Logo
শিরোনাম

একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২২ সালের একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান করেছে সরকার। আগামী ১৫ অক্টোবরের মধ্যে মনোনয়ন বা প্রস্তাব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

রবিবার (১৮ জুলাই) সরকারি এক তথ্য বিবরণীতে এ আহ্বান জানানো হয়েছে।

এতে বলা হয়, একুশে পদক প্রদান সংক্রান্ত নীতিমালা অনুযায়ী অন্যান্য বছরের মতো ২০২২ সালেও সরকারের ভাষা আন্দোলন, শিল্পকলা (সংগীত, নৃত্য, অভিনয়, চারুকলাসহ সব ক্ষেত্র), মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা, গবেষণা, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, অর্থনীতি, সমাজসেবা, রাজনীতি, ভাষা ও সাহিত্য এবং সরকার কর্তৃক নির্ধারিত অন্য কোনো ক্ষেত্রে প্রশংসনীয় ও গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যক্তি (জীবিত/মৃত), গোষ্ঠী, প্রতিষ্ঠান ও সংস্থাকে একুশে পদক প্রদান করার নীতিগত সিদ্ধান্ত রয়েছে।

এ লক্ষ্যে সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দফতর ও সংস্থা, সব পাবলিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, সব জেলা প্রশাসক এবং স্বাধীনতা পদক ও একুশে পদকে ভূষিত সুধীদের আগামী ১৫ অক্টোবরের মধ্যে মনোনয়ন বা প্রস্তাব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানোর অনুরোধ জানিয়েছে সরকার।

এ সংক্রান্ত যাবতীয় তথ্যাবলি ও একুশে পদক নীতিমালা এবং মনোনয়ন প্রস্তাবের ফরম সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় (www.moca.gov.bd) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (www.moi.gov.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে বলেও তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে।

নিউজ ট্যাগ: একুশে পদক

আরও খবর



টোকিও অলিম্পিকে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৯

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামীকাল পর্দা উঠবে টোকিও অলিম্পিকের। কিন্তু গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই মাল্টি স্পোর্টস ইভেন্ট মাঠে গড়ানোর আগে করোনার ধাক্কার মুখে পড়েছে। টোকিও অলিম্পিকে বেড়েই চলছে আক্রান্তের সংখ্যা। বুধবার (২১ জুলাই) পর্যন্ত ৭৯ জন সংগঠক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদিন টোকিও অলিম্পিক আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে গেমসে অংশ নিতে জাপানে আসাদের মধ্যে ৮ জন বুধবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন।

২৩ জুলাই শুরু হবে অলিম্পিক গেমস। যেটা চলবে ৮ আগস্ট পর্যন্ত। অবশ্য করোনার কারণে দর্শক উপস্থিতি নিষিদ্ধ করা হয়েছে ইতোমধ্যে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস বুধবার জানিয়েছেন যে টোকিও অলিম্পিকে করোনা ছড়ানোর সম্ভাবনা ও শঙ্কা কোনোভাবেই উড়িয়ে দেওয়া যাবে না। তবে তিনি সংক্রমণ রুখতে নানামুখী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিশেষ করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানার ব্যাপারে জোর দিতে বলেছেন। এদিকে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় টোকিও শহরে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। যেটা ২২ আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে।


আরও খবর



পরিকল্পনামন্ত্রীর ছিনতাই হওয়া আইফোন উদ্ধার

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
গত ৩০ মে রাজধানীর বিজয় স্মরণী মোড়ে মন্ত্রীর হাত থেকে ফোন ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় ছিনতাইকারী

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের হাত থেকে ছিনতাই হওয়া আইফোন উদ্ধার করেছে ডিএমপির রমনা বিভাগ। সোমবার (১৯ জুলাই) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. ইফতেখারুজ্জামান বলেন, এ বিষয়ে ডিএমপি মিডিয়া সেন্টারে দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরা হবে। সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন ডিএমপির রমনা বিভাগের উপ-কমিশনার সাজ্জাদুর রহমান।

উল্লেখ্য, গত ৩০ মে রাজধানীর বিজয় স্মরণী মোড়ে মন্ত্রীর হাত থেকে ফোন ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় ছিনতাইকারী। এরপর থেকে ওই ছিনতাইকারীকে ধরতে হন্যে হয়ে একের পর এক অভিযান চালাতে থাকে পুলিশ।


আরও খবর

মতিঝিলে গাড়ির গ্যারেজে আগুন

রবিবার ২৫ জুলাই ২০২১




সজীব গ্রুপের চেয়ারম্যানসহ ৮ আসামি ৪ দিনের রিমান্ডে

প্রকাশিত:শনিবার ১০ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের রূপগঞ্জের হাসেম ফুডসের কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ জন নিহতের ঘটনায় গ্রেফতার আট আসামির প্রত্যেকের চারদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শনিবার (১০ জুলাই) বিকেলে শুনানি শেষে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্টেট ফাহমিদা খানমের আদালত এ আদেশ দেন। এর আগে তাদের ১০ দিনের রিমান্ড চেয়ে আবদেন করে পুলিশ।

