Logo
শিরোনাম

ডিম আমদানির বিপক্ষে কৃষিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের বাজারে দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বিদেশ থেকে ডিম আমদানির বিষয় নাকচ করে দিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। সচিবালয়ে বৃহস্পতিবার সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

বাজারে ডিমের দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ডিম আমদানি করা হবে বলে বাণিজ্যমন্ত্রী সম্প্রতি বক্তব্য দেন। বিষয়টি নিয়ে দৃষ্টি আকর্ষণ করলে কৃষিমন্ত্রী বলেন, দাম চাহিদার ওপর নির্ভর করে। তবে একজন কৃষিবিদ হিসেবে বলতে পারি, যাই দাম বাড়ুক দুই-তিন মাস পর আমি লিখে দিতে পারি, ডিম তারা বেচতেই পারবে না। এটা নিয়ে আমাদের কোনো সমস্যা নেই।

এমন অবস্থায় কোনোক্রমেই ডিম আমদানি করার পক্ষপাতী নন তিনি। কোনোক্রমেই যেন ডিম আমদানি করা না হয়। আমরা একটু কষ্ট করি, তার পরও আমরা ডিম আমদানি করব না।

বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, যখন দাম বাড়ছে সবাই মুরগির বাচ্চা তুলছে। কয়েক দিন আগেই ডিম বিক্রি করতে পারছিল না, আবার ব্রয়ালর মুরগি ৯০-১০০ টাকা। তিন বছর ধরে এটা চলছে। পোলট্রি ফার্মের মালিকরা লস করতে করতে আর লস করতে রাজি না।

৯টি নিত্যপণ্যের দাম বেঁধে দেয়ার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় যে উদ্যোগ নিয়েছে, সে বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, এ বিষয়ে আমাদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের কোনো আলোচনা হয়নি। অসহযোগিতার কিছু নেই। তবে আমি আবারও বলছি নিত্যপণ্যের দাম বেঁধে দিয়ে বাস্তবায়ন করা কঠিন। এটা বড় চ্যালেঞ্জ মুক্তবাজার অর্থনীতিতে। বিশেষ করে যেখানে কাঁচাপণ্য চাহিদা ও সরবরাহের ওপর নির্ভর করে।


আরও খবর

৩১ ডিসেম্বরের পর পাম অয়েল বিক্রি বন্ধ

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




অসময়ে তরমুজ চাষে সফল নড়াইলের চাষিরা

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অসময়ে তরমুজ চাষ করে সফল হয়েছেন নড়াইলের কালিয়া উপজেলার চাষিরা। কম খরচে বেশি ফলন এবং দাম ভালো পাওয়ায় লাভবান হয়েছেন তারা। এসব চাষিদের সফলতা দেখে তরমুজ চাষে আগ্রহী হয়ে উঠেছেন অনেকে। বিশেষ হাইব্রিড থাই জাতের তরমুজ চাষে কৃষকদের পরামর্শ, বিনা মূল্যে সার, বীজ, নগদ অর্থ সহায়তাসহ সার্বিক সহযোগিতা দেওয়ার কথা জানায় কৃষি বিভাগ।

কৃষি অফিস ও চাষি সূত্রে জানা গেছে, চলতি বছরে কালিয়া উপজেলায় সাত হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে। ফলন হয়েছে হেক্টর প্রতি ১৫ টন। কালিয়ার পৌরসভার ছোট কালিয়ার গোবিন্দ নগর এলাকার বিলে, সালামাবাদ ইউনিয়নের ভাউরীর চরে আর উপজেলার অন্যতম বৃহৎ ভক্তডাঙ্গা বিলের অসংখ্য মৎস্যঘেরের পাড়ে মাচায় মাচায় চাষ হয়েছে বিশেষ জাতের বারোমাসী তরমুজ এশিয়ান-২, কানিয়া, মধু মেলা ও ব্ল্যাক বেবি জাতের তরমুজ। এরই মধ্যে এগুলো জনপ্রিয় হয়ে উঠছে। এদের মধ্যে এশিয়ান-২ বাংলাদেশি জাত। যা ওজনে প্রায় ৮ থেকে ৯ কেজি হয়। এছাড়া মধু মেলা জাতের তরমুজের বাইরের অংশ হলুদ আর ভেতরের অংশের রঙ লাল, কানিয়া জাতের তরমুজের বাইরের অংশ ডোরাকাটা সবুজ আর ভেতরের অংশের রঙ হলুদ।

