Logo
শিরোনাম

দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন ধরন

প্রকাশিত:রবিবার ০৪ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিত্সাধীন আরো ২ হাজার ৩৬৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ৪৯ হাজার ৭৭৫ জন হয়েছে

দেশে করোনাভাইরাসের দ্বিতীয় যে ঢেউ চলছে, সেটা লন্ডন ভ্যারিয়েন্ট (করোনার নতুন ধরন)। এ কারণে করোনাভাইরাস দ্রুত ছড়াচ্ছে। অনেকে আক্রান্ত হলেও প্রথমে বুঝতে পারছে না। লাঞ্চ ইনফেকশন হওয়ার পর বুঝতে পারছে যে, করোনা হয়েছে। বিশেষজ্ঞ চিকিত্সকরা বলেন, বাঁচতে হলে স্বাস্থ্যবিধি মানতে হবে। করোনা থেকে রক্ষা পাওয়ার এটিই একমাত্র উপায়।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে শনিবার (৩ এপ্রিল) একদিনে আরো ৫৮ জনের মৃত্যু হয়েছে, নতুন রোগী শনাক্ত হয়েছে আরো ৫ হাজার ৬৮৩ জন। শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে মারা যাওয়া ৫৮ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট ৯ হাজার ২১৩ জনের মৃত্যু হলো। আর নতুন রোগীদের নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জন হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিত্সাধীন আরো ২ হাজার ৩৬৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ৪৯ হাজার ৭৭৫ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ২২৭টি ল্যাবে ২৪ হাজার ৫৪৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪৭ লাখ ৫২ হাজার ৬৬১টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ১৫ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ২৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ২৩ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৫ লাখ ৮৮ হাজার ৭৬টি।

আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ১১ লাখ ৬৪ হাজার ৫৮৫টি। গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩৮ জন পুরুষ আর নারী ২০ জন। তাদের প্রত্যেকেই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ৩৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, চার জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং চার জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল। মৃতদের মধ্যে ৩৯ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, তিন জন খুলনা বিভাগের, দুই জন বরিশাল বিভাগের এবং এক জন করে মোট দুই জন রংপুর ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৯ হাজার ২১৩ জনের মধ্যে ৬ হাজার ৯২৫ জনই পুরুষ এবং ২ হাজার ২৮৮ জন নারী। তাদের মধ্যে ৫ হাজার ১৫৬ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়াও ২ হাজার ২৭৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ১ হাজার ৩৮ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৪৫৯ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৮০ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৬৭ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩৮ জনের বয়স ছিল ১০ বছরের কম। এর মধ্যে ৫ হাজার ২৬৭ জন ঢাকা বিভাগের, ১ হাজার ৬৬৪ জন চট্টগ্রাম বিভাগের, ৫০৮ জন রাজশাহী বিভাগের, ৫৯২ জন খুলনা বিভাগের, ২৭৬ জন বরিশাল বিভাগের, ৩২৭ জন সিলেট বিভাগের, ৩৭৭ জন রংপুর বিভাগের এবং ২০২ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



চট্টগ্রামে নিয়োগ দেবে আবুল খায়ের গ্রুপ

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আবুল খায়ের গ্রুপ। প্রতিষ্ঠানটিতে সিনিয়র ইঞ্জিনিয়ার/ অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদের নাম

সিনিয়র ইঞ্জিনিয়ার/ অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা

স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীর ন্যূনতম পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

কর্মস্থল

চট্টগ্রাম।

বেতন

আলোচনা সাপেক্ষে।

আবেদন প্রক্রিয়া

প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন। 

আবেদনের শেষ তারিখ

২৫ মার্চ, ২০২১।

সূত্র : বিডিজবস


আরও খবর

সারা দেশে নিয়োগ দেবে কাজী ফার্মস

মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১




জবিতে সীমিত পরিসরে দাপ্তরিক কাজের নির্দেশ

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ১১৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জবি প্রতিনিধি:

করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভাগ/দাপ্তরিক কার্যক্রম সীমিত আকারে পরিচালনা ও বিভিন্ন বিভাগের পরীক্ষাসমূহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার (৩১ মার্চ) উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) মহোদয়ের আদেশক্রমে রেজিস্টার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস প্রাদুর্ভাব আশংকাজনক হারে বৃদ্ধি পাওয়ায় সরকারি নির্দেশনা মোতাবেক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী পহেলা এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় ও দাপ্তরিক কার্যক্রম সীমিত করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সকাল ৯টা হতে বেলা ২টা পর্যন্ত অফিসসমূহ খোলা থাকবে ও অর্ধেক জনবল দ্বারা রোটেশনের মাধ্যমে পরিচালনা করতে হবে। গর্ভবতী, অসুস্থ ও ৫৫ ঊর্ধ্ব শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীগণ বাড়িতে অবস্থান করে কর্মসম্পাদন করবেন। অফিসে আগত সকলকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। এছাড়াও সকল ধরনের পরীক্ষাসমূহ বন্ধ থাকবে। জরুরী পরিসেবা প্রদানে নিয়োজিত অফিসসমূহ এবং নিরাপত্তা, স্বাস্থ্য সেবা, বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন, ইন্টারনেটের মত জরুরী অত্যাবশ্যকীয় সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ ও তাদের কর্মকর্তা-কর্মচারীগণ সীমিত কর্মঘন্টার আওতা-বহির্ভূত রাখা হয়েছে।

সীমিত আকারে দাপ্তরিক কার্যক্রম পরিচালনার বিষয়টি নিয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান জানান, "করোনা পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাচ্ছে। তাই আমরা অগ্রীম ব্যবস্থা নিয়েছি।" তিনি সকলকে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরিধান করে ক্যাম্পাসে আসার জন্য অনুরোধ করেন এবং ক্যাম্পাসে অযথা ভীড় না করার জন্য পরামর্শ দেন।


আরও খবর



রোহিঙ্গা ক্যাম্পে থেকে মোট ১১ জনের লাশ উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে আগুনের ঘটনায় আরও চারজনের লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে মোট ১১ জনের লাশ উদ্ধার করা হলো। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বিষয়টি নিশ্চিত করেছেন।

কক্সবাজার ফায়ার স্টেশনের ইনচার্জ শাহদাত হোসেন জানান, লাশ উদ্ধার করে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।নিহতদের মধ্যে ৯ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- সলিম উল্লাহ (৫৪), রফিক আলম (২৭), আবদুল্লাহ (৭), আসমাউল (৮), মিজানুর রহমান (৫), বশির আহমদ (৬৩), খতিজা বেগম (৭২), মো. একরাম (২), এমদাদ উল্লাহ (২৬)।

পালংখালী ইউনিয়নের বালুখালী আবুল কাশেম উচ্চ বিদ্যালয়ে স্থাপিত প্রাথমিক চিকিৎসা কেন্দ্রের চিকিৎসক ব্র্যাকের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. রঞ্জু মিয়া জানান, কমপক্ষে ২ হাজার আহত মানুষকে চিকিৎসা দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, সোমবার বিকাল চারটার দিকে উখিয়ার বালুখালী ৮-ডব্লিউ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুন লাগে। পরে আগুন পার্শ্ববর্তী ৯, ১০ ও ১১ নম্বর ক্যাম্পে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস, পুলিশ, সেনাবাহিনী, এপিবিএন ও স্থানীয়দের চেষ্টায় পাঁচ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে প্রায় দশ হাজার ঘর পুড়ে গেছে।


আরও খবর



শরীয়তপুরে ৬ জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৪ জনের

প্রকাশিত:রবিবার ২১ মার্চ 20২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শরীয়তপুরে আওয়ামী লীগনেতা হাবীবুর রহমান ও তাঁর ভাই যুবলীগনেতা মনির হোসেনকে হত্যার দায়ে ছয়জনকে মৃত্যুদণ্ড ও চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া তিনজনকে দুই বছর করে কারাদণ্ড ও ৩৭ জনকে খালাস দেওয়া হয়েছে। অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. শফিক হোসাইন আজ রোববার এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ছয় আসামি হলেন শহীদ কোতোয়াল, শহীদ তালুকদার, শাহীন কোতোয়াল, শফিক কোতেয়াল, মজিবুর রহমান ও সোলেমান সর্দার।

