Logo
শিরোনাম

ফোনে থাকা গোপন তথ্য চুরি, নিষিদ্ধ হল আরও ১০টি অ্যাপ

প্রকাশিত:বুধবার ১৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১০টি অ্যাপ আপনার ফোনে থাকলেই হ্যাকারদের কাছে পৌঁছে যাবে ফোনে রাখা সব গোপন তথ্য। ফোনে আসা কোনও ওটিপি, পাসওয়ার্ড অথবা অন্য গুরুত্বপূর্ণ তথ্য যদি কপি করে আবার পেস্ট করেন, তবে সেই সব তথ্য ফাঁস হয়ে যাবে হ্যাকারদের কাছে। এমন কি হোয়াটস্অ্যাপে ডাউনলো়ড করা ফাইলেরও নাগাল পাবে হ্যাকারেরা।

সূত্রের খবর, বিশ্ব জুড়ে প্রায় ৬০ মিলিয়ন নেট ব্যবহারকারী এই অ্যাপগুলি নিজেদের স্মার্টফোনে রেখেছেন। গুগল প্লে স্টোরের নিজস্ব কিছু সিকিউরিটি চেকিং-এর ব্যবস্থা রয়েছে। কিন্তু এত দিন অ্যাপগুলি তাতে ধরা পড়েনি।

অবশেষে জনগণকে সতর্ক করে ১০টি অ্যাপের উপর নিষেধাজ্ঞা জারি করল গুগল।

রইল এই ১০টি অ্যাপের তালিকা:

১) স্পিড র‌্যাডার ক্যামেরা

২) এআই-মোআজিন লাইট

৩) অডিওস্ড্রয়েড অডিয়ো স্টুডিয়ো ডিএডব্লিউ

৪) ফুল কোরান এমপিথ্রি-৫০ ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ট্রান্সলেশন অডিয়ো

৫) স্মার্ট কিট ৩৬০

৬) ওয়াই-ফাই মাউস (রিমোট কন্ট্রোল পিসি)

৭) হ্যান্ডসেন্ট নেক্সট এসএমএস-টেক্সট উইথ এমএমএস

৮) কিউআর অ্যান্ড বারকোড স্ক্যানার (অ্যাপসোর্স হাব)

৯) সিম্পল ওয়েদার অ্যান্ড ক্লক উইজেট (ডিফার)

১০) কিবলা কম্পাস-রমদান ২০২২

নিউজ ট্যাগ: নিষিদ্ধ অ্যাপ

আরও খবর



৬ দিনের ছুটি শেষে অফিস খুলছে বৃহস্পতিবার

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পবিত্র ঈদুল ফিতরে ছয়দিনের ছুটি শেষে সরকারি অফিস খুলছে কাল বৃহস্পতিবার। শুক্রবার থেকে শুরু হওয়া ছুটি শেষ হচ্ছে আজ বুধবার। মঙ্গলবার দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়।

গত ২৯ ও ৩০ এপ্রিল ছিল সপ্তাহিক ছুটি। এরপর ১ মে ছিল মে দিবসের ছুটি। এরপর ২, ৩ ও ৪ মে ঈদের ছুটি কাটাচ্ছেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা।

বৃহস্পতিবার একদিন খোলা থাকার পর আবার দুদিন (৬ ও ৭ মে) সাপ্তাহিক ছুটি। তাই যারা ৫ মে ছুটি নিয়েছেন তারা টানা ৯ দিনের ছুটি পেয়ে যাচ্ছেন। সেক্ষেত্রে তাদের আগামী ৮ মে রবিবার অফিস করতে হবে।

তাই ঢাকার বাইরে ঈদ করতে যাওয়ার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেশির ভাগই ৫ মে ঐচ্ছিক ছুটি নিয়েছেন বলে জানা গেছে। তবে যারা ছুটি না পেয়েও দূর-দূরান্তে গিয়ে ঈদ করেছেন তারা হয়তো বৃহস্পতিবার এসেই অফিসে যোগ দেবেন।


