Logo
শিরোনাম

ঈদের বড় জামাত সিলেটের হজরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে

প্রকাশিত:বুধবার ২১ জুলাই 20২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারা দেশের মতো সিলেটেও পালিত হবে মুসলমান সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। প্রতিবছর সিলেটের চারশ বছরের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

কিন্তু গত তিন ঈদের মতো এবারও করোনাভাইরাসের উচ্চ সংক্রমণের কারণে শাহী ঈদগাহে ঈদের জামাত হবে না। নগরের অন্য ঈদগাহেও ঈদের জামাত আয়োজন না করতে নির্দেশনা দিয়েছে সিলেট সিটি করপোরেশন।

ফলে সিলেটে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে হজরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে। এখানে সকাল ৮টায় ঈদের নামাজের একটি জামাতই অনুষ্ঠিত হবে। বিষয়টি নিশ্চিত করেছেন দরগাহ মসজিদের ইমাম হাফেজ মাওলানা আসজাদ আহমদ।

এছাড়া সিলেট নগরের বন্দরবাজারের ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে পবিত্র ঈদুল আজহার ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৭টায় প্রথম, ৮টায় দ্বিতীয় ও ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে।

প্রথম জামাতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব শায়খ সাঈদ নুরুজ্জামান আল মাদানি, দ্বিতীয় জামায়াতে ইমামতি করবেন মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা মিফতাহ উদ্দিন এবং ৩য় জামায়াতে হাফেজ আব্দুল হাকিম।

কুদরত উল্লাহ জামে মসজিদ কমিটির সেক্রেটারি জ্যেষ্ঠ সাংবাদিক মুকতাবিস উন নূর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বন্দরবাজারের কালেক্টরেট জামে মসজিদেও ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল ৮টায় প্রথম, ৯টায় দ্বিতীয় ও ১০টায় তৃতীয় জামাত। এক ঘণ্টা পর পর ওই জামাতগুলো অনুষ্ঠিত হবে।

এছাড়া সিলেটের বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদ ও নগরের লামাপাড়া জামে মসজিদে সকাল ৮টায় একটি করে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

এ তথ্য নিশ্চিত করেছেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা কামাল উদ্দিন ও নগরের লামাপাড়া জামে মসজিদে ইমাম ও খতিব মুজাহিদুল ইসলাম।


আরও খবর



লকডাউনের সপ্তম দিনে ঢাকায় ১১০২ জন গ্রেফতার

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কঠোর লকডাউনের সপ্তম দিনে সরকারি নির্দেশনা অমান্য করে বাইরে বের হয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) হাতে গ্রেফতার হয়েছেন ১১০২ জন। এছাড়া ২৪৫ জনকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে ১ লাখ ৭১ হাজার ৯৮০ টাকা।

এছাড়া ট্রাফিক বিভাগ ৮০৪টি গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা করেছে ১৮ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা। এ নিয়ে লকডাউনে আজ পর্যন্ত রাজধানীতে মোট গ্রেফতার হয়েছেন ৪১৮৭ জন।

বুধবার (৭ জুলাই) লকডাউনের সপ্তম দিনে অভিযানে এসব ব্যক্তির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয় ডিএমপির ৮টি বিভাগ।

বিকেলে এসব তথ্য জানান ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) ইফতেখায়রুল ইসলাম।

তিনি বলেন, লকডাউনের সপ্তম দিনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিএমপির ৮টি বিভাগের রমনা, লালবাগ, মতিঝিল, ওয়ারী, তেজগাঁও, মিরপুর, গুলশান ও উত্তরা এলাকায় সরকারি নিয়ম অমান্য করে বাইরে বের হওয়ায় ১১০২ জনকে গ্রেফতার করা হয়েছে। লকডাউনে সড়কে যানবাহন নিয়ে বের হওয়ায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) পরিচালিত ভ্রাম্যমাণ আদালত ও ট্রাফিক বিভাগ ৮০৪টি গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা করেছে ১৮ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা।

তিনি আরও বলেন, অকারণে ও নানা অজুহাতে ঘর থেকে বের হওয়ায় ২৪৫ জনকে ১ লাখ ৭১ হাজার ৯৮০ টাকা জরিমানা করা হয়।

এর আগে লকডাউনের ষষ্ঠ দিন (মঙ্গলবার) সরকারি নির্দেশনা অমান্য করে বাইরে বের হয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) হাতে গ্রেফতার হন ৪৬৭ জন। ৩০৫ জনকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয় ২ লাখ ২৭ হাজার ৪৮০ টাকা। এছাড়া ট্রাফিক বিভাগ কর্তৃক ১০৮৭টি গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা করা হয় ২৫ লাখ ২৯ হাজার টাকা।

আর পঞ্চম দিনে গুরুত্বপূর্ণ কারণ ছাড়া বাইরে বের হওয়ায় রাজধানীজুড়ে ৫০৯ জনকে গ্রেফতার করা হয়েছিল। সেদিন ২৮৭ জনকে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয় এক লাখ ৫৭ হাজার ৬০০ টাকা। এছাড়া ট্রাফিক বিভাগ কর্তৃক ৫২৬টি গাড়ির বিরুদ্ধে মামলায় জরিমানা করা হয় ১২ লাখ ২৩ হাজার ৩০০ টাকা।


