Logo
শিরোনাম

এভারকেয়ার হাসপাতালে ভর্তি খালেদা জিয়া

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে জরুরি ভিত্তিতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (১০ জুন) দিবাগত রাত আনুমানিক সোয়া ৩টার দিকে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

বিএনপির প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রাত ২টা ৫০ মিনিটে খালেদা জিয়া হাসপাতালের উদ্দেশে রওয়ানা হন। এরপর রাত সোয়া ৩টার দিকে খালেদা জিয়াকে বহনকারী গাড়ি হাসপাতালে পৌঁছে।

এর আগে রাত ২টা ৫৫ মিনিটের দিকে হাসপাতালের উদ্দেশ্যে গুলশানের বাসা ফিরোজা ত্যাগ করেন খালেদা। এ সময় তার সঙ্গে ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন ও প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার।

 


আরও খবর



স্বর্ণালঙ্কারের দাম কমতে পারে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে স্বর্ণ আমদানিতে অগ্রিম কর বিলোপের প্রস্তাব করা হয়েছে। এর ফলে দেশের বাজারে স্বর্ণালঙ্কারের দাম কমতে পারে।

বৃহস্পতিবার (০৯ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে অর্থমন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, স্বর্ণখাতকে নিয়মতান্ত্রিক কাঠামোর অধীনে পরিচালনার মাধ্যমে সরকারের রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে ২০১৮ সালের ২৯ অক্টোবর স্বর্ণ আমদানি নীতিমালা ২০১৮’ প্রণীত হয়। এ নীতিমালা প্রণয়ণের পর সরকারি নিয়মনীতি অনুসরণ করে স্বর্ণ আমদানি করার লক্ষ্যে বেসরকারি পর্যায়ে বেশ কিছু উদ্যোক্তা তৈরি হয়েছে ও উৎসাহ দেখা হচ্ছে।

তিনি বলেন, দেশে বৈধপথে স্বর্ণ আমদানি উৎসাহিত করা ও স্বর্ণ চোরাচালান বন্ধ করার লক্ষ্যে স্বর্ণ আমদানিতে বিদ্যমান অগ্রিম কর বিলোপের প্রস্তাব করছি। এতে জুয়েলারি শিল্পের ব্যাপক বিকাশ ঘটবে ও সরকারের কর রাজস্ব বৃদ্ধি পাবে বলে আশা করছি।

এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। গতবছর অর্থমন্ত্রী চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট পেশ করেছিলেন। তবে সংশোধিত হয়ে এই বাজেটের আকার কমে দাঁড়ায় ৫ লাখ ৯৩ হাজার ৫০০ কোটি টাকা।


আরও খবর



রাজধানীতে সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্য নিহত

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর সোনারগাঁও মোড়ে ওয়েলকাম পরিবহনের একটি যাত্রীবাহী বাসের ধাক্কায় এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন। আজ সোমবার সকাল সাড়ে নয়টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম কুরবান আলী। তিনি ঢাকা মহানগর পুলিশের কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে কর্মরত ছিলেন। কর্মস্থলে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে বলে পুলিশ সূত্র জানিয়েছে।

হাতিরঝিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রশিদ বলেন, নিহত পুলিশ সদস্য রাজারবাগ টেলিকম ভবনে কম্পিউটার অপারেটর হিসেবে চাকরি করতেন। আজ সকালে মোটরসাইকেলে করে অফিসে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে।

ওসি আবদুর রশিদ বলেন, আমরা বাসটি জব্দ করেছি। তবে বাসের চালক ও তাঁর সহকারী পালিয়ে গেছেন। তাঁদের আটকের চেষ্টা চলছে।


