Logo
শিরোনাম

এ বছরের হজ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য পাইনি : প্রতিমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেছেন, চলতি বছর পবিত্র হজ পালন করতে বাংলাদেশ থেকে কোনো যাত্রী যাবে কি না সে বিষয়ে আমার কাছে কোনো মেসেজ (বার্তা) নেই। সৌদি বাদশাহর পক্ষ থেকে এ বিষয়ে কোনো মেসেজ বা চিঠিও আসেনি।

বুধবার (৯ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের কোনো চিঠি বা মেসেজ পেলে গণমাধ্যমকর্মীদের কাছে তা বিস্তারিত তুলে ধরা হবে। সুতরাং এ মুহূর্তে হজ নিয়ে কোনো চিন্তা করছি না।

প্রতিমন্ত্রী বলেন, হজ নিয়ে অনেকেই অনেক কথা বলছেন কিন্তু সেগুলো মিথ্যা ও বানোয়াট। তবে কোনো সুযোগ এলে সেজন্য সর্বাত্মক প্রস্তুতি রয়েছে এবং সরকারপ্রধান ও ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন প্রতিটি জেলায় এবং উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে মুজিববর্ষ উপলক্ষে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করতে যাচ্ছেন।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, প্রতিটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ৪৩ শতাংশ জায়গার ওপর তিন ক্যাটাগরিতে নির্মাণ করা হবে। জেলা ও সিটি করপোরেশন পর্যায়ে চারতলা, উপজেলা পর্যায়ে তিনতলা, উপকূলীয় এলাকায় চারতলা মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।


আরও খবর



‘পরকীয়ার’ জের, মসজিদে যুবককে খুন করে ছয় টুকরো করেন ইমাম

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ১২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পরকীয়া সম্পর্কের জেরে নিজের সাবেক ছাত্র আজহারকে (৩০) হত্যা করে ছয় টুকরো করেছেন রাজধানীর দক্ষিণখানের সরদারবাড়ী জামে মসজিদের ইমাম মাওলানা মো. আব্দুর রহমান। এই পরিকল্পনায় যুক্ত ছিলেন আজহারের স্ত্রী আসমা আক্তারও। ঘটনার পাঁচ দিন পর আজহারের লাশ একটি সেপটিক ট্যাংক থেকে উদ্ধার করা হয়। এ ঘটনায় গতকাল সকালে ইমাম আব্দুর রহমান ও বিকেলে আসমাকে গ্রেপ্তার করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। দিবাগত রাত ১২টার সময় র‍্যাব-১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আব্দুল মোত্তাকিম এ তথ্য জানান।

আসমাকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে মো. আব্দুল মোত্তাকিম বলেন, আসমা আক্তারের সঙ্গে পরকীয়ার সম্পর্ক ছিল মো. আব্দুর রহমানের। এ পরকীয়া সম্পর্কের জেরে আসমা এবং আব্দুর রহমান দুজনে মিলে পরিকল্পনা করতে থাকেন, কীভাবে আজহারকে হত্যা করা যায়। প্রথমে আসমা আক্তার আব্দুর রহমানকে লোকজন দিয়ে আজহারকে হত্যা করার কথা বলেন। কিন্তু হত্যায় কোনো প্রমাণ রাখতে চাননি ইমাম। ফলে তিনি চেয়েছিলেন একাই হত্যা করতে।

র‍্যাব অধিনায়ক বলেন, পরে ইমাম ও আসমা দুজন পরামর্শ করে আজহারকে হত্যার পরিকল্পনা সাজায়। ঈদে টাঙ্গাইলের গ্রামের বাড়ি ছিলেন আসমা ও তার স্বামী আজহার। ঈদের পরে একটি কাজের কথা বলে আসমা আজহারকে দ্রুত ঢাকায় পাঠান। ঢাকায় আসার পর মাওলানা মো. আব্দুর রহমান আজহারকে মসজিদে ডেকে নেন। তারপর মসজিদের ভেতরে ইমামের থাকার কক্ষে নিয়ে যাওয়া হয় আজহারকে। সেখানে নিয়ে আব্দুর রহমান তাকে ধারালো অস্ত্রের কোপ দেন এবং মৃত্যু নিশ্চিত করেন। তারপর রাতভর লাশ ছয় টুকরো করে মসজিদের সেপটিক ট্যাংকে ফেলে দেন।

