Logo
শিরোনাম

এইচএসসি পরীক্ষা : যশোর বোর্ডের দুই কেন্দ্র পরিবর্তনের সিদ্ধান্ত

প্রকাশিত:শুক্রবার ১৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ২৪ নভেম্বর যশোরে প্রধানমন্ত্রীর জনসভার কারণে এইচএসসি পরীক্ষার দুটি কেন্দ্র পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে যশোর শিক্ষাবোর্ড। শুধুমাত্র ওই দিনের জন্যই এ দুটি কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের আবেদন ও জেলা প্রশাসকের অনুরোধে এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন যশোর বোর্ডের চেয়ারম্যান।

কেন্দ্র দুটি হলো-যশোর ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ ও বিএএফ শাহিন কলেজ যশোর। এদিন ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীদের যশোর সরকারি মহিলা কলেজে এবং বিএএফ শাহিন কলেজ কেন্দ্রের পরীক্ষার্থীদের পরীক্ষা দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজে অনুষ্ঠিত হবে।

যশোর শিক্ষা বোর্ড সূত্র জানায়, আগামী ২৪ নভেম্বর বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রসায়ন (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি দ্বিতীয় পত্র (মানবিক শাখা), ইতিহাস দ্বিতীয় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন দ্বিতীয় পত্র, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন দ্বিতীয় পত্রের পরীক্ষা রয়েছে। এছাড়া দ্বিতীয়ার্ধে দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত লঘু সংগীত (তত্ত্বীয়) দ্বিতীয় পত্রের পরীক্ষা রয়েছে।

যশোর বোর্ড কর্তৃপক্ষ জানায়, এদিন সকালে যশোরের বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান ঘাঁটিতে বার্ষিক কুচকাওয়াজ এবং দুপুরে যশোর শহরের শামস-উল-হুদা স্টেডিয়ামে জনসমাবেশে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএএফ শাহিন কলেজ কেন্দ্রটি বিমান বাহিনীর অনুষ্ঠানস্থলের কাছে। অন্যদিকে জনসভার জন্য যশোর শামস-উল-হুদা স্টেডিয়াম ও পাশের ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের মাঠ একীভূত করা হয়েছে। যে কারণে এ দুটি কেন্দ্রে এদিন পরীক্ষা গ্রহণ সম্ভব হবে না। ফলে যশোর বিএএফ শাহিন কলেজ ও যশোর শহরের ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ কেন্দ্র পরিবর্তন করা হয়েছে।

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব বলেন, শুধুমাত্র ২৪ নভেম্বরের জন্যই এ দুটি কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কেন্দ্র ও সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের জানাতে সবরকম ব্যবস্থা নেওয়া হয়েছে।


আরও খবর



অস্ত্রোপচারের জন্য দীর্ঘদিন মাঠের বাইরে থাকবেন শাহিন আফ্রিদি

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খারাপ সময় যেন পিছু ছাড়ছে না পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদির। ইনজুরির কারণে এশিয়া কাপসহ একাধিক সিরিজ মিস করেছেন। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে আবারও সেই পুরনো চোটে পড়ে শাহিন ছিটকে যান মাঠের বাইরে। এবার তার তার অ্যাপেন্ডিসাইটিস ধরা পড়েছে। ইসলামাবাদের এক হাসপাতালে তার পেটে অস্ত্রোপচার করে অ্যাপেন্ডিসাইটিস বাদ দেওয়া হয়েছে। আপাতত তিনি কিছুটা সুস্থ।

হাসপাতালের বেডে শুয়ে থাকার ছবি টুইটারে পোস্ট করে শাহিন আফ্রিদি লিখেছেন, 'আজ আমার অ্যাপটমি অস্ত্রোপচার হয়েছে আলহামদুল্লাহ আমি এখন অনেকটাই সুস্থবোধ করছি। আমার জন্য সবাই প্রার্থনা করুন।

