Logo
শিরোনাম

এনক্রিপশন পরিকল্পনা পেছাল ফেসবুক-ইনস্টাগ্রামের

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শিশুদের নিরাপত্তাসংক্রান্ত চলমান বিতর্কের জেরে ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন চালু করার পরিকল্পনা বিলম্বিত হবে।

এ ব্যাপারে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা বলেছে, অ্যাপগুলোতে মেসেজিং এনক্রিপশন সুবিধা ২০২৩ সালে পাওয়া যাবে। অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রক্রিয়ায় শুধু প্রেরক ও প্রাপক পরস্পরের বার্তা পড়তে পারবে। এর মাঝখানে তৃতীয় পক্ষ, যেমন: আইন প্রয়োগকারী সংস্থা কিংবা মেটা সেসব পড়তে পারবে না।

আর এ জন্য শিশু সুরক্ষা নিয়ে কাজ করে এমন সংস্থা এবং রাজনীতিবিদরা নড়েচড়ে বসেন। তাঁরা সতর্ক করে বলেছেন, এতে শিশু নির্যাতনের তদন্তে পুলিশকে ঝামেলায় পড়তে হবে।

ন্যাশনাল সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ক্রুয়েলটি টু চিলড্রেন দাবি করেছে, ব্যক্তিগত মেসেজিং সেবা হচ্ছে—‘শিশু যৌন নির্যাতনের প্রথম ধাপ। ফলে তদন্ত স্বার্থে পুলিশের এটি দেখার ক্ষমতা থাকা উচিত।     


আরও খবর



পঞ্চাশের আগেই দুই উইকেট হারাল বাংলাদেশ

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবি ও এরপর ঘরের মাঠে পাকিস্তানের সঙ্গে সিরিজ হারের হতাশা কাটিয়ে চট্টগ্রাম টেস্ট জিতে আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে চান মুমিনুলরা।

আর সেই মিশনে নেমে চট্টগ্রাম টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। শুরুটা অবশ্য ভালো হয়েছে বাংলাদেশ দলের। প্রথম ৬ ওভারে ৬টি বাউন্ডারি এসেছে।

তবে ভালো শুরু করেও উইকেটে বেশিক্ষণ টেকেননি দুই ওপেনার সাইফ হাসান ও সাদমান। ৫ম ওভারে শাহিন শাহ আফ্রিদির ৩য় ডেলিভারিটি বাউন্সার ছিল। দ্রুত গতিতে আসা সেই বল খেলা তো দূরের কথা বলের লাইন থেকেই সরতে পারেননি সাইফ।

ব্যাটিংয়ের কানায় লেগে ক‍্যাচ যায় শর্ট লেগে আবিদ আলির হাতে। তিন চারে ১২ বলে ১৪ রান করেন সাইফ। ভাঙ্গে ১৯ রানের উদ্বোধনী জুটি।

১২ বলে ১৪ রান করে সাজঘরে ফেরেন সাইফ। সাইফের বিদায়ের পর তাকে অনুসরণ করেন আরেক ওপেনার সাদমান।

৮ম ওভারে হাসান আলির শেষ বলটিতে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফিরে যান সাদমান। ওপেনার সাদমানাও ১৪ রানের বেশি করতে পারলেন না। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৮ ওভারে ২ উইকেট হারিয়ে ৩৩ রান।

দুই ওপেনারের  বিদায়ের পর ব্যাট হাতে নেমেছেন নাজমুল হাসান শান্ত ও অধিনায়ক মুমিনুল হক।  


আরও খবর



টিভিতে আজকের খেলা সূচি

প্রকাশিত:সোমবার ২২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একনজরে জেনে নিই টিভি পর্দায় রয়েছে যেসব খেলা -

* ক্রিকেট

বাংলাদেশ ও পাকিস্তান

তৃতীয় টি ২০, ঢাকা

সরাসরি, বিটিভি, গাজী টিভি, টি স্পোর্টস, বেলা ২টা

শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ

প্রথম টেস্টের দ্বিতীয় দিন, গল

সরাসরি, সনি সিক্স, সকাল ১০টা ৩০

আবুধাবি টি ১০ লিগ

সরাসরি, টি স্পোর্টস

রাত ৮টা ও ১০টা


আরও খবর



নতুন তারকা-দম্পতি পেল বলিউড

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সোমবার চণ্ডীগড়ে মহা ধুমধাম। যাকে বলে রাজকীয় আয়োজন! হবে না-ই বা কেন! রাজকুমারের গলায় যে মালা দিলেন তাঁর দীর্ঘ দিনের বান্ধবী! পত্রলেখার সঙ্গে স্ত্রীর নায়কের বিয়ে নিয়ে বেশ কিছু দিন ধরেই তুমুল চর্চা চলছিল বলিপাড়ায়। কিছু দিন আগেই হাঁটু মুড়ে বসে নতুন করে হবু স্ত্রীকে প্রেম নিবেদন করেছিলেন অভিনেতা। চার হাত এক হল অবশেষে।

এক-আধ দিন নয়, এগারোটা বছর ধরে বলিউডের প্রথম সারির অভিনেতার মনের দখল নিয়ে বসে ছিলেন বাঙালি কন্যে। দুজনেই বার বার প্রেমের কথা বলে এসেছেন খোলাখুলি। আগে অনেক বারই সাক্ষাৎকারে রাজকুমার জানিয়েছেন, কী ভাবে তাঁর কেরিয়ারের একেবারে শুরুর হোঁচট খাওয়া দিনগুলোতেও পাশে ছিলেন পত্রলেখা। কেমন করে শক্ত হাতে সামলে রেখেছিলেন তাঁকে।

