Logo
শিরোনাম

ঈদ উপলক্ষে নতুন নোট বিনিময় শুরু ২৯ জুন, মিলবে যেসব শাখায়

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গ্রাহকদের আগ্রহের কথা মাথায় রেখে পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে বাজারে নতুন নোট ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। আগামী ২৯ জুন থেকে ব্যাংকের বিভিন্ন শাখা হতে এ নতুন নোট সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। তবে একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে আগামী ২৯ জুন হতে ৭ জুলাই পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত) ঢাকা অঞ্চলের বিভিন্ন তফসিলি ব্যাংকের শাখাসমূহের মাধ্যমে ১০, ২০, ও ১০০ টাকা মূল্যমানের নতুন নোট বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে। একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে মূল্যমান নির্বিশেষে যে কোনো পরিমাণ ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন।

যেসব ব্যাংক ও শাখায় পাওয়া যাবে নতুন নোট-

এনসিসি ব্যাংক লিমিটেড, যাত্রাবাড়ী শাখা, জনতা ব্যাংক লিমিটেড, আব্দুল গণি রোড কর্পোরেট শাখা, অগ্রণী ব্যাংক লিমিটেড, জাতীয় প্রেস ক্লাব কর্পোরেট শাখা, গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেড, মিরপুর শাখা, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, কারওয়ান বাজার শাখা, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, উত্তরা ব্যাংক লিমিটেড, চকবাজার শাখা, সোনালী ব্যাংক লিমিটেড, রমনা কর্পোরেট শাখা, ঢাকা ব্যাংক লিমিটেড, উত্তরা শাখা।

আইএফআইসি ব্যাংক লিমিটেড, গুলশান শাখা, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, মহাখালী শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, মোহাম্মদপুর শাখা, রূপালী ব্যাংক লিমিটেড, রাজারবাগ শাখা, পূবালী ব্যাংক লিমিটেড, সদরঘাট শাখা, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, কাকরাইল শাখা, ওয়ান ব্যাংক লিমিটেড, বাসাবো শাখা, ব্র্যাক ব্যাংক লিমিটেড, শ্যামলী শাখা, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, এসএমই অ্যান্ড এগ্রিকালচার শাখা, দক্ষিণখান, ব্যাংক এশিয়া লিমিটেড, বনানী-১১ শাখা, ব্যাংক এশিয়া লিমিটেড, ধানমন্ডি শাখা, দি সিটি ব্যাংক লিমিটেড, বেগম রোকেয়া সরণী শাখা।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, নন্দীপাড়া শাখা, প্রাইম ব্যাংক লিমিটেড, এ্যালিফেন্ট রোড শাখা, সোনালী ব্যাংক লিমিটেড, জাতীয় সংসদ ভবন শাখা, এবি ব্যাংক লিমিটেড, প্রগতি সরণী শাখা, আইএফআইসি ব্যাংক লিমিটেড, শাহজালাল এভিনিইউ শাখা, উত্তরা, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, বসুন্ধরা শাখা, অগ্রণী ব্যাংক লিমিটেড, রামপুরা টিভি শাখা, জনতা ব্যাংক লিমিটেড, কচুক্ষেত কর্পোরেট শাখা, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফরেন এক্সচেঞ্জ শাখা, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, বনানী শাখা।

ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, নিউমার্কেট শাখা, রূপালী ব্যাংক লিমিটেড, স্থানীয় কার্যালয়, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, নারায়ণগঞ্জ শাখা, নারায়ণগঞ্জ, এক্সিম ব্যাংক লিমিটেড, শিমরাইল শাখা, নারায়ণগঞ্জ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, গাজীপুর চৌরাস্তা শাখা, গাজীপুর, ইউসিবিএল, গাজীপুর চৌরাস্তা শাখা, গাজীপুর, উত্তরা ব্যাংক লিমিটেড, সাভার শাখা, সাভার, মিউচ্যুয়াল ট্রাষ্ট ব্যাংক লিমিটেড, সাভার শাখা, সাভার এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড, কেরানীগঞ্জ শাখা, কেরানীগঞ্জ।


আরও খবর



ডলারের বিপরীতে টাকার মান ফের কমেছে

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মার্কিন ডলারের বিপরীতে টাকার মান আবারও কমেছে। মঙ্গলবার (২৮ জুন) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে এক ডলারের জন্য ৯৩ টাকা ৪৫ পয়সা খরচ করতে হয়েছে, যা দেশে ডলারের দামের সর্বোচ্চ রেকর্ড।

সোমবার (২৭ জুন) ডলারের দাম ছিল ৯২ টাকা ৯৫ পয়সা। পরদিন কমেছে যা আরও ৫০ পয়সা। 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, ২৮ জুন ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক থেকে বিক্রি করা হয়েছে ৪ কোটি ২০ লাখ ডলার। এদিন ৯৩ টাকা ৪৫ পয়সা দাম নির্ধারিত হয়েছে। আর এটাই আন্তঃব্যাংক দর। 