বিশ্বকাপে চোট পাওয়ার পর অস্ট্রেলিয়ার হাঁটু বিশেষজ্ঞ ডাক্তার পিটার ডি আলেসান্দ্রোর সঙ্গে পরামর্শ করে পাকিস্তান ক্রিকেট দলের মেডিকেল টিম। আলেসান্দ্রো জানান অস্ত্রোপচারের কোন প্রয়োজন নেই। রিহ্যাব করলেই সুস্থ হয়ে উঠবেন শাহিন আফ্রিদি। এরপর থেকে পাকিস্তানের পাকিস্তানের হাইপারফরম্যান্স সেন্টারেই আফ্রিদির রিহ্যাব চলছিল। রিহ্যাব চলাকালীন তিনি পেটে অস্বস্তি বোধ করেন। নানা পরীক্ষা নিরীক্ষার পর তার অ্যাপেন্ডিসাইটিস ধরা পড়ে।

এরপর দ্রুত শাহিনকে ইসলামাবাদের হাসপাতলে ভর্তি করা হয়। সেখানেই তার দেহে অস্ত্রোপচার করা হয়েছে। এই অস্ত্রোপচারের ফলে দীর্ঘদিন মাঠের বাইরে কাটাতে হবে পাকিস্তানের এই পেসারকে। তার মাঠে ফিরতে কমপক্ষে ৬-৭ সপ্তাহ লেগে যাবে বলে মনে করছেন চিকিৎসকরা। এই সময়টা তাকে রিহ্যাব থাকতে হবে। ফলে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে তার খেলা হচ্ছে না। এপ্রিলের আগে আফ্রিদি মাঠে ফিরতে পারবেন না বলেই মনে করা হচ্ছে।

নিউজ ট্যাগ: শাহিন আফ্রিদি

আরও খবর

রোনালদোকে টপকে গেলেন মেসি

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




জানুয়ারিতেই মিক্সড রিয়েলিটি হেডসেট আনবে অ্যাপল

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২৩ সালের জানুয়ারিতেই বাজারে মিক্সড রিয়েলিটি হেডসেট আনতে যাচ্ছে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এরই মধ্যে ডিভাইসের সামগ্রিক নকশা প্রণয়নের কাজ সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি।  সম্প্রতি ব্লুমবার্গ প্রকাশিত একটি প্রতিবেদন সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গিয়েছে। পাওয়ার অন নিউজলেটারে সর্বশেষ প্রকাশিত প্রতিবেদনে মার্ক গুরম্যান জানান, আধুনিক চিপ, ডিসপ্লে, সেন্সর ও অ্যাভাটারভিত্তিক ফিচার নিয়ে আগামী বছরের শুরুতে নিজেদের প্রথম ফ্ল্যাগশিপ হেডসেট ডিভাইস আনতে যাচ্ছে অ্যাপল।

অ্যাপল একটি এআর/ভিআর হেডসেট বা মিক্সড রিয়েলিটি হেডসেট নিয়ে কাজ করছে প্রযুক্তি বাজারে, এমন গুঞ্জন চলছে বেশ কিছুদিন ধরেই। সর্বশেষ তথ্যানুযায়ী, টিম কুকের দল ডিভাইসের নকশার কাজ গুছিয়ে এনেছে এবং ডিভাইসটি উন্মোচন করতে খুব বেশি সময় নেবে না বলে জানা গিয়েছে। আর্স টেকনিকা প্রকাশিত আরেকটি প্রতিবেদনে বলা হয়, অ্যাপল সম্প্রতি যে কর্মী নিয়োগের বিজ্ঞাপন দিয়েছে, তা বিশ্লেষণ করলে মনে হতে পারে যে নতুন ডিভাইসের জন্য কনটেন্ট নির্মাতাদের খোঁজা হচ্ছে। চাকরির বিজ্ঞাপনগুলোর বিবরণ বলছে, ত্রিমাত্রিক মিক্সড-রিয়েলিটি দুনিয়া নির্মাণে অংশ নিতে হবে আগ্রহীকে।