এসব জাতের তরমুজ দেখতে যেমন সুন্দর, খেতেও বেশ সুস্বাদু। বিশেষ করে কানিয়া জাতের তরমুজ বেশি সুস্বাদু। এসব তরমুজ চাষে খরচ কম। একর প্রতি মাত্র ১৫ থেকে ২০ হাজার টাকা, কিন্তু বিক্রি হয় দেড় থেকে দুই লাখ টাকা। বাজার দরও বেশ চড়া থাকায় কৃষক খুশি। অসময়ে তরমুজ চাষে কৃষকদের পরামর্শ এবং সহযোগিতা করছেন কৃষি কর্মকর্তারা।

অসময়ে তরমুজ চাষে সফল একজন শিক্ষিত তরমুজ চাষি জেলার নবগঙ্গা ডিগ্রি কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক কালিয়া উপজেলার ভাউরীর চরের বাসিন্দা শেখ কামাল হোসেন। বর্ষাকালে এই তরমুজ চাষাবাদ সম্পর্কে তিনি উপজেলা কৃষি বিভাগ থেকে খুলনার ডুমুরিয়া থেকে হাতে-কলমে প্রশিক্ষণ নেন। এরপর সে অনুযায়ী গত বছর গাছ বাড়িয়া বিলের ৭ একর মৎস্য ঘেরের পাড়ে প্রথমবার প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে ২০০টি গাছ রোপণ করে মাত্র ১৫ হাজার খরচ করে ১ লাখ টাকা বিক্রি করেন।

এবার তিনি ৭ একর মৎস্য ঘেরের পাড়ে এক বিঘার মতো জমিতে তরমুজ আবাদ করেছেন। এবছর বৈরী আবওয়ার কারণে অনেকটা ঝুঁকি নিয়ে গত জুন মাসের প্রথম সপ্তাহে তিনি ১০০০টি চারা রোপণ করেছেন। এরপর সঠিক সময়ে সার ব্যবস্থাপনা, মাচা তৈরি, ডগা কর্তন, ডগা মাচায় উঠিয়ে দেওয়া ও তরমুজের গায়ে জাল পরিয়ে টানিয়ে দেওয়াসহ যাবতীয় কার্যক্রম পর্যায়ক্রমে সম্পন্ন করেন তিনি। এরপর ৩৫ দিনের মাথায় ফুল ও ফল আসে এবং ৭০দিনের মাথায় প্রথমবার ফল সংগ্রহ শুরু করেন তিনি। এরপর প্রতি সপ্তাহে ফল সংগ্রহ করে বিক্রি করছেন তিনি।

তার মোট খরচ হয়েছে ৪০ থেকে ৫০ হাজার টাকা। আর এ পর্যন্ত বিক্রি করেছেন ২ লাখের মতো। মধু মেলা জাতের তরমুজ তিনি পাইকারিই বিক্রি করছেন ৭০ টাকা কেজি দরে। তবে এবছর আবহাওয়া অনুকূলে থাকলে আরও লক্ষাধিক টাকা লাভ হত বলে জানান তিনি। কালিয়া উপজেলায় অসময়ে সবচেয়ে সফল তরমুজচাষি কালিয়া পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলর প্রদীপ কুমার বর্মণ জানান, বর্ষাকালে সঠিক পরিমাণে বৃষ্টিপাত না হওয়ায় এ বছর কিছুটা দেরিতে ১৫০ বিঘা মৎস্য ঘেরের পাড়ে তিনি ১২ হাজার চারা রোপণ করেছেন।

জমি প্রস্তুত, চারা লাগানো, মাচা তৈরি করা ও পরিচর্যাসহ তার খরচ হচ্ছে আনুমানিক ৫ থেকে ৭ লাখ টাকা। ৩৫ দিনের মাথায় ফল আসে ৬০ দিনে সংগ্রহ করা হয়। ২টি করে ৪৮ হাজার তরমুজ ফলন হবে। প্রতিটি চারায় দুটি করে তরমুজ হয়। সে হিসেবে বাগানে ৪৮ হাজার তরমুজের ফলন হওয়ার প্রত্যাশা করছেন তিনি। প্রতিটি তরমুজের ওজন গড়ে প্রায় ৪ কেজির মতো হওয়ায় প্রায় ২ লাখ কেজি তরমুজের ফলন হওয়ার প্রত্যাশা করছেন তিনি। বাজার মূল্য ঠিক থাকলে স্থানীয় বাজারে ৪০ থেকে ৫০ টাকা পাইকারি কেজি দরে তরমুজ বিক্রি তিনি প্রায় কোটি টাকা লাভবান হওয়ার সম্ভাবনাই বেশি বলে জানান তিনি।

