Logo
শিরোনাম

এসএসসি পরীক্ষা: চতুর্থ দিনে অনুপস্থিত ২৭ হাজারের বেশি

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এসএসসি ও সমমান পরীক্ষার তৃতীয় দিনে সারা দেশে ২৭ হাজার ৪৯৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৬ হাজার ৩৬ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ১১ হাজার ৯৭ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৩৬৩ জন। আর অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ৫৪ জন পরীক্ষার্থীকে।

এর আগে প্রথম দিন অর্থাৎ ১৫ সেপ্টেম্বর অনুপস্থিত ছিল ৩৩ হাজার ৮৬০ জন, দ্বিতীয় দিন (১৭ সেপ্টেম্বর) ৩৩ হাজার ৪৭৯ জন পরীক্ষার্থী। আর তৃতীয় দিন (১৯ সেপ্টেম্বর) অনুপস্থিত ছিল ৩২ হাজার ৫৯১ জন পরীক্ষার্থী।

আজ মঙ্গলবার আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

এদিন দেশের ৩ হাজার ৭৯টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৭৭২ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ১৭ লাখ ৫৯ হাজার ২৭৬ জন। এই হিসেবে অনুপস্থিত ছিল ২৭ হাজার ৪৯৬ জন, শতাংশের হিসেবে যা ১ দশমিক ৫৪ শতাংশ।

অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বোর্ডে ৬ জন, কুমিল্লা বোর্ডে ৫ জন, চট্টগ্রাম বোর্ডে ৫ জন, সিলেট বোর্ডে ১ জন, বরিশাল বোর্ডে ১২, দিনাজপুর বোর্ডে ৫ জন, ময়মনসিংহ বোর্ডে ৪ জন এবং মাদ্রাসা বোর্ডে ২০ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে এই পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পিছিয়ে যাওয়া এই পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে গত ১৭ জুন পরীক্ষা স্থগিত করে সরকার। এর আগে গত বছর ৯ মাস পিছিয়ে নভেম্বরে সংক্ষিপ্ত সিলেবাসে তিন বিষয়ে এই পরীক্ষা নেওয়া হয়।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে এই পরীক্ষা। এতে অংশ নিচ্ছে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞানএসব বিষয়ের পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

নিউজ ট্যাগ: এসএসসি পরীক্ষা

আরও খবর



আইফোন ১৪ নিয়ে স্টিভ জবস কন্যার উপহাস

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আইফোন ১৪ সিরিজ নিয়ে মেতেছে গোটা দুনিয়ার স্মার্টফোন প্রেমীরা। সিরিজের নতুন ফিচারস, নতুন প্রযুক্তি ও ডিজাইন নিয়ে নেট দুনিয়ায় চলছে তুমুল আলোচনা-সমালোচনা। এই কথার আগুনে কিছুটা ঘি ঢেলে দিলেন অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবসের মেয়ে ইভ। তিনি আইফোনের নতুন সিরিজটি নিয়ে রীতিমতো উপহাস করেই সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেলে পোস্ট দিয়েছেন।

২৩ বছর বয়সী ইভ তার সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেলে একটি ছবি শেয়ার করেন। সেখানে দেখা যাচ্ছে একজন মধ্যবয়সী লোক একটি চেক শার্ট পড়ে, একই ডিজাইন ও রঙের আরও একটি শার্ট কিনতে এসেছেন। আর ছবিতে লেখা, আজকের ঘোষণার পর আইফোন ১৩ থেকে আইফোন ১৪তে আপডেট হচ্ছি।

মূলত এই ছবি একটি মিমি। এর মাধ্যমে ইভ উপহাস করে নেটিজেনদের বুঝাতে চেয়েছেন, আইফোন ১৪ ঠিক আগের সিরিজগুলোর মতোই। এখানে নতুনত্ব বলে কিছু নেই। এদিকে ইভের দেওয়া এমন মিমি নিয়ে বেশ মেতেছে নেটিজেনরা। তারাও বেশ মজা করে কমেন্টে করছেন। সেখানে একজন কমেন্টে করেছেন, ব্রো, তারা একই জিনিস বারবার উন্মুক্ত করছে। সেখানে নতুন বলে কিছু নেই।

সেখানে আরেকজন প্রশ্ন করেছেন, অ্যাপল সামান্য কিছু পরিবর্তন করেই নতুন ফোন বাজারে এনেছে? অবশ্য এর উত্তরে আরেকজন কমেন্ট করেছেন, না, পুরনো সিরিজের সঙ্গে নতুন সিরিজের পার্থক্য হলো, আপনাকে আরও বেশি টাকা গুণতে হবে।

