Logo
শিরোনাম

ফোন ব্যবহার কমাতে বলেছেন মোবাইলের আবিষ্কারক

প্রকাশিত:সোমবার ০৪ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ নভেম্বর ২০২৩ | ১৬৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বে প্রথম ওয়্যারলেস ফোন’ আবিষ্কার করে শোরগোল ফেলে দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের নাগরিক মার্টিন কুপার। এই যোগাযোগ প্রযুক্তির ব্যবহার করে উপকৃত হয়েছেন বহু মানুষ। জীবনকে উপভোগ করতে সেলফোনের ব্যবহার কমানোর পরামর্শ দিলেন এই প্রকৌশলী।

বিশ্বের প্রথম সেলফোনের এই উদ্ভাবক বলছেন, মানুষ তাদের ডিভাইসে কতটা সময় নষ্ট করে তা দেখে অবাক তিনি।

বৃহস্পতিবার (৩০ জুন) বিবিসি ব্রেকফাস্ট শো'তে সাক্ষাৎকারে ৯২ বছর বয়সী কুপার দৈনিক পাঁচঘণ্টা সেফলফোন ব্যবহারের পরামর্শ দিয়েছেন। তিনি নিজেই দিনের ৫ শতাংশেরও কম সময় স্মার্টফোন ব্যবহার করেন। জীবনকে উপভোগ করতে মোবাইল ফোন ব্যবহার কমানো প্রয়োজন মনে করেন তিনি।

সাক্ষাৎকার নেওয়া জেইন ম্যাককাবিন মার্টিন কুপারকে প্রশ্ন করেন, আমার মতো যারা দিনে পাঁচ ঘণ্টা ফোন ব্যবহার করেন, তাদের কী বলবেন?

বিস্ময় প্রকাশ করে মার্টিন বলেন, সত্যিই? সত্যিই আপনি দিনে পাঁচ ঘণ্টা সময় দেন মোবাইলের পেছনে? একটু হেসে বলেন, জীবনটাকে একটু উপভোগ করুন।

গত শতাব্দীর সত্তরের দশকে মটোরোলা ডাইনাট্যাক ৮০০০এক্স’ নামক মোবাইল ফোনটি দিয়ে যাত্রা শুরু হয়েছিল। ১৯৭৩ সালের ৩ এপ্রিল আবিষ্কার করেন মার্টিন। ফোনের আড়াই পাউন্ড ওজনের ছিল, আর ১০ ইঞ্চি লম্বা। একবার চার্জ দিয়ে ২৫ মিনিট কথা বলা যেতো, চার্জ হতে সময় লাগতো ১০ ঘণ্টা।


আরও খবর

কমেছে রোলেক্স ও প্যাটেক ফিলিপ ঘড়ির দাম

বুধবার ২২ ফেব্রুয়ারী ২০২৩