অসময়ে আরেক সফল তরমুজ চাষি ইলিয়াছাবাদ ইউনিয়নের হেদায়েতপুর গ্রামের বাসিন্দা কালু শিকদার  জানান, তিনি কৃষি বিভাগ থেকে প্রশিক্ষণ ও কৃষি কর্মকর্তার পরামর্শে এবছর প্রথমবারের মতো ভক্তডাঙ্গা বিলে ১৬ বিঘা মৎস্য ঘেরের পাড়ের জমিতে অসময়ের তরমুজ চাষ করেন। তিনি ২০০টি চারা রোপণ করেছেন। প্রতিটি চারায় দুটি করে তরমুজ রয়েছে। সে হিসেবে বাগানে ৪০০টি তরমুজ রয়েছে। প্রতিটি তরমুজের ওজন প্রায় ৪ কেজির হওয়ায় প্রায় ১ হাজার ৬০০ কেজি তরমুজ এখন তার জমির মাচায় ঝুলছে। এতে তার মোট খরচ হয়েছে ১৫ হাজার টাকা। স্থানীয় বাজারে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে তরমুজ বিক্রি করছেন তিনি। বাজারমূল্য ঠিক থাকলে তিনি প্রায় লাখ টাকার তরমুজ বিক্রি করতে পারবেন। তাই ভবিষ্যতে আরও বেশি করে চাষাবাদ করবেন বলে জানান তিনি।

এ বিষয়ে কালিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবির কুমার বিশ্বাস  বলেন, তরমুজ এখন আর মৌসুমি ফল নয়। সারাবছরই তা চাষ করা যায়। বীজ বপনের ৪০ থেকে ৫০ দিনের মাথায় ফুল আসে, আর ফুল থেকে পরিপুষ্ট তরমুজ হতে সময় লাগে ৭০ থেকে ৮০ দিন। মোট ৮০ থেকে ৯০ দিনের জীবনকাল। বাইরে অংশ কালো ও ভেতরে অংশ টকটকে লাল। ব্লাক বেবি জাতের এ তরমুজ ওজনে প্রায় ৩ থেকে ৪ কেজি হয়ে থাকে।

এ উপজেলায় প্রথম উচ্চ ফলনশীল ফসল হিসেবে এই তরমুজের চাষে ব্যাপক সাফল্য এসেছে। ফলে এলাকার অনেক চাষিই আগ্রহী হয়ে উঠেছেন। এই তরমুজ উৎপাদন করে অর্থনৈতিকভাবে অধিক লাভবান হচ্ছেন কৃষক।

নিউজ ট্যাগ: তরমুজ

আরও খবর

যেভাবে উন্নত জাতের গাভি চিনবেন

সোমবার ০৩ অক্টোবর ২০২২

বেশি ডিম দেওয়া মুরগি চেনার উপায়

সোমবার ০৩ অক্টোবর ২০২২




আজকের রাশিফল

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ কোন কোন রাশির অর্থলাভের যোগ আছে? কাদের নিজেদের স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে? জেনে নিন আজকের রাশিফল।

মেষ রাশি: সহকর্মীদের সহযোগিতায় আজ কর্মক্ষেত্রে ভালো সময় কাটবে। আপনার স্বাস্থ্য ভালো রাখার জন্য আজ হাঁটাহাঁটি করুন। কর্মক্ষেত্রে বা ব্যবসায়িক দিকে আজ যে কোনো অবহেলা করলে আপনি আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারেন। মন ভালো রাখতে সন্ধ্যেবেলায় বন্ধুদের সাথে ঘুরতে বেরোন। আজ প্রেমঘটিত আকষ্মিক সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। রাত্রিবেলায় আজ আপনি একাকী বাড়ির ছাদে অথবা পার্কে হাঁটাহাঁটি করতে পছন্দ করবেন।

