Logo
শিরোনাম

দিনাজপুরে স্থগিত চার পরীক্ষা ১০-১৩ অক্টোবর

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিনাজপুর শিক্ষা বোর্ডের স্থগিত হওয়া গণিত (আবশ্যিক), রসায়ন, কৃষি ও পদার্থ বিজ্ঞান পরীক্ষা আগামী ১০, ১১, ১২ ও ১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুরের মধ্যেই পরীক্ষার তারিখ ওয়েবসাইটে দেওয়া হবে। সম্ভাব্য সময় ১০, ১১, ১২ ও ১৩ অক্টোবর।

বুধবার (২১ সেপ্টেম্বর) কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ছয় বিষয়ে প্রশ্নফাঁসের অভিযোগ উঠলে দিনাজপুর শিক্ষা বোর্ড চেয়ারম্যানের সই করা বিজ্ঞপ্তিতে চার বিষয়ের পরীক্ষা স্থগিত হওয়ার কথা জানানো হয়।

এর মধ্যে গণিত বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার। এছাড়া ২৪ সেপ্টেম্বর পদার্থবিজ্ঞান, ২৫ সেপ্টেম্বর কৃষিবিজ্ঞান ও ২৬ সেপ্টেম্বর রসায়ন বিষয়ের পরীক্ষার হওয়ার কথা ছিল।


আরও খবর



নৌযানের সঙ্গে তিমির ধাক্কায় পাঁচ জনের মৃত্যু!

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিউজিল্যান্ডের কাইকৌরাতে গুজ বে উপকূলে একটি তিমির সঙ্গে ধাক্কা লেগে ১১ জন যাত্রী নিয়ে একটি চার্টার ফিশিং বোট ডুবে যায়। এ সময় নৌকার পাঁচ যাত্রী প্রাণ হারান।

শনিবার সকালে স্থানীয় পুলিশ পাঁচ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। পুলিশ জানিয়েছে, নৌকার বাকি ছয় যাত্রীকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

দুর্ঘটনার কারণ এখনো স্পষ্ট নয়। তবে উপকূলে একা মাছ ধরতে থাকা স্থানীয় এক ব্যক্তি বলেছেন, সকালে সমুদ্রের অবস্থা ভালো ছিল এবং সমুদ্র শান্ত ছিল। জানা গেছে, একটি তিমির সঙ্গে নৌকাটির ধাক্কা লেগে এ দুর্ঘটনা ঘটে।

স্থানীয় পুলিশ আরো জানায়, উদ্ধারকারী হেলিকপ্টার, ডুবুরি স্কোয়াড ও স্বেচ্ছাসেবকেরা টানা এক ঘণ্টা চেষ্টার পরে ডুবে যাওয়া নৌকাটি তীরে নিতে সক্ষম হয়েছে। কাইকৌরা নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপে তিমি দেখার জন্য বিখ্যাত একটি উপকূলীয় শহর।

নিউজ ট্যাগ: নৌকাডুবি

আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




আইফোন ১৪ নিয়ে স্টিভ জবস কন্যার উপহাস

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আইফোন ১৪ সিরিজ নিয়ে মেতেছে গোটা দুনিয়ার স্মার্টফোন প্রেমীরা। সিরিজের নতুন ফিচারস, নতুন প্রযুক্তি ও ডিজাইন নিয়ে নেট দুনিয়ায় চলছে তুমুল আলোচনা-সমালোচনা। এই কথার আগুনে কিছুটা ঘি ঢেলে দিলেন অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবসের মেয়ে ইভ। তিনি আইফোনের নতুন সিরিজটি নিয়ে রীতিমতো উপহাস করেই সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেলে পোস্ট দিয়েছেন।

২৩ বছর বয়সী ইভ তার সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেলে একটি ছবি শেয়ার করেন। সেখানে দেখা যাচ্ছে একজন মধ্যবয়সী লোক একটি চেক শার্ট পড়ে, একই ডিজাইন ও রঙের আরও একটি শার্ট কিনতে এসেছেন। আর ছবিতে লেখা, আজকের ঘোষণার পর আইফোন ১৩ থেকে আইফোন ১৪তে আপডেট হচ্ছি।

