শিরোনাম

এবার প্রাথমিক বিদ্যালয়েও শপথবাক্য পাঠের নির্দেশ

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরও নতুন শপথবাক্য পাঠ করানোর বিষয়ে দিকনির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা ও বিভাগীয় উপপরিচালকদের প্রাথমিক বিদ্যালয়ে প্রতিদিনের সমাবেশে জাতীয় সংগীত পরিবেশনের পর নতুন শপথ পাঠ করানোর নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৮ ডিসেম্বর দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের শপথবাক্য পাঠের ব্যবস্থা করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

এরপর ৩ জানুয়ারি রাতে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতাধীন সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিদিনের সমাবেশে জাতীয় সংগীত পরিবেশনের পর শপথ পাঠ করার নির্দেশ দেওয়া হয়।

সে হিসেবে স্কুল-কলেজ এবং মাদ্রাসার পর সবশেষ প্রাথমিক বিদ্যালয়ে এ নির্দেশনা দেওয়া হলো।

 যে শপথবাক্য পাঠ করতে হবে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা।

আমি দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেব না। দেশকে ভালোবাসব, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।

নিউজ ট্যাগ: শপথ পাঠ

আরও খবর

ফের অবরুদ্ধ শাবি ভিসি !

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




মৎস্যকন্যার রূপে চেনা যায় এই অভিনেত্রীকে?

প্রকাশিত:শনিবার ১৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দিলবার, কোমরিয়া, ও সাকি সাকি, গারমিসহ অনেক গানে নেচে দর্শকপ্রিয়তা পেয়েছেন নোরা ফাতেহি। সম্প্রতি নেটদুনিয়ায় নোরার একটি ছবি ভাইরাল হয়েছে । যেখানে মৎস্যকন্যার রূপে দেখা গেল নোরাকে। 

সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে বেশ কয়েকটি ছবি পোস্ট করেন এই বলিউড অভিনেত্রী। যেখানে তাকে সোনালী রংয়ের চুলে মৎস্যকন্যা রুপে অর্ধ শরীর পানিতে ডুবিয়ে বিভিন্ন পোজ দিতে দেখা গেছে। 

জানা গেছে, একটি মিউজিক ভিডিওতে নোরা এমন লুকে হাজির হবেন। শিগগিরই গুরু রানধাওয়ার সঙ্গে ড্যান্স মেরি রানি শিরোনামের দেখা যাবে তাকে। সেখানেই মৎস্যকন্যা রুপে ধরা দিবেন নোরা। 

মিউজিক ভিডিও শুটিংয়ের সেট থেকে একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে, নোরাকে মৎস্যকন্যার পোশাকে নৌকা থেকে নামাতে দেখা গেছে। বেশ কয়েকজন মিলে এই অভিনেত্রীকে নৌকা থেকে স্টেচারে করে পানিতে নামাচ্ছেন।

এ বিষয়ে নোরা জানান, মূলত মৎস্যকন্যার পোশাকটি পরার পর নড়াচড়া করতে পারছেন না তিনি। আর এ জন্যই শুটিং সেটে তাকে স্ট্রেচারে করে নিয়ে যেতে হয়েছিল।

অঙ্গদ বেদির সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়েছিলেন নোরা। সে প্রেম টিকেনি। পরে কোরিওগ্রাফার টেরেন্স লুইসের সঙ্গে নোরার প্রেমের গুঞ্জন শোনা যায়। সম্প্রতি গুঞ্জন উঠেছে, গুরু রানধাওয়ারের সঙ্গে প্রেম করছেন নোরা। যদিও এই অভিনেত্রীর দাবি, তারা ভালো বন্ধু।

নিউজ ট্যাগ: নোরা ফাতেহি

আরও খবর



ভাড়া বাড়ানোর দাবিতে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক

প্রকাশিত:বুধবার ২২ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভাড়া বাড়ানোর দাবিতে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ ট্যাংক-লরি ওনার্স অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার রাতে অ্যাসোসিয়েশনের এক সভা থেকে এ ধর্মঘটের ডাক দেয়া হয়। আগামী ৩ জানুয়ারি থেকে দাবি না মানা পর্যন্ত সারা দেশে লাগাতার এ ধর্মঘট পালন করবে বলে জানান,অ্যাসোসিয়েশনের মহাসচিব শেখ ফরহাদ হোসেন।