চাকরির বিজ্ঞাপন বিশ্লেষণ করে মার্ক গুরম্যান জানান, সম্ভবত নতুন হেডসেটের জন্য আলাদা ভিডিও সেবা দাঁড় করাতে চায় অ্যাপল। অন্যদিকে স্বচালিত গাড়ি প্রকল্পের জ্যেষ্ঠ প্রকৌশলীদের কয়েকজনকে মিক্স রিয়েলিটি পণ্য নির্মাতা দলে পাঠিয়েছে কোম্পানিটি। তার দাবি, অ্যাপলের হেডসেটের ভেতরে-বাইরে অন্তত ১০টি ক্যামেরা থাকবে। এছাড়াও বড় পরিসরে বাজারজাতকৃত হেডসেটগুলোর মধ্যে সবচেয়ে হাই-রেজল্যুশনের ডিসপ্লে থাকবে। গুরম্যান আরো বলেন, হেডসেটটি রিয়েলিটি ওএস নামের নতুন অপারেটিং সিস্টেমে পরিচালিত হবে। মেসেজেস, ম্যাপস, ফেসটাইম ও অন্যান্য অ্যাপের মিশ্র সংস্করণও আনবে প্রযুক্তি জায়ান্টটি।

অ্যাপল নতুন হেডসেটটিকে রিয়েলটি প্রো অথবা রিয়েলিটি ওয়ান নামে বাজারজাত করতে পারে বলে ধারণা করছেন মার্ক। বাজারজাতের সময় এর মূল্য ২-৩ হাজার ডলারের মধ্যে থাকতে পারে, যা বর্তমানে প্রচলিত হেডসেটগুলোর তুলনায় দামি। প্রযুক্তি খাতের অপর এক বিশ্লেষক মিং-চি কুওর মতে, আগামী বছরের জুনে অনুষ্ঠিত হতে যাওয়া ডেভেলপার সম্মেলনকে সামনে রেখে ২০২৩ সালের শুরুতেই অ্যাপল নতুন মিক্সড রিয়েলিটি হেডসেট উন্মোচন করতে পারে। মার্চ থেকে প্রতিষ্ঠানটি নতুন হেডসেটের উৎপাদন শুরু করতে পারে বলেও ধারণা প্রযুক্তিবিদ ও বিভিন্ন সংস্থার।


আরও খবর

হাইড্রোজেন দিয়ে উড়বে উড়োজাহাজ

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২

পুরোনো টুইট আর্কাইভ করবেন যেভাবে

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




পদ ছাড়লেন তাইওয়ানের প্রেসিডেন্ট

প্রকাশিত:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রধানের পদ থেকে পদত্যাগ করেছেন। প্রতিবেশী চীনের ক্রমবর্ধমান যুদ্ধের হুমকির প্রতি অবজ্ঞা প্রদর্শন এবং স্থানীয় নির্বাচনে জনসমর্থন আদায়ে ব্যর্থ হয়ে তিনি এ সিদ্ধান্ত নিলেন।

সাই ইং-ওয়েন গতকাল শনিবার সন্ধ্যায় একটি সংক্ষিপ্ত বক্তৃতায় তাঁর পদত্যাগের প্রস্তাব দেন। এ সময় তিনি তাঁর সমর্থকদের ধন্যবাদ জানান। খবর আল-জাজিরার। আমাকে অবশ্যই এর সমস্ত দায়ভার কাঁধে নিতে হবে, বলেন তাইওয়ানের প্রেসিডেন্ট।

তিনি বলেন, ফলাফল আমাদের প্রত্যাশা অনুযায়ী হয়নি। আমরা বিনীতভাবে এ ফলাফল গ্রহণ করছি এবং তাইওয়ানের জনগণের সিদ্ধান্তকে গ্রহণ করছি।

