Logo
শিরোনাম

ফেসবুকে বিশ্ববিদ্যালয় নিয়ে উল্টাপাল্টা লিখলেই ব্যবস্থা

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত লকডাউন শিথিল করে গণপরিবহন, দূরপাল্লার বাস ও দোকানপাট-শপিংমল খুললেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। তবে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিরুপ কোনো মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক আনোয়ার বেগমের স্বাক্ষরিত এক বিজ্ঞপিতে বলা হয়েছে বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হতে পারেএমন কিছু সামাজিক মাধ্যমে না লেখার জন্য একটি বিজ্ঞপ্তি দিয়েছে।

বুধবার (০৯ জুন) এ বিষয়ে অধ্যাপক আনোয়ারা বেগম গণমাধ্যমকে বলেন, এটি কোনো নিষেধাজ্ঞা নয়। অনেক সময় বিভাগের শিক্ষার্থীরা আবেগপ্রবণ হয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক কিছু লিখে থাকে। এতে বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। তাই একটি সতর্কতামূলক বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের কয়েকজন শিক্ষার্থী বলেন, শিক্ষার্থীরা তাদের ভোগান্তি নিয়ে লিখতে পারবে না এটি বাকস্বাধীনতার ওপর হস্তক্ষেপ। কারণ গত চার মাসেও স্নাতকের রেজাল্ট প্রকাশ করা হয়নি। বিশ্ববিদ্যালয় কোন অনুগত দাস তৈরির কারখানা নয়।

এ প্রসঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বর্তমান উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার গণমাধ্যমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে এমন কোনো মন্তব্য শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখবে তা হতে পারে না। আমি বিজ্ঞপ্তিটি সমর্থন করি। বিশ্ববিদ্যালয় সম্পর্কে কোনো শিক্ষার্থী যদি সামাজিক যোগাযোগমাধ্যমে উল্টাপাল্টা কিছু লেখেন তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



শেখ হাসিনা সবচেয়ে বেশি গণমাধ্যমবান্ধব সরকার প্রধান : রেজাউল করিম

প্রকাশিত:মঙ্গলবার ১৫ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবচেয়ে বেশি গণমাধ্যমবান্ধব সরকার প্রধান। তিনি যতটা গণমাধ্যমবান্ধব ততটা আর কেউ নন। তাঁর সময়ে দেশের ইতিহাসে সর্বপ্রথম বেসরকারি খাতে টেলিভিশনের যাত্রা শুরু হয়। তাঁর সময়ে সবচেয়ে বেশি বেসরকারি টেলিভিশন এবং সবচেয়ে বেশি সংবাদপত্র ও অনলাইন পোর্টাল অনুমোদন দেওয়া হয়েছে। তাঁর সময়ে তথ্য অধিকার আইন হয়েছে। এ আইন করে তিনি জনগণের ক্ষমতা জনগণের কাছে দিয়েছেন। শেখ হাসিনা তথ্য অধিকার আইন করে দিয়ে প্রমাণ করেছেন, কোনো তথ্য নাগরিক চাইলে তাকে দিতে হবে। তার অধিকার আছে, তিনি এ দেশের মালিক। এভাবে শেখ হাসিনা তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করেছেন। অতীতে কেউ ‍বিপর্যস্ত সাংবাদিকদের কল্যাণে এভাবে এগিয়ে আসেন নি, যেভাবে ‍তিনি করোনাকালে অর্থ সহায়তা দিয়েছেন। সম্প্রতি তিনি সাংবাদিক কল্যাণ ট্রাস্টে দশ কোটি টাকা অনুদান দিয়েছেন। কোনো সাংবাদিকের বিদেশে চিকিৎসার প্রয়োজন হলে তিনি পাশে দাঁড়ান। কোনো সাংবাদিকের পরিবার অসহায় অবস্থায় পড়লে তিনি পাশে দাঁড়ান।

মঙ্গলবার (১৫ জুন) দুপুরে রাজধানীর পল্টনে নোয়াখালী জেলা সমিতি মিলনায়তনে দৈনিক নোয়াখালী প্রতিদিন পত্রিকার নবম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন।

এ বিষয়ে তিনি আরো বলেন, গণমাধ্যমকে বিকশিত হতে হবে সমাজ, রাষ্ট্র, দেশ ও মানুষের কল্যাণে। বর্তমান সরকার গণমাধ্যমের বিকাশের পক্ষে। যত বেশি মত, তত বেশি পথ হবে। গণমাধ্যম যত মুক্তিচিন্তার বহিঃপ্রকাশ ঘটাবে তত বেশি আমাদের চিন্তার জগৎ উন্মোচিত হবে।

