Logo
শিরোনাম

এসএসসি পরীক্ষার্থীদের প্রথম পর্যায়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম পর্যায়ে তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। মাউশির ওয়েবসাইটে গতকাল রবিবার এই অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। এসএসসি পরীক্ষার্থীদের প্রতি সপ্তাহে দুটি করে ১২ সপ্তাহে মোট ২৪টি অ্যাসাইনমেন্ট করতে হবে।

এদিকে, শিক্ষামন্ত্রী গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে জানান, করোনাভাইরাসের কারণে এবার সব বিষয়ে না নিয়ে কেবল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে এলে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত পাঠ্যসূচির অলোকে গ্রুপভিত্তিক শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ের ওপর পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর কমিয়ে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে।

সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে এসএসসি ও সমমানের অ্যাসাইনমেন্ট গতকাল রোববার থেকে দেওয়া শুরু হয়। যেটি প্রকাশ করা হলো।


আরও খবর



পঞ্চগড়ে গৃহবধূকে ধর্ষণসহ স্বামীকে বলাৎকারের অভিযোগে আটক ৪

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৮৫জন দেখেছেন
Image

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ে অন্তঃসত্ত্বা গৃহবধূকে ভয় দেখিয়ে ধর্ষণ ও একই সময় স্বামীকে বলাৎকার করে মোবাইল ফোনে ছবি তোলায় ঘটনা ঘটেছে। এ ঘটনায় চারজনক আটক করেছে পুলিশ।

সোমবার (১২ জুলাই) বিকেলে এ ঘটনায় চারজনকে আসামি করে পঞ্চগড় সদর থানায় মামলা দায়ের করেছে ভুক্তভোগী পরিবার। অপরদিকে ধর্ষণের শিকার ওই অন্তঃসত্ত্বা গৃহবধূকে মেডিকেল পরীক্ষার জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত রবিবার (১১ জুলাই) দিনগত গভীর রাতে পঞ্চগড় সদর উপজেলার জগদল দক্ষিণ গোয়ালপাড়া এলাকায় ঘটনাটি ঘটে।

মামলায় আটক আসামিরা হলেন, জগদল দক্ষিণ গোয়ালপাড়া এলাকার বাদশা মিয়ার ছেলে ধর্ষক জয়নুল হক (২৫)। অপরদিকে ওই গৃহবধূর স্বামীকে বলাৎকারী একই এলাকার এন্তাজুল এর ছেলে রনি ইসলাম (২৪), একই এলাকার শহিদুল ইসলামের ছেলে নুর হোসেন (২১), আব্দুল মালেকের ছেলে শাহিন হোসেন (২১)।

ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, রবিবার দিবাগত গভীর রাতে চা বাগানের চা পাতা কাটার জন্য ওই গৃহবধূর স্বামীকে ডেকে নিয়ে যায় এই চারজন। একসময় চা বাগানের কাছে গেলে এই চার আসামি তার পরনের লুঙ্গি সহ জামা খুলে নেয়। একসময় মোবাইল ফোনে ছবি তুলে সেটি এলাকায় ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে ৫০ হাজার টাকা দাবি করে। টাকা দিতে অস্বীকার করলে আসামি রনি, নূর ও শাহীন তাকে ভয় দেখিয়ে বলাৎকার করে। অপরদিকে এই সুযোগে ধর্ষক জয়নুল বাড়িতে গিয়ে ঘরের ভিতরে প্রবেশ করে চার মাসের অন্তঃসত্ত্বা গৃহবধূকে বিভিন্ন রকম ভয় ভীতি ও হুমকি দিয়ে জোরপূর্বক ধর্ষণ করে পালিয়ে যায়। সকালে পরিবারের লোকজন বাড়িতে ছেলেকে দেখতে না পেয়ে খোঁজাখুঁজি করলে বাড়ি থেকে বেশকিছু দূরে দেখতে পাওয়া যায়। বিষয়টি জানার চেষ্টা করলে সে বিষয়টি জানায়। অপরদিকে অন্তঃসত্ত্বা গৃহবধূ বাড়িতে বিষয়টি শেয়ার করে। পরে স্থানীয়দের সহযোগিতায় ওই ৪ জনকে আটক করে থানা পুলিশকে খবর দেওয়া হয়।

পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু আক্কাছ আহম্মদ বিষয়টি নিশ্চিত করে জানান, এ ঘটনায় ওই চারজনের বিরুদ্ধে সদর থানায় ৩ জনের নামে পর্নোগ্রাফি আইনে ও ১ জনের নামে নারী শিশু নির্যাতন আইনে (ধর্ষণ) দুটি মামলা দায়ের করা হয়েছে।


