Logo
শিরোনাম

ঢাকায় সড়ক আইনে এক বছরে আড়াই লাখের বেশি মামলা

প্রকাশিত:শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৫৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সড়ক পরিবহন আইনে যানবাহন ও চালকের বিরুদ্ধে ২০২২ সালে প্রায় দুই লাখ ৬৪ হাজার মামলা হয়েছে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ডিএমপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সড়ক পরিবহন আইনে যানবাহন ও চালকের বিরুদ্ধে ২০২২ সালে এসব মামলা করার পাশাপাশি প্রায় ৫৫ কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এছাড়া ডিএমপির উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন বিভাগ ২০২২ সালে দুই হাজার ৩৭৭ জন নারী ও শিশুকে বিভিন্নভাবে সেবা দিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাইবার অপরাধের ১৭১টি মামলায় ১১৫ জন; ৩৫টি মামলায় ৮৭ জন জঙ্গি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৬ হাজার ৩৫টি মামলায় ২১ হাজার ৯৮০ জন, অস্ত্র ও গোলাবারুদ মামলায় ৪১০ জন এবং ১৬৯টি চোরাচালান মামলায় শতাধিক আসামিকে গ্রেপ্তার করা হয়েছে এই সময়ে।

এছাড়া নারী ও শিশু নির্যাতন আইনে ২ হাজার ১০টি মামলায় এক হাজার ৭০৯ জন আসামিকে গ্রেপ্তারের কথা বিজ্ঞপ্তিতে জানিয়েছে ডিএমপি।

১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি ১২টি থানা এবং সাড়ে ছয় হাজার জনবল নিয়ে যাত্রা শুরু করে ঢাকা মহানগর পুলিশ; বর্তমানে ৫০টি থানা আর ৩৪ হাজার জনবল নিয়ে এর কার্যক্রম চলছে। এ বছর ১১ ফেব্রুয়ারি ডিএমপির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের দিন ঠিক করা হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিভিন্ন সাফল্যের বিষয় কথা তুলে ধরে ডিএমপি বলছে, কাজের পরিধি বেশি হওয়ায় অন্যান্য ইউনিটের থেকে অনেক বেশি আধুনিক সুযোগ-সুবিধা দিয়ে ডিএমপিকে গড়ে তোলা হয়েছে। শুরুতে আধুনিকতার তেমন ছোঁয়া না থাকলেও ডিজিটাল যুগে প্রবেশের সঙ্গে অপরাধের ধরন অনুযায়ী তা মোকাবিলা ও প্রতিরোধে পর্যায়ক্রমে গঠন করা হয় নতুন নতুন ইউনিট।

রাজধানী ঢাকার আইনশৃঙ্খলা রক্ষায় প্রযুক্তিনির্ভর দক্ষ টিম গড়তে ডায়নামিক রেসপন্স ইন্টিলিজেন্ট মনিটরিং সিস্টেম (ডিআরআইএমএস) ও সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস), সাসপেক্ট আইডেনটিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (এসআইভিএস), ফেইসম্যাচিং, সিআইএ ল্যাব, আইপি ট্র্যাকার, সাইবার বুলিং অ্যান্ড ক্রাইম মনিটরিং সিস্টেম, ওয়ান স্টপ সার্ভিস, অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর সিসিটিভি মনিটরিং সিস্টেম, হ্যালো সিটি অ্যাপ, সিডিএমএস ও পিআইএমএস ইতোমধ্যে চালু করা হয়েছে।

বর্তমানে ডিএমপিতে ৫৭টি বিভাগ ও ৫০টি থানা রয়েছে। একজন পুলিশ কমিশনার, ছয়জন অতিরিক্ত পুলিশ কমিশনার, ১২জন যুগ্ম পুলিশ কমিশনার, ৫৭জন উপপুলিশ কমিশনারসহ প্রায় ৩৪ হাজার পুলিশ সদস্য কর্মরত রয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নগরীতে প্রতি রাতে বিভিন্ন পদমর্যাদার প্রায় আট হাজার পুলিশ সদস্য সার্বক্ষণিক নিরাপত্তায় নিয়োজিত থাকেন। অপরাধ দমন ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের অংশ হিসেবে ঢাকা শহরে দেড় হাজারের বেশি সিসি ক্যামেরা স্থাপন করে সার্বিক নিরাপত্তা মনিটরিং করা হচ্ছে।

শান্তি শপথে বলীয়ান এ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে রাজধানী ঢাকার জননিরাপত্তা বিধান ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছে ডিএমপি; নিয়োজিত রয়েছে বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নিরাপত্তার দায়িত্বেও।

শনিবার বিকাল ৩টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে ডিএমপির ৪৭তম প্রতিষ্ঠা দিবসের আনুষ্ঠানিকতা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন সেখানে উপস্থিত থাকবেন।

পরে বিকালে ৪টায় কেক কেটে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। সোয়া ৪টায় রাজারবাগ পুলিশ লাইন্স অডিটরিয়ামে ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।


আরও খবর