Logo
শিরোনাম

ঈদের নামাজের সময় মালির প্রেসিডেন্টের ওপর ছুরি হামলা

প্রকাশিত:মঙ্গলবার ২০ জুলাই ২০21 | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পশ্চিম আফ্রিকার দেশ মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট আসিমি গোইতা ছুরি হামলার শিকার হয়েছেন। মঙ্গলবার রাজধানী বামোকোর মসজিদে ঈদের নামাজ পড়ার সময় তার ওপর ছুরি হামলার চেষ্টা চালায় ঘাতক। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

খবরে বলা হয়েছে, গোইতা পবিত্র ঈদুল উল-আজহার নামাজ আদায় করতে রাজধানীর গ্রেট মসজিদে যান। এসময় দু'জন অস্ত্রধারী হামলার উদ্দেশে এগিয়ে আসে। একপর্যায়ে নিরাপত্তা প্রহরীদের ফাঁকি দিয়ে একজন ছুরি নিয়ে হামলা চালানোর চেষ্টা করে।

মার্কিন সংবাদমাধ্যাম এএফপি জানিয়েছে, ছুরি হামলায় তিনি আহত হয়েছেন কিনা বিষয়টি স্পষ্ট নয়। এ ঘটনার পরপরই প্রেসিডেন্ট গোইতাকে দ্রুত সেখান থেকে সরিয়ে নেয় নিরাপত্তা বাহিনী।

ঘটনার সত্যতা স্বীকার করে ধর্ম মন্ত্রী মামাদৌ জানান, হামলাকারীরা প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা চালায়। পরে নিরাপত্তা সদস্যদের হাতে হামলাকারী আটক হয় বলে নিশ্চিত করেছেন তিনি।

গত মে মাসে ৩৭ বছর বয়সী গোইতাকে মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন সাংবিধানিক আদালত। সংঘাত কবলিত মালিতে ক্ষমতা নিয়ে দীর্ঘদিন ধরে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই তার প্রেসিডেন্টের ওপর হামলার ঘটনা ঘটলো।


আরও খবর



শরণার্থী হিসেবে বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন ১ কোটির বেশি ফিলিস্তিনি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইসরাইলি বর্বরতা ও দখলদারিত্বের কারণে নিজেদের ভিটেমাটি হারিয়ে বিশ্বের বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন এক কোটি ৩৮ লাখ ফিলিস্তিনি।

ফিলিস্তিন সরকার সম্প্রতি এক পরিসংখ্যানে এ তথ্য জানিয়েছে। দখলদার ইসরাইলের অত্যাচার আর নির্যাতনে গাজা ও পশ্চিমতীরে ফিলিস্তিনি লোকসংখ্যা কমে এখন মাত্র ৫২ লাখ ৩০ হাজারে দাঁড়িয়েছে।

বিশ্ব জনসংখ্যা দিবসে ফিলিস্তিন কর্তৃপক্ষ ও ইউএনএফপিএ (ইউনাইটেড ন্যাশনস পপুলেশন ফান্ড) যৌথভাবে ওই পরিসংখ্যানের রিপোর্ট প্রকাশ করে।

অবরুদ্ধ গাজা ও পশ্চিমতীরের মোট জনসংখ্যার ৩৩ শতাংশই শিশু। এদের মধ্যে গাজায় ৪১ শতাংশ বাসিন্দার বয়স ১৫ বছরের নিচে।

পরিসংখ্যানে দেখা গেছে, গাজায় ৩৬৫ বর্গ কিলোমিটারে ২১ লাখ ১০ হাজার ফিলিস্তিনির বসবাস, যা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ এলাকার মধ্যে অন্যতম।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো ইসরাইলের অব্যাহত এ দখলদারিত্বের কঠোর সমালোচনা করলেও এতে কর্ণপাত করছে না তেলআবিব।

জর্ডান, সিরিয়া ও লেবানন ছাড়াও বহু ফিলিস্তিনি আশ্রয় নিয়েছেন লাতিন আমেরিকার দেশ চিলিতে। সেখানে এ বছর প্রেসিডেন্ট নির্বাচন করছেন এক ফিলিস্তিন বংশোদ্ভূত নাগরিক।


আরও খবর



মগবাজারে বিস্ফোরণে আরও একজনের মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মগবাজারে বিস্ফোরণের ঘটনায় রাসেল (২৩) নামের আরও একজন মারা গেছেন। শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

আজ বৃহস্পতিবার বেলা সোয়া  ২টার দিকে ইনস্টিটিউটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) তাঁর মৃত্যু হয়। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ইনস্টিটিউটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন। এ নিয়ে এই ঘটনায় মৃত্যু বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে।

ডা. সামন্ত লাল সেন বলেন, রাসেলের শরীরের ৯০ শতাংশ দগ্ধ ও শ্বাসনালি পুড়ে গিয়েছিল। তাঁকে প্রথমে এইচডিইউতে রাখা হয়েছে। অবস্থার অবনতি হওয়ায় গতকাল তাঁকে আইসিইউতে নেওয়া হয়। তাঁর শরীরে কাটাছেঁড়ার ক্ষতও ছিল। চিকিৎসাধীন অবস্থায় আজ দুপুরে তাঁর মৃত্যু হলো।

ডা. সামন্ত লাল আরও বলেন, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে কালু নামে একজন এবং ঢাকা মেডিকেলে আরও তিনজন চিকিৎসাধীন রয়েছেন। 


