Logo
শিরোনাম

এসিল্যান্ড "ইন্দ্রজিৎ সাহা"র নেতৃত্বে অবৈধ দখলদার মুক্ত হলো গুচ্ছগ্রাম

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১৭৯জন দেখেছেন

Image

ঠাকুরগাঁও থেকে মহশীন আলী

"আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার"- এই শ্লোগানকে ধারণ করে গৃহীত আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে সরকার যেখানে চেষ্টা করে যাচ্ছে প্রতিটি গৃহ ও ভূমিহীন মানুষকে আশ্রয়ের জন্য একটি করে মডেল গৃহ উপহার দেওয়ার, সেখানে কতিপয় কুচক্রী ও অসাধু মহলের নিকট যেন বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে সরকারের এই মহতী প্রকল্প।

আজ ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার রাতোর ইউনিয়নের প্রয়াগপুর গ্রামের বোঁচাপুকুরে অবস্থিত আশ্রয়ন প্রকল্প ১ ও ২ এ নির্মিত গুচ্ছগ্রামে রাণীশংকৈল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ইন্দ্রজিত সাহা ও তাঁর দল কর্তৃক পরিচালিত অভিযানে দেখা যায় এরকম কিছু অবৈধ দখলদার ও তাদের কর্মকাণ্ড।

অভিযান পরিচালনার সময় দেখা যায়, উক্ত গুচ্ছগ্রামে ২০ টি গৃহ নির্মাণ করা হয়েছে। তার মধ্যে ১৩ টি গৃহে মানুষ পরিবার নিয়ে স্থায়ীভাবে বসবাস করছেন, বাকি ০৭ টি গৃহে বরাদ্দপ্রাপ্ত কোন লোকজন থাকছেন না।

উক্ত গুচ্ছগ্রামে জনৈক মকবুল হোসেনের নামে একটি গৃহ বরাদ্দ থাকলেও সে গৃহে তিনি থাকছেন না। অনেক খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায় নাই। তার গৃহের ভিতরে প্রবেশ করলে দেখা যায় , তার গৃহের পার্শ্ববর্তী বাবুল হোসেন মকবুল হোসেন কে তাড়িয়ে দিয়ে বাবুল হোসেন সেই বাড়িটি অবৈধভাবে দখল করে আছেন। অভিযান পরিচালনা কালে ঘরের ভিতরে থাকা মাল-সামানা এসিল্যান্ডের নির্দেশক্রমে বাবুল হোসেন নিজ দায়িত্বে সরিয়ে নেন এবং ভবিষ্যতে এরকম কোন কিছু না করার শর্তে এসিল্যান্ড তাকে সতর্ক করেন। এবং পরে বাড়িটিতে তালাবদ্ধ করেন।

আরো কয়েকটি বাড়িতে গিয়ে অভিযান চলাকালে দেখা যায়, জনৈক আলাউদ্দিন, চেমঠু, সুব্রত ওরফে বিহারু নেংড়া নিজ নামে বাড়ি বরাদ্দ পাওয়ার পর থেকে তারা কেহই সেই বাড়িতে থাকছেন না। তাই সেই বাড়ি গুলোতেও এসিল্যান্ডের নির্দেশক্রমে তালা দিয়ে রাখা হয়। অপরদিকে কোনো ঘরবাড়ি না থাকায় জনৈক রেহানা বেগম নামে এক বিধবা মহিলা দুই পুত্র সন্তান সহ নিদারুণভাবে কষ্টে থাকার কারণে উপস্থিত ইউপি সদস্য, গণ্যমান্য ব্যক্তিবর্গের অনুরোধক্রমে এসিল্যান্ড ইন্দ্রজিৎ সাহা অস্থায়ীভাবে আপাতত একটি বাড়িতে বসবাসের সুযোগ করে দেন।