মূলত এই ছবি একটি মিমি। এর মাধ্যমে ইভ উপহাস করে নেটিজেনদের বুঝাতে চেয়েছেন, আইফোন ১৪ ঠিক আগের সিরিজগুলোর মতোই। এখানে নতুনত্ব বলে কিছু নেই। এদিকে ইভের দেওয়া এমন মিমি নিয়ে বেশ মেতেছে নেটিজেনরা। তারাও বেশ মজা করে কমেন্টে করছেন। সেখানে একজন কমেন্টে করেছেন, ব্রো, তারা একই জিনিস বারবার উন্মুক্ত করছে। সেখানে নতুন বলে কিছু নেই।

সেখানে আরেকজন প্রশ্ন করেছেন, অ্যাপল সামান্য কিছু পরিবর্তন করেই নতুন ফোন বাজারে এনেছে? অবশ্য এর উত্তরে আরেকজন কমেন্ট করেছেন, না, পুরনো সিরিজের সঙ্গে নতুন সিরিজের পার্থক্য হলো, আপনাকে আরও বেশি টাকা গুণতে হবে।

অ্যাপল তাদের আইফোন ১৪ সিরিজের ফোনে প্রথমবারের মতো এসওএস প্রযুক্তি বা স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ৯ সেপ্টেম্বর থেকে ভারতসহ বিশ্বের ৩০টি দেশে প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছে। তবে বিভিন্ন অ্যাপল স্টোরে ফোনগুলো পাওয়া যাবে ৭ অক্টোবর থেকে। আইফোন ১৪ এর দাম রাখা হয়েছে ৭৯৯ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৭৫২৫৪ টাকা। তবে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সে বেশ পরিবর্তন আনা হয়েছে। এর মূল পরিবর্তন এসেছে ডিসপ্লেতে। আইফোন ১৪ প্রো এর দাম রাখা হয়েছে ৯৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৯৪০৯১ টাকা।

নিউজ ট্যাগ: আইফোন ১৪

আরও খবর



একসঙ্গে ‘ওয়াটারনেস’ দেখবেন ৮ রাষ্ট্রদূত

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে জল ও নারীর সম্পর্ক নিয়ে তৈরি ওয়াটারনেস বাংলাদেশের প্রথম ড্যান্স থিয়েটার বা নৃত্য-নাটক। যে নাটকটি এবার একসঙ্গে বসে দেখবেন ৮টি দেশের রাষ্ট্রদূত! যেমন ঘটনা দেশীয় মঞ্চ নাটকের ক্ষেত্রে সচরাচর ঘটে না।

তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের ব্যানারে কাদম্বরী দেবীকে উৎসর্গ করা এই নাটকটি এবার মঞ্চায়িত হচ্ছে ১৪ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টা ৩০ মিনিট থেকে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে।

প্রযোজনাটি  ২০১৫ সালে প্রথম মঞ্চে ওঠে। এ পর্যন্ত মঞ্চায়িত হয়েছে দশ বার। বাংলা ও ইংরেজিতে নির্মিত ৪৫ মিনিট ব্যপ্তির এই প্রযোজনার পাণ্ডুলিপি লিখেছেন ধীমান ভট্টাচার্য, সংগীত পরিচালনায় সুমন সরকার এবং মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত।  নৃত্য ও অভিনয়ে অংশ নিয়েছেন পূজা সেনগুপ্ত, আতিক রহমান, ফারিয়া পারভেজ, লোপা অধিকারি, সাথিয়া ইসলাম, তাসনিয়া ইশা, অদৃজা সেনগুপ্ত, শাকিল আহমেদ, প্রান্তিক দেব প্রমুখ।

পূজা সেনগুপ্ত জানান, প্রযোজনাটি দেখতে এদিন (১৪ সেপ্টেম্বর) উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত কানাডা, দক্ষিণ কোরিয়া, সুইডেন, ডেনমার্ক, মালদ্বীপ, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত। আরও থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি সচিব মো. আবুল মনসুরসহ অনেক গুণীজন।