অ্যাপল তাদের আইফোন ১৪ সিরিজের ফোনে প্রথমবারের মতো এসওএস প্রযুক্তি বা স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ৯ সেপ্টেম্বর থেকে ভারতসহ বিশ্বের ৩০টি দেশে প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছে। তবে বিভিন্ন অ্যাপল স্টোরে ফোনগুলো পাওয়া যাবে ৭ অক্টোবর থেকে। আইফোন ১৪ এর দাম রাখা হয়েছে ৭৯৯ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৭৫২৫৪ টাকা। তবে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সে বেশ পরিবর্তন আনা হয়েছে। এর মূল পরিবর্তন এসেছে ডিসপ্লেতে। আইফোন ১৪ প্রো এর দাম রাখা হয়েছে ৯৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৯৪০৯১ টাকা।

নিউজ ট্যাগ: আইফোন ১৪

আরও খবর



উত্তরাখণ্ডে বাস খাদে পড়ে নিহত ২৫

প্রকাশিত:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের উত্তরাখন্ডে বরযাত্রী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ২৫ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন অনেকে। মঙ্গলবার (চৌঠা অক্টোবর) উত্তরাখণ্ড রাজ্যের পাউরি গাড়ওয়ালের সিমদি গ্রামের কাছে এ দুর্ঘটনা ঘটে। বাসটিতে ৪০ জনেরও বেশি আরোহী ছিলেন এবং তারা বিয়ে বাড়িতে যাচ্ছিলেন। পথিমধ্যে বাসটি খাদে পড়ে গেলে প্রাণহানির এ ঘটনা ঘটে।

বুধবার (০৫ই অক্টোবর) এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

উত্তরাখণ্ডের পুলিশ প্রধান অশোক কুমার বার্তাসংস্থা এএনআইকে জানিয়েছেন, ধুমকোটের বিরখাল এলাকায় গতকাল রাতে ঘটে যাওয়া বাস দুর্ঘটনায় ২৫ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। পুলিশ ও এসডিআরএফ রাতেই ২১ জনকে উদ্ধার করেছে; আহতদের পার্শ্ববর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দুর্ঘটনার পরপরই হরিদ্বারের এসপি সিটি স্বতন্ত্র কুমার সিং বলেন, এখান থেকে একটি বাসে করে বিয়েবাড়ির উদ্দেশে বহু মানুষ রওনা হয়েছিল। পথিমধ্যে লালধাংয়ে একটি দুর্ঘটনা ঘটেছে। পরিবারের সদস্যদের কাছ থেকে তথ্য নেওয়া হচ্ছে। ঘটনাস্থলে পাউরি পুলিশ এবং এসডিআরএফ এখনও উদ্ধার অভিযান চালাচ্ছে।

তিনি আরও বলেন, বাসে নারী ও শিশুসহ প্রায় ৪০ থেকে ৪২ জন আরোহী ছিল। আমরা পাউরি পুলিশ এবং গ্রামবাসীদের সাথে ক্রমাগত যোগাযোগ করছি। এখনও পর্যন্ত ১৫-১৬ জনকে উদ্ধার করে নিকটস্থ হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ সূত্রে বলছে, হরিদ্বার জেলার লালধাং থেকে পাউরি জেলার বিরখালে একটি বিয়েবাড়িতে যাচ্ছিল বাসটি। পথে এই দুর্ঘটনা ঘটে। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় ধুমকোট থানার পুলিশ। রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তরকেও খবর দেওয়া হয়।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি রাতেই জানান, ঘটনাস্থলে পৌঁছেছে রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তর। উদ্ধারকাজে স্থানীয় গ্রামবাসীরাও সাহায্য করছেন।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




এক বাগাইড়ের দাম উঠলো ৫১ হাজার

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজবাড়ীর দৌলতদিয়া পদ্মা নদীতে জেলেদের জালে ৩৮ কেজি ওজনের বিশাল আকারের একটি বাগাইড় মাছ ধরা পড়েছে। মাছটি ১ হাজার তিনশত ৫০ টাকা কেজি দরে ৫১ হাজার ৩০০ টাকায় বিক্রি হয়েছে।

