Logo
শিরোনাম

এবার ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

প্রকাশিত:শনিবার ২১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফিনল্যান্ডে আজ শনিবার থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে রাশিয়া। গতকাল শুক্রবার ফিনল্যান্ডের জ্বালানিবিষয়ক সরকারি প্রতিষ্ঠান গ্যাসুম এই তথ্য জানিয়েছে। রাশিয়ার এই সিদ্ধান্তকে দুঃখজনক মন্তব্য করে তাদের দেশে এর প্রভাব পড়বে না বলে জানিয়েছে গ্যাসুম।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মিকা ইউলজানেন বলেন, আমরা এই পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমাদের গ্যাস সরবরাহ ব্যবস্থায় কোনো বাধা আসবে না। আগামী মাসগুলোতে আমরা সব গ্রাহককে গ্যাস সরবরাহ করতে পারব।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর জেরে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। এতে করে গত মাসে রাশিয়া জানায়, অবন্ধুসুলভ দেশগুলোকে তার দেশের গ্যাস কিনতে হলে ডলার নয় রুবলে বিল পরিশোধ করতে হবে। অন্যথায় গ্যাস সরবরাহ বন্ধ করা হবে।

বিবিসি বলছে, ফিনল্যান্ড রুবলে রাশিয়া থেকে গ্যাস কিনতে অস্বীকৃতি জানিয়েছে। এ ছাড়া পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগদানের ঘোষণা দেওয়াও দেশটিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার একটি কারণ।

ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাসের বেশির ভাগই আমদানি করা হয় রাশিয়া থেকে। তবে দেশটির মোট জ্বালানি চাহিদার একদশমাংশের কম গ্যাস থেকে পূরণ হয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে গত মাসে পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধের ঘোষণা দেয় রাশিয়া। কারণ গ্যাসের দাম রুবলে পরিশোধ করতে অসম্মতি জানিয়েছিল ওই দুই দেশ।


আরও খবর



ভারতে অগ্নিপথ আন্দোলন: পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষ

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের সশস্ত্র বাহিনীর নতুন নিয়োগব্যবস্থা অগ্নিপথ পরিকল্পনার বিরোধিতা করে তরুণ-যুবারা গত চার দিন ধরে বিক্ষোভ করছেন। বিক্ষোভ ছড়িয়ে পড়েছে অন্তত আটটি রাজ্যে। এরই মধ্যে হায়দ্রাবাদের সিকান্দারাবাদে সংঘর্ষে একজনের মৃত্যু হয়েছে। পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে আহত হয়েছেন অনেকে। সারা দেশে ১২টির মতো ট্রেনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এসব ঘটনার জেরে শনিবার থেকে দেশটির বিভিন্ন রাজ্যে ৩৫০টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। বিহারে একটি রেলওয়ে স্টেশন ও একটি পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। তাঁদের বিরুদ্ধে একটি অ্যাম্বুলেন্সে আক্রমণ করারও অভিযোগ উঠেছে। বিক্ষোভকারীদের ইট-পাটকেল ও পাথর নিক্ষেপে নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন।

চলমান এসব বিক্ষোভ-সহিংসতার কারণে অন্তত ১২টি ক্ষতিগ্রস্ত জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। বিক্ষোভ ঠেকাতে বেশ কয়েকটি শহরে সংশ্লিষ্ট কিছু বিষয়ে নিষেধাজ্ঞামূলক আদেশও জারি করা হয়েছে।  এরই মধ্যে উত্তর প্রদেশের বালিয়ায় অজ্ঞাত ৪০০ ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়া দিল্লির কাছে গৌতম বুদ্ধনগরে যমুনা এক্সপ্রেসওয়েতে হামলা করার অভিযোগে অজ্ঞাত ২২৫ জনের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করা হয়েছে। গত তিন দিনে প্রায় ৬২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং ১৩০টি মামলা দায়ের করা হয়েছে।

হরিয়ানার মহেন্দরগড়ে বিক্ষোভকারী যুবকেরা একটি পিক-আপ ভ্যানে আগুন ধরিয়ে দিয়েছেন। এ ছাড়া সোনিপাত, কাইথাল, ফতেহাবাদ, জিন্দেও বিক্ষোভ করেছেন তরুণেরা। রাজস্থানের বিভিন্ন জায়গায় অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন ভারতের যুবকেরা এবং আলওয়ারে জয়পুর-দিল্লি হাইওয়ে অল্প সময়ের জন্য অবরোধ করেছিলেন তাঁরা।  এদিকে অগ্নিপথ নিয়ে সরব হয়েছেন ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতারাও। তাঁরা বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে সত্যাগ্রহ আন্দোলনে বসার ঘোষণা দিয়েছেন।

এরই মধ্যে অগ্নিপথ প্রকল্পের কিছু নিয়ম পরিবর্তনের ঘোষণা দিয়েছে ভারত সরকার। ভারতের কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) ও আসাম রাইফেলসে অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষণ এবং নিয়োগের বয়সসীমা তিন বছর শিথিল করার কথা বলেছে। তবু থামছে না আন্দোলন। রবিবার (১৯ জুন) চতুর্থ দিনের মতো বিভিন্ন স্থানে বিক্ষোভ চলছে।


আরও খবর



কেরানীগঞ্জে ২০ কেজি গাঁজাসহ মাদক বিক্রেতা আটক

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার কেরানীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে ২০ কেজি গাঁজা ও একটি পিকআপ ভ্যানসহ আসলাম (৪৫) নামে এক মাদক বিক্রেতাকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৩)। শুক্রবার (২৪ জুন) কেরানীগঞ্জ মডেল থানাধীন বন্দ মান্দাইল এলাকায় পরিচালিত এক চেকপোস্টে তাকে আটক করা হয়।