আরও খবর

ভিড় নেই লঞ্চে, ভাড়াও কমেছে

শনিবার ০২ জুলাই 2০২2




কোরবানিকে পুঁজি করে বাড়ছে পেঁয়াজের দাম

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পর্যাপ্ত উৎপাদন ও নিয়মিত সরবরাহের পরও বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম। আসন্ন ঈদুল আযহাকে কেন্দ্র করে পেঁয়াজের চাহিদা বাড়বে। এই সুযোগে দাম আরও কিছুটা বাড়তে পারে। বাজার ঘুরে এমন তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, অতিবৃষ্টি, বন্যা এবং ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি বা ইমপোর্ট পারমিট (আইপি) মেয়াদ শেষ হওয়ায় এবার বেড়েছে পেঁয়াজের দাম। আমদানিকারকদের কাছে আইপি না থাকায় তারা পেঁয়াজ আমদানি করতে পারছে না বিধায় ভারতীয় পেঁয়াজ আমদানি আপাতত বন্ধ রয়েছে। ব্যবসায়ীদের দাবি ভারতীয় পেঁয়াজ আমদানি না হওয়ায় বাজারে সরবরাহ কমে গেছে। এই সুযোগটি নিয়েছেন ব্যবসায়ীরা। হিলি স্থলবন্দর দিয়ে ঈদুল ফিতরের পর থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেছে। এখন দেশি পেঁয়াজ বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বাড়তে শুরু করছে। ঈদুল আযহার আগে দাম আরও বাড়তে পারে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।

বাজার ঘুরে দেখা গেছে, মাত্র কয়েকদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২০ টাকা। ব্যবসায়ীরা জানিয়েছেন, ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় দিনাজপুরের হিলি বন্দরের খুচরা বাজারে দেশীয় পেঁয়াজের দাম প্রতি কেজিতে বেড়েছে ২০ টাকা। গত দুদিন আগে খুচরা বাজারে পেঁয়াজ বিক্রয় হয়েছে ৩০ টাকা কেজি দরে। এখন সেই পেঁয়াজ বিক্রয় হচ্ছে ৫০ টাকা কেজি দরে।

জানতে চাইলে পেঁয়াজ আমদানিকারক ও শ্যামবাজার পেঁয়াজ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজী মাজেদ জানিয়েছেন, পাইকারি বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে। গত দুদিনের ব্যবধানে পাইকারিতে কেজি প্রতি ১০ টাকা পর্যন্ত বেড়েছে। দুইদিন আগে মানভেদে পেঁয়াজ বিক্রি করেছিলাম ৩০-৩৫ টাকা, সেটি এখন ৪০-৪৫ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।

 কাওরানবাজারের ব্যবসায়ী এখলাস উদ্দিন জানিয়েছেন, পাইকারি বাজারে পেঁয়াজের দাম বাড়লে খুচরা বাজারে দাম বাড়বে এটি খুবই স্বাভাবিক। তবে এই সময়ে পেঁয়াজের দাম অস্বাভাবিকভাবে বাড়ার সুযোগ নাই। কারণ দেশে এবার পর্যাপ্ত পেঁয়াজ উৎপাদন হয়েছে। দেশে পেঁয়াজের বাজারে প্রভাব বিস্তার করে ভারতীয় পেঁয়াজ। কোনওভাবে ভারতীয় পেঁয়াজ আমদানি এক ঘণ্টা বন্ধ থাকলেই স্থলবন্দরে এর প্রভাব পড়ে। আর সেটি এসে পড়ে দেশের প্রতিটি বাজারে। চাহিদা ব্যাপক কিন্তু সরবরাহ নাইএমন অজুহাত দিয়ে সুযোগটি নেয় পাইকারি ব্যবসায়ীরা। দাম বাড়িয়ে দেয়। ফলে তার প্রভাব এসে পড়ে খুচরা বাজারে। এবারও তেমন হয়েছে বলে দাবি করেন তিনি। 

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানিয়েছেন, ইমপোর্ট পারমিট (আইপি) মেয়াদ শেষ হয়ে গেছে অনেক আগেই। নতুন করে আইপি ইস্যু করছে না কর্তৃপক্ষ। তাই এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। হিলি স্থলবন্দর দিয়ে ঈদুল ফিতরের পর পরই ভারত থেকে পেঁয়াজের আমদানি বন্ধ হয়ে গেছে। এখন দেশি পেঁয়াজ বাজারে সরবরাহ কিছুটা কমেছে। ফলে দাম বাড়তে শুরু করছে। ঈদুল আযহার আগে দাম আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন তিনি।