গতকাল মঙ্গলবার সকালে মাওলানা মো. আব্দুর রহমানকে এ ঘটনায় গ্রেপ্তার করে র‍্যাব। ৩৩ বছর ধরে দক্ষিণখানের সরদারবাড়ী জামে মসজিদে ইমামতি করেন আব্দুর রহমান। পাশাপাশি শিশুদেরকে কোরআন শিক্ষাও দেন তিনি। গত বুধবার রাতে তিনি তাঁর সাবেক ছাত্র আজহারকে (৩০) ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেন। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে র‍্যাব সেপটিক ট্যাংক থেকে উদ্ধার করে আজহারের লাশের ছয় খণ্ড গলিত অংশ।

এরপর বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাব-১-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. আব্দুল মোত্তাকিম ইমামকে গ্রেপ্তারের তথ্য জানান।

সংবাদ সম্মেলনে আব্দুল মোত্তাকিম বলেন, আটক আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে আমরা জানতে পেরেছি, অভিযুক্তের সঙ্গে ভুক্তভোগীর পারিবারিক সম্পর্ক ছিল। কারণ, ভুক্তভোগীর ছেলে মো. আরিয়ান (৪) ওই মসজিদের মক্তবে পড়তে যেত। শুধু তাই নয়, আজহারও ইমাম আব্দুর রহমানের কাছে কোরআন শিক্ষা গ্রহণ করেছেন। ইমাম প্রায়শ আজহারের বাসায় যেতেন।

র‍্যাবের অধিনায়ক আরও বলেন, গত ১৯ মে অর্থাৎ বুধবার রাতে আজহার মসজিদে যান। তারপর ইমামের সঙ্গে তাঁর কথা কাটাকাটি হয়। ইমাম আমাদের বলেছেন, আজহার এসে অভিযোগ করেন, তাঁর স্ত্রীর সঙ্গে তিনি নাকি পরকীয়া করেন। অথচ এটি মিথ্যা অভিযোগ। এ নিয়ে তাঁদের মধ্যে কথা কাটাকাটি হয়। পরে ক্ষিপ্ত হয়ে কাছে থাকা ধারালো অস্ত্র দিয়ে আজহারকে কোপ দেন ইমাম আব্দুর রহমান। এতে আজহার ঘটনাস্থলেই মারা যান। পরে ঘটনা লুকাতে তিনি লাশ টুকরো করেন।

জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে আব্দুল মোত্তাকিম বলেন, মো. আব্দুর রহমান স্বীকার করেছেন, তিনি এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এবং তিনি একাই আজহারকে হত্যা করে লাশ ছয় টুকরো করেন। এ ব্যাপারে বিস্তারিত জানতে আমরা আজহারের স্ত্রীকে আজ হেফাজতে নিয়েছি। এ হত্যাকাণ্ডের মধ্যে আর কোনো মোটিভ আছে কি না তা জানার চেষ্টা করছি আমরা। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।



আরও খবর



আজ রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বেশ কয়েকটি এলাকায় আজও গ্যাস থাকবে না।  পূর্ব রামপুরার বায়তুল মামুর জামে মসজিদ গলি এলাকার গ্যাস পাইপলাইন কাজে ট্রায়াল শাট-ডাউনের কারণে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৯ ঘণ্টা কয়েকটি এলাকায় গ্যাস থাকবে না।

তিতাস গ্যাস কর্তৃপক্ষ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টাই-ইন কার্যক্রমের জন্য পূর্ব রামপুরা পুলিশ ফাঁড়ি এলাকা, রামপুরা হাইস্কুল এলাকা, বউবাজার, আল-মামুম মসজিদ এলাকার গ্যাস সরবরাহ বন্ধ থাকবে এবং তৎসংলগ্ন এলাকায় আবাসিক, বাণিজ্যিক, শিল্প ও সিএনজি শ্রেণির গ্রাহকদের গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে। এ জন্য গ্রাহকদের কাছে আন্তরিক দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

