শিরোনাম

এইচএসসির ফল প্রকাশ হতে পারে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হয়েছে গত ৩০ ডিসেম্বর। আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এর ফল প্রকাশ হতে পারে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য মঙ্গলবার (১১ জানুয়ারি) দেশের সব শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকরা বৈঠকে বসছেন বলে জানা গেছে।

ফল প্রকাশের প্রস্তুতির বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ সংবাদমাধ্যমকে জানান, ৩০ দিনের মধ্যে যাতে ফল প্রকাশ করা যায় সে লক্ষ্যে কাজ করা হচ্ছে। আশা করা যাচ্ছে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে ফল প্রকাশ করা যাবে। তবে এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের পরীক্ষা হলেও তাদের পত্র কিন্তু ছয়টি। তাই কিছুটা সময় বেশিও লাগতে পারে।

২০২১ শিক্ষাবর্ষে ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেন। এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিলেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। আর মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষার্থী ছিলেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এছাড়া, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষা দিয়েছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন।


আরও খবর

ফের অবরুদ্ধ শাবি ভিসি !

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




চট্টগ্রামে ফার্নিচার কারখানায় আগুন, নিহত ২

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রাম নগরের আকবর শাহ থানার কর্নেল হাট এলাকায় অবস্থিত ফার্নিচারের মার্কেটে আগুন লেগেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। এতে অগ্নিদগ্ধ হয়ে প্রাথমিকভাবে দুইজনের মৃত্যু ঘটেছে বলে জানা গেছে

সোমবার (১০ জানুয়ারি) বিকেল সোয়া ৪টার দিকে কর্নেল হাট জোন্স সড়কে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন আগ্রাবাদ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার নিউটন দাস।

নিউটন দাস জানান, বিকেলে কর্নেল হাটের ফার্নিচার মার্কেটে আগুন লাগে। স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে আগ্রাবাদ ফায়ার স্টেশনের ৫টি, কুমিরা ফায়ার স্টেশনের ২টি ও বন্দর ফায়ার স্টেশনের ২টি গাড়ি আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। তবে কিভাবে আগুনের সূত্রপাত সে বিষয়ে তিনি কিছু জানাতে পারেননি।


আরও খবর



করোনায় একদিনে শনাক্ত আরও ২৯১ জন

প্রকাশিত:মঙ্গলবার ২১ ডিসেম্বর 20২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু হয়েছে। তিনি একজন পুরুষ রোগী এবং সরকারি হাসপাতালে চিকিৎসাধীন মৃত্যু হয়। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৮ হাজার ৫১ জনে।

একই সময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ২৯১ জন। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৮১ হাজার ৬৩৪ জনে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৮৪৮টি ল্যাবরেটরিতে ২০ হাজার ৯০৯টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ১ কোটি ১৩ লাখ ৬ হাজার ৯৩৮টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় নতুন ২৯১ জন রোগী শনাক্তের হিসেবে শনাক্তের হার ১ দশমিক ৩৯ শতাংশ। দেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সে সময় থেকে সোমবার (২০ ডিসেম্বর) পর্যন্ত নতুন রোগী শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ৯৯ শতাংশ।

এর আগে গত বছরের ১৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম রোগীর মৃত্যু হয়। ওই সময় থেকে সোমবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা ২৮ হাজার ৫১ জনের মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৪৬ জন ও নারী ১০ হাজার ১০৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুহার ১ দশমিক ৭৭ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৬৪ জন রোগী সুস্থ হন। এ নিয়ে সুস্থ রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৬ হাজার ৭১ জন। রোগী সুস্থতার হার ৯৭ দশমিক ৭৫ শতাংশ। সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় মৃত একজনের বয়স ষাটোর্ধ্ব এবং তিনি সিলেট বিভাগের বাসিন্দা।


আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




করাচিতে হাবিব ব্যাংকে বিস্ফোরণ, নিহত ১৪

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের করাচিতে হাবিব ব্যাংক ভবনে এক বিস্ফোরণে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার দুপুরের এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

পয়োবর্জ্য নিষ্কাশনের নালায় জমে থাকা গ্যাস থেকে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ব্যাংকটির ভবনে বিস্ফোরণে পর ধ্বংসস্তুপে অনেকেই আটকা পড়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ভিডিও ফুটেজে দেখা যায়, ভবন ধসে যাচ্ছে। যানবাহনগুলো নিচে চলে যাচ্ছে। রাস্তায় ছড়িয়ে পড়েছে গুরুত্বপূর্ণ নথি।

পুলিশ কর্মকর্তা সর্ফরাজ নওয়াজ সাংবাদিকদের বলেন, আমাদের বিস্ফোরক টিম বিষয়টি তদন্ত করে দেখছে। ভবনটি একটি নালার ওপর তৈরি হয়েছিল। গ্যাস থেকে বিস্ফোরণ ঘটে থাকতে পারে।

হাবিব ব্যাংকের এক টুইট বার্তায় দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




নির্বাচনের দিন না.গঞ্জের রাস্তায় চলতে লাগবে এনআইডি কার্ড

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এক দিন বাদে রবিবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। এ উপলক্ষে নেওয়া হচ্ছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। নির্বাচনের দিনে সিটিতে বহিরাগতদের অবাঞ্ছিত ঘোষণা করেছে পুলিশ প্রশাসন। একইসঙ্গে ভোটের সার্বিক পরিবেশ সুষ্ঠু রাখতে নগরীতে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) নিয়ে চলাচল করতে বলেছে জেলা পুলিশ।

