শিরোনাম

ফেসবুকের অপব্যবহার রোধ-নিয়ন্ত্রণে আদালতে রিট

প্রকাশিত:সোমবার ২০ ডিসেম্বর ২০21 | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার রোধ ও নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে রিট আবেদন করা হয়েছে। সোমবার (২০ ডিসেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী তাপস কান্তি বল এই রিটটি করেন।

আইনজীবী তাপস কান্তি বল রিট আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটে বিটিআরসির চেয়ারম্যান, ডাক ও টেলিযোগাযোগ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব ও ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক এবং ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটে কোনো ধরনের বিলম্ব ছাড়াই দেশে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের অপব্যবহার ও কার্যক্রম নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

এই আইনজীবী জানান, গত ১৩ অক্টোবর একটি ফেসবুক পোস্টে দাবি করা হয়, দুর্গাপূজার সময় কুমিল্লার একটি পূজামণ্ডপে কোরআন রাখা হয়েছে। মণ্ডপে কোরআন রাখা নিয়ে ভিডিও-ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে বিশেষ করে ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এ ধরনের বিভ্রান্তিকর তথ্য ও গুজব ফেসবুকে ভাইরাল হয়। এতে ঘৃণাসূচক বক্তব্যসহ অন্য বিষয়ের অবতারণা হয়। যাদের বিবাদী করা হয়েছে, তারা এসব রোধ ও নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছেন।


আরও খবর



আক্রান্ত প্রায় তিন হাজার, শনাক্তের হার ১১ শতাংশ ছাড়িয়ে

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টা আরও ২ হাজার ৯১৬ জন আক্রান্ত হয়েছেন। এর আগে গতকাল (মঙ্গলবার) ২ হাজার ৪৫৮ জন রোগী শনাক্ত হয়েছিল। এছাড়া নতুন করে করোনায় আরও ৪ জনের মৃত্যু হয়েছে, যা গতকাল ছিল ২ জনে। বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ২৪ হাজার ৭০৫ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ২৪ হাজার ৯৬৪টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৬৮ শতাংশ। মোট শনাক্তের হার ১৩ দশমিক ৬৩ শতাংশ। নতুন মৃতদের মধ্যে দুইজন করে নারী-পুরুষ রয়েছে। এরমধ্যে চট্টগ্রামের একজন ও ঢাকা বিভাগে তিনজন।

দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১৬ লাখ ১ হাজার ৩০৫ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ১১১ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ লাখ ৫১ হাজার ৬৫৩ জন।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ দেশে করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




মাদক বিক্রি-সেবনের অভিযোগে ৬০ জনকে গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৬০ জনকে গ্রেপ্তার করেছে।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে সোমবার সকাল ছয়টা থেকে মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, এসময় তাদের কাছ থেকে পাঁচ হাজার ৭৪৪ পিস ইয়াবা, ২৫৯ গ্রাম এক হাজার ৮৩ পুরিয়া হেরোইন ও এক কেজি ৮৬৫ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়। গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪৯টি মামলা করা হয়েছে।


আরও খবর

অ্যাটর্নি জেনারেল করোনা আক্রান্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




মহিলা বিষয়ক অধিদপ্তরে ৫০৪ পদে চাকরির সুযোগ

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

৫০৪ পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মহিলা বিষয়ক অধিদপ্তর। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা মহিলা বিষয়ক অধিদপ্তরের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

পদের নাম: ডে-কেয়ার ইনচার্জ।

পদের সংখ্যা: ২৭ টি।

শিক্ষাগত যোগ্যতা: কোনো স্বীকৃতিপ্রাপ্ত বোর্ড থেকে এইচএসসি অথবা এসএসসি পাস। শিশু যত্ন কর্মসূচি এবং নার্সিংয়ে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। কেবলমাত্র নারী প্রার্থীদের বিবেচনা করা হবে।

বেতন: ১০,২০০-২৪, ৬৮০ টাকা (১৪ তম গ্রেড)।

আবেদনের শর্ত: টাঙ্গাইল, গোপালগঞ্জ, রাঙামাটি, খুলনা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, গাইবান্ধা, নেত্রকোনা, জামালপুর জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই। তবে সব জেলা থেকে এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদের নাম: অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক।