স্থানীয়রা জানিয়েছেন, ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হলে দাম কমে আসবে। হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করার জন্য সব সময় প্রস্তুত রয়েছে বলেও জানান তারা। তবে বাজার সংশ্লিষ্টরা জানান, সরকার কৃষকের স্বার্থেই এই মুহূর্তে পেঁয়াজ আমদানি বন্ধ রাখার পক্ষে। কৃষকের লাভের কথা চিন্তা করে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রাখা হয়েছে। তবে কৃষকের পরিবর্তে এই সুযোগটি কাজে লাগিয়ে লাভবান হচ্ছেন পেঁয়াজ ব্যবসায়ীরা। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রাখার সুফল পাচ্ছেন না কৃষকরা। দেশে পর্যাপ্ত পেঁয়াজের সরবরাহ থাকার পরও কোনও কারণ ছাড়াই পাইকারি ব্যবসায়ীরা কেজিতে ১০ টাকা বাড়ি দিয়েছে। এতে কৃষকরা কোনও ভাবেই লাভবান হচ্ছেন না। বিষয়টি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজর দেওয়া উচিৎ। সরকারকে এখনই  বাজার নিয়ন্ত্রণে জোর দিতে হবে। তা না হলে সামনে ব্যবসায়ীরা আরও সুযোগ নিতে পারে। রাজধানীর যাত্রাবাড়ী বাজারের খুচরা ব্যবসায়ী হেমায়েত আলী বলেন, বাজারে পেঁয়াজের দাম অনেক বেড়েছে। বর্তমানে খুচরা বিক্রি করছি ৫০ টাকা কেজি দরে। দুদিন আগেও যা বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা দরে।

উল্লেখ্য, দেশে বছরে পেয়াজের চাহিদা ২৫ লাখ মেট্রিক টন। প্রতিবছর শুধু রমজান মাসেই চাহিদা থাকে ৪ থকে ৫ লাখ মেট্রিক টন। স্থানীয়ভাবে দেশে পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা ৩৫ লাখ মেট্রিক টন। উৎপাদিত পেঁয়াজের ১৭ থেকে ২৫ শতাংশ পচে যায়। যা স্বাভাবিক। ভারত থেকে প্রতিবছর ৬ থেকে ৭ লাখ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়।


আরও খবর



সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড : শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি বেড়ে ১৬

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত দগ্ধ ১৬ ব্যক্তিকে ঢাকায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ‌। তিনি বলেন, ‌গতকাল রবিবার ১৪ জন রোগী আসেন এই ইউনিটে। আর আজ সোমবার দুপুর পর্যন্ত ভর্তি হয়েছেন আরও দুজন।

চিকিৎসাধীন রোগীরা হলেন খালেদুর রহমান (৫৮), মাকফারুল ইসলাম (৬৫), পুলিশের এসআই কামরুল হাসান (৩৩), শেখ মইনুল হক (৪১), আমিন (২২), রাসেল (৪২), ফারুক (৪৭), গাউসুল আজম (২২), রবিন (২২), রুবেল (২৮), ফরমানুল ইসলাম (৩০), মহিবুল্লাহ (২৭), মাসুম মিয়া (৩২), ফারুক (১৬), নজরুল ইসলাম (৩৮) ও সজীব (৩০)।

আবুল কালাম আজাদ‌ জানান, ভর্তি হওয়াদের মধ্যে সর্বোচ্চ ৮০ শতাংশ পুড়েছে গাউসুল আজমের, এর পরেই আছেন দগ্ধ রোগী রবিন, তার শরীরের ৬০ শতাংশ দগ্ধ হয়েছে। এ ছাড়া ৩০ শতাংশ দগ্ধ হয়েছে ফরমানুলের। এই তিনজনকেই বার্ন ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা করা হচ্ছে। তিনজনের মধ্যে গাউসুল ও রবিনের অবস্থা ভালো নয়। 


আরও খবর



তালগাছে শিক্ষকের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজশাহীর পুঠিয়া উপজেলার বেলপুকুরিয় গ্রামে তাল গাছে উঠে অবসরপ্রাপ্ত শিক্ষকের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে তাল গাছে উঠে পাতা কাটার সময় তিনি মারা যান।

নিহত ওই শিক্ষকের নাম মোহাম্মদ গিয়াস উদ্দিন। তার বাড়ি বেলপুকুরিয়া গ্রামে। তিনি বেলপুকুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছিলেন।

নগরীর বেলপুকুর থানার ওসি মনির হোসেন বলেন, ধারণা করা হচ্ছে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি গাছেই মারা গেছেন। পরে স্থানীয়রা টের পেয়ে গিয়াস উদ্দিনের লাশ গাছ থেকে দড়ি দিয়ে বেঁধে নিচে নামিয়ে আনা হয়।

নিউজ ট্যাগ: শিক্ষকের মৃত্যু

আরও খবর