শ ম রেজাউল করিম আরো যোগ করেন, রাষ্ট্রের জন্য গণমাধ্যমের প্রয়োজনীয়তা অপরিহার্য। কারণ গণমাধ্যম ত্রুটি-বিচ্যুতি ধরিয়ে দেয়। ফলে আমরা যারা সরকারের থাকি, রাষ্ট্রের দায়িত্বে থাকি তারা সঠিক কাজটি করার সুযোগ পাই। গণমাধ্যমে সমালোচনা যেমন থাকবে, পাশাপাশি সরকারের উন্নয়ন ও অগ্রগতির চিত্র সামনে নিয়ে আসতে হবে। তাহলে মানুষ বুঝবে কিছু ভুল থাকলেও সরকার মূলত ভালো কাজ করে।

সাংবাদিকদের উদ্দেশে মন্ত্রী বলেন, সংবাদমাধ্যমে সম্পৃক্ত হওয়া মানে কঠিনকে ভালোবাসা। সাংবাদিকদের জন্য একটা কথা প্রযোজ্য সেটা হলো, কঠিনেরে ভালোবাসিলাম

দৈনিক নোয়াখালী প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক মোঃ রফিকুল আনোয়ারের সভাপতিত্বে মতবিনিময় সভায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক, দৈনিক নোয়াখালী প্রতিদিনের সম্পাদকমন্ডলীর সভাপতি নাসির উদ্দিন, বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থার চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক, নোয়াখালীর সেনবাগ উপজেলা ছাত্রলীগের সভাপতি ফিরোজ আলম রিগান, ফেনী রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি জাফর সেলিম প্রমুখ বক্তব্য প্রদান করেন।



আরও খবর



আজ পূর্ণ চন্দ্রগ্রহণ

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১০৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটবে আজ। এশিয়ার কিছু কিছু অংশ, অস্ট্রেলিয়া, গোটা প্রশান্ত মহাসাগরীয় এলাকা এবং আমেরিকা থেকে দেখা যাবে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে চাঁদ ওঠার পর থেকে গ্রহণ শেষ হওয়া পর্যন্ত চন্দ্রগ্রহণটি দেখা যাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আজ বুধবার (২৬ মে) সন্ধ্যা ৬টার পর চন্দ্রগ্রহণ দেখা যাবে। উপচ্ছায়ায় চাঁদের প্রবেশ ঘটবে দুপুর আড়াইটার পর।

আবহাওয়া অফিস জানায়, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে চন্দ্রোদয়ের পর থেকে গ্রহণ শেষ হওয়া পর্যন্ত দেখা যাবে। ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বাংলাদেশের আকাশে মেঘ রয়েছে। গ্রহণের সময়ও যেসব অঞ্চলের আকাশে মেঘ থাকবে, সেখান থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে না। তবে মেঘ সরে গেলে দেখে যাবে।

ঢাকায় সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়ে শেষ হবে ৭টা ৫১ মিনিট ১৮ সেকেন্ডে। ময়মনসিংহে সন্ধ্যা ৬টা ৪২ মিনিট ৪২ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে রাত ৭টা ৫৩ মিনিটে। চট্টগ্রামে সন্ধ্যা ৬টা ৩২ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে ৭টা ৪২ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে।

এছাড়া বরিশালে সন্ধ্যা ৬টা ৩৯ মিনিটে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫৩ মিনিট ১৮ সেকেন্ডে। রাজশাহীতে সন্ধ্যা ৬টা ৪৮ মিনিট ৫৪ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫৯ সেকেন্ডে। রংপুরে সন্ধ্যা ৬টা ৪৯ মিনিট ৩০ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫৯ মিনিট ৪৮ সেকেন্ডে।

সিলেটে সন্ধ্যা ৬টা ৩৭ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৪৭ মিনিট ৩৬ সেকেন্ডে। খুলনায় সন্ধ্যা ৬টা ৪২ মিনিট ২৪ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে ৭টা ৫২ মিনিট ৪২ সেকেন্ডে।

যুক্তরাষ্ট্রের টিটকার্ন দ্বীপ থেকে উত্তর-পশ্চিম দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে উপচ্ছায়ায় চাঁদের প্রবেশ ঘটবে, ফ্রেঞ্চ পলিনেশিয়ার পেপিট আইল্যান্ড থেকে দক্ষিণ-পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে প্রচ্ছায়ায় চাঁদের প্রবেশ ঘটবে, যুক্তরাষ্ট্রের অ্যালোফি দ্বীপ থেকে দক্ষিণ-পূর্ব দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে পূর্ণ গ্রহণ শুরু হবে।

এরপর টোঙ্গা থেকে পূর্ব দিকে দক্ষিণ-প্রশান্ত মহাসাগরে কেন্দ্রীয় গ্রহণ ঘটবে, টোঙ্গার ন্যুকুয়ালোফা দ্বীপ থেকে উত্তর-পূর্ব দিকে প্রশান্ত মহাসাগরে পূর্ণ গ্রহণ থেকে চাঁদের নির্গমন ঘটবে, যুক্তরাষ্ট্রের লয়ালটি আইল্যান্ড থেকে দক্ষিণ দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে প্রচ্ছায়া থেকে চাঁদের নির্গমন ঘটবে এবং ম্যাকাও থেকে পশ্চিম দিকে কোরাল দ্বীপে উপচ্ছায়া থেকে চাঁদের নির্গমন ঘটবে।



আরও খবর

বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০

সোমবার ১৪ জুন ২০২১




মিয়ানমারে বাতিল হচ্ছে সু চির রাজনৈতিক দলের নিবন্ধন !