তিনি (এসিল্যান্ড) জানান, এই গুচ্ছগ্রামে যারা গৃহ বরাদ্দ নিজ নামে নিয়েছেন তাদের অনেকের  বসতভিটা ও ঘড়বাড়ি রয়েছে এবং গুচ্ছগ্রামে প্রাপ্ত বাড়িতে তারা থাকছেন না, দু'একটি বাড়ি দাপুটে প্রভাবশালীরা অবৈধভাবে দখল করে নিয়েছেন- এমন তথ্য প্রাপ্তির ভিত্তিতে তাঁদের এই অভিযান। অভিযানে তিনি ও তাঁর দল মিলে অবৈধভাবে দখলে থাকা ব্যক্তিদের নিকট হতে ঘর গুলি উদ্ধার করে তালা দিয়েছেন। পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতঃ এবং সঠিকভাবে যাচাই-বাছাই এর মাধ্যমে প্রকৃত গৃহ ও ভূমিহীনদের মাঝে উক্ত ঘরগুলি প্রদান করবেন বলে প্রতিবেদক সহ উপস্থিত সবাইকে অবহিত করেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী গৃহীত পদক্ষেপকে তিনি একটি মহৎ প্রকল্প বাস্তবায়নের জন্য অগ্রণী ভূমিকা রাখতে সচেষ্ট ও বদ্ধপরিকর। সেই কারণে তাঁর এলাকায় ছয় মাস অন্তর অন্তর প্রতিটি গুচ্ছগ্রামে তিনি এরকম অভিযান পরিচালনা অব্যাহত রাখবেন এবং প্রকৃত দুঃস্থ, অসহায়, গৃহ ও ভূমিহীনদের মাঝে এই প্রকল্পের আওতায় গৃহ বরাদ্দ করবেন বলে তাঁর অঙ্গীকার ব্যক্ত করেন।

এসময় ইউনিয়ন ভূমি অফিসের কর্মকর্তা বাবু ভূপাল চন্দ্র রায় যোগ করে বলেন,  যারা এখানে পরিবার নিয়ে রান্নার চুলা জ্বালিয়ে স্থায়ীভাবে বসবাস করবেন তারাই কেবল এই ঘর বরাদ্দ পাবেন।

পরবর্তীতে সত্যতা যাচাই বাছাই করতে আলাউদ্দিনের বসবাসরত পৈতৃক ভিটায় এসিল্যান্ড ও তাঁর দল সহ অনেকেই যায়। সরেজমিনে গিয়ে দেখা যায়, আলাউদ্দিনের পাকা বাড়ি সহ সব কিছুই রয়েছে  যাতে করে আলাউদ্দিন বা তার পরিবারের কেউ উক্ত আশ্রয়ন প্রকল্পের কোন বাড়ি বরাদ্দ পাওয়ার যোগ্যতা রাখে না।

নাম না প্রকাশ করার শর্তে একাধিক ব্যক্তি জানান, জনৈক লাঠুয়া নামে ইউপি মেম্বার বড় রকমের একটা উৎকোচ নিয়ে তৎকালীন ভূমি অফিসার কে ম্যানেজ করে আলাউদ্দিনের মত ব্যক্তিদেরকে ঘর পাইয়ে দেওয়ার ব্যাপারে ভূমিকা রাখেন।যার কারণে আলাউদ্দিনের মত লোকেরা উক্ত ঘর বরাদ্দ পাওয়ার পর সেখানে অবস্থান না করে তারা এখন ঘর বিক্রির ধান্ধায় রয়েছেন বলে জানা যায়।

অভিযান পরিচালনার সময় উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসের বিভিন্ন কর্মকর্তা-কর্মচারী, ইউপি সদস্য, বিভিন্ন রাজনৈতিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ, মিডিয়ার লোকজনসহ অনেকেই উপস্থিত ছিলেন।


আরও খবর



বাংলাবাজার-শিমুলিয়া রুটে নৌযান চলাচল বন্ধ

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে শনিবার প্রধানমন্ত্রীর জনসভার নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে লঞ্চ, স্পিডবোটসহ সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। 

শুক্রবার (২৪ জুন) সন্ধ্যা থেকে বন্ধ রাখার কথা থাকলেও নির্ধারিত সময়ের আগেই সকাল থেকে নৌযান বন্ধ রাখা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বাংলাবাজার ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার প্রধানমন্ত্রীর জনসভাকে কেন্দ্র করে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে এসএসএফের নির্দেশে সকাল থেকেই সব ধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। যাত্রীদের বিকল্প নৌরুট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে।