বৃষ রাশি: আজ আপনি আপনার সন্তানের কোনো বিশেষ কৃতিত্বে অত্যন্ত গর্বিত হবেন। পাশাপাশি, সন্তানদের মাধ্যমে আজ আর্থিক সুবিধাও পাওয়া যাবে। কিছু গুরুত্বপূর্ণ পরিকল্পনা সঠিকভাবে সম্পন্ন হয়ে যাওয়ার ফলে আপনি আর্থিকভাবে লাভবান হতে পারবেন। কোনো কাজে আপনার প্রত্যাশামাফিক ফল না এলে হতাশ হবেন না। বরং শক্তি সঞ্চয় করে ফের চেষ্টা করুন। আজ অবশ্যই পরিবারের সদস্যদের প্রয়োজনীয়তাকে অগ্রাধিকার দিন।

মিথুন রাশি: আজ আপনি রোমান্টিক চিন্তা এবং অতীতের কোনো স্বপ্নে মগ্ন থাকবেন। আপনি আপনার শারীরিক সুস্থতা বজায় রাখার জন্য খেলাধূলায় আপনার সময় ব্যয় করুন। আজ অযথা অর্থব্যয় থেকে বিরত থাকুন। আজ আপনার সঙ্গীর কাছ থেকে আপনি যথেষ্ট সাহায্য পাবেন। বাড়িতে কোনো ধর্মীয় অনুষ্ঠান বা হোম হতে পারে। অর্ধাঙ্গিনীর সাথে দুর্দান্ত সময় কাটবে আজ।

কর্কট রাশি: দীর্ঘস্থায়ী লাভের জন্য আজ কোনো স্টক অথবা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। আজ গাড়ি চালানোর সময়ে সতর্ক থাকুন। বিশেষ করে রাস্তার বাঁকগুলিতে সাবধান হন। ব্যক্তিগত সম্পর্কগুলি সংবেদনশীল এবং ঝুঁকিপূর্ণ হবে। কোনো মূল্যবান উদ্যোগে চুক্তিবদ্ধ হওয়ার আগে আপনার বিচক্ষণ মানসিকতার ব্যবহার করুন। যাঁদের সাথে আপনার খারাপ সময় কাটে তাঁদের সাথে যোগাযোগ বাড়ানো থেকে বিরত থাকুন।

সিংহ রাশি: কোনো মূল্যবান উদ্যোগে চুক্তিবদ্ধ হওয়ার আগে আপনার বিচক্ষণ মানসিকতার ব্যবহার করুন। খুশির মুহূর্ত অবশ্যই সকলের সাথে ভাগ করে নিন। আপনার বেপরোয়া জীবনযাপন এবং অতিরিক্ত অর্থব্যয়ের কারণে বাবা-মা চিন্তিত হয়ে পড়বেন। আজ বাচ্চাদের সাথে কিছুটা সময় কাটান। আজ প্রতিটি কাজেই বাড়তি সতর্কতা অবলম্বন করুন। কোনো বন্ধুর কাছ থেকে আজ বিশেষ সহায়তা পাবেন।

কন্যা রাশি: বাড়িতে কোনো অনুষ্ঠানের আয়োজনের কারণে আপনাকে আজ প্রচুর খরচ করতে হবে। যা আপনার আর্থিক অবস্থার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আজ দীর্ঘদিন ধরে চলা কোনো মানসিক উত্তেজনা থেকে পরিত্রাণ পেতে পারেন। খুব ছোট কোনো সমস্যা নিয়ে আজ প্রেমিকার সাথে মনোমালিন্য হতে পারে। পরিবারের সদস্যদের সাথে কথা বলার সময় আজ সংযত হয়ে কথা বলুন। বিবাহিত জীবনে ঘরোয়া কোনো কাজের জন্য সমস্যা হতে পারে। আজ বাড়িতে কোনো ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন হবে।

তুলা রাশি: আজ সবকিছু ভুলে আপনি আপনার জীবনসঙ্গীর সাথে বেশকিছুটা সময় কাটাবেন। বাচ্চারা আপনার দিনটিকে উজ্জ্বল করে তুলবে। আর্থিক দিক থেকে দিনটি ভালো। পাশাপাশি, আপনার কাছ থেকে পূর্বে ঋণ নিয়েছিলেন এমন কোনো ব্যক্তি আজ সেই অর্থ ফিরিয়ে দেবেন। কোনো পারিবারিক উত্তেজনা আপনার মনোযোগকে নষ্ট করতে পারে। আজকে করা বিনিয়োগ লাভজনক হবে। বিবাহিতদের জন্য দিনটি ভালো।