আরও খবর



জনগণ মাস্ক পরলে, স্বাস্থ্যবিধি মানলে লকডাউনের প্রয়োজন হয় না : ওবায়দুল কাদের

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্যবিধি না মেনে উদাসীনতা প্রদর্শন করলে লকডাউন অর্থহীন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার (১৩ জুলাই) সকালে সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

তিনি বলেন, জনগণ ঠিকমত মাস্ক ও স্বাস্থ্যবিধি মেনে চললে লকডাউনের প্রয়োজন হয় না, আর স্বাস্থ্যবিধি না মেনে উদাসীনতা প্রদর্শন করলে লকডাউন অর্থহীন। ঠিকমত মাস্ক পরিধান করোনা সংক্রমণ থেকে নিষ্কৃতি পাওয়ার সবচেয়ে বড় সুরক্ষা।

ওবায়দুল কাদের বলেন, করোনার সংক্রমণ এখন শহর থেকে গ্রামে ছড়িয়ে পড়েছে। একটা সময় অনেকে মনে করতেন গ্রামের মানুষের করোনা হবে না, এ ধারণা ভুল প্রমাণ করে ভাইরাসের সংক্রমণ এখন গ্রাম থেকে গ্রামে ছড়িয়ে পড়েছে। প্রতিদিনই সংক্রমণ আগের দিনের হারকে অতিক্রম করে যাচ্ছে। এমন অবস্থায় মাস্ক পরার পাশাপাশি কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সামাজিক ও স্বেচ্ছাসেবীসহ দলমত নির্বিশেষে সকল রাজনৈতিক দলকে সচেতনতা বাড়ানো জন্য ক্যাম্পেইন পরিচালনার আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, হাট বাজারে বা চায়ের দোকানে জটলা তৈরি না করে সতর্কভাবে চলাফেরা এবং মাস্ক পরিধানের মধ্য দিয়ে প্রতিরোধ ব্যবস্থা জোরদার করতে হবে। নিজের সুরক্ষার জন্য সতর্ক না হলে, উদাসীনতা দেখালে কেউ আমাদের সুরক্ষিত করতে পারবে না। একসময় হয়তো হাসপাতালে বেড বাড়িয়েও রুগী সামাল দেওয়া যাবে না, সেই পরিস্থিতি মাথায় রেখে মাস্ক পরিধান নিশ্চিত করার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় সহ অন্যান্য সকল স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

লকডাউনকে ফাঁকি দেওয়া গেলেও করোনাকে ফাঁকি দেওয়া যায় না। তার প্রমাণ অতিসংক্রমণ এবং মৃত্যুর উচ্চ হার। প্রধানমন্ত্রী করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যেও উৎসবের যে সুযোগ করে দিয়েছেন তার সদ্ব্যবহার করার জন্য দলমত নির্বিশেষে সকলের প্রতি আহ্বান জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

কেউ যেন দায়িত্বহীনভাবে ফেরিঘাট, বাস টার্মিনাল, লঞ্চ টার্মিনাল এবং কোরবানির পশুর হাটে বাঁধভাঙা ভিড় সৃষ্টি না করে, সেদিকে সবাইকে কঠোর সতর্কতা হওয়ার আহবান জানিয়ে মন্ত্রী বলেন তা না হলে ভয়ংকর বিপর্যয় নেমে আসবে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। সেই সঙ্গে করোনার এই সংকটকালে এবং ঈদুল আজহা উপলক্ষে অসহায়, দুঃস্থ এবং খেটে-খাওয়া মানুষের পাশে থাকা অব্যাহত রাখতে আওয়ামী লীগের সকল নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান ওবায়দুল কাদের।



আরও খবর



নিউমোনিয়ায় আক্রান্ত নাসিরুদ্দিন শাহ

প্রকাশিত:বুধবার ৩০ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ১২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিউমোনিয়ায় আক্রান্ত বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহকে মুম্বইয়ের একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অভিনেতার সহকারী জানান, আপাতত স্থিতিশীল তিনি। চিকিৎসায় সাড়া দিচ্ছেন। গত দুদিন ধরে তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন। পরীক্ষানিরীক্ষার পরে তাঁর ফুসফুসে নিউমোনিয়ার লক্ষণ দেখা গিয়েছে। তার পরেই হাসপাতালে ভর্তি করার সিদ্ধান্ত নিয়েছে পরিবার। গত বছর করোনার প্রথম ঢেউয়ের সময়ে অভিনেতা ঋষি কাপূর এবং ইরফান খানের মৃত্যুর পরেই আচমকাই নাসিরুদ্দিনের অসুস্থতার ভুয়া খবর ছড়িয়ে পড়ে চারদিকে। নেটমাধ্যম জুড়ে অভিনেতার সুস্থতা কামনা করতে থাকেন অনুরাগীরা।

