে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে।

গরু বিক্রেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, নিজেদের সুরক্ষার জন্য মাস্ক পরতে হবে। মাস্ক পরলে যেমন নিজে নিরপদে থাকা যাবে, একইভাবে অন্যদেরও সুরক্ষিত রাখতে সাহায্যে করবে। এই হাটে প্রতিটি মানুষকে মাস্ক পরতে হবে।


আরও খবর



লকডাউন আর বৃষ্টিতে ফাঁকা রাজধানী

প্রকাশিত:শুক্রবার ০২ জুলাই 2০২1 | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুক্রবার ভোর থেকে বৃষ্টি আর লকডাইনে রাজধানী  আজ অনেকটাই ফাঁকা। ভোররাত থেকে বেলা ১১টা পর্যন্ত রাজধানীতে থেমে থেমে হালকা থেকে ভারী বর্ষণ হচ্ছে। ফলে গতকালের চেয়ে আজ রাস্তায় মানুষ, রিকশা ও ব্যক্তিগত যানবাহন কম দেখা গেছে। তবে, লোকজন যে একেবারেই নেই, তেমনটিও বলা যাবে না।

বৃহস্পতিবার থেকে নভেল করোনাভাইরাসের সংক্রমণ কমাতে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। আরোপিত এ বিধিনিষেধ প্রতিপালনে কঠোর আইনশৃঙ্খলা বাহিনীও।

রাজধানীসহ সারা দেশের মানুষকে অপ্রয়োজনে ঘরের বাইরে বের হতে না দিতে মাঠে রয়েছে পুলিশ, সেনাবাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট। অপ্রয়োজনে মানুষকে ঘোরাফেরা করতে দেখলে দেওয়া হচ্ছে মামলা, করা হচ্ছে জরিমানা। এ ছাড়া ট্রাফিক পুলিশ অযাচিত ঘোরাফেরা মনে করলে গাড়িরও মামলা দিচ্ছে।

কিন্তু, এতসব তদারকি মূলত বেশি করা হচ্ছে মূল সড়কে। রাজধানীর কলাবাগান, কাঁঠালবাগান, কারওয়ান বাজার, বাংলামোটর, ফার্মগেট এলাকা ঘুরে দেখা গেছে, মূল সড়কের বাইরে অর্থাৎ অলিগলিতে মানুষের চলাচল বেশি। স্বাস্থ্যবিধির বালাই নেই। শুধু তাই নয়, অলিগলিতে চায়ের দোকান, সেলুন, ফ্লেক্সিলোডের দোকানসহ কাপড়চোপড় ইস্তিরি করার দোকানও খোলা রাখা হয়েছে, যা খুলতে নিষেধ করা হয়েছে সরকারের জারি করা প্রজ্ঞাপনে। আর এসব তদারকির অভাব দেখা গেছে রাজধানীজুড়ে।

সর্বাত্মক লকডাউনের প্রথম দিনে সরকারি নির্দেশনা অমান্য করে বাইরে বের হয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) হাতে গ্রেফতার হয়েছেন ৫৫০ জন। এ সময় ভ্রাম্যমাণ আদালত জরিমানা করেছেন ২১২ জনকে।

নিউজ ট্যাগ: লকডাউন বৃষ্টি

আরও খবর

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

রবিবার ২৫ জুলাই ২০২১