Logo
শিরোনাম

একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ১৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২২ সালের একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান করেছে সরকার। আগামী ১৫ অক্টোবরের মধ্যে মনোনয়ন বা প্রস্তাব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে।

রবিবার (১৮ জুলাই) সরকারি এক তথ্য বিবরণীতে এ আহ্বান জানানো হয়েছে।

এতে বলা হয়, একুশে পদক প্রদান সংক্রান্ত নীতিমালা অনুযায়ী অন্যান্য বছরের মতো ২০২২ সালেও সরকারের ভাষা আন্দোলন, শিল্পকলা (সংগীত, নৃত্য, অভিনয়, চারুকলাসহ সব ক্ষেত্র), মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা, গবেষণা, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, অর্থনীতি, সমাজসেবা, রাজনীতি, ভাষা ও সাহিত্য এবং সরকার কর্তৃক নির্ধারিত অন্য কোনো ক্ষেত্রে প্রশংসনীয় ও গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যক্তি (জীবিত/মৃত), গোষ্ঠী, প্রতিষ্ঠান ও সংস্থাকে একুশে পদক প্রদান করার নীতিগত সিদ্ধান্ত রয়েছে।

এ লক্ষ্যে সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন দফতর ও সংস্থা, সব পাবলিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, সব জেলা প্রশাসক এবং স্বাধীনতা পদক ও একুশে পদকে ভূষিত সুধীদের আগামী ১৫ অক্টোবরের মধ্যে মনোনয়ন বা প্রস্তাব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানোর অনুরোধ জানিয়েছে সরকার।

এ সংক্রান্ত যাবতীয় তথ্যাবলি ও একুশে পদক নীতিমালা এবং মনোনয়ন প্রস্তাবের ফরম সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় (www.moca.gov.bd) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (www.moi.gov.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে বলেও তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে।

নিউজ ট্যাগ: একুশে পদক

আরও খবর



বিশ্ব ডাক দিবস আজ

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ (৯ অক্টোবর) বিশ্ব ডাক দিবস। বিশ্ব ডাক দিবসের এবারের প্রতিপাদ্য হলো ইনোভেট টু রিকভার তথা পুনরুদ্ধারে উদ্ভাবন। বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিনটি উদযাপিত হচ্ছে।

১৮৭৪ সালের ৯ অক্টোবর সুইজারল্যান্ডের বার্নে ২২ দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে গঠিত হয় আন্তর্জাতিক পোস্টাল ইউনিয়ন। দিনটি স্মরণীয় হিসেবে রাখতে সংগঠনের পক্ষ থেকে ১৯৬৯ সালে ৯ অক্টোবরকে বিশ্ব ডাক দিবস ঘোষণা করা হয়।

১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ইউনিভার্সেল পোস্টাল ইউনিয়ন (ইউপিইউ) ও আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সদস্যপদ অর্জন করে বাংলাদেশ। এরপর থেকে দেশে প্রতিবছর বিশ্ব ডাক দিবস পালিত হয়ে আসছে।

ইতিহাস বলছে, ১৮৪০ সালে প্রথম ডাকটিকিট ব্যবহার হয় ব্রিটেনে। এর একযুগ পরে ১৮৫২ সালে ভারতীয় উপমহাদেশে ডাকটিকিটের প্রথম ব্যবহার শুরু হয়।


আরও খবর



উয়েফা নেশন্স লিগের ফাইনালে ফ্রান্স

প্রকাশিত:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ১০১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অবিশ্বাস্য এক গল্প লিখল ফ্রান্স। প্রথমার্ধেই দুই গোলে পিছিয়ে পড়েছিল তারা। দ্বিতীয়ার্ধে তিন গোল করে ঘুরে দাঁড়িয়ে জিতে নিয়েছে ম্যাচ। উয়েফা নেশন্স লিগের ফাইনালও তাতে নিশ্চিত হয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের।

টুর্নামেন্টটির দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার রাতে বেলজিয়ামকে ৩-২ গোলে হারিয়েছে ফ্রান্স। ইতালির জয়যাত্রা থামিয়ে দেওয়া স্পেনের বিপক্ষে ফাইনালে মাঠে নামবে তারা।

৩৭ মিনিটে ম্যাচের প্রথম গোলটি আসে ইয়ানিক কারাসকোর পা থেকে। ডি ব্রুইনার পাস ধরে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে নিখুঁত শটে প্রতিপক্ষের ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ও গোলরক্ষক হুগো লরিসকে বোকা বানিয়ে গোল করেন তিনি। প্রথমার্ধেই ডি ব্রুইনার কাছ থেকে বল পেয়ে ব্যবধানে দ্বিগুণ করেন রোমেলো লুকাকু।

৫৮ মিনিটে সহজ একটি সুযোগ মিস করেন গ্রিজম্যান। ৪ মিনিট পরই অবশ্য এক গোল শোধ দেয় ফ্রান্স। এমবাপের বাড়ানো বল থেকে ঠাণ্ডা মাথায় গোল করেন বেনজেমা। ৬৯তম মিনিটে পেনাল্টি থেকে নিজেই গোল করেন এমবাপে। ইউরোতে টাইব্রেকারের শেষ শট মিস করে সমালোচনার মুখে পড়েছিলেন তিনি।