সেই সময়ে নাসিরুদ্দিনের ছেলে অভিনেতা ভিভান শাহ এই খবরের সত্যতা নিয়ে মুখ খোলেন। জানান, তার বাবা সম্পূর্ণ সুস্থ।


আরও খবর



শিমুলিয়া ঘাটে যাত্রীদের চলাচল স্বাভাবিক রয়েছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দক্ষিণবঙ্গের ২১ জেলার প্রবেশদ্বার হিসেবে পরিচিত মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে আজ বৃহস্পতিবার যাত্রীর ভিড় স্বাভাবিক আছে। ফেরি ঘাটগুলোতে ছোট-বড় যানবাহনের কিছুটা চাপ থাকলেও, লঞ্চ চলাচল শুরু করায় ফেরি ঘাটে যাত্রীদের তেমন কোনো ভিড় নেই।

এদিকে, মহাসড়কগুলোতে দূরপাল্লার বাস চলাচল করতে দেখা গেছে। ঢাকা-মাওয়া মহাসড়ক এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাস, ট্রাক, লেগুনা, সিএনজিচালিত এবং ব্যাটারিচালিত অটোরিকশা ও মিশুক সকাল থেকে মহাসড়কে চলাচল করতে দেখা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশনের (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের উপমহাব্যবস্থাপক (এজিএম) শফিকুল ইসলাম জানান, নৌরুটে ১০টি ফেরি চলছে। ঘাটে পদ্মা পারের অপেক্ষায় প্রায় ৩০০ ছোট-বড় যানবাহন রয়েছে। তবে, ফেরি ঘাটে যাত্রীদের কোনো ভিড় নেই।

এদিকে, শিমুলিয়া-বাংলাবাজার এবং শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। লঞ্চে উভয়মুখী যাত্রীদের স্বাভাবিক চলাচল রয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ-এর (বিআইডব্লিউটিএ) শিমুলিয়া ঘাটের সহকারি পরিচালক সাহাদাত হোসেন জানান, এ রুটে মোট ৮৭টি লঞ্চের মধ্যে ৭৮টি লঞ্চ চলাচল করছে। বাকী লঞ্চগুলোর কাগজপত্র আপডেট করা নেই কর্তৃপক্ষ বলে চালাতে পারছে না। লঞ্চঘাটগুলোতে যাত্রীদের চাপ স্বাভাবিক রয়েছে।

করোনার কারণে ১৪ দিনের সরকারঘোষিত বিধিনিষেধ শেষে আজ বৃহস্পতিবার থেকে লঞ্চ ও গণপরিবহণ চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে।

নিউজ ট্যাগ: শিমুলিয়া ঘাট

আরও খবর



‘শিগগিরই বাংলাদেশকে ২৯ লাখ টিকা পাঠাবে জাপান’

প্রকাশিত:বুধবার ১৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোভ্যাক্সের আওতায় এ অঞ্চলের ১৫টি দেশকে ১১ মিলিয়ন ডোজ টিকা প্রদানের ঘোষণা দিয়েছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী মোতেগি। বাংলাদেশকে খুব শীঘ্রই অ্যাস্ট্রাজেনেকার ২৯ লাখ ডোজ টিকা পাঠাবে জাপান সরকার।

ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।

কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে জাপান সব সময় বাংলাদেশের পাশে রয়েছে বলেও তিনি টুইটে উল্লেখ করেন।

কোভ্যাক্সের আওতায় এ অঞ্চলের ১৫টি দেশকে  ১১ মিলিয়ন ডোজ টিকা প্রদানের ঘোষণা দিয়েছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী মোতেগি; এটিও রাষ্ট্রদূত উল্লেখ করেন।

এর আগে সোমবার (১২ জুলাই) রাতে এক ফেসবুক স্ট্যাটাসে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, কোভ্যাক্সের মাধ্যমে আরও ৩০ লাখ  ডোজ মডার্নার টিকা বাংলাদেশে পাঠানো হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে দশ লাখ ডোজ টিকা এবং কোভ্যাক্সের অধীনে আরও ছয় লাখ বিশ হাজার টিকা আগস্টে আসতে চলেছে বলে তিনি উল্লেখ করেন।

এছাড়া ১৫ তারিখ চীনা পররাষ্ট্রমন্ত্রীর সাথে তাসখন্দে সাক্ষাৎ করতে চলেছেন পররাষ্ট্রমন্ত্রী। চীনা সরকার উপহার হিসেবে আরও দশ লাখ ডোজ সিনোফার্মের টিকা পাঠাবে বলেও জানান তিনি।


আরও খবর