বৃশ্চিক রাশি: আজ কোনো ভ্রমণের পরিকল্পনা থাকলেও একদম শেষমুহূর্তে কোনো কাজের কারণে তা বাতিল হতে পারে। আপনার মনোমুগ্ধকর আচরণ আজ সবাইকে আকৃষ্ট করবে। আজ আপনি সমস্ত ঋণ মিটিয়ে দিতে সক্ষম হবেন। প্রণয়ীর সাথে আজ ভালো সময় কাটবে। আপনার বিবাহিত জীবন সুখের হবে। আর্থিক দিক থেকে দিনটি নিঃসন্দেহে ভালো।

ধনু রাশি: যাঁরা বাড়ি থেকে দূরে থাকেন আজকে তাঁরা নিজের সব কাজ শেষ করে সন্ধ্যেবেলায় কোনো পার্কে বা নিরিবিলি জায়গায় সময় কাটাতে পছন্দ করবেন। আপনি আপনার শারীরিক সক্ষমতা বজায় রাখতে কোনো খেলাধূলায় অংশগ্রহণ করতে পারেন। আর্থিক ক্ষেত্রে উন্নতি আপনার পক্ষে জরুরি কেনাকাটা করতে সুবিধাপ্রদান করবে। আপনার পরিবারের প্রতি অবশ্যই সঠিক সময় দিন। অর্ধাঙ্গিনীর সাথে আজ ভালো সময় কাটবে।

মকর রাশি: একে অপরকে ভালো করে জানতে এবং বোঝার জন্য আজ অবশ্যই আপনার প্রি়য়জনের সঙ্গে সময় ব্যয় করুন। অফিস থেকে তাড়াতাড়ি বেরিয়ে আজ আপনার পছন্দের কোনো কাজ করুন। আজ কোনো ভ্রমণ অত্যন্ত ক্লান্তিকর মনে হলেও তা লাভজনক হবে। জীবনসঙ্গীর সাথে আজ দুর্দান্ত সময় কাটবে। যদি আপনি একদিনের ছুটিতে কোথাও বেড়াতে যেতে চান সেক্ষেত্রে নিশ্চিন্তে বেড়িয়ে আসতে পারেন।

কুম্ভ রাশি: কর্মক্ষেত্রে আজ কোনো সমস্যায় পড়তে পারেন। মূলত, আজকে আপনি না চাইতেই এমন কোনো ভুল করে বসবেন যার কারণে আপনাকে আপনার বস ধমক পর্যন্ত দিতে পারেন। আজ স্বাস্থ্যের ব্যাপারে অবহেলা করবেন না। বিশেষ করে মদ্যপান এড়িয়ে চলুন। আজ আপনি আপনার সন্তানের কোনো বিশেষ কৃতিত্বে অত্যন্ত গর্বিত হবেন। পাশাপাশি, সন্তানদের মাধ্যমে আজ আর্থিক সুবিধাও পাওয়া যাবে। যাঁরা বাড়ি থেকে দূরে থাকেন আজকে তাঁরা নিজের সব কাজ শেষ করে সন্ধ্যেবেলায় কোনো পার্কে বা নিরিবিলি জায়গায় সময় কাটাতে পছন্দ করবেন।

মীন রাশি: আজকে আপনি অত্যন্ত ব্যস্ত থাকবেন। যদিও, আপনার নিজের জন্য আজ যথেষ্ট সময় থাকবে। তাই আপনার স্বাস্থ্য ভালো রাখার জন্য দীর্ঘক্ষণ কোথাও হাঁটতে পারেন। আজকে আপনি আপনার জ্ঞান এবং অভিজ্ঞতা অন্যদের সাথে ভাগ করে স্বীকৃতি লাভ করতে পারেন। আপনার রসিক স্বভাব আজ আপনার চারপাশের পরিবেশকে আলোকিত করবে। আজকে আপনার প্রেমের জীবন সুন্দর হবে। স্ত্রীর সাথে কথোপকথনের সময়ে কোনো পুরোনো দিনের কথা স্মরণ করবেন।