পদের সংখ্যা: ৬০টি।

শিক্ষাগত যোগ্যতা:

* কোনো স্বীকৃতিপ্রাপ্ত বোর্ড থেকে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

* কম্পিউটার ব্যবহারে দক্ষ।

* প্রতি মিনিটে ইংরেজি ও বাংলায় ২০ শব্দ টাইপ করার গতি থাকতে হবে।

বেতন: ৯,৩০০-২২, ৪৯০ টাকা (১৬ তম গ্রেড)।

আবেদনের শর্ত: টাঙ্গাইল, গোপালগঞ্জ, রাঙামাটি, খুলনা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, গাইবান্ধা, নেত্রকোনা, জামালপুর জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই। তবে সব জেলা থেকে এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

পদের নাম: অফিস সহায়ক।

পদের সংখ্যা: ৪১৭টি।

শিক্ষাগত যোগ্যতা: কোনো স্বীকৃতিপ্রাপ্ত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

বেতন: ৮,২৫০-২০, ০১০ টাকা (২০ তম গ্রেড)।

আবেদনের শর্ত: ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, চাঁদপুর, লক্ষ্মীপুর, জয়পুরহাট, নড়াইল, পটুয়াখালী, পিরোজপুর, ঝালকাঠি জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই। তবে সব জেলা থেকে এতিম ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়সসীমা: ২১ ডিসেম্বর ২০২১ তারিখে ন্যূনতম ১৮ বছর এবং ২৫ মার্চ ২০২০ তারিখে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা:

* সব প্রার্থীর (বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী ব্যতীত) ক্ষেত্রে ৩০ বছর।

* বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে ৩২ বছর।

* বীর মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানের সন্তানদের ক্ষেত্রে ৩০ বছর।

* বয়স প্রমাণের ক্ষেত্রে অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়।

আবেদন ফি: প্রথম দুটি পদের জন্য নির্ধারিত ফি ১১২ টাকা (ফি ১০০ ও টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকা) এবং শেষ পদটির জন্য নির্ধারিত ফি ৫৬ টাকা (ফি ৫০ ও টেলিটকের সার্ভিস চার্জ ৬ টাকা)।

যেভাবে আবেদনের: টেলিটকের ওয়েবসাইটে (http://dwa.teletalk.com.bd/home.php)গিয়ে আবেদন করা যাবে। 

আবেদনের শেষ সময়: ১১ জানুয়ারি ২০২২, বিকেল ৫টা পর্যন্ত।


আরও খবর



জয়নাল হাজারীর মৃত্যুতে তিনদিনের শোক পালন

প্রকাশিত:মঙ্গলবার ২৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক এমপি জয়নাল হাজারীর মৃত্যুতে তিনদিনের শোক পালন করবে জেলা আওয়ামী লীগ।

বিষয়টি নিশ্চিত করে ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী বলেন, আমাদের প্রিয় নেতা ফেনী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য জয়নাল হাজারীর মৃত্যুতে ফেনী জেলা আওয়ামী লীগ থেকে তিন দিনের (২৮,২৯ ও ৩০ ডিসেম্বর) শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। 

ফেনীর সকল উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদক, বিভিন্ন অঙ্গ সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদক, প্রত্যেক পৌরসভার মেয়র, উপজেলা চেয়ারম্যান, জেলা পরিষদ চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সবাই তার মৃত্যুতে শোকাহত।

নিজাম উদ্দিন হাজারী জানান, আমাদের পারিবারিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিকেল সাড়ে ৪ টায় ফেনী পাইলট হাই স্কুল মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে। সাবেক সংসদ সদস্য হিসেবে ঢাকাতে সংসদ ভবনে একটি জানাজা হওয়ার কথা রয়েছে। ঢাকাতে জানাযা হলেও ফেনীতে যথা সময়ে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে জয়নাল হাজারীর কথা অনুযায়ী মুজিব উদ্যানে তার দাফন করা হবে বলে জানান তিনি।

দলমত নির্বিশেষে সকলকে জানাযায় অংশগ্রহণ করে জয়নাল হাজারীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করার আহ্বান জানান তিনি। 

 