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, গত এক মাসের ব্যবধানে ডলারের বিপরীতে টাকার মান কমেছে ৫ শতাংশ। আর এক বছরের ব্যবধানে কমেছে ১০ দশমিক ২০ শতাংশ। গত বছরের ৩০ জুন প্রতি ডলারের জন্য ৮৪ টাকা খরচ করতে হয়েছে। এক মাস আগে ৩০ মে লেগেছিল ৮৯ টাকা। এদিকে মে মাসে ডলারের দাম বেড়ে খোলা বাজারে ১০২ টাকা অতিক্রম করে রেকর্ড গড়েছিল। পরে কিছুটা কমে বর্তমানে খোলা বাজারে বেচাকেনা হচ্ছে ৯৯ টাকায় ডলার।


আরও খবর



করণ জোহারের হাতেই বলিউডের নতুন ধমাকা

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করণ জোহর মানেই ঝাঁ-চকচকে সেট, সুন্দর লোকেশন, সঙ্গে তারকার মেলা। আপাতত মুক্তির অপেক্ষায় করণ প্রযোজিত ছবি যুগ যুগ জিয়ো। তার পরেই মুক্তি পাবে তাঁর আগামী রকি অউর রানি কি প্রেম কহানি। অনেক দিন পরে আবার পরিচালক কর্ণকে ফিরে পাবেন দর্শক। সঙ্গে প্রিয় জুটিকেও। রণবীর সিং এবং আলিয়া ভাট৷ চমক অবশ্য আরও আছে। যাকে বলে ধমাকা!

শোনা যাচ্ছে, শুধু রণবীর-আলিয়া নন, এই ছবিতে একসঙ্গে হাজির হবেন আরও তিন নায়িকা। সারা আলি খান, জাহ্নবী কপূর এবং অনন্যা পাণ্ডে। ছবির একটি গানে তিন নায়িকাকে একসঙ্গে পা মেলাতে দেখা যাবে। সেই গানে আলিয়া, রণবীরকেও দেখা যাবে কি না, তা অবশ্য এখনও স্পষ্ট নয়। মুম্বই সংবাদমাধ্যম সূত্রে খবর, ছবিতে বিশেষ কিছু দৃশ্যেও দেখা যেতে পারে সারা, জাহ্নবী এবং অনন্যাকে।

এর আগে কর্ণের বিভিন্ন ছবিতে অতিথি শিল্পী হিসেবে দেখা গিয়েছে রানি মুখোপাধ্যায়, কাজলকে। তবে নতুন প্রজন্মের তিন নায়িকা এ ভাবে একসঙ্গে এই প্রথম। এ বিষয়ে এখনও পর্যন্ত কর্ণ বা তাঁর প্রযোজনা সংস্থা থেকে সিলমোহর মেলেনি। সব ঠিক থাকলে ২০২৩-এর ১০ ফেব্রুয়ারি মুক্তি পাবে রকি অউর রানি কি প্রেম কহানি


আরও খবর

২৭ বছরের সম্পর্কে ইতি টানলেন মীর!

শুক্রবার ০১ জুলাই ২০২২

বড় পর্দায় বাম-কংগ্রেস সন্ত্রাস

শুক্রবার ০১ জুলাই ২০২২




ছাত্রের আত্মহত্যা, প্ররোচনা দেওয়ায় প্রেমিকার নামে মামলা

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খুলনায় নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের (এনইউবি) সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের ছাত্র প্রমিজ নাগের আত্মহত্যার ঘটনায় প্ররোচনা দেওয়ার অভিযোগে তার প্রেমিকা সুরাইয়া ইসলাম মিমের বিরুদ্ধে মামলা করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ জুন) মামলাটি করেন প্রমিজ নাগের ভাই প্রীতিশ কুমার নাগ।

ঘটনার পর থেকেই পলাতক সুরাইয়া ইসলাম মিম। তিনি নড়াইলের কালিপুর উপজেলার বাবুপুর গ্রামের মো. আবুল কালাম আজাদের মেয়ে। মামলার তদন্ত কর্মকর্তা সোনাডাঙ্গা থানার উপ-পরিদর্শক (এসআই) হরসিৎ মন্ডল বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, মিম খুলনা নর্দার্ন ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের ষষ্ঠ বর্ষের ছাত্রী। আর প্রমিজ নাগ পঞ্চম বর্ষের ছাত্র ছিলেন। একই বিভাগে পড়ার কারণে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। তাদের এ সম্পর্ক দীর্ঘদিনের।

মিম প্রায়ই প্রমিজ নাগের ভাড়াবাড়িতে এসে দীর্ঘক্ষণ অবস্থান করার পর ওই বাসা থেকে বের হয়ে যেতেন। ২০ জুন তাদের সম্পর্কে ফাটল ধরে। ওইদিন তাদের মধ্যে কথা-কাটাকাটি হয়। এক পর্যায়ে ভারী একটি বস্তু দিয়ে প্রমিজের মাথায় আঘাত করেন মিম। তবে কী নিয়ে তাদের এ সম্পর্কের অবনতি হয় তা জানা যায়নি।

