Logo
শিরোনাম

এমানসিপেশন নিয়ে উইল স্মিথের অস্কার যাত্রা

প্রকাশিত:শনিবার ০৮ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৯ অক্টোবর ২০২৩ | ৫৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

উইল স্মিথ ফিরছেন। গত বছর তিনি পুরস্কৃত হয়েছিলেন কিং রিচার্ড দিয়ে। টেনিসের দুই নক্ষত্র ভেনাস ও সেরেনা উইলিয়ামসের পিতা ও প্রশিক্ষক রিচার্ড উইলিয়ামসকে নিয়ে নির্মিত চলচ্চিত্র কিং রিচার্ড মুক্তি পায় ২০২১ সালে। রিচার্ড চরিত্রে দুর্দান্ত অভিনয়ের সেরা অভিনেতা ক্যাটাগরিতে ২০২২ সালে উইল স্মিথের ঝুলিতে ওঠে অস্কার। আগামী অস্কার আসরে সেরা অভিনেতার দৌড়েও এবার যুক্ত হতে যাচ্ছে তার নাম। কারণ ডিসেম্বরেই মুক্তি পেতে যাচ্ছে দাসপ্রথা নিয়ে নির্মিত থ্রিলার এমানসিপেশন।

অ্যান্টনি ফুকুয়ার পরিচালনায় অ্যাপল ফিল্মের ব্যানারে আসা এমানসিপেশনের বাজেট ১২ কোটি ডলার। ১৮৬৩ সালে লুইজিয়ানার খামার থেকে পালিয়ে যাওয়া এক দাসকে নিয়ে এ গল্প। আমেরিকায় তখন গৃহযুদ্ধ চলমান। দাসপ্রথার দুর্বিষহ নির্যাতন থেকে বাঁচতে ক্ষতবিক্ষত পিটার ১০ দিনে অতিক্রম করেন চল্লিশ মাইল। যোগ দেন বাটুন রগে টহলরত ইউনিয়ন আর্মিতে। তত্কালীন হারপারস উইকলি ম্যাগাজিনে তার পিঠের ছবি প্রকাশ হলে সাড়া পড়ে যায় দেশব্যাপী। দাসপ্রথার বিরুদ্ধে তৈরি হয় আন্দোলনের তীব্র জোয়ার। ইতিহাসের সেই পিটার চরিত্রকে রুপালি পর্দায় তুলে ধরবেন উইল স্মিথ। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে থাকবেন বেন ফস্টার ও স্টিভেন অগ।

আমেরিকান গণমাধ্যম ডেডলাইনকে দেয়া এক সাক্ষাত্কারে নির্মাতা অ্যান্টনি ফুকুয়া বলেন, উইল স্মিথ দুর্দান্ত মানুষ। সিনেমাটিতে কাজ করার সুবাদে দুই বছর তাকে কাছ থেকে দেখছি। কাজের সঙ্গী হিসেবেও দারুণ। এমানসিপেশনে অসাধারণ মুনশিয়ানা দেখিয়েছেন। উইল স্মিথ নিজেও মুখ খুলেছেন এমানসিপেশন নিয়ে। তার মতে, চলচ্চিত্রটি ভালোবাসা নিয়ে, বিশেষ করে কৃষ্ণাঙ্গদের ভালোবাসার শক্তি নিয়ে। গল্পের মধ্যে নাড়িয়ে দেয়ার মতো কিছু ছিল। কীভাবে কৃষ্ণাঙ্গদের ভালোবাসা আমাদের অপরাজেয় করেছে, এটা তেমন গল্প।

সম্প্রতি ওয়াশিংটনে কংগ্রেশনাল ব্ল্যাক কওকাস ফাউন্ডেশনের (সিবিসিএফ) সম্মেলনের অংশ হিসেবে প্রদর্শিত হয় চলচ্চিত্রটি। পর পরই মুক্তি পায় ট্রেলার। ২ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও অ্যাপল টিভি প্লাসে দেখা যাবে ৯ ডিসেম্বর থেকে। রবার্ট রিচার্ডসনের সিনেমাটোগ্রাফিতে এমানসিপেশনে দর্শক খুঁজে পাবে নতুন এক উইল স্মিথকে।

নিউজ ট্যাগ: উইল স্মিথ

আরও খবর