তিনি বলেন, গত ৪ নভেম্বর ডিজেলের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়ানো হয়েছে। কিন্তু ট্যাংক-লরির ভাড়া বাড়ানো হয়নি। অথচ তেলের মূল্য বাড়ানোর আগে থেকেই চ্যাসিস, ট্যাংকার, খুচরা যন্ত্রাংশ, আয়কর, শ্রমিকদের বেতন বাবদ ট্যাংক-লরিতে বিনিয়োগ কয়েকগুণ বেড়েছে।

শেখ ফরহাদ হোসেন বলেন, ভাড়া বাড়ানোর জন্য সংশ্লিষ্টদের বারবার চিঠি দিলেও তা আমলে নেওয়া হয়নি। লোকসানের মাত্রা কয়েকগুণ বেড়ে যাওয়ায় ৩ জানুয়ারি থেকে সারাদেশে বন্ধ থাকবে ট্যাংক-লরি।


আরও খবর



মূল্যসূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র পাওয়া গেছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭৮৩ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ৩৮ পয়েন্ট এবং ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট কমে যথাক্রমে অবস্থান করে ২৫৪৭ ও ১৪৪৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে কোম্পানির শেয়ার লেনদেনে দর বেড়েছে ৮৭টির, কমেছে ২৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের লেনদেন শেষ হয়েছে বড় পতনে। সিএসই সার্বিক সূচক ৩৩৬ পয়েন্ট কমে ১৯ হাজার ৭৩৮ পয়েন্টে অবস্থান করছে।


আরও খবর



নতুন বছরে আবারও হারল ম্যান ইউ

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নতুন বছরে জোর ধাক্কা খেল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। সোমবার ওল্ড ট্র্যাফোর্ডে পয়েন্ট টেবলের আট নম্বরে থাকা উলভসের বিরুদ্ধে ০-১ গোলে হেরে প্রথম চার দলে থাকার দৌড়ে আরও পিছিয়ে পড়লেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা।

ম্যাচের ৮২ মিনিটে গোল করেন হোয়াও মুতিনহো। ৩৫ বছর ১১৭ দিনে বয়সি মুতিনহো সবচেয়ে বয়স্ক ফুটবলার হিসেবে গোল করলেন ওল্ড ট্র্যাফোর্ডে। ম্যাচের পরে যিনি বলে যান, এই মাঠে এসে ম্যান ইউ-এর মতো বড় দলকে হারানোর বিশেষ একটা তৃপ্তি রয়েছে। তা ছাড়াও যোগ্য দল হিসেবেই আমরা জিতেছি। এই জয় দলের আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে।

তার আগে অবশ্য ৬৮ মিনিটে অফসাইডে থাকার কারণে বাতিল হয়ে যায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোল। আর এক পর্তুগিজ তারকা ব্রুনো ফের্নান্দেসের শট পোস্টে লেগে প্রতিহত হয়। ১৯ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে টেবলের সাত নম্বরে রইল ম্যান ইউ। ১৯ ম্যাচে উলভসের পয়েন্ট ২৮. তারা মাত্র তিন পয়েন্টে পিছিয়ে রয়েছে ম্যান ইউ-এর চেয়ে।

গণমাধ্যমেও প্রাক্তনরা ক্ষোভ উগরে দিয়েছেন ম্যান ইউ-এর বিশ্রী ফুটবল দেখে। প্রাক্তন ইংল্যান্ড তারকা মাইকেল আওয়েন বলেছেন, ম্যাচে হারজিত থাকতেই পারে। তবে দুর্ভাগ্যের বিষয় হল, ম্যান ইউ এখনও বুঝতেই পারছে না, তাদের কী প্রয়োজন এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য। আর এক প্রাক্তন ফুটবলার পল ইন্স বলেছেন, ম্যান ইউ-এর ফুটবল দর্শনেই রয়েছে অস্বচ্ছতা। ফলে নিজেদের উপর থেকে বিশ্বাস হারিয়ে ফেলেছেন ফুটবলাররা। জানি না, এই সঙ্কট থেকে বেরিয়ে আসা সম্ভব কি না।