নিউজ ট্যাগ: তিতাস গ্যাস

আরও খবর



চীনে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত

প্রকাশিত:শনিবার ২২ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ১০৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীনের দক্ষিণ কিহাইতে ৭ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। পূর্ব চিনের প্রায় ১ হাজার কিলোমিটার উত্তরে মধ্য চীনের মাদুই জেলার ভূগর্ভে প্রায় ১০ কিলোমিটার গভীর কেন্দ্রে ছিল এর উৎপত্তিস্থল।

শনিবার (২২ মে) ভোরে এই ভূমিকম্পটি আঘাত হানে বলে সংবাদ প্রকাশ করা হয়েছে দ্য গার্ডিয়ানে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস জিওফিজিসিস্ট) থেকে বলা হচ্ছে, গ্রামাঞ্চল কেন্দ্রিক হওয়ায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। এমনকি তাৎক্ষণিক সময়ে মৃত্যুর কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে শুক্রবার (২১ মে) শুক্রবার ভোরে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প হয়। তাতে একজন নিহত এবং ৬ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

 

নিউজ ট্যাগ: ভূমিকম্প

আরও খবর



আশুলিয়ায় চলন্ত বাসে তরুণীকে দলবেঁধে ধর্ষণ, আটক ৫

প্রকাশিত:শনিবার ২৯ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সভারের আশুলিয়ায় চলন্ত বাসে এক তরুণীকে গণধর্ষণের অভিযোগে ৬ জনকে আটক করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন আশুলিয়ার থানার ওসি (তদন্ত) জিয়াউল হক।

এ ঘটনায় ওই বাসটি জব্দ করা হয়েছে। গতকাল শুক্রবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে এ ঘটনা ঘটে।

জানা গেছে, আশুলিয়ার ছোট বাজার এলাকা থেকে একটি মিনিবাসে নিজ গন্তব্যে যাচ্ছিলেন ওই তরুণী। পথের মধ্যে ফাঁকা রাস্তায় তাকে ৬ জন  গণধর্ষণ করে। পরে মিনিবাসটি জাহাঙ্গীরনগরের বিশমাইলের দিকে যাওয়ার সময় পুলিশ চেকপোস্টে থামানোর সংকেত দেয়। সেখানে বাসটি থামার পরই পুলিশ সদস্যরা তরুণীকে গণধর্ষণের অভিযোগে ৬ ব্যক্তিকে আটক করে। এ সময় বাসটিও জব্দ করে থানা নিয়ে যাওয়া হয়।

পরে ওই তরুণীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: গণধর্ষণ

আরও খবর



সিনোফার্মের টিকা দেওয়া শুরু আজ

প্রকাশিত:শনিবার ১৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীনের সিনোফার্মের টিকা আজ শনিবার থেকে দেশব্যাপী দেওয়া শুরু হচ্ছে। এর মাধ্যমে দেড় মাসের বেশি সময় পর আবার করোনার টিকার প্রথম ডোজ চালু হচ্ছে। এ পর্যায়ে ১০ ক্যাটাগরির মানুষ প্রথম ডোজের টিকা পাবেন। রাজধানীর চারটি হাসপাতালসহ প্রত্যেকটি জেলা সদর হাসপাতালে এ টিকাদান চলবে। শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া বাকি দিনগুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত টিকাদান কার্যক্রম পরিচালনা করা হবে। তবে কোভ্যাক্সের মাধ্যমে পাওয়া ফাইজারের টিকা বিতরণের দিনক্ষণ এখন চূড়ান্ত হয়নি।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, সিনোফার্মের টিকা ইতোমধ্যে সারাদেশে পৌঁছেছে। রাজধানীতে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল- এই চারটি কেন্দ্রে সিনোফার্মের টিকা বিতরণ করা হবে। প্রতিটি টিকাকেন্দ্রে দুটি করে বুথ থাকবে। ঢাকা জেলা ছাড়া প্রতিটি জেলা সদর হাসপাতালে একটি করে টিকাকেন্দ্র এবং দুটি করে বুথ থাকবে। তবে বুথ চালুর বিষয়টি নির্ধারণ করা হবে টিকাগ্রহীতার ওপর ভিত্তি করে। প্রতিটি  কেন্দ্রে টিকাগ্রহীতার সংখ্যা ১৫০ থেকে ২০০ জন হলে একটি বুথ চালু করা হবে এবং টিকাগ্রহীতার সংখ্যা ২০০ জনের বেশি হলে দুটি বুথ চালু করা হবে।