সাদা শেরওয়ানি, লাল পাগড়িতে বর। লাল বেনারসিতে কনে। গলায় বরমালা। মুখে ঝলমলে হাসি। ছবিতে ছয়লাপ। অনুরাগীরা দেখলেন দুচোখ ভরে। কোথায় বিয়ে হবে, কেমন হবে তার আয়োজন, বিয়ের অতিথি তালিকা সবটা নিয়েই চলছিল দেদার আলোচনা। সদ্য প্রকাশ্যে এসেছিল বিয়ের কার্ডও। তার থেকেই জানাজানি হয় চণ্ডীগড়ের বিলাসবহুল হোটেলে গাঁটছড়া বাঁধতে চলেছেন দুজনে।

বিয়ে শেষ হতে না হতেই ছবি পৌঁছে গেল ইনস্টাগ্রামে। দিলেন নতুন বর নিজেই! কোনওটায় দুজনে হেসে খুন। কোনওটায় নাচে মাতোয়ারা। নিজের ছবি পোস্ট করে নিউটন-এর নায়ক লিখেছেন, ১১ বছরের প্রেম, বন্ধুত্ব, ভালবাসা, আনন্দের পর আজ আমার দুনিয়ার সঙ্গে সাত পাক ঘুরলাম। তোমার স্বামীর তকমা পাওয়ার থেকে বেশি আনন্দ আর কিছুতেই নেই।


আরও খবর



পদ্মা সেতুতে কার্পেটিং শুরু

প্রকাশিত:বুধবার ১০ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা সেতুতে কার্পেটিং (বিটুমিনাস ওয়ার্ক) শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৯টা ৪০ মিনিটে কার্পেটিংয়ের কাজ শুরু হয়।

সকাল থেকেই এ কাজ পর্যবেক্ষণ করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এদিন সকালে সড়ক ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এরই মাঝে মূল সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে ৯৫ শতাংশ। প্রকল্পের সার্বিক অগ্রগতি প্রায় ৮৯ শতাংশ। নদী শাসন কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। মাওয়া ও জাজিরা প্রান্তে সংযোগ সড়কের কাজ শতভাগ শেষ হয়েছে। এরই মধ্যে পদ্মার বুক জুড়ে সগৌরবে দৃশ্যমান স্বপ্ন ও সাহসের পদ্ম

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আশা করা যাচ্ছে, আগামী জুন মাসের আগেই সেতু যানবাহন চলাচলের জন্য সম্পূর্ণ উপযোগী হয়ে যাবে। এরপর পারাপার হবে স্বপ্ন, পারাপার হবে অমিত সম্ভাবনা। চলাচল হবে গতিময়। বাড়বে প্রবৃদ্ধি, আসবে সমৃদ্ধি।


আরও খবর



ভারতে করোনা হাসপাতালের আইসিইউতে আগুন, নিহত ১০

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের মহারাষ্ট্র রাজ্যের একটি করোনা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) অগ্নিকাণ্ডে অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত আরও একজনের অবস্থা আশঙ্কাজনক বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। এনডিটিভি জানায়, আজ শনিবার সকাল ১১টার দিকে আহমেদনগরের সিভিল হাসপাতালের করোনা ওয়ার্ডের যেটিতে আগুন লাগে সেখানে ১৭ জন রোগী ভর্তি ছিলেন।

আহমেদ নগরের জেলা কালেক্টর ডা. রাজেন্দ্র ভোসলে সাংবাদিকদের জানান, হাসপাতালের বাকি রোগীদের অন্য একটি হাসপাতালের করোনা ওয়ার্ডে স্থানান্তর করা হয়েছে। আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে আগুন লাগার কারণ এখনও জানা যায়নি বলে জানিয়েছেন তিনি।

ভোসলে বলেন, ফায়ার সার্ভিস বিভাগের প্রাথমিক তদন্তে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, অগ্নিকাণ্ডের পর হাসপাতালের নিচতলা ধোঁয়ায় ঢেকে যায়। অন্য একটি ভিডিওতে দেখা যায়, আগুন নিভিয়ে ফেলার পর কিছু মানুষ ধীরে ধীরে হাসপাতালের ওই ওয়ার্ডে ঢুকছেন। অগ্নিকাণ্ডে করোনা ওয়ার্ডের দেয়ালে কালো দাগ এবং সিলিং ক্ষতিগ্রস্ত হয়েছে।

অপর একটি ভিডিওতে রোগীদের উদ্ধারে মরিয়া হয়ে চেষ্টা চালাতে দেখা গেছে চিকিৎসকদের। কয়েকজনকে বের করে আনতে সক্ষম হলেও অন্যদের আগুন থেকে রক্ষা করতে পারেননি তারা।

দেশটির সরকারি জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেছেন, এ ঘটনায় অফিসিয়াল তদন্ত হবে। অগ্নিকাণ্ডে নিহতদের পরিবার এবং স্বজনদের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। প্রত্যেক পরিবারকে সহায়তারও আশ্বাস দিয়েছেন তিনি।



আরও খবর