এ দিকে, ওল্ড ট্র্যাফোর্ডের মতো অশান্তির কালো মেঘে আচ্ছন্ন স্ট্যামফোর্ড ব্রিজও। ভারতীয় মুদ্রায় ৯৮০ কোটি টাকায় ইন্টার মিলান থেকে চেলসিতে আগত বেলজিয়াম স্ট্রাইকার রোমেলু লুকাকুর বিস্ফোরক সাক্ষাৎকার ক্লাবের অন্দরমহলে ফেলে দিয়েছে আলোড়ন।

ম্যানেজার থোমাস টুহলের সঙ্গে বনিবনা না হওয়ার সূত্র ধরে ইটালির এক সংবাদমাধ্যমে লুকাকু বলে দেন, নতুন ম্যানেজারের ফুটবলের ধরন তাঁর কাছে স্পষ্ট নয়। এও জানান, তেমন হলে তিনি আবার ইন্টার মিলানে ফিরে যাবেন।

যার জেরে রবিবার চেলসির ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে লিভারপুলের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে তাঁকে বাদ দিয়েই দল নামিয়েছিলেন চেলসি ম্যানেজার টুহল। যে ম্যাচে ০-২ পিছিয়ে থেকেও ২-২ ড্র করে চেলসি। যার ফলে ২১ ম্যাচের পরে ৪৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ম্যান সিটির চেয়ে ১০ পয়েন্ট পিছনে থেকে দ্বিতীয় স্থানে চেলসি।


আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




রাজধানীতে আ.লীগের বিজয় শোভাযাত্রা

প্রকাশিত:শনিবার ১৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে আওয়ামী লীগের উদ্যোগে বিজয় শোভাযাত্রা। শনিবার দুপুর ২টায় এ শোভাযাত্রা শুরু হয়।

বিজয় শোভাযাত্রার শুরুর আগে উদ্যানের ভেতর সংক্ষিপ্ত সমাবেশে যোগ দেন দলটির কেন্দ্রীয় নেতারা।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত বর্ণাঢ্য শোভাযাত্রাটি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান সংলগ্ন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে শাহবাগ, এলিফ্যাট রোড এবং মিরপুর রোড হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি-বিজড়িত ধানমন্ডি ৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন’ প্রাঙ্গণে গিয়ে শেষ হবে।

শোভাযাত্রা কর্মসূচিতে অংশ নিতে সকাল থেকেই রাজধানী ঢাকার বিভিন্ন প্রান্ত থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের নেতাকর্মীরা আসতে শুরু করেন।

ঢাকার উত্তর প্রান্ত থেকে আসা দলীয় নেতাকর্মীরা হাতিরঝিল, মগবাজার ও মৎস্যভবনের সড়ক থেকে এবং ঢাকার দক্ষিণ প্রান্ত থেকে আসা দলীয় নেতাকর্মীরা গুলিস্তান, হাইকোর্ট মাজার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার সড়ক থেকে বিভিন্ন প্লাকার্ড, ব্যানার ও গাড়িতে সুসজ্জিত হয়ে প্রবেশ করে।

শোভাযাত্রায় অংশ নিতে সকাল থেকে ছোট ছোট মিছিল নিয়ে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটের সামনে জড়ো হন নেতাকর্মীরা। নানা স্লোগানে মুখর হয়ে উঠে পুরো এলাকা।

এছাড়া রাজধানীর বিভিন্ন এলাকায় সুসজ্জিত গাড়িতে ঢোল-বাদ্যসহ বিজয় শোভাযাত্রায় অংশ নিতে আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতাকর্মীকে অংশ নিতে দেখা যায়।


আরও খবর