আরও খবর

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

রবিবার ২৫ জুলাই ২০২১




লকডাউন শিথিল হলেও যা যা বন্ধ থাকবে

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ আগামীকাল বৃহস্পতিবার থেকে আট দিন শিথিল করেছে সরকার। শিথিল বিধিনিষেধে গণপরিবহন, শপিংমল ও দোকান খোলা থাকলেও এই সময়ে সব পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্রে যাওয়া যাবে না। জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি), রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান পরিহার করতে বলা হয়েছে।

আজ বুধবার এক তথ্য বিবরণীতে এই নির্দেশনা দিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে বলা হয়, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বৃহস্পতিবার থেকে ২৩ জুলাই সকাল ছয়টা পর্যন্ত শিথিল থাকবে। তবে ঈদের পর ২৩ জুলাই সকাল ছয়টা থেকে আগামী ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত আবারও কঠোর বিধিনিষেধ থাকবে। তখন অন্যান্য বিষয়ের পাশাপাশি সব শিল্পকারখানাও বন্ধ থাকবে। চলমান বিধিনিষেধে খোলা রয়েছে শিল্পকারখানা।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে জনসাধারণের যাতায়াত, ঈদের আগে ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থসামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে চলমান বিধিনিষেধ শিথিল করা হয়েছে বলে জানায় মন্ত্রিপরিষদ বিভাগ। বিধিনিষেধ শিথিলের এই সময়ে সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করে কার্যক্রম পরিচালনা করতে নির্দেশনা দিয়েছে সরকার।

করোনার সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করায় গত ১ জুলাই থেকে এক সপ্তাহ কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। লকডাউন বাস্তবায়নে মাঠে নামেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জরুরি প্রয়োজন ছাড়া কেউ রাস্তায় বের হলে আইনশৃঙ্খলা বাহিনীর জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন তারা। এ ছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মামলা ও জরিমানা গুণতে হয়েছে। সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় দ্বিতীয় ধাপে ১৪ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন বাড়ানো হয়। দেশে চলমান বিধিনিষেধের মেয়াদ শেষ হচ্ছে আজ রাত ১২টায়।



আরও খবর



পদ্মা সেতুর পিলারে ধাক্কার ঘটনায় ফেরির মাস্টার আটক

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা সেতুর পিলারে ধাক্কা লাগার ঘটনায় মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌপথে চলাচলরত রো রো ফেরি শাহ জালালের মাস্টার অফিসার আবদুর রহমানকে আটক করা হয়েছে।

আজ শনিবার (২৪ জুলাই) সকালে বাংলাবাজার ঘাট এলাকা থেকে তাকে শিবচর থানার পুলিশ আটক করে।

পুলিশ জানায়, গতকাল শুক্রবার সকালে পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারে সজোরে ধাক্কা দেয় ওই ফেরিটি। এতে ফেরিতে থাকা ৩৩টি যান একটি আরেকটির ওপর ধাক্কা দেয়। আহত হন ৩৫ জনের বেশি যাত্রী।

পরে এ ঘটনায় ফেরিটির ফিটনেস ছিল কি না, চালকের যথাযথ যোগ্যতা, শারীরিক সুস্থতা বা কোনও অবহেলা ছিল কি না-এসব বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য শিবচর থানায় জিডি হয়। সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জিডিটি করেন।

শিবচর থানার ওসি মিরাজ হোসেন বলেন, তদন্তের স্বার্থে রো রো ফেরি শাহ জালালের ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আবদুর রহমানকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছি। থানায় তার জিজ্ঞাসাবাদ চলছে।


আরও খবর



কঠোর লকডাউন নিয়ে যা বললেন তথ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
শুরুতে সরকারের পক্ষে সোমবার সকাল থেকে সারাদেশে কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছিল। কিন্তু ৩০ জুন চলতি অর্থবছরের শেষ দিন হওয়ায় বৃহস্পতিবার থেকে

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আজ সোমবার (২৮ জুন) থেকে আগামী তিনদিনের জন্য সারাদেশে সীমিত পরিসরে লকডাউন ঘোষণা করেছে সরকার। এ সময়ের পর আগামী ১ জুলাই থেকে সারা দেশে শুরু হবে কঠোর লকডাউন। লকডাউন নিয়ে সরকারের এমন দ্বৈত নীতির কারণ জানালেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

সোমবার (২৮ জুন) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, জুন ক্লোজিংয়ের কারণেই সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, শুরুতে সরকারের পক্ষে সোমবার সকাল থেকে সারাদেশে কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছিল। কিন্তু ৩০ জুন চলতি অর্থবছরের শেষ দিন হওয়ায় বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউনের ঘোষণা দেওয়া হয়েছে। এজন্য সোমবার থেকে সীমিত লকডাউন চলছে।

হাছান মাহমুদ বলেন, ১ তারিখ থেকে কঠোর লকডাউন বাস্তবায়নে পুলিশ, বিজিবির পাশাপাশি মাঠে কাজ করবে সেনাবাহিনীও।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশেষজ্ঞদের সুপারিশে গত শুক্রবার সোমবার থেকে সারাদেশে কঠোর লকডাউনের ঘোষণা দেওয়া হয়। কিন্তু পরদিন শনিবার এ সিদ্ধান্ত থেকে সরে আসে সরকার।


আরও খবর