Logo
শিরোনাম

ধর্মীয় ভাবাবেগে আঘাত, আদিপুরুষ মামলায় সেন্সর বোর্ডকে জবাব দেওয়ার নির্দেশ

প্রকাশিত:রবিবার ১৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একের পর এক বিতর্কের জের। ফের শিরোনামে ওম রাউতের ছবি আদিপুরুষ। ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ ছবির নির্মাতাদের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে জনস্বার্থ মামলা দায়ের করা হয় এলাহাবাদ হাইকোর্টে। সেই মামলায় এবার সেন্সর বোর্ডের জবাব চাইল আদালত।

প্রথম থেকেই চর্চায় ওম রাউতের ম্যাগনাম ওপাস আদিপুরুষ। ভারতীয় মহাকাব্য রামায়ণ অনুসরণে তৈরি এই ছবির চিত্রনাট্য। ছবিতে রামচন্দ্রের ভূমিকায় দক্ষিণী তারকা প্রভাস। সীতার চরিত্রে বলিউড অভিনেত্রী কৃতি শ্যানন। রাবণের চরিত্রে অভিনয় করেছেন সইফ আলি খান।

আদিপুরুষ ছবির টিজার মুক্তির পর থেকেই বিতর্কের সূত্রপাত। চরিত্রের পোশাক থেকে তাদের সংলাপ, অভিযোগ একাধিক ক্ষেত্রে। বিশেষত রাবণের চরিত্রে সইফ আলি খানের লুক নিয়ে তুঙ্গে ওঠে বিতর্ক। সঙ্গে এও অভিযোগ সেন্সর বোর্ডের শংসাপত্র ছাড়াই মুক্তি পেয়েছে ছবির, যা নিয়মবিরুদ্ধ। এই মর্মে অভিযোগ দায়ের করে রুজু হয় জনস্বার্থ মামলা। এবার সেই মামলাতেই সেন্সর বোর্ডের জবাব চাইল এলাহাবাদ হাইকোর্ট।

প্রসঙ্গত, শুধু আদিপুরুষ নয়, সময়ে সময়ে বিতর্কের মুখে পড়েছে একাধিক ছবি। সম্প্রতি পোশাকের রঙের জন্য তীব্র বিতর্কের মুখে পড়ে পাঠান ছবির বেশরম রং গানটি। গানে দীপিকা পাডুকোনের একটি বিশেষ পোশাকের ধরন ও রং নিয়ে তৈরি হয় বিতর্ক। শুধু গান নিয়েই বিতর্ক নয়, পাঠান ছবির মুক্তি নিয়েও হুঁশিয়ারি দিয়েছে বজরং দল।

চলতি বছরের জানুয়ারিতেই মুক্তি পাওয়ার কথা ছিল ওম রাউত পরিচালিত ছবি আদিপুরুষ-এর। নানা বিতর্কে জড়িয়ে পড়ায় পিছিয়ে দিতে ছবি মুক্তির তারিখ। আপাতত জুন মাসে ছবি মুক্তির সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা।

নিউজ ট্যাগ: আদিপুরুষ

আরও খবর

আপাতত দেশে আসছে না 'পাঠান'

বুধবার ২৫ জানুয়ারী ২০২৩




‘পার্বত্য অঞ্চলর মানুষদের সমঅধিকারে বিশ্বাস করে সরকার’

প্রকাশিত:রবিবার ১৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পার্বত্য অঞ্চলের মানুষদের সমঅধিকারে বিশ্বাস করে বলে মন্তব্য মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

রবিবার (১৫ জানুয়ারি) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত চার দিনব্যাপী পার্বত্য মেলা ২০২৩ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

এ সময় মন্ত্রী বলেন, শেখ হাসিনা বিশ্বাস করেন সাংবিধানিকভাবে একজন বাঙালি যে অধিকার ভোগ করবে, সে অধিকার পার্বত্য অঞ্চলের মানুষদেরও দিতে হবে। কোন কোন ক্ষেত্রে যারা পশ্চাৎপদ তাদের সামনে নিয়ে আসার জন্য আরও বেশি সুযোগ-সুবিধা দিতে হবে। সংবিধানে বলা হয়েছে আইনের দৃষ্টিতে সবাই সমান। এর পাশাপাশি অনগ্রসর জাতিগোষ্ঠীকে সমতাভিত্তিক জায়গায় আনার জন্য বিশেষ পদক্ষেপ নেয়ায় কথাও সংবিধানে বলা হয়েছে। সেভাবেই বিভিন্ন ক্ষেত্রে পার্বত্য অঞ্চলের মানুষরা এগিয়ে যাচ্ছেন, সফলভাবে দায়িত্ব পালন করছেন।