সিনোফার্মের টিকা ১০ ক্যাটাগরির মানুষকে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ইতোমধ্যে টিকার জন্য নিবন্ধিত ব্যক্তি, অগ্রাধিকারপ্রাপ্ত সরকারি স্বাস্থ্যকর্মী, পুলিশ সদস্য, অগ্রাধিকারপ্রাপ্ত বিদেশগামী বাংলাদেশি কর্মী (যাদের বিএমইটি নিবন্ধন কার্ড রয়েছে), সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং ও মিডওয়াইফারি, সরকারি ম্যাটস ও আইএসটি শিক্ষার্থী, সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থী, বিডার আওতাধীন ও অন্যান্য জাতীয় গুরুত্বপূর্ণ উন্নয়নমূলক সরকারি প্রকল্পে (পদ্মা সেতু প্রকল্প, মাতারাবাড়ী বিদ্যুৎ প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, এক্সপ্রেস হাইওয়ে প্রকল্প, রূপপুর বিদ্যুৎ প্রকল্প ও রামপাল বিদ্যুৎকেন্দ্র) সম্পৃক্ত কর্মকর্তা-কর্মচারী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মী, সারাদেশে করোনায় মৃতদের দাফন ও সৎকারে নিয়োজিত ওয়ার্ড ও পৌরসভার কর্মী এবং বাংলাদেশে বসবাসকারী চীনের নাগরিকরা এই টিকা পাবেন।

তবে প্রথম ডোজ হিসেবে অন্য কোনো টিকা নিয়ে থাকলে তারা সিনোফার্মের টিকা পাবেন না। নিবন্ধন ছাড়া কেউ টিকা গ্রহণ করতে পারবেন না। শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র না থাকলে শিক্ষার্থী পরিচয়পত্রের তথ্য লিপিবদ্ধ করে টিকা নিতে পারবেন। তবে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের আগে জাতীয় পরিচয়পত্র দিয়ে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করে নিতে হবে।

১৮ বছরের নিচে কেউ এই টিকা পাবেন না। জ্বর, অসুস্থতা, অ্যালার্জি থাকা ব্যক্তি, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ, অ্যাজমা, স্ট্রোক, ঘা, কিডনি রোগ, ক্যান্সার আক্রান্ত এবং স্বল্প রোগপ্রতিরোধ ক্ষমতার ব্যক্তিদের টিকা গ্রহণের আগে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি থেকে দেশে ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের কোভিশিল্ড টিকা দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। চুক্তি অনুযায়ী ভারত থেকে টিকা না পাওয়ায় ২৫ এপ্রিল থেকে প্রথম ডোজ স্থগিত করা হয়। এ পর্যন্ত টিকার জন্য সুরক্ষা অ্যাপে ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন নিবন্ধন করেছেন। তাদের মধ্য থেকে ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন প্রথম ডোজ গ্রহণ করেছেন।

পরবর্তী সিরিয়াল অনুযায়ী আরও সাড়ে পাঁচ লাখ মানুষ সিনোফার্মের টিকা পাবেন। তবে কোভিশিল্ডের টিকার প্রথম ডোজ গ্রহণকারী আরও প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ দ্বিতীয় ডোজের অপেক্ষায় রয়েছেন।



আরও খবর