পুলিশ আরও জানায়, ১২৩ নম্বর গোবরচাকা এলাকার নুর ইসলামের বাড়ির ভাড়াটিয়া মিম। ঘটনার পর থেকে তিনি পলাতক। যোগাযোগের মাধ্যমও বন্ধ রেখেছেন। এ ঘটনায় মিমকে আসামি করে বৃহস্পতিবার মামলা করেন প্রমিজের ভাই প্রীতিশ কুমার নাগ।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই হরসিৎ মন্ডল বলেন, মামলার পর থেকে মিম গা ঢাকা দিয়েছেন। তাকে খুঁজে পেলে আত্মহত্যার কারণ জানা যাবে। প্রমিজের বন্ধুরা অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তবে তদন্তের স্বার্থে তা প্রকাশ করা যাচ্ছে না।

বুধবার (২২ জুন) নগরের সোনাডাঙ্গা থানার সিটি ইন হোটেলের পেছনের একটি বাড়ি থেকে নর্দার্ন ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের ছাত্র প্রমিজ নাগের মরদেহ উদ্ধার করা হয়। এনিয়ে ওই এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়।

প্রমিজ নাগ পিরোজপুরের নাজিরপুর উপজেলার সাচিয়া গ্রামের জোতিন্ময় নাগের ছেলে। আত্মহত্যার সময় তার পকেটে একটি চিঠি পায় পুলিশ। তবে তাতে কী লেখা আছে তা জানানো হয়নি।


আরও খবর



ডিপোর আগুন নিয়ন্ত্রণে, আরও ২ মরদেহ উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপো থেকে আরও দুইজনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। সে হিসেবে নিহতের সংখ্যা এখন ৪৩ জন।

মঙ্গলবার (৭ জুন) সীতাকুণ্ড ডিপোর সামনে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আনিসুর রহমান।

তিনি বলেন, আলামত দেখে একজন ফায়ার সার্ভিসের কর্মী বলে মনে হয়েছে। তবে ডিএনএ টেস্টের পর নিশ্চিত হওয়া যাবে। এছাড়া আরেকজনের মরদেহ দেখে ডিপোর কর্মী বলে মনে হচ্ছে।

ফায়ার সার্ভিসের নয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ফায়ারের তিনজন নিখোঁজ রয়েছেন। এখনও তাদের কোনো সন্ধান পাওয়া যায়নি। তাদের পরিবারের সদস্যরা এসে ডিএনএ পরীক্ষার জন্য নমুনা দিয়ে গেছেন। ফায়ার সার্ভিসের ১২ জন সিএমএইচে চিকিৎসা নিচ্ছেন।

তিনি বলেন, ডিপোর আগুন নিয়ন্ত্রণে আসায় জনবল সীমিত করা হয়েছে। এখন দুইটি ইউনিট কাজ করছে।


আরও খবর



ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে ৮০০ কেজি আম পাঠালেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহার জন্য উপহার হিসেবে আম পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে উপহার সামগ্রী ত্রিপুরায় পাঠানো হয়।

ত্রিপুরাস্থ বাংলাদেশ সহকারী হাইকমিশনার আরিফ মাহমুদ বিষয়টি নিশ্চিত করে জানান, ১৬০ কার্টনে ৮০০ কেজি আম্রপালি জাতের আম ত্রিপুরার মুখ্যমন্ত্রীর জন্য উপহার হিসেবে পাঠিয়েছে বাংলাদেশ।

আখাউড়া কাস্টমস সূত্রে জানা যায়, ঢাকা থেকে পিকআপ ভ্যানে করে আমগুলো গতকাল রোববার রাতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছায়। স্থলবন্দর কর্তৃপক্ষ প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে সীমান্তের নো-ম্যানস ল্যান্ডে আমগুলো তাদের কাছে হস্তান্তর করে। ত্রিপুরাস্থ বাংলাদেশ সহকারী হাইকমিশন এগুলো ওই রাজ্যের মুখ্যমন্ত্রী মানিক সাহার কাছে পৌঁছে দেবেন‌।

আগরতলার বাংলাদেশ সহকারী হাইকমিশনার আরিফ মাহমুদ বলেন, 'প্রতি বছরই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন উপহার পাঠিয়ে থাকেন। ২ দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও আত্মিক সম্পর্কের নিদর্শন এটি।'

বাংলাদেশের প্রধানমন্ত্রীর পাঠানো এসব উপহারসামগ্রী হস্তান্তরের সময় ত্রিপুরাস্থ বাংলাদেশ সহকারী হাইকমিশনার আরিফ মাহমুদ ছাড়াও প্রথম সচিব মো. আসাদুজ্জামান, আখাউড়া স্থলবন্দর কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. জাকারিয়াসহ ২ দেশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


আরও খবর