নিউজ ট্যাগ: রাশিফল

আরও খবর

৭ অক্টোবর: আজকের রাশিফল

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




বনানী কবরস্থানে চিরশায়িত সাজেদা চৌধুরী

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় সংসদ উপনেতা ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীকে রাজধানীর বনানী কবরস্থানে চিরশায়িত করা হয়েছে। সোমবার (১২ সেপ্টেম্বর) সন্ধ‌্যা ৬টা ২০ মিনিটে তার দাফন সম্পন্ন হয়। সাজেদা চৌধুরীর মরদেহ বনানী কবরস্থানে পৌঁছালে স্যালুট জানায় পুলিশ৷

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

এদিন বিকেল ৫টায় মসজিদ বায়তুল মোকাররমে জাতীয় সংসদ উপনেতা ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর জানাজা সম্পন্ন হয়।

মাওলানা মো. রুহুল আমিনের ইমামতিতে সাজেদা চৌধুরীর দ্বিতীয় জানাজার নামাজ সম্পন্ন হয়। এ সময় সাজেদা চৌধুরীর ছেলে সাহদাব আকবর চৌধুরী লাবু মায়ের জন্য সবার কাছে দোয়া চান।

এর আগে, সোমবার (১২ সেপ্টেম্বর) বেলা সোয়া ১১টায় সৈয়দা সাজেদা চৌধুরীর প্রথম জানাজা তার নিজ নির্বাচনি এলাকা ফরিদপুরের নগরকান্দার এম এন একাডেমি মাঠে অনুষ্ঠিত হয়। দুপুর আড়াইটার দিকে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে সাজেদা চৌধুরীর মরদেহ রাখা হয়।

বিকেল পৌনে ৩টার দিকে সাজেদা চৌধুরীর মরদেহে প্রথমে রাষ্ট্রপতির পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল সালাহউদ্দিন ইসলাম এবং প্রধানমন্ত্রীর পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল কবীর আহমদ শ্রদ্ধা নিবেদন করেন।

পরে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, আওয়ামী লীগের পক্ষে দলটির সাধারণ ওবায়দুল কাদের শ্রদ্ধা জানান।

এ ছাড়া আওয়ামী লীগের অঙ্গ সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষে শ্রদ্ধা জানানো হয়। সাজেদা চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও শহীদ মিনারে আসেন।

রোববার (১১ সেপ্টেম্বর) রাত ১১টা ৪০ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সৈয়দা সাজেদা চৌধুরী।

তার জন্ম ১৯৩৫ সালের ৮ মে। তিনি ১৯৫৬ সাল থেকে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত৷ ১৯৬৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধকালে কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালক ছিলেন তিনি। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর ১৯৭৬ সালে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।


আরও খবর



আজকের রাশিফল!

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:রবিবার ০২ অক্টোবর 2০২2 | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের রাশিফল এর ওপর চোখ রেখে শুরু করুন আপনার দিন। রাশিফল হল জ্যোতিষ শাস্ত্রের একটি অন্যতম অঙ্গ। বহু মানুষ রাশিফলের দিকে নজর রেখেই পদক্ষেপ নেন জীবনে। কারণ, রাশিফলই আপনাকে জানিয়ে দিতে পারে গোটা দিনের এক সামগ্রিক ছবি। পাশাপাশি, জীবনে চলার প্রতিটি পদক্ষেপে আপনার ভাগ্যের চাকা কোন দিকে ঘুরছে সে সম্পর্কেও আঁচ পেতে পারেন আপনি। এছাড়াও, সতর্ক হওয়া যায় আসন্ন বিপদ থেকেও। তাই, জেনে নিন কেমন যাবে আপনার দিনটি:

মেষ রাশি: দিনের শুরুটা যতই ক্লান্তিকর হোকনা কেন বেলা বাড়ার সাথে সাথে আজ আপনি ভালো ফল পেতে থাকবেন। আজ আপনি দীর্ঘমেয়াদী ভিত্তিতে কোনো বিনিয়োগ করলে উল্লেখযোগ্য লাভ পাবেন। এমন ক্রিয়াকলাপে নিজেকে নিযুক্ত করুন যা আপনাকে আপনার শান্ত মনোভাব বজায় রাখতে সাহায্য করবে। দিনের শেষে আজ আপনি আপনার জন্য সময় পেয়ে যাবেন এবং তখন কোনো কাছের মানুষের সাথে দেখা করে এই সময়ের সঠিক ব্যবহার করবেন।