কোর্ট ইন্সপেক্টর আসাদুজ্জামান এতথ্য নিশ্চিত করেন।

আসামিরা হলেন-সজীব গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল হাসেম এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহেনশাহ আজাদ, আবুল হাসেমের চার ছেলে (গ্রুপের ডিএমডি) হাসিব বিন হাসেম ওরফে সজীব, (পরিচালক) তারেক ইব্রাহীম, তাওসীব ইব্রাহীম, তানজীম ইব্রাহীম; হাসেম ফুডসের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মামুনুর রশিদ এবং সিভিল ইঞ্জনিয়ার ও প্রশাসনিক কর্মকর্তা মো. আলাউদ্দিন।

এর আগে পুলিশবাদী হয়ে আটজনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করে।

গত ৮ জুলাই বিকেলে ওই কারখানায় অগ্নিকাণ্ডের ঘটে। ঘটনার প্রথম দিন তিনজনের মৃত্যু হয়। আহত হন অর্ধশত শ্রমিক। ফায়ার সার্ভিসের ঢাকা ও নারায়ণগঞ্জের ১৮টি ইউনিট ২০ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এরপর গত ৯ জুলাই সকালে ওই ভবনের চারতলা থেকে ২৬ নারীসহ ৪৯ জনের মরদেহ উদ্ধার করা হয়। সব মিলিয়ে এ ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫২ জনে। ২৯ ঘণ্টা পর ৯ জুলাই রাতে পুরোপুরি নিয়ন্ত্রণে আসে আগুন।


আরও খবর



৬৩ বছর পরে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১০২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দীর্ঘ ৬৩ বছরের পথচলা শেষে বন্ধ হয়ে যাচ্ছে ভয়েস অব আমেরিকার (ভিওএ) বাংলা বিভাগের বেতার সম্প্রচার কার্যক্রম।

১৭ জুলাইয়ের পর আর বেতারে ভিওএর বাংলা সম্প্রচার শোনা যাবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এই আন্তর্জাতিক সম্প্রচার মাধ্যম।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর টেলিভিশন বাজারে এলেও তখন বিশ্বজুড়ে গণমাধ্যম বলতে সবাই বেতারকেই চিনত, বেতারই শুনত।

তখনকার প্রেক্ষাপটে ১৯৫৮ সালে সামরিক শাসনের অধীনে থাকা পূর্ব পাকিস্তানের বাংলাভাষী জনগণের জন্যই মূলত বাংলায় সংবাদ ও অনুষ্ঠান প্রচার শুরু করে ভয়েস অব আমেরিকা। খবর ভয়েস অব আমেরিকার।

বাংলাদেশ ভূখণ্ড ছাড়াও প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা রাজ্যের বাংলাভাষীরাও এত বছর ধরে শুনে আসছিলেন ভিওএর সংবাদসহ নানা অনুষ্ঠান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভয়েস অব আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে, বেতারে শ্রোতাগোষ্ঠীর সংখ্যা কমে যাওয়ায় এবং টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে দর্শক-অনুসারীর সংখ্যা বাড়ায় তারা বাংলা এফএম ও শর্টওয়েভে বেতার সম্প্রচার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

একই সঙ্গে তারা টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে বাংলা দর্শক-শ্রোতাগোষ্ঠীর জন্য নতুন অনুষ্ঠান প্রচার বাড়াবে।


আরও খবর

পেগাসাসের তালিকায় বাংলাদেশ

সোমবার ১৯ জুলাই ২০২১




কেনিয়ায় পেট্রোল ট্যাংকার বিস্ফোরণে নিহত ১৩

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পশ্চিম কেনিয়ার একটি মহাসড়কে পেট্রোল ট্যাঙ্কার উল্টে গিয়ে বিস্ফোরণে আগুন লেগে ১৩ জনের মৃত্যু হয়েছে। এতে আরো বেশ কিছু লোক আহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপির বরাতে জানা যায়, শনিবার ( ১৭ জুলাই) গভীর রাতে নাইরোবির উত্তর-পশ্চিমে প্রায় ৩১৫ কিলোমিটার (১৯৫ মাইল) দূরে মালাঙ্গার কাছে জ্বালানী ট্রাকটি অন্য একটি গাড়ির সাথে সংঘর্ষে উল্টে যায়। এতে দমকলকর্মীরা ঘটনাস্থলে পৌঁছতে দুঘণ্টা লেগে যায়।

দুধ ভর্তি লরিটি উগান্ডা সীমান্তের কাছে বুসিয়া থেকে কিসুমুতে যাচ্ছিল। সে সময়ই বিপরীত দিক থেকে আসা পেট্রোল ট্যাংকারের সঙ্গে সেটি ধাক্কা খায় বলে জানিয়েছে পুলিশ।

সিয়া কাউন্টির স্থানীয় পুলিশ প্রধান চার্লস বলেন, "আমরা ঘটনাস্থলে বারোটি লাশ গণনা করেছি। অপর একজন আহত হয়ে হাসপাতালে মারা যান।"তিনি জানান,"অনেককে গুরুতর দগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়।"


আরও খবর