Logo
শিরোনাম

দুই বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার সময়-সূচি প্রকাশ

প্রকাশিত:বুধবার ১৩ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:শনিবার ২৩ জানুয়ারী ২০২১ | ৩১জন দেখেছেন
Share
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪১তম ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার সময় সূচি নির্ধারণ করা হয়েছে। আজ বুধবার (১৩ জানুয়ারি) তারিখ নির্ধারণ করা হয়।

পিএসসির এক বৈঠকে সিদ্ধান্ত হয়, ৪১তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা ১৯ মার্চ এবং ৪২তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

চিকিৎসকদের জন্য বিশেষ ৪২তম বিসিএসে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়েছে। এ বিসিএসের আবেদন শুরু হয় গত বছরের ৭ ডিসেম্বর এবং শেষ হয় ২৭ ডিসেম্বর সন্ধ্যায়। ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে নিয়োগ দেওয়া হবে।

৪২তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ৪২তম বিশেষ বিসিএসের (বিশেষ) এমসিকিউ টাইপ লিখিত পরীক্ষা আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হতে পারে। সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট ও সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে। আজ বুধবার পিএসসি সেই তারিখ জানাল।

পিএসসি বিজ্ঞপ্তিতে বলেছে, ৪২ তম বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

Share


এই সম্পর্কিত আরও খবর

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ

প্রধানমন্ত্রীকে প্রথম ভ্যাকসিন নিতে বললেন ডা. জাফরুল্লাহ

বাংলাদেশকে করোনার টিকা উপহার দিতে চায় চীনা কোম্পানি

ভারতের সীমাখালী খাল থেকে দুটি বাংলাদেশির লাশ উদ্ধার

দায়িত্ববোধের জায়গা কোনভাবে বিস্মৃত হওয়া উচিত নয় : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

উপহারের টিকা বাংলাদেশের হাতে তুলে দিল ভারত

যাদের দরকার তারা আগে পাবে ভ্যাকসিন: স্বাস্থ্যমন্ত্রী

মিরপুরে উচ্ছেদ অভিযানে বাধা: রণক্ষেত্র এলাকা

ঢাকায় পৌঁছালো করোনার টিকা

টিকা রাখার জন্য প্রস্তুত তেজগাঁওয়ের ইপিআই স্টোর