বৃষ রাশি: আজ কোনো পারিবারিক দায়িত্বের জন্য আপনার মনে উত্তেজনার সৃষ্টি হবে। কোনো বিনোদনমূলক অথবা খেলাধূলা সংক্রান্ত অনুষ্ঠানে আজ যুক্ত থাকতে পারেন। আপনি যদি বিদেশের কোনো জমিতে বিনিয়োগ করে থাকেন, সেক্ষেত্রে আজ সেটি একটি ভালো দামে বিক্রি করা যেতে পারে। যা আপনাকে আর্থিকভাবে লাভবান করে তুলতে সহায়তা করবে। আজ সবার সাথে মন খুলে কথা বলুন।

মিথুন রাশি: আজ আপনার পরিবারের হিতসাধনে কঠোর পরিশ্রম করুন। পাশাপাশি, আপনার কোনো অভিভাবকের সহায়তার ফলে আজ আপনি আর্থিক সঙ্কট থেকে মুক্তি পেতে পারেন। আজ অবশ্যই মানসিক দ্বন্দ্ব এড়িয়ে চলুন। নাহলে, এটি আপনার অসুস্থতা বাড়িয়ে তুলতে পারে। আজ ইতিবাচক মনোভাব বজায় রাখুন। প্রেমিক-প্রেমিকারা আজ তাঁদের পরিবারের অনুভূতির প্রতি অত্যধিক সহানুভূতিশীল হবেন।

কর্কট রাশি: আজ আপনি আপনার বেশিরভাগ সময় ঘুমিয়ে ব্যয় করতে পারেন। যদিও, সন্ধ্যেনাগাদ বুঝতে পারবেন যে, আপনি অনেকটা মূল্যবান সময় নষ্ট করে ফেলেছেন। আজ স্বাস্থ্য ভালোই থাকবে। আপনি আজ বাড়ির চারপাশের ছোট ছোট জিনিসগুলিতে প্রচুর ব্যয় করতে পারেন। যা মানসিকভাবে আপনাকে চাপ দিতে পারে। আজ অযথা কোনো বিতর্কে জড়িয়ে পড়বেন না। মুহুর্মুহু প্রেমে পড়ার প্রবণতা পরিত্যাগ করুন।

সিংহ রাশি: অর্ধাঙ্গিনীর সাথে আজ আপনি সন্ধ্যেবেলায় কোনো সিনেমা দেখতে যেতে পারেন। আজ আপনি আপনার শারীরিক সক্ষমতা বজায় রাখার জন্য কোনো খেলাধূলায় অংশগ্রহণ করতে পারেন। কোনো জায়গায় বিনিয়োগ করে আজ আপনি আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন। অর্ধাঙ্গিনীর সাথে আজ একটি দুর্দান্ত সময় কাটবে। আজ কোনো সফরকালে একজন সুন্দর ব্যক্তির সাথে সাক্ষাতে আপনার মন ভালো হয়ে যাবে।

কন্যা রাশি: আজ আপনি অর্থ উপার্জনের অসংখ্য সুযোগ পেয়ে যাবেন। অন্যদের সাথে খুশি ভাগ করে নেওয়ার মাধ্যমে আজ আপনার স্বাস্থ্যের বিকাশ ঘটতে পারে। আর্থিকভাবে আজ আপনি সবল থাকবেন। যাঁরা তাঁদের ভালোবাসার মানুষটির সাথে একটি ছোট ছুটি কাটাচ্ছেন তাঁরা একটি স্মরণীয় সময় উপহার পাবেন। সন্তানেরা আপনার বাড়ির কাজ সম্পূর্ণ করতে আপনাকে সাহায্য করবে। বিবাহিতদের জন্য দিনটি ভালো।

তুলা রাশি: বাড়িতে ফিরে নিজের মত করে সময় কাটানোর জন্য আজ অফিস থেকে তাড়াতাড়ি বেরোতে চেষ্টা করুন। কোথাও বিনিয়োগের আগে অবশ্যই সেই স্কিম সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করুন। দরকার হলে কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিন। আজ আপনি সমস্ত উদ্বেগ ভুলে আপনার সৃজনশীল মানসিকতার প্রকাশ ঘটাতে পারেন। আপনি আজ ভালোবাসার ইতিবাচক অনুভূতি পাবেন।