র‌্যাব-৩ এর পুলিশ সুপার বীণা রানী দাস জানান, আটক আসলামের পিকআপ ভ্যানে তল্লাশি চালিয়ে সামনের কেবিনের ভেতরে লুকানো অবস্থায় ২০ কেজি গাঁজা উদ্ধার জব্দ করা হয়। সে দীর্ঘদিন ধরে রাজধানীর বিভিন্ন এলাকায় গাঁজা ক্রয়-বিক্রয় করে আসছিল বলে প্রাথমিকভাবে জানিয়েছে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।


আরও খবর

ভিড় নেই লঞ্চে, ভাড়াও কমেছে

শনিবার ০২ জুলাই 2০২2




সেপটিক ট্যাংকে নেমে প্রাণ গেলো তিন শ্রমিকের

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নরসিংদীর মাধবদীতে এক মাদ্রাসার সেপটিক ট্যাংকিতে পড়ে তিন শ্রমিক নিহত হয়েছেন। সোমবার (২৭ জুন) বিকেল সাড়ে তিনটার দিকে মাধবদীর নুরালাপুর ইউনিয়নের গদাইরচর আছিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন- নরসিংদীর বাসাইল এলাকার মৃত এরশাদ মিয়ার ছেলে স্যানিটারি মিস্ত্রি জাহিদ (৩২), উত্তর সাটিরপাড়া এলাকার মৃত নজরুল ইসলামের ছেলে রংমিস্ত্রি বায়েজিদ (২২) ও মাধবদীর গদাইরচর এলাকার কাউছার মিয়ার ছেলে আনিছ মিয়া (১৬)।

পুলিশ ও স্থানীয়রা জানান, সোমবার বিকালে গদাইরচর আফিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার নবনির্মিত চারতলা ভবনের পূর্বপাশের দেয়ালে দড়ি বেঁধে মিস্ত্রিরা রং করছিল। এ সময় রংমিস্ত্রিদের কাজ করার একটি যন্ত্র মাদ্রাসার সেপটিক ট্যাংকিতে পড়ে যায়। পরে স্যানিটারি মিস্ত্রি জাহিদ তা তুলতে বাঁশ দিয়ে ট্যাংকির ভিতরে নামেন। তিনি সেখানে নেমে বাঁচাও বাঁচাও বলে চিৎকার শুরু করেন। পরে তাকে উদ্ধার করতে বায়েজিদ ট্যাংকিতে নামলে তারও কোনো সাড়া পাওয়া যায়নি। এরপর তাদের উদ্ধার করতে আনিছ নামে একজন ভেতরে নামলে সেও ফিরে আসেনি।

পরে মাধবদী ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হলে তারা ঘটনাস্থলে গিয়ে তিনজনকে উদ্ধার করে। এদের মধ্যে জাহিদ ও বায়েজিদকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। আর আনিসকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে তিনিও মারা যান।

মাধবদী ফায়ার সার্ভিসের ফায়ার ফাইটার সুলতান মিয়া বলেন, আমরা খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করি। উদ্ধারকৃতদের মধ্যে ২ জন ঘটনাস্থলে পৌঁছার আগেই মারা যায়। আরেকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে উদ্ধার করে নরসিংদী সদর হাসপাতালে পাঠানো হলে তিনিও মারা যান। মূলত বিষাক্ত গ্যাসের কারণে অক্সিজেন স্বল্পতার কারণে তাদের মৃত্যু হয়েছে।

মাধবদী থানার ওসি রাকিবুজ্জামান বলেন, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নরসিংদী সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।


আরও খবর



‘পদ্মা সেতু কারও ব্যক্তিগত নয়, এটা নিয়ে বাড়াবাড়িও ঠিক না’

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা সেতু নিয়ে বেশি বাড়াবাড়ি করা ঠিক নয়, এটা কারও ব্যক্তিগত নয় বলে বলে মন্তব্য করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী। শনিবার (২৫ জুন) সকালে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে আয়োজিত সুধী সমাবেশস্থলে পৌঁছে তিনি এ কথা বলেন।

কাদের সিদ্দিকী বলেন, কেউ ভালো কাজের ফল পাবে না, এটাতো হয় না। এটা প্রধানমন্ত্রীর দৃঢ় পদক্ষেপের সুফল। এজন্য দেশের মানুষ তাকে সাধুবাদও জানাবে।

তিনি বলেন, আমার অনুরোধ, এই সেতু করা নিয়ে যারা সন্দেহ প্রকাশ করেছে তাদের নিয়ে অহেতুক সমালোচনা করে সময় ক্ষেপণ করা সময় নেই। যারা বলেছে পদ্মা সেতু হবে না, তাদের বিশ্বাস ছিলো না পদ্মা সেতু হবে। তিনি আরও বলেন, সার্বিকভাবে পদ্মা সেতু আমাদের সেতু, এটি দেশের গৌরব।


আরও খবর



২৮ জুন থেকে ১৯ দিন প্রাথমিক বিদ্যালয় বন্ধ

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গ্রীষ্মকালীন ছুটি এবং ঈদুল আযহা ও আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ১৯ দিন প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ থাকবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ খ্রিস্টাব্দের ছুটি তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তি বিনোদন ছুটি প্রদানের সুবিধার্থে পূর্বে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে'র পরিবর্তে ২৮ জুন থেকে ৫ জুলাই সমন্বয়পূর্বক নির্ধারণ করা হলো।

এমতাবস্থায়, আগামী ২৮ জুন থেকে ৫ জুলাই গ্রীষ্মকালীন ছুটি ও ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ঈদুল আযহা এবং আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বিদ্যালয়ে সরাসরি পাঠদান কার্যক্রম বন্ধ থাকবে।


আরও খবর