সমতায় ফিরে আক্রমণের চাপ বাড়ায় ফ্রান্স। কিন্তু উল্টো ৮৭ মিনিটে গোল করেছিলেন লুকাকু। তবে তিনি অফসাইডে থাকায় সেটি বাতিল হয়ে যায়। ম্যাচের শেষ মিনিটে থিও হার্নান্দেজের গোলে উল্লাসে মাতে ফ্রান্স।

 


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




কুমিল্লার পূজামণ্ডপের ঘটনায় অভিযুক্ত ৪ জন রিমান্ডে

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ১৯৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুমিল্লা নগরীর নানুয়ার দিঘির পাড়ের পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননায় অভিযুক্ত ইকবাল হোসেনসহ চারজনের ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শনিবার (২৩ অক্টোবর) দুপুর ১টার দিকে কুমিল্লার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের বিচারক মিথিলা জাহান মিতা এই রিমান্ড মঞ্জুর করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এম তানভীর আহমেদ।

ইকবাল ছাড়া অন্য তিন আসামি হলেন দারোগাবাড়ি মাজারের সহকারী খাদেম হুমায়ুন কবির ও ফয়সাল আহমেদ এবং ঘটনার দিন ৯৯৯-এ কল করা ইকরাম হোসেন।

অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) জানান, দুপুর ১২টার দিকে আসামিদের কুমিল্লার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে তোলা হয়। এসময় পুলিশ অভিযুক্ত চারজনের ১০ দিনের রিমান্ড আবেদন করেন। পরে আদালত তাদের ৭ দিনের  রিমান্ড মঞ্জুর করেছেন।

উল্লেখ‌্য, দেশে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা চলাকালে গত ১৩ অক্টোবর ভোরে কুমিল্লা নগরীর নানুয়ার দীঘির পাড়ের ওই পূজামণ্ডপে পবিত্র কোরআন শরীফ পাওয়ার অভিযোগ উঠে। ওই ঘটনার পর গত এক সপ্তাহ ধরে ঢাকা ও কুমিল্লা পুলিশের কয়েকটি দল তদন্তে নামে। তারা ঘটনাস্থলের আশপাশের বিভিন্ন স্থান থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে বিশ্লেষণ করেন। দীর্ঘ তদন্ত ও অনুসন্ধানের পর ইকবাল হোসেনের বিষয়ে নিশ্চিত হন তারা। পরে এ ঘটনায় জড়িত প্রধান সন্দেহভাজন ইকবাল হোসেনকে (৩২) কক্সবাজার জেলা পুলিশের একটি দল বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে তাকে গ্রেপ্তার করে।


আরও খবর



১০ জনের দল নিয়ে ভারতকে আটকে দিল বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ০৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাফ চ্যাম্পিয়নশিপে রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন শক্তিশালী ভারতের বিপক্ষে দুর্দান্ত লড়াই করেছে বাংলাদেশ ফুটবল দল।

সোমবার মালদ্বীপের রাজধানী মালের জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৫টায় খেলাটি শুরু হয়। ম্যাচে শুরু থেকেই আধিপত্য বিস্তার করে ভারত। খেলার ২৬ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন ভারতীয় অধিনায়ক ও দলটির ইতিহাস সেরা তারকা সুনীল ছেত্রী।

পিছিয়ে পড়া বাংলাদেশ খেলায় ফেরার আগেই দ্বিতীয়ার্ধের শুরুতে আরও একটি ধাক্কা খায়। খেলার ৫৪ মিনিটে ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বিশ্বনাথ ঘোষ।

এরপর একজন সদস্য কম নিয়েই লড়াই চালিয়ে যান জামাল ভূঁইয়ারা। খেলার ৭৪ মিনিটে ইয়াসিন আরাফাতের গোলে সমতায় (১-১) ফেরে বাংলাদেশ।

এরপর উভয় দল গোলের জন্য মরিয়া হয়ে খেলেও সাফল্য পায়নি। যে কারণে ১-১ ড্রয়ে ম্যাচটি মীমাংসা হয়।


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




রাশিয়ায় বিমান বিধ্বস্ত, নিহত ১৬

প্রকাশিত:রবিবার ১০ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়ার তাতারস্তান অঞ্চলের একটি শহরের কাছে এল-৪১০ বিমান বিধ্বস্ত হয়েছে। রবিবার (১০ অক্টোবর) এ দুর্ঘটনা ঘটে। এতে ১৬ জন নিহত ও সাতজন আহত হয়েছেন। জরুরি পরিষেবার উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা আরআইএ। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থা টিএসএসের তথ্যমতে, রাশিয়ার জরুরি অবস্থা জানিয়েছে, বিমানটিতে প্যারাসুট জাম্পারদের একটি গ্রুপ ছিল। ধ্বংসাবশেষ থেকে সাতজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

প্লেনটি ছিল একটি এল-৪১০ টারবলেট। এটি ডাবল ইঞ্জিনের স্বল্প পাল্লার পরিবহন বিমান।


আরও খবর