আরও খবর



বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাগেরহাটের মোরেলগঞ্জে সড়ক দুর্ঘটনায় একজন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও দুজন। শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের গুলিয়াখালী বাজারের কাছে এ দুর্ঘটনা ঘটে।

নিহত ইয়াসিন সাজ্জাল (১৪) গুলিয়াখালী গ্রামের দিনমজুর খলিল সাজ্জালের ছেলে। সে স্থানীয় আর এম মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র ছিল।

আহতরা হলেন-মোটরসাইকেল চালক রিয়াদুল চাপরাশি (২৫) ও তার ভাই সেরাজুল চাপরাশি (২৭)। তাদের মোরেলগঞ্জ আরএম হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, ওষুধ বহনকারী একটি পিকআপের সাথে মুখোমুখি সংঘর্ষ হয় মোটরসাইকেলের। এতে মোটরসাইকেলে থাকা তিনজনই রাস্তার বাইরে ছিটকে পড়ে। গুরুতর আহত অবস্থায় ইয়াসিনকে খুলনায় নেওয়ার পথে সে মারা যায়।

এ বিষয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুর রহমান বলেন, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর

নদী দখল করে মাছ চাষ, জানে না পাউবো

শুক্রবার ০১ জুলাই ২০২২




আজকের রাশিফল: রবিবার ২৬ জুন ২০২২

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জোতিষ বিচারের মাধ্যমে জেনে নিন, আজকের রাশিফল রবিবার ২৬ জুন ২০২২। মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ, মীন এই রাশিগুলির দিনটি কেমন কাটবে।

মেষ রাশি: পিঠে ব্যথায় সমস্যা হতে পারে। আজ সারা দিন অক্লান্ত পরিশ্রম করলেও আর্থিক অবস্থার খুব একটা উন্নতি হবে না। আজ দুপুরের পরে দাম্পত্য দিক সুখেই কাটবে।

বৃষ রাশি: স্ত্রীর বেহিসেবি খরচে সংসারে অশান্তি বাধতে পারে। বন্ধুদের ব্যবহারে দুঃখ পেতে পারেন। নিজের বুদ্ধি দিয়ে কর্মস্থানে উন্নতি। যানবাহন বা জমি কোনও কিছু কেনার আগে ভাবনাচিন্তা করা প্রয়োজন।

মিথুন রাশি: আজ সবথেকে বিশ্বাসযোগ্য মানুষ আপনাকে ঠকাতে পারে। ন্যায্য পাওনা আদায় করতে গিয়ে বিবাদ হতে পারে। উচ্চপদস্থ চাকরির খোঁজ আসতে পারে। পেটের সমস্যায় ভোগান্তির আশঙ্কা।

কর্কট রাশি: বুঝে খরচ করুন, আজ ব্যয়বহুল দিন। সংসারে কোনও দায়িত্ব থাকলে তাড়াতাড়ি সেরে ফেলুন। আজ নিয়মিত কাজে বাধা আসবে। সন্তানের ব্যাপারে উদ্বিগ্নতা থাকবে।

সিংহ রাশি: আজ স্ত্রী এমন কিছু কাজ করবেন যা দেখে আপনাকে হতভম্ব হতে হবে। নিজের কাজের ওপর নিজের গর্ববোধ হবে। জ্বরজ্বালায় ভোগান্তির আশঙ্কা আছে। নতুন বাড়ি তৈরির পরিকল্পনা।

কন্যা রাশি: আজ নিজের কারও জন্য মানসিক পীড়া হতে পারে। প্রতিবেশীর সঙ্গে বিবাদে আইনি ঝঞ্ঝাট হতে পারে। বেশি কথা বলায় ক্ষতি হতে পারে। বাড়তি উপার্জন হওয়ার যোগ আছে।

তুলা রাশি: কাউকে বিশ্বাস করলে ঠকতে হতে পারে। আজ সব কাজের জন্য একটু ধৈর্য ধরতে হবে। পরিবারের সঙ্গে কোথাও ভ্রমণ হতে পারে। দুর্ঘটনা থেকে সাবধান থাকা দরকার। বাড়তি কিছু খরচ হতে পারে।