প্রধান অতিথি আরও যোগ করেন, বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার পর সাম্প্রদায়িক এবং প্রতিক্রিয়াশীল চক্র মুক্তিযুদ্ধের বাংলাদেশের চিত্র অন্য স্থানে নিয়ে যেতে চেয়েছিল। তারা পার্বত্য অঞ্চলের শান্তি বিনষ্ট করতে চেয়েছিল, দুর্গম পার্বত্য অঞ্চলে উশৃঙ্খলতা সৃষ্টির চেষ্টা করেছিল। তারা চেয়েছিল জাতিগতভাবে যারা পার্বত্য অঞ্চলে বসবাস করে তাদের যাতে স্বকীয়তা না থাকে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর এ জাতীয় অবস্থা যাতে সৃষ্টি না হয়, সেজন্য প্রশাসনিকভাবে সকল পদক্ষেপ নেয়া হয়েছে। এ প্রক্রিয়া এখনও চলমান রয়েছে।

শ ম রেজাউল করিম আরও বলেন, বিস্ময়কর সৌন্দর্যে পরিপূর্ণ পরিবেশ যে অঞ্চলে বিরাজমান সেটা পার্বত্য অঞ্চল। এ কারণে বাংলাদেশকে বলা হয় সৌন্দর্যের লীলাভূমি। পাহাড়ের মানুষ-সমতলের মানুষ, পাহাড়ের সংস্কৃতি-সমতলের সংস্কৃতি একাকার হয়ে আছে আমাদের এ বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যের ভেতর। পার্বত্য অঞ্চলের নিজস্ব সংস্কৃতি অবশ্যই ধরে রাখতে হবে। তাদের ভাষা, প্রচলিত প্রথাগত জীবনযাপন, তাদের জীবন বৈশিষ্ট্য এগুলোকে ধরে রাখা না গেলে অপূর্ব সৌন্দর্যের সমন্বিত এক বাংলাদেশ এক সময় থাকবে না।

তিনি আরও যোগ করেন, পার্বত্য অঞ্চলের মানুষদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, কৃষ্টি, ভাষা, জীবনবোধ, চালচলন সবকিছু সংরক্ষণ করার জন্য যা যা করা দরকার রাষ্ট্রের পক্ষ থেকে সেটা করা হচ্ছে। এক্ষেত্রে প্রয়োজনে আরও বেশি পদক্ষেপ নেয়া হবে।

কোন অঞ্চলকে অনুন্নত রেখে, পেছনে রেখে গোটা দেশের উন্নয়ন সম্ভব হয় না উল্লেখ করে এ সময় মন্ত্রী আরও বলেন, পাহাড়ী মানুষদের নেতৃত্ব সমতলের মানুষদের নেতৃত্বের সঙ্গে সমন্বিতভাবে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়নে সমভাবে সমদৃষ্টি দিয়ে বর্তমান সরকার কাজ করছে। পাহাড়ে আজ বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ কি নেই। সকল উন্নয়ন প্রকল্পের কাজ পার্বত্য অঞ্চলে চলছে। শেখ হাসিনা সরকার ছাড়া দেশের পার্বত্য অঞ্চলের উন্নয়নে এভাবে অতীতে কেউ পদক্ষেপ নেয় নি।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংয়ের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন সংসদ সদস্য বাসন্তী চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ এর চেয়ারম্যান মংসুই প্রু চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোসাম্মৎ হামিদা বেগম।

সভাপতির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন, পার্বত্য অঞ্চল দেশের জন্য সম্পদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদান্যতায় এ অঞ্চলে আধুনিকতার ছোঁয়া লেগেছে। এ অঞ্চল খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার দিকে এগিয়ে যাচ্ছে। আমরা চ্যালেঞ্জ নিয়েছি আগামীতে পার্বত্য অঞ্চল হবে এ দেশের সবচেয়ে সম্পদশালী এলাকা।

পার্বত্য অঞ্চলের কৃষিজ পণ্য, ফল-ফসলের ব্র্যান্ডিংয়ের জন্য, প্রচারের জন্য, জনগণের কাছে তুলে ধরার জন্য প্রতিবছর পার্বত্য মেলার আয়োজন করা হয় বলেও এ সময় জানান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী।

এর আগে প্রধান অতিথি পার্বত্য মেলা ২০২৩ এর বিভিন্ন স্টল ঘুরে দেখেন।


আরও খবর



ভোলায় মোটরসাইকেল-ট্রলি সংঘর্ষে ২ ভাই নিহত

প্রকাশিত:রবিবার ১৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভোলায় মোটরসাইকেল ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে দুই ভাই নিহত হয়েছেন। আজ রোববার দুপুরে ভোলা-ভেদুরিয়া ফেরিঘাট এলাকার ধানসিঁড়ি মোড় সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মেহেন্দিগঞ্জ উপজেলার সেলিমাবাদ এলাকার কাঞ্চন মোল্লার ছেলে সোহেল (২৬) ও শাওন (২২)। তারা সম্পর্কে আপন ভাই।