শনিবার নারায়ণগঞ্জের পুলিশ লাইন্সে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের উদ্দেশে নির্বাচনী সংবাদ সম্মেলনে এ নির্দেশনা দেন পুলিশ সুপার (এসপি) মো. জায়েদুল আলম।

এসপি জায়েদুল বলেন, আমি বলতে চাই, কোনো বহিরাগতকে আমরা আগামীকাল নারায়ণগঞ্জে প্রবেশ করতে দেব না। প্রতিটি পাড়া মহল্লায় আমাদের যে মোবাইল টিম থাকবে, আমাদের তল্লাশি চৌকি থাকবে, জাতীয় পরিচয়পত্র দেখে আমরা মানুষকে চলাচল করতে দেব। কালকে নারায়ণগঞ্জ মহানগর এলাকার যে বা যারা বের হবেন দয়া করে অবশ্যই জাতীয় পরিচয়পত্র নিয়ে বের হবেন, যাদের বয়স ১৮ বছরের ঊর্ধ্বে।

নির্বাচনের সার্বিক পরিবেশ সুষ্ঠু রাখতে পাঁচ হাজারেরও বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়োজিত করা হয়েছে বলেও জানান পুলিশ সুপার। কেউ যেন নির্বাচনের উৎসব, আমেজ বিনষ্ট করার চেষ্টা না করে। কোনো ধরনের দুষ্কৃতিকারী, অতি উৎসাহীমহল যদি ভোট কেন্দ্রে, ভোট কেন্দ্রের বাহিরে কোনো পাড়া মহল্লায় কোনো অরাজকতা তৈরির চেষ্টা হলে কঠোর তাতে তাদের দমন করা হবে বলে হুঁশিয়ারি দেন এসপি।

নির্বাচনে তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে জানিয়ে এসপি বলেন, জায়েদুল আলম বলেন, আমরা চাচ্ছি এই নির্বাচন যেন সারা দেশে একটি মডেল নির্বাচন হিসেবে রূপ লাভ করে। এরই পরিপ্রেক্ষিতে আমরা নিরাপত্তা বলয় গঠন করেছি। শুরু থেকেই আমরা তিন স্তরের নিরাপত্তা বলয়ের ভেতরে ছিলাম। নিরাপত্তায় নিয়জিত সদস্যরা আজ প্রত্যেকটি কেন্দ্রে চলে যাবেন। তাদের সঙ্গে আনসার সদস্যরা কাজ করবেন। তা ছাড়া, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন কাজ করবেন। সেই সঙ্গে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কাজ করবে।

প্রতিটি কেন্দ্রে ৫ থেকে ৬ জন পুলিশ সদস্যের নেতৃত্বে আরও ১৫ থেকে ১৭ জন আনসার সদস্য, অর্থাৎ ২০ থেকে কোনো কোনো ক্ষেত্রে ২২ থেকে ২৩ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করবেন। প্রত্যেকটি ওয়ার্ডে এপিবিএন'র ৩টির মতো মোবাইল টিম, একটি করে স্ট্রাইকিং ফোর্স, র‌্যাবের একটি টিম থাকবে।

সন্ত্রাসী ও দুষ্কৃতিকারীদের উদ্দেশে এসপি জায়েদুল আলম বলেন, কোনো ধরনের ছাড় আমরা দেব না। কাউকে কোনো ধরনের অরাজকতা করতে দেব না। আইন শৃঙ্খলাবাহিনী কঠোর অবস্থানে আছে, থাকবে।

সাধারণ ভোটাররা সম্পূর্ণ স্বাধীনভাবে ভোট কেন্দ্রে এসে ভোট দিতে পারবেন বলেও জানান পুলিশের এই কর্মকর্তা। তিনি বলেন, কোনো বাধা বিপত্তি থাকবে না। কেউ বাধা দিতে আসলে আমরা প্রতিহত করব।

সার্বিক সহযোগিতায় কোনো ধরনের বিচ্ছিন্ন ঘটনা ছাড়াই প্রচারণা শেষ হয়েছে বলেও দাবি করেন জায়েদুল আলম।

নির্বাচনে সাতজন মেয়র ও ১৮২ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটের দিন সবার কাছ থেকে সহযোগিতা চান এসপি জায়েদুল আলম।

নির্বাচনের আগে নৌকার বিরোধী প্রার্থীর সমর্থকদের গণহারে গ্রেপ্তার করা হচ্ছে- তৈমূর আলম খন্দকারের এমন অভিযোগ নাকচ করেন এসপি।

পুলিশ সুপার বলেন, কারও প্রার্থীকে কিংবা নির্বাচনে কোনো দল, ব্যক্তি, গোষ্ঠীর পক্ষে বা বিপক্ষে কাজ করছি না। যাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা আছে, অবৈধ অস্ত্রধারী, মাদক কারবারীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছি।

নিউজ ট্যাগ: নারায়ণগঞ্জ

আরও খবর



গুঁড়ি গুঁড়ি বৃষ্টির আভাস

প্রকাশিত:বুধবার ২৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬১৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ সারা দেশে মধ্য রাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আজ বুধবার সকাল ৯টা থেকে আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। খবর বাসসের।

বুধবার (২৯ ডিসেম্বর) সকাল ৯টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুষ্টিয়া ও যশোর অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ এবং ঢাকা বিভাগের দুএক জায়গায় হালকা ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দেশের  উত্তর-পশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। এ ছাড়া দেশের অন্যত্র তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। বুধবার তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে


আরও খবর