বৃশ্চিক রাশি: জমি বা সম্পত্তি কেনাবেচা করার শুভ দিন। শেয়ারে বাড়তি লগ্নি চিন্তা বৃদ্ধি ঘটাতে পারে। সন্তানের কাজে মুখ উজ্জ্বল হবে। পেটের সমস্যায় ভোগান্তির আশঙ্কা। হাঁটাচলা খুব সাবধানে করা উচিত।

ধনু রাশি : ব্যবসায় বিশেষ লাভের শুভ যোগ দেখা যাচ্ছে। দূরে বেড়াতে যাওয়ার পরিকল্পনা সফল হতে পারে। বিদ্যার্থীদের সামনে নতুন পথ খুলতে পারে। বাত রোগে কষ্ট পাওয়ার আশঙ্কা আছে। বাড়তি ব্যবসায় লাভ হবে।

মকর রাশি: ব্যবসায় নতুন কিছু আজ না করাই ভাল হবে। বাড়িতে সবাই খুব সতর্ক থাকুন, চোরের ভয় আছে। অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হতে হবে। আপনার দ্বারা যে কাজ সম্ভব নয় সে দিকে যাবেন না।

কুম্ভ রাশি : সারা দিন সাংসারিক শান্তি বজায় থাকলেও রাতের দিকে অশুভ। অযথা কোনও ঝামেলায় জড়িয়ে পড়তে পারেন। সন্তানদের নিয়ে চিন্তা বৃদ্ধি পেতে পারে।

মীন রাশি : আজ শরীরে কোথাও আঘাত লাগার আশঙ্কা আছে। সংসারে আর্থিক টান থাকলেও সেটা মিটে যাবে। সারা দিন নির্ঝঞ্ঝাটে কাটবে। আজ অর্থ উপার্জনের ভাগ্য ভাল ও আর্থিক উন্নতি থাকবে।


আরও খবর

আজকের ভালো মন্দ

শনিবার ০২ জুলাই 2০২2




বেগম রোকেয়া পদকের জন্য মনোনয়ন আহ্বান

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারী জাগরণে অবদানের সর্বোচ্চ স্বীকৃতিস্বরূপ পাঁচ বাংলাদেশি নারীকে বেগম রোকেয়া পদক ২০২২ দেওয়া হবে। নারী শিক্ষা নারী অধিকার আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সাংস্কৃতিক ক্ষেত্রে অবদান রেখেছেন এমন বাংলাদেশি নারীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

মঙ্গলবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবেদনপত্রের ছক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েব সাইট (www.mowca.gov.bd) এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের ওয়েব-সাইটে (www.dwa.gov.bd) পাওয়া যাবে। ওয়েব-সাইটে প্রকাশিত ছক ছাড়া অন্য কোনো ছকের আবেদন/মনোনয়ন গ্রহণ করা হবে না।

আগ্রহীদের পদক প্রাপ্তির ক্ষেত্র উল্লেখ করে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে নির্ধারিত ছক অনুযায়ী আবেদনের সফটকপি ই-মেইলে ([email protected]) এবং ডাকযোগে বা সরাসরি দুই সেট হার্ডকপি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠাতে হবে।

নিউজ ট্যাগ: বেগম রোকেয়া পদক

আরও খবর



বসুন্ধরা গ্রুপে চাকরির সুযোগ

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপে অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৮ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বসুন্ধরা গ্রুপ

বিভাগের নাম: এইচআর অ্যান্ড অ্যাডমিন, সেক্টর-বি

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ

পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: এমবিএ (এইচআরএম)

অভিজ্ঞতা: ০১ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম

প্রার্থীর ধরন: পুরুষ

বয়স: নির্ধারিত নয়

কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৮ জুলাই ২০২২

নিউজ ট্যাগ: চাকুরীর খবর

আরও খবর

মেঘনা গ্রুপে ডিজিএম পদে চাকরি

শুক্রবার ০১ জুলাই ২০২২