পুলিশ জানায়, দুপুরে দুই ভাই মোটরসাইকেল নিয়ে পরানগঞ্জ বাজার থেকে ভেদুরিয়া ফেরিঘাটের দিকে যাচ্ছিলেন। তারা ভেতুরিয়া সড়কে এলে বিপরীত দিক থেকে আসা অপর একটি ট্রলির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই সোহেল ও শাওন মারা যান।

ভোলা সদর মডেল থানার সেকেন্ড অফিসার এসআই আবদুল্লাহ আল মামুন বলেন, পুলিশ ঘটনাস্থলে গিয়ে দুর্ঘটনা কবলিত মোটরসাইলে ও লাশ উদ্ধার করেছে। তবে ঘাতক ট্রলিটি জব্দ করা হলেও চালক পালিয়ে গেছে। পুলিশ তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেবে।


আরও খবর



নারী বিশ্বকাপ দলে অনূর্ধ্ব-১৯ দলের চারজন

প্রকাশিত:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দক্ষিণ আফ্রিকার মাটিতে ২০২৩ আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৫ সদস্যের দলকে নেতৃত্ব দিবেন নিগার সুলতানা জ্যোতি। এই দলে জায়গা পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নেওয়া দলের চারজন নারী ক্রিকেটার।

অনুর্ধ্ব-১৯ দলের অধিনায়কের সঙ্গে মূল বিশ্বকাপে সুযোগ পাচ্ছেন দিশা বিশ্বাস, মারুফা আক্তার, দিলারা আক্তার ও স্বর্ণা আক্তার।

২৩ জানুয়ারি কেপটাউনের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে নিগার সুলতা জ্যোতির দল। সেখানে গিয়ে আয়ারল্যান্ডের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। মূল বিশ্বকাপের আগে ৬ ফেব্রুয়ারি পাকিস্তান ও ৮ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে দুটি গা গরমের ম্যাচ খেলবে টাইগ্রেসরা। শ্রীলঙ্কার বিপক্ষে ১২ ফেব্রুয়ারি শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ মিশন।

বাংলাদেশ স্কোয়াড:

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), মারুফা আক্তার, দিলারা আক্তার, ফাহিমা খাতুন, সালমা খাতুন, জাহানারা আলম, শামীমা সুলতানা, রুমানা আহমেদ, লতা মন্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, মুরশিদা খাতুন, রিতু মনি, দিশা বিশ্বাস, সোবহানা মোস্তারি।


আরও খবর



গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু নেই, শনাক্ত ১৩

প্রকাশিত:শুক্রবার ৩০ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনায় গত ২৪ ঘণ্টায় কারও মৃত্যু না হলেও ১৩ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছে। শুক্রবার (৩০ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে, বৃহস্পতিবার ২২ জনের দেহে ভাইরাসটি শনাক্ত হয়েছিল।

বিজ্ঞপ্তির তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২২৯টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২ হাজার ২৫৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৫৮ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৪৩ শতাংশ।

দেশে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৩৭ হাজার ১০২ জন। এরমধ্যে ২৯ হাজার ৪৩৯ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ লাখ ৮৭ হাজার ৮৬ জন।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর দেশে প্রথম একজনের করোনায় মৃত্যু হয়।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

৮ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩




বরিশালে জামায়াত-শিবিরের ৩ নেতাকর্মী আটক

প্রকাশিত:রবিবার ১৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ককটেল ও বিভিন্ন ধরনের বইসহ জামায়াত-শিবিরের তিন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।শনিবার (১৪ জানুয়ারি) বরিশাল নগরের লঞ্চঘাটসহ বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- পটুয়াখালীর বাউফল এলাকার ইব্রাহিম খলিল বাহারি (৩৫), রায়হান হাওলাদার (১৯) ও পিরোজপুরের মঠবাড়িয়া এলাকার মেহেদি হাসান (২০)। তারা সবাই নগরের বিসিক সংলগ্ন এলাকার কোকোনাট গলির একটি বাসায় থাকতেন।

জানা গেছে, জামায়াত নেতাকর্মীরা বরিশাল নদী বন্দর এলাকা থেকে মিছিল করার চেষ্টা করে। খবর পেয়ে পুলিশ সেখানে অভিযান পরিচালনা করলে বিষয়টি টের

পেয়ে নেতাকর্মীরা পালিয়ে যায়। এ সময় ধাওয়া দিয়ে সেখান থেকে ওই তিনজনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে তিনটি অবিস্ফোরিত ককটেল ও বিভিন্ন ধরনের বেশ কিছু বই জব্দ করা হয়েছে।

কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিম জানান, জামায়েতের তিন কর্মীকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে ককটেলসহ বিভিন্ন জিনিস জব্দ করা হয়েছে। এখনও অভিযান চলছে। বিস্তারিত পরে জানানো হবে।


আরও খবর

সাবেক ইউপি সদস্যের বাড়িতে মিলল ২ নারীর মরদেহ

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