Logo
শিরোনাম

ধেয়ে আসছে শক্তিশালী ‘ইয়ান’, বড় বিপর্যয়ের আশঙ্কা

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৬৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত কয়েকদিনে বিশ্বের বিভিন্ন স্থানে আঘাত হেনেছে বেশ কয়েকটি শক্তিশালী ঘূর্ণিঝড়। ক্যাটাগরি ভেদে এর দু-একটি আবার রূপ নিয়েছে সুপার টাইফুনেও। এতে যেমন প্রাণহানি হয়েছে, তেমনি এড়ানো যায়নি ক্ষয়ক্ষতিও। এর মাঝেই এবার ক্যারিবিয়ান সাগরে শক্তি সঞ্চয় করে ধেয়ে আসছে ক্যাটাগরি-৩ হারিকেন ইয়ান

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, শক্তিশালী এ হারিকেনটি আঘাত হানতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। এরই মধ্যে হারিকেন ইয়ানের আঘাতে সম্ভাব্য বড় বিপর্যয়ের জন্য প্রস্তুত হতে সতর্ক করেছেন ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস।

হারিকেন ইয়ানের প্রভাবে স্থানীয় সময় সোমবার (২৬ সেপ্টেম্বর) রাত থেকেই কিউবার দক্ষিণ উপকূলে প্রবল বাতাস বইতে শুরু করেছে। ইয়ান বুধবার (২৮ সেপ্টেম্বর) যে কোনো সময় ফ্লোরিডার পশ্চিম উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর। 

যদিও হারিকেনটি ফ্লোরিডাতেই আঘাত হানবে কিনা বা এর সুনির্দিষ্ট গতিপথ কী হবে, তা অনিশ্চিত। তবে গভর্নর রন ডিসান্টিস রাজ্যজুড়ে এর বিস্তৃত প্রভাব সম্পর্কে সতর্ক করেছেন। স্থানীয় বাসিন্দারা খাদ্য, পানি, ওষুধ ও জ্বালানি মজুত করা শুরু করেছেন।

ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলছে, বর্তমান অবস্থান থেকে উত্তর দিকে অগ্রসর হওয়ায় পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে হারিকেন ইয়ান দ্রুত শক্তিশালী হওয়ার শঙ্কা রয়েছে। 

বাসিন্দাদের শান্ত থেকে সব ধরনের প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়ে সোমবার এক সংবাদ সম্মেলনে ফ্লোরিডার গভর্নর বলেন, এটি (ইয়ান) এ মুহূর্তে সত্যিই একটি বড় হারিকেন।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