নিউজ ট্যাগ: জয়নাল হাজারী

আরও খবর



আজকের ভালো মন্দ

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি মকর রাশির জাতক/জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৪। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : ইউরেনাস ও শনি। আপনার শুভ সংখ্যা : ৪ ও ৮। শুভ বার : শনি ও রবি। শুভ রত্ন : নীলা ও গার্নেট।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

সামাজিক কোনো কাজে অংশ নিতে পারেন। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন। অসুস্থ পিতার প্রতি যত্নবান হওয়ার চেষ্টা করুন। কর্ম পরিবেশ অনুকূল থাকতে পারে। কর্মস্থলে সিনিয়রদের পরামর্শ অনুযায়ী চলুন।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

আধ্যাত্মিকতার প্রতি অনুরোধ করতে পারেন। জীবন ও জগৎ সম্পর্কে নতুন কোনো ধারনা পেতে পারেন। মন ভালো থাকবে। ভাগ্যোন্নয়নের প্রচেষ্টা জোরদার করুন। পেশাগত দিক ভালো থাকতে পারে।

মিথুন (২১ মে-২০ জুন)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। ট্যাক্স সংক্রান্ত কোনো ঝামেলা হতে পারে। ব্যবসায়িক দিক ভালো যাবে না। বিক্রয়-বাণিজ্যে লোকসান হতে পারে। আজ কোনো ঝুঁকি নিবেন না।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

পারস্পরিক সামাজিক সম্পর্ক বজায় রাখুন। আপনজন কেউ শত্রুতা করতে পারে। ব্যবসায়িক দিক মোটামুটি ভালো থাকতে পারে। বিনিয়োগ ভালোভাবে চিন্তা করে করুন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

শত্রুপক্ষের তৎপরতা বৃদ্ধি পেতে পারে। শত্রুদের দুর্বল ভাবা ঠিক হবে না। নিজের সীমাবদ্ধতা সম্পর্কে সতর্ক থাকুন। শারীরিক অসুস্থ তাকে অবহেলা করবেন না। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

বিদ্যার্থীদের জন্য সময় অনুকূল থাকতে পারে। পড়াশোনায় মন বসাতে পারবেন। সন্তানের প্রতি খেয়াল রাখুন। সৃজনশীল কাজে অংশ নিতে পারেন। ধর্মীয় কাজে আনন্দ পাবেন।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

বিলাস দ্রব্য কেনাকাটা হতে পারে। মনের গভীরে লালিত কোনো ইচ্ছা পূরণ হতে পারে। মন ভালো থাকবে। মাতৃস্বাস্থ্য ভালো যাবে। জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

আত্মীয়দের সঙ্গে যোগাযোগ হতে পারে। ব্যক্তিগত যোগাযোগে সুফল পেতে পারেন। প্রাপ্ত তথ্যের ওপর নির্ভর করতে পারেন। ছোট ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

কোনো আত্মীয়ের সঙ্গে দেখা হতে পারে। মূল্যবোধ বজায় রাখুন। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। আর্থিক দিক মোটামুটি ভালো থাকতে পারে। পাওনা টাকা আদায়ের জন্য তাগাদা দিন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

নিজেকে যথাযথভাবে প্রকাশ করার চেষ্টা করুন। সেক্ষেত্রে সাফল্য পেতে পারেন। শরীর মোটামুটি ভালো থাকতে পারে। অসুস্থদের শারীরিক অবস্থার উন্নতি হতে পারে। বিনয়ী আচরণ দিয়ে অন্যের মন জয় করতে পারবেন।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

কোনো পূর্ব কর্মের ফল ভোগ করতে পারেন। ব্যক্তিগত কোনো ব্যর্থতার জন্য মন খারাপ হতে পারে। অকারণ ব্যয় পরিহার করুন। অন্যথায় ঋণগ্রস্ত হতে পারেন। ভ্রমণের সুযোগ পেতে পারেন।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

জ্যেষ্ঠ ভাইবোনদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা নিন। আর্থিক দিক ভালো যাবে। পেশাগত যোগাযোগ চালিয়ে যান। ভবিষ্যতের জন্য কোনো পরিকল্পনা গ্রহণ করতে পারেন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

মুখে স্বাদ ফেরাতে বানান মুরগির পুলি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২

চাইনিজ সবজি রান্নার সহজ রেসিপি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২