সাই ইং-ওয়েন পার্টির সদর দপ্তরে সাংবাদিকদের বলেছেন, তিনি পার্টির প্রধান হিসেবে পদত্যাগ করেছেন। এর আগে ২০১৮ সালে খারাপ ফলাফলের পরেও এমনটা করেছিলেন তিনি।

সাই ইং-ওয়েন বলেন, এটি এমন নয় যে ডিপিপি আগে কখনও ব্যর্থ হয়নি। তবে আমাদের দুঃখ করার সময় নেই। আমরা ব্যর্থ হয়েছি, কিন্তু আমরা আবার উঠে দাঁড়াব।’ উল্লেখ্য, ২০২৪ সাল পর্যন্ত সাই ইং-ওয়েন তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।


আরও খবর



ফরিদপুরে সমাবেশ শেষে বাস চলাচল শুরু

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৮ নভেম্বর ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফরিদপুরে বিএনপির বিভাগীয় সমাবেশ শেষে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল শুরু হয়েছে। শনিবার (১২ নভেম্বর) বিকেল ৫টার দিকে সমাবেশ শেষ হওয়ার পরই বাস চলাচল করতে দেখা যায়। এর আগে মহাসড়কে সকল প্রকার অবৈধ ত্রি-হুইলার বন্ধের দাবিতে জেলা বাস মালিক শ্রমিক ঐক্য পরিষদ ৩৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট ডাকে।

জানা গেছে, বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকাল ৯টা থেকে জেলা বাস মালিক শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে শহরে মাইকিং করা হয়। মাইকিংয়ে বলা হয়, মহাসড়কে সকল প্রকার অবৈধ ত্রি-হুইলার (নছিমন, করিমন, ভটভটি, মাহিন্দ্র, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক ও ভাড়ায় চালিত মোটরসাইকেল) চলাচল বন্ধের দাবিতে শুক্রবার (১১ নভেম্বর) সকাল ৬টা থেকে শনিবার (১২ নভেম্বর) রাত ৮টা পর্যন্ত ফরিদপুরের সকল পথে বাস ও মিনিবাস বন্ধ থাকবে। তবে শনিবার বিকেলে ধর্মঘটের ৩ ঘণ্টা বাকি রেখেই ৩৫ ঘণ্টা পর বাস চলাচল শুরু হয়েছে।

এ বিষয়ে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি জোবায়ের জাকির জানান, শনিবার বিকেল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল শুরু হয়েছে। যাত্রীদের ভোগান্তির কথা মাথায় রেখে নির্ধারিত সময়ের আগেই ধর্মঘট তুলে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, খালেদা জিয়ার মুক্তি, তত্ত্বাবধায়ক সরকার, সংসদকে বিলুপ্ত, সরকারের পদত্যাগ, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমানোসহ বিভিন্ন দাবিতে এসব বিভাগীয় গণসমাবেশ করছে বিএনপি। এর আগে চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর ও বরিশাল বিভাগে গণসমাবেশ করেছে দলটি।


আরও খবর



নতুন সময়সূচিতে অফিস শুরু

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৯টা-৪টা পর্যন্ত চলবে।

গত ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকের পর সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে নতুন এই সময়সূচির কথা জানান।

তিনি জানান, আগামী ১৫ নভেম্বর থেকে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। বেসরকারি অফিস, ব্যাংক-বিমা ও আদালতের সময়সূচি তারা নির্ধারণ করবে।

নতুন এই সময়সূচি নির্ধারণ করে গত ১ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. মশিউর রহমান তালুকদার স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, সরকার আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ৯টা থেকে ৪টা নির্ধারণ করিল। পুনরাদেশ জারি হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।’

এর আগে, বিদ্যুৎ সাশ্রয়ে গত ২৪ আগস্ট থেকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত করা হয়। যা সোমবার (১৪ নভেম্বর) পর্যন্ত চলমান ছিল।


আরও খবর