ওয়াটারনেস প্রসঙ্গে নির্দেশক পূজা বলেন, জল ও নারীর সম্পর্ক নিয়ে একটি নীরিক্ষাধর্মী প্রযোজনা এটি। যা ১৮৯০ থেকে ১৯৪১ সাল পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনকালের বিভিন্ন রচনা, লেখনী, সাহিত্য, চিঠি, গান, চিত্রকর্ম ও সৃজনশীল কর্মকাণ্ডকে অবলম্বন করে গড়ে উঠেছে। এসময়ে কবিগুরুর জীবন ও ভাবনায় জল ও নদী গভীর ছাপ রেখেছিল। রবীন্দ্রনাথ তার ব্যক্তিজীবনে যে ক্রমাগত সংগ্রাম, স্বজন হারানোর বেদনা আর অন্তর্দন্দ্বের মধ্য দিয়ে যাচ্ছিলেন, তার প্রভাবে কবিগুরুর লেখনীতে এক বিবর্তনের ধারা সূচিত হয়েছিল, যা গবেষণার মাধ্যমে এই প্রযোজনায় সংকলন করার চেষ্টা করেছি আমরা।

প্রযোজনাটি দর্শনীর বিনিময়ে সকলের জন্য উন্মুক্ত থাকছে বলেও জানান সংশ্লিষ্টরা।

নিউজ ট্যাগ: ওয়াটারনেস

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে যোগদান শেষে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দেবেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার রাত ১০টা ২৪ মিনিটে (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৮টা ২৪ মিনিট) নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছেন প্রধানমন্ত্রী।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত জন এফ কেনেডি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

এর আগে প্রধানমন্ত্রীকে নিয়ে লন্ডনের স্থানীয় সময় সোমবার রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত ১টা) স্টানস্টেড আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি চার্টার্ড ফ্লাইট।

যুক্তরাজ্য ত্যাগের পূর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে দ্বিতীয় রানি এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেন।

সাবেক প্রধানমন্ত্রী, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁসহ শত শত বিশিষ্ট ব্যক্তি রানির শেষকৃত্যানুষ্ঠানে উপস্থিত ছিলেন। গত ১৫ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিতে সরকারি সফরে লন্ডন পৌঁছেন শেখ হাসিনা।


আরও খবর



ডিজি হলেন দুদকের ৩ পরিচালক

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মহাপরিচালক পদে পদোন্নতি পেয়েছেন তিনি কর্মকর্তা। বৃহস্পতিবার দুদক সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।

পদোন্নতি পাওয়া কর্মকর্তারা হলেন—দুদকের পর্যবেক্ষণ ও গোয়েন্দা ইউনিটের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী, দুদক বিশেষ অনুসন্ধান ও তদন্ত শাখা-২ এর পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের বিশেষ পরিচালক মো. আক্তার হোসেন।

এছাড়া পৃথক আরও দুটি আদেশে ৬ জন উপ পরিচালককে পরিচালক ও ৮ জন সহকারী পরিচালককে উপপরিচালক পদে পদোন্নতি দেওয়া হয়। মোট ১৭ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে।

পরিচালক হিসেবে পদোন্নতি পাওয়া ছয় কর্মকর্তা হলেন; এস এম সাহিদুর রহমান, মো. লুৎফর রহমান, মির্জা জাহিদুল আলম, মো. ফরিদ আহমেদ পাটোয়ারী, ঋত্বিক সাহা ও মো. মোশারফ হোসেইন মৃধা।

এছাড়া সহকারী পরিচালক থেকে যে আটজন উপ পরিচালক হলেন, মো. শহীদুল আলম সরকার, মো. এ.একেএম বজলুর রশীদ, সৈয়দ আতাউল কবীর, মো. শহীদুল ইসলাম মোড়ল, মো. হাফিজুর রহমান, মো. আমিনুল ইসলাম, মো. ফজলুল বারী ও এ এক এম ফজলে হোসেন।


আরও খবর