আরও খবর

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

রবিবার ২৫ জুলাই ২০২১




বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি নূরুল হুদা

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৯৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কবি মুহম্মদ নূরুল হুদাকে বাংলা একাডেমির মহাপরিচালক নিয়োগ দিয়েছে সরকার। সোমবার (১২ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে তাকে বাংলা একাডেমির মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হলো।

নূরুল হুদা এর আগে নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ছিলেন। বর্তমানে তিনি জাতীয় পর্যায়ে নজরুল জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন।

ক্যানসারে আক্রান্ত হয়ে গত ২৪ মে মারা যান বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। এর পর থেকে ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন একাডেমির সচিব এএইচএম লোকমান।


আরও খবর



শপথ নিলেন নব-নির্বাচিত সংসদ সদস্য নুর উদ্দিন

প্রকাশিত:সোমবার ২৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১১২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের জয়ী নুর উদ্দিন চৌধুরী নয়ন সংসদ সদস‌্য হিসেবে শপথ নিয়েছেন। সোমবার (২৮ জুন) জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে তাকে শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান শপথ অনুষ্ঠান সঞ্চালনা করেন। অনুষ্ঠানে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আনোয়ার হোসেন খান এমপি এবং এ কে এম শাহাজাহান কামাল এমপিসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শপথ গ্রহণ শেষে নুর উদ্দিন চৌধুরী নয়ন এমপি রীতি অনুযায়ী শপথ বইয়ে স্বাক্ষর করেন।


আরও খবর



লকডাউন নয়, ভ্যাকসিন নির্ভর হতে চায় সরকার

প্রকাশিত:শনিবার ২৬ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, শুধু লকডাউন নয়, ভ্যাকসিন নির্ভরশীল হতে চায় বাংলাদেশ। বাংলাদেশে টিকা উৎপাদন কারখানা হবে গোপালগঞ্জে। শনিবার মানিকগঞ্জে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী কয়েক দিনের মধ্যেই চীনের ভ্যাকসিনও চলে আসবে এবং ভ্যাকসিন কার্যক্রম বৃদ্ধি পাবে। এর মধ্যে লকডাউন কার্যকর হলে এবং সাধারণ মানুষ স্বাস্থ্যবিধি মেনে চললে খুব দ্রুতই করেনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব হবে।

জাহিদ মালেক বলেন, ভারতের সঙ্গে তিন কোটি ভ্যাকসিন ক্রয়ের চুক্তি হলেও এখন পর্যন্ত ১ কোটি ভ্যাকসিন পাওয়া গেছে। চীনের সঙ্গে দেড় কোটি ভ্যাকসিন চুক্তি ছাড়াও কোভ্যাক্স থেকে ছয় কোটি ভ্যাকসিন বুকিং দেওয়া হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।


আরও খবর



টিকা নিবন্ধনের তালিকায় নেই সাত কলেজের নাম

প্রকাশিত:শনিবার ০৩ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ১২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাবলিক বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের করোনার টিকা দেয়ার তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের নাম নেই। এতে প্রায় ৩০ হাজার শিক্ষার্থীর টিকা পেতে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া সাত কলেজ ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। এই কলেজগুলোতে প্রায় ৩০ হাজার আবাসিক শিক্ষার্থী রয়েছে।

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের টিকা প্রাপ্তি নিশ্চিতের পর হল খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে। সেই অনুযায়ী বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা থাকলেও টিকা পাওয়ার তালিকায় সাত কলেজের নাম নেই।

জানা গেছে, শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি কমিয়ে আনতে আবাসিক শিক্ষার্থীদের তালিকা চেয়ে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে চিঠি দেয় ইউজিসি। ওই চিঠির ভিত্তিতে সরবরাহ করা তালিকার ধরে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির জন্য নিবন্ধন শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু সেই তালিকায় সাত কলেজের শিক্ষার্থীদের নাম নেই।

সংশ্লিষ্ট তথ্য মতে, প্রাথমিক অবস্থায় অগ্রাধিকার ভিত্তিতে দেশের ৩৮ বিশ্ববিদ্যালয়ের ১ লাখ ৩ হাজার ১৫২ জন আবাসিক শিক্ষার্থীর তালিকা দিয়েছে ইউজিসি। সেই তালিকা অনুযায়ী শিক্ষার্থীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।

ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীরা যখন টিকার জন্য আবেদন করছে তখন আমাদের কাছে তথ্যই চাওয়া হয়নি।

অধিভুক্ত সরকারি সাত কলেজের প্রধান সমন্বয়ক ও ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ইউজিসি বিশ্ববিদ্যালয়ের কাছে আবাসিক শিক্ষার্থীদের তালিকা চেয়েছে। আমরা আমাদের আবাসিক শিক্ষার্থীদের তালিকা পাঠিয়েছি। সাত কলেজের শিক্ষার্থীদের বিষয়ে আমরা কিছু জানি না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সলিমুল্লাহ খোন্দকার বলেন, শিক্ষা মন্ত্রণালয় বা ঢাবি কেউ আমাদের কাছে কোনো ধরনের তথ্য চায়নি। কেন সাত কলেজ শিক্ষার্থীদের তালিকা হয়নি বিষয়টি জানা নেই। এব্যাপারে মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলা হবে।


আরও খবর