Logo
শিরোনাম

ঢাকা থেকে কলকাতা ট্রেনের টিকিট কাটবেন যেভাবে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ৮৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ থেকে প্রচুর পর্যটক ভারত ঘুরতে যায়। গন্তব্যে কলকাতা থাকে পছন্দের তালিকার শীর্ষে। পরিকল্পনায় তাই সবার আগে যাতায়াতের বিষয়টি মাথায় রাখতে হয়। আর এখন বাংলাদেশ থেকে কলকাতা যাওয়ার সবচেয়ে ভালো উপায় হতে পারে মৈত্রী এক্সপ্রেস। আন্তর্জাতিক এই ট্রেন কলকাতা ও ঢাকার মধ্যে নিয়মিত যাতায়াত করে।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি: মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা সপ্তাহে চার দিন যায়। বুধ, শুক্র, শনি ও রবিবার। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ট্রেন ছাড়ে সকাল সোয়া ৮টায়। ট্রেন কলকাতা চিৎপুর স্টেশনে পৌঁছায় বিকাল ৪টায়। একইভাবে কলকাতা থেকে এ ট্রেন ঢাকা আসে সপ্তাহে চার দিন। সোম, মঙ্গল, শুক্র ও শনিবার। কলকাতা চিৎপুর স্টেশন থেকে ট্রেন ছাড়ে সকাল ৭টা ১০ মিনিটে। ঢাকায় পৌঁছায় বিকাল ৪টা ৫ মিনিটে। টিকিট কাটার ও যাতায়াতের সময় রেলওয়ে ওয়েবসাইট দেখে নিন।

টিকিটের মূল্য: অন্য দেশ ভ্রমণ করতে হলে সে দেশের ইমিগ্রেশন বাবদ একটা ভ্রমণ ফি দিতে হয়। তাই মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিটের সঙ্গে ইমিগ্রেশন মূল্য সংযুক্ত থাকে। ঢাকা থেকে কলকাতা যাওয়ার এসি কেবিনের টিকিটের মূল্য ২ হাজার ৯৩৫ টাকা। এসি চেয়ার টিকিটের মূল্য ১ হাজার ৯৫৫ টাকা। এ ছাড়া ট্যাক্স বাবদ আরও ৫০০ টাকা করে যুক্ত হবে। অন্যদিকে কলকাতা থেকে ঢাকা আসার এসি কেবিনের টিকিটের মূল্য ২ হাজার ১৫ টাকা (ভারতীয় মুদ্রা)। এসি চেয়ার টিকিটের মূল্য ১ হাজার ৩৪৫ টাকা (ভারতীয় মুদ্রা)। তবে টিকিটের সঠিক মূল্য সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে যাচাই করে নেওয়া উচিত।

টিকিট কাটবেন কীভাবে: বাংলাদেশ থেকে কমলাপুর রেলস্টেশন ও চট্টগ্রাম রেলস্টেশন থেকে ঢাকা-কলকাতা ট্রেনের টিকিট কাটা যাবে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত টিকিট কাটা যাবে। অন্যদিকে ফেয়ারলি প্লেস, ডালহৌসি স্কয়ার, কলকাতা রেলস্টেশন থেকে কলকাতা-ঢাকা ট্রেনের টিকিট কাটা যাবে। স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রতিদিন টিকিট কাটা যাবে। একইভাবে কলকাতার চিৎপুর স্টেশন থেকে মৈত্রী এক্সপ্রেসের টিকিট কাটতে পারবেন। যদিও টিকিট কাটতে গেলে বৈধ পাসপোর্ট ও ভিসা বাধ্যতামূলক।


আরও খবর

অরণ্যযাপনের আগে যে বিষয়গুলি মাথায় রাখবেন

বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারী ২০২৩