বৃশ্চিক রাশি: আপনার ভালোবাসার মানুষ বা অর্ধাঙ্গিনীর কাছ থেকে পাওয়া কোনো বিশেষ বার্তা অথবা একটি সুন্দর ‍যোগাযোগ আজকের দিনে আপনার মনোবলকে বাড়িয়ে তুলবে। আগে থেকে করা কোনো ভ্রমণের পরিকল্পনা আজ পরিবারের কোনো সদস্যের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার জন্য স্থগিত হয়ে যেতে পারে। আজ আর্থিক সঙ্কট বৃদ্ধি পেতে পারে। অবশ্যই আজ নিজের জন্য সময় বের করুন। আজ প্রতিটি কাজের ওপর অতিরিক্ত মনোনিবেশ করুন।

ধনু রাশি: আজ আপনার ব্যস্ত সময়সূচির কারণে আপনার ওপর অর্ধাঙ্গিনী রেগে যেতে পারেন। বাড়িতে ফিরে নিজের মত করে সময় কাটানোর জন্য আজ অফিস থেকে তাড়াতাড়ি বেরোতে চেষ্টা করুন। আপনি আজ অর্থ উপার্জনের ক্ষেত্রে অসংখ্য সুযোগ পেয়ে যাবেন। সহায়ক গ্রহগুলি আপনাকে আজ সন্তুষ্ট বোধ করার প্রচুর কারণ এনে দেবে। তবে, প্রেমের জীবনে আসা কোনো আকষ্মিক পরিবর্তন আপনাকে হতাশ করতে পারে।

মকর রাশি: আজ প্রেমের জীবনে এক অবিশ্বাস্য মোড় আসবে। আপনি আজ খুব চটপটে থাকবেন। পাশাপাশি আজ আপনার স্বাস্থ্য ঠিকঠাক থাকবে। দিনের শুরুটা আজ ভালো হলেও আপনার কোনো মূল্যবান জিনিস ছিনতাই হওয়ার কারণে আপনার মেজাজ খারাপ হতে পারে। পরিবারের সদস্যদের সাথে আজ অবশ্যই সময় কাটান। আজ অযথা কোনো বিষয়ে অধৈর্য হয়ে পড়বেন না।

কুম্ভ রাশি: বাড়িতে অতিথিদের উপস্থিতিতে আজ চমৎকার সন্ধ্যে কাটবে। আজ অতিরিক্ত অর্থ জমি কিংবা বাড়ি কেনার ক্ষেত্রে বিনিয়োগ করুন। এই রাশির জাতকেরা আজ অত্যন্ত কৌতূহলী হয়ে উঠবেন। গর্ভবতী মহিলাদের আজ বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। আপনার ভালো গুণগুলির প্রশংসা আজ সবাই করবেন। অর্ধাঙ্গিনীর সাথে ভালো সময় কাটবে। আজ আপনি নিজের জন্য কিছুটা সময় পাবেন।

মীন রাশি: আজ আপনার বাবা-মা আপনার কোনো ইচ্ছেপূরণে আপনাকে সহায়তা করবেন। পাশাপাশি, নিজের লক্ষ্যপূরণের জন্য আজ আপনাকে পরিশ্রম বাড়াতে হবে। যাঁদের সাথে থেকে আপনার সময় নষ্ট হয় আজ তাঁদের কাছ থেকে দূরে থাকুন। নিজের সন্দেহপ্রবণ মানসিকতা পরিত্যাগ করুন। বন্ধু-বান্ধবদের সাথে আজ ভালো সময় কাটবে। জমি এবং আর্থিক লেনদেনের জন্য আজ ভালো দিন। স্ত্রীর সাথে আজ কোনো বিষয়ে মনোমালিন্য হতে পারে।


আরও খবর

৭ অক্টোবর: আজকের রাশিফল

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




আরও ৭০৮ জনের করোনা শনাক্ত, মৃত্যু ১

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৭০৮ জন।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। ২০২১ সালের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

করোনায় একজনের মৃত্যু, কমেছে শনাক্ত

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২