Logo
শিরোনাম

দিনে কতটুকু হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো

প্রকাশিত:সোমবার ২০ ফেব্রুয়ারী ২০23 | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ৯১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শরীর সুস্থ রাখতে বিকল্প নেই হাঁটার। কিন্তু দিনে কতটুকু হাঁটলে তা স্বাস্থ্যের জন্য ভালো? এতদিন পর্যন্ত বলা হয়েছে, আর্দশ নম্বরটা হলো ১০ হাজার কদম। কিন্তু এই সংখ্যাটা কি প্রয়োজনের চেয়ে কম নাকি বেশি? প্রিয় পাঠক, এই লেখায় জেনে নিন, হাঁটাহাঁটি কীভাবে স্বাস্থ্যের উপকার করে এবং কীভাবে আপনি লক্ষ্যে পৌঁছাবেন।

আশা করি আপনি স্মার্টফোন, স্মার্টঘড়ি কিংবা ডিজিটাল ডিভাইসে স্টেপ কাউন্টারের বিষয়টি জানেন এবং সুস্বাস্থ্যের জন্য দিনে কমপক্ষে ১০ হাজার কদম হাঁটার লক্ষ্য ঠিক করেছেন। কিন্তু প্রশ্ন হলো আপনার জন্য এটা উপযুক্ত লক্ষ্য কি? সত্যি বলতে এটি নির্ভর করে আপনার বর্তমান ফিটনেস এবং আপনি কী অর্জন করতে চান তার ওপর।

একজন মার্কিন নাগরিক প্রতিদিন গড়ে তিন বা চার হাজার কদম হাঁটেন। আপনাকেও দিনে কত কদম হাঁটবেন তা খুঁজে বের করতে হবে। আর নিজের জন্যই। কিন্তু শুরুতেই ১০ হাজার কদম হাঁটার লক্ষ্যে পৌঁছানো কঠিন। তাই প্রতি দুই সপ্তাহে এক হাজার কদম অতিরিক্ত যোগ করুন। এভাবেই পৌঁছে যান ১০ হাজার কদমের লক্ষ্যে। বিশ্বাস রাখুন,আপনি যখন ১০ হাজার কদম হাঁটার প্রস্তুতি নিচ্ছেন, রাস্তায় অনেক মানুষের দেখা মিলবে যারা ঝড়ো গতিতে হাঁটেন এবং ডিজিটাল ডিভাইসে বার বার দেখে নেন ১০ হাজার কদম হতে আর কতো বাকি। আসলে তারা আপনার মতোই লক্ষ্য অর্জনের চেষ্টা করছেন।

হাঁটার উপকারিতা: সাধারণত বেশিরভাগ মানুষের কাছে হাঁটা একটি ব্যায়াম। আর হাঁটাহাঁটি এমন একটি ব্যায়াম যার জন্য জুতা ব্যতীত অন্য কোনো বিশেষ সরঞ্জামের প্রয়োজন নেই। ফিটনেস সেন্টারের সদস্য হওয়া তাই বিলাসিতা। দিনে ১০ হাজার কদম বা তারও বেশি হাঁটাহাঁটি করলে কিছু সাধারণ স্বাস্থ্য সমস্যার ঝুঁকি হ্রাস হয়। এর মধ্যে রয়েছে হৃদরোগ, স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও বিষণ্ণতা।

যেভাবে শুরু করবেন: যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানব সেবা বিভাগ সপ্তাহে ১৫০ মিনিট মাঝারি ও তীব্র ব্যায়ামের পরামর্শ দেয়। এর মধ্যে রয়েছে দ্রুত হাঁটা। তবে লক্ষ্যে পৌঁছাতে আপনাকে প্রথমেই ১৫০ মিনিটে পৌঁছাতে হবে না। আপনি যে অবস্থানে আছেন সেখান থেকেই শুরু করুন এবং ধীরে ধীরে কদমের সংখ্যা বাড়ান। এই ক্ষেত্রে ১৫০ মিনিটকে বিভিন্নভাবে ভাগ করা যায়। কিছু লোক সপ্তাহে পাঁচ দিনে ১৫০ মিনিট ব্যায়ামের লক্ষ্য রাখে। অন্যরা দিনে বেশ কয়েকবার ১০ মিনিটের অনুশীলন করে। তবে আপনার হাঁটার গতি যদি লক্ষ্য অর্জনের জন্য যথেষ্ট না হয়, সেক্ষেত্রে বসে থাকার ফলে যেসব সমস্যা হতে পারে এমন সমস্যা রোধ করতে হবে।

যেভাবে ব্যবস্থা নেবেন: আপনার পোষ্য কুকুরকে নিয়ে হাঁটতে যান। তবে আপনার যদি কোনো কুকুর না থাকে স্বেচ্ছাসেবী সংস্থার কাছ থেকে কুকুর নিতে পারেন। অথবা কোনো বন্ধুকে বলুন তার কুকুরটি দিতে। আপনার পরিবারকে অন্তর্ভুক্ত করুন। বিকেলে সিনেমা দেখতে না গিয়ে একসঙ্গে হাঁটতে যান। আর কাজের ই-মেইল পাঠানোর পরিবর্তে সহকর্মীর ডেস্কে যান। কথা বলুন। এতে একটু হলেও হাঁটা হবে।

হাঁটার সময় গান শুনুন। গান আপনার হাঁটাহাঁটিকে উপভোগ্য করে তুলবে। রিদম এমন একটি বিষয় যা আপনাকে আরও দূরে বা দ্রুত হাঁটতে অনুপ্রাণিত করতে সহায়তা করবে। কারও জন্য বা ফ্লাইটের জন্য অপেক্ষা করতে হলে বসে না থাকার পরিবর্তে হাঁটাহাঁটি করুন। আর কাজের দিনে হাঁটাহাঁটির বিষয়টি ভুলবেন না। এ বিষয়ে সচেতন থাকতে হবে।

আপনার যদি গাড়ি থাকে তাহলে যথাসম্ভব দূরে পার্ক করুন। আপনি যদি বাসে ওঠেন তবে আগেই নেমে পড়ুন এবং বাকি পথটি হাঁটুন। মনে রাখুন, সিঁড়ি বেয়ে নেমে যাওয়াও কদম হিসেবে গণ্য হয় এবং ক্যালোরি পোড়ায়। ধাপে ধাপে বেশি হাঁটার সুফল প্রায় সবাই পেতে পারেন।

নিউজ ট্যাগ: স্মার্টফোন

আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