প্রকাশিত:শুক্রবার ২১ মে 20২১ | হালনাগাদ:শুক্রবার ১৮ জুন ২০২১ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিয়ানমারে সৃষ্টি হয়েছে নতুন সংকট। এবার কারাবন্দি নেত্রী সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নিবন্ধন বাতিল করতে চলেছে জান্তার নিয়োগ করা নির্বাচন কমিশন।

শুক্রবার (২১ মে) এখবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে মিয়ানমারের এক স্থানীয় গণমাধ্যমের বরাতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশনের চেয়ারম্যান থেইন সোয়ে বলেছেন, নির্বাচনে কারচুপি করা বেআইনি। তাই আমরা এনএলডির নিবন্ধন বাতিল করতে যাচ্ছি।

মিয়ানমারে বর্তমান ক্ষমতাসীন সরকারে সামরিক বাহিনী ও সরকারি কর্মকর্তাদের পাশাপাশি এনএলডির বেশ কয়েকজন দলছুট নেতাকর্মীও রয়েছেন। এমন একজন মুখপাত্রের সঙ্গে এ বিষয়ে কথা বলতে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে ওই মুখপাত্র তাৎক্ষনিকভাবে কোনো মন্তব্য করতে রাজি হননি।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইংয়ের নেতৃত্বে এক অভ্যুত্থানে ক্ষমতাসীন সরকারকে হটিয়ে দেশটির ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী, বন্দি করা হয় মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি ও তার দল লীগ ফর ডেমোক্রেসির পার্লামেন্ট সদস্য ও অন্যান্য বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের। এদিকে এই অভ্যুত্থানের অব্যবহিত পর থেকেই ফুঁসে ওঠেন মিয়ানমারের গণতন্ত্রকামী জনগন। ২ ফেব্রুয়ারি থেকে মিয়ানমারে ব্যাপকমাত্রায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অসহযোগ আন্দোলন শুরু করেন তারা।


আরও খবর



ভারতে স্যানিটাইজার কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১৮

প্রকাশিত:সোমবার ০৭ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের মহারাষ্ট্রের পুনেতে সোমবার (০৭ জুন) একটি স্যানিটাইজার কারখানায় আগুন লেগে ১৮ কর্মী মারা গেছেন। এ ঘটনায় এখনও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন। খবর এনডিটিভির।

স্থানীয় ফায়ার সার্ভিসের বিপুল সংখ্যক কর্মী ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন এবং আটকেপড়াদের উদ্ধারে কাজ করছে।

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, ৩৭ জন কর্মী ওই কারখানায় কাজ করছিল। ১৮ জনকে মৃত উদ্ধার করা হয়েছে।

কারখানা কর্তৃপক্ষের দাবি, এখনও ১৭ জন নিখোঁজ রয়েছে।


আরও খবর



বিশ্বে ২৪ ঘণ্টায় আরও ১১ হাজারের বেশি মানুষের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১১ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব চলছেই। বিশ্বের বিভিন্ন দেশে গত ২৪ ঘণ্টায় ১১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

এ নিয়ে মোট ৩৭ লাখ ৮৮ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিল ভাইরাসটি।

গত তিনদিন ধরে ব্রাজিলে দৈনিক মৃত্যু দুহাজারের ওপর। একদিনে শনাক্ত হয়েছে ৯০ হাজারের মতো সংক্রমণ।

টানা দ্বিতীয় দিনের মতো করোনায় চার শতাধিক মৃত্যু লিপিবদ্ধ করল যুক্তরাষ্ট্র। সাড়ে ১৩ হাজার মানুষের দেহে নতুন ভাবে শনাক্ত হলো ভাইরাসটি।

বৃহস্পতিবার আর্জেন্টিনায় মৃত্যুবরণ করে ৬৭০ জন আর কলম্বিয়ায় ৫৭৩ জন। দুই লাতিন দেশেই এদিন নতুনভাবে ৩০ হাজারের মতো মানুষের দেহে শনাক্ত হয় ভাইরাসটি।

গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সাড়ে চার লাখের বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে।


আরও খবর