যাবজ্জীবন কারাদণ্ডাদেশ পাওয়া আসামিরা হলেন বাবুল তালুকদার, ডাবলু তালুকদার, বাবুল খান ও টোকাই রশিদ। যাবজ্জীবন সাজার পাশাপাশি তাদের ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে, অনাদায়ে আরও ছয় মাস করে তাদের জেল খাটতে হবে।

আসামিদের মধ্যে দুই বছর করে কারাদণ্ড হয়েছে মণ্টু তালুকদার, আসলাম সর্দার ও জাকির হোসেন মঞ্জুর।

এ মামলার ৫৩ জন আসামির মধ্যে শরীয়তপুরের সাবেক সংসদ সদস্য বিএনপিনেতা কে এম হেমায়েত উল্লাহ আওরঙ্গসহ তিন আসামি বিচার চলাকালেই মারা যান। বাকি ৫০ আসামির মধ্যে ৩৭ জনকে খালাস দেওয়া হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, সংসদ নির্বাচনে উত্তেজনার মধ্যে ২০০১ সালের ৫ অক্টোবর শরীয়তপুরের জেলা জজ আদালতের সাবেক পিপি হাবীবুর রহমান ও তাঁর ভাই মনির হোসেনকে গুলি করে হত্যা করা হয়।

হাবীবুর রহমান ছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তাঁর ভাই মনির হোসেন ছিলেন পৌর যুবলীগের সাংগঠনিক সম্পাদক।

ওই হত্যাকাণ্ডের পর হাবীবুর রহমানের স্ত্রী জিন্নাত রহমান বাদী হয়ে সাবেক সংসদ সদস্য আওরঙ্গসহ ৫৫ জনকে আসামি করে হত্যা মামলা করেন।


আরও খবর



কুমিল্লায় গান-বাজনা নিয়ে সংঘর্ষে দুই যুবক নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বুধবার দিবাগত রাত ১টার দিকে দেবিদ্বারের রসুলপুর ইউনিয়নের আব্দুল্লাহপুর ইনসাফ মার্কেটের সামনে গান বাজানোকে কেন্দ্র করে সংঘর্ষ ঘটে। ঘটনাস্থলের পাশেই একটি বাড়িতে বিয়ের অনুষ্ঠান চলছিল

কুমিল্লার দেবিদ্বার উপজেলায় গান-বাজনাকে কেন্দ্র করে সংঘর্ষে দুই যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। উপজেলার রসুলপুর ইউনিয়নের আব্দুল্লাহপুর ইনসাফ মার্কেটের সামনে গতকাল বুধবার দিবাগত রাত ১টার দিকে এ সংঘর্ষ ঘটে।

নিহতেরা হলেন, আব্দুল্লাহপুর গ্রামের হাবিবের ছেলে সাইফুল (২০) ও একই গ্রামের রেনু মিয়ার ছেলে ফাহিম (১৯)। আহত ব্যক্তিদের উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বুধবার দিবাগত রাত ১টার দিকে দেবিদ্বারের রসুলপুর ইউনিয়নের আব্দুল্লাহপুর ইনসাফ মার্কেটের সামনে গান বাজানোকে কেন্দ্র করে সংঘর্ষ ঘটে। ঘটনাস্থলের পাশেই একটি বাড়িতে বিয়ের অনুষ্ঠান চলছিল। এ ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

এ বিষয়ে দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুর রহমান জানান, ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। ঘটনাস্থল থেকে দুটি মরদেহ উদ্ধার করা হয়েছে। ঘটনার কারণ এখনো জানা যায়নি। ধারণা করা হচ্ছে গান-বাজনা নিয়ে সংঘর্ষ হয়েছে। তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে।


আরও খবর