আজ শনিবার সকাল সাড়ে ১০টার দিকে দৌলতদিয়া ৬ নম্বর ফেরি ঘাটের আক্কাস হালদারের জালে মাছটি ধরা পরে। মাছটি ফেরি ঘাট এলাকায় আড়তদার বাবু সরদারের ঘরে নিয়ে আসলে বিশাল আকারের বাঘাড় মাছটিকে এক নজর দেখতে অনেকেই ভীড় করেন।

মাছটি নিলামে প্রতি কেজি ১ হাজার ৩০০ টাকা দরে মোট ৪৯ হাজার ৪০০ টাকায় স্থানীয় মাছ ব্যবসায়ী মো. শাজাহান শেখ কিনে নেন। পরে মাছটি ১ হাজার ৩শত ৫০ টাকা কেজি দরে ৫১ হাজার ৩০০ টাকায় বিক্রি করা হয়েছে।

দৌলতদিয়া শাকিল সোহান মৎস আড়তের মাছ ব্যবসায়ী মো. শাজাহান বলেন, ৩৮ কেজি ওজনের মাছটি বিভিন্ন জায়গায় মোবাইল ফোনে যোগাযোগ করে ঢাকার এক ব্যবসায়ীর কাছে ৫১ হাজার ৩০০ টাকায় বিক্রি করেছি।

রাজবাড়ী জেলার পদ্মা নদীতে মাঝে মধ্যেই জেলেদের জালে বড় বড় রুই, কাতল, মৃগেল, বোয়াল, পাঙ্গাস, চিতল, বাগাড়সহ বিভিন্ন প্রজাতির মাছ ধরা পরে।


আরও খবর



দেশে ফিরলেন চ্যাম্পিয়নরা

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকাল ৯টায় তাদের বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। বাছাই পর্বে চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপের টিকিট কেটেছে নিগার সুলতানার দল।

অবশ্য দেশে ফিরলেও বিশ্রাম নেওয়ার সুযোগ পাচ্ছেন না তারা। মাত্র তিন দিন পর ১ অক্টোবর থেকে শুরু হবে এশিয়া কাপ। সিলেটে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা শিরোপা ধরে রাখার মিশন নিয়ে মাঠে নামবেন। দুই দিন বিশ্রাম নিয়ে আগামী ২৯ সেপ্টেম্বর তারা সিলেটে যাবেন।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। সব ম্যাচই হবে সিলেটের মাঠে। সাত দলের অংশগ্রহণে ২৪ ম্যাচের এই টুর্নামেন্টের ফাইনাল হবে ১৫ অক্টোবর।

বাংলাদেশ তাদের দ্বিতীয় ম্যাচে ৩ অক্টোবর সকাল ৯টায় পাকিস্তানের মুখোমুখি হবে। এরপর ৬ অক্টোবর মালয়েশিয়া, ৮ অক্টোবর ভারত, ১০ অক্টোবর শ্রীলঙ্কা ও ১১ অক্টোবর সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচ খেলবে জ্যোতির দল।

এবারের আসরে অংশ নিচ্ছে ৭টি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে প্রতিটি দল ৬টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। সেখান থেকে টেবিলের শীর্ষ ৪টি দল খেলবে সেমিফাইনাল। সেমিফাইনাল হবে ১৩ অক্টোবর। শিরোপা নির্ধারণী ম্যাচ হবে ১৫ অক্টোবর। মোট ২৪ ম্যাচের ৯টি হবে সিলেটের আউটার ক্রিকেট স্টেডিয়ামে। বাকি ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।


আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




জেনে নিন রাজধানীতে আজকের লোডশেডিং শিডিউল

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে বিদ্যুতের ঘাটতি কমাতে ১৯ জুলাই থেকে চলছে শিডিউল করে এলাকাভিত্তিক লোডশেডিং। প্রতিদিনই রাজধানীর বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত পর্যন্ত দফায় দফায় লোডশেডিং কার্যক্রম পরিচালনা হচ্ছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে সেই ধারাবাহিকতায় শুরু হবে লোডশেডিং কার্যক্রম। চলবে রাত ১২টা পর্যন্ত।

রাজধানীর বিদ্যুৎ বিতরণ সংস্থা ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) এলাকায় আজ কোনো লোডশেডিং রাখা হয়নি। তবে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) কোথায়-কখন লোডশেডিং করবে, সে তালিকা জানিয়ে দিয়েছে।

ডেসকো আওতাভুক্ত যেসব এলাকায় আজ লোডশেডিং হবে তা জানতে ক্লিক করুন।


আরও খবর

জেনে নিন রাজধানীতে কখন কোথায় লোডশেডিং

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২