আরও খবর



রেকর্ড উচ্চতায় পৌঁছেছে জাপানের মূল্যস্ফীতি

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বজুড়ে ক্রমবর্ধমান দাম প্রভাব ফেলছে ভোক্তার ওপর। মূল্যস্ফীতির চাপে বিপর্যস্ত নিম্ন আয়ের মানুষ। বেশির ভাগ দেশে এ হার রেকর্ড পর্যায়ে পৌঁছলেও ব্যতিক্রম ছিল জাপানে। মহামারীর বিপর্যয় কাটিয়ে ধীর পুনরুদ্ধার এ চাপের বাইরে রেখেছিল বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিকে। তবে কয়েক মাস ধরে দেশটিতে ঊর্ধ্বমুখী রয়েছে দাম। এরই মধ্যে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে আদান-প্রদান করা পণ্যের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এক্ষেত্রে ইউক্রেনে রুশ আগ্রাসন এবং ডলারের বিপরীতে ইয়েনের অবমূল্যায়নকে দায়ী করছেন অর্থনীতিবিদরা। খবর কিয়োদো নিউজ।

ব্যাংক অব জাপানের তথ্য অনুসারে, এপ্রিলে পাইকারি মূল্য গত বছরের একই সময়ের তুলনায় ১০ শতাংশ বেড়েছে। এ হার ১৯৮১ সালে তুলনামূলক তথ্য উপলব্ধ হওয়ার পর থেকে সবচেয়ে বেশি। ইউক্রেন সংকট এবং ইয়েনের মানে উল্লম্ব পতনের পরে ক্রমবর্ধমান জ্বালানি ও কাঁচামালের ব্যয় এ রেকর্ড তৈরিতে অবদান রেখেছে। দেশটির প্রতিষ্ঠানগুলোর মধ্যে লেনদেন করা পণ্যের দাম টানা ১৪তম মাসের মতো ঊর্ধ্বমুখী রয়েছে। এ প্রবণতা আগামী কয়েক মাসের মধ্যে ভোক্তা মূল্যস্ফীতিতে দেখা যাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

ক্রমবর্ধমান জ্বালানি ও কাঁচামালের ব্যয় ভোক্তাদের ওপর না চাপালে এটি করপোরেট মুনাফা উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয়ার হুমকি তৈরি করেছে। এ অবস্থায় অনেক প্রতিষ্ঠান উচ্চ এ ব্যয়ের সঙ্গে সামঞ্জস্য করে দাম বাড়াচ্ছে। এরই মধ্যে ভোক্তা পর্যায়ে এটির প্রভাব পড়তে শুরু করেছে।

ইউক্রেনে রুশ আগ্রাসন জ্বালানি সরবরাহ নিয়ে উদ্বেগ বাড়ায় পেট্রোলিয়াম ও কয়লা পণ্যের দাম ৩০ দশমিক ৯ শতাংশ বেড়েছে। কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়া পণ্যগুলোর মধ্যে থাকা লোহা ও ইস্পাত ২৯ দশমিক ৯ শতাংশ এবং কাঠ ও কাঠজাত পণ্যের দাম বেড়েছে ৫৬ দশমিক ৪ শতাংশ। এছাড়া লোহা ও ইস্পাতের বাইরের ধাতুগুলোর দাম বেড়েছে ২৫ শতাংশ।

ইউক্রেনে চলমান এ যুদ্ধ পানীয় ও খাদ্যের দামকেও বাড়িয়ে দিয়েছে। এসব পণ্যের দাম বেড়েছে ৩ দশমিক ৭ শতাংশ। রাশিয়া ও ইউক্রেন উভয় দেশই প্রধান উৎপাদক হওয়ায় গমের মতো শস্যের দাম দ্রুত বেড়ে গেছে। ডাই-ইচি লাইফ রিসার্চ ইনস্টিটিউটের প্রধান অর্থনীতিবিদ হিদেও কুমানো বলেন, পাইকারি দাম বৃদ্ধির হার আশ্চর্যজনক উচ্চ ছিল। মার্চ থেকে ইয়েনের তীব্র অবমূল্যায়নের কারণে এটি বেড়ে গেছে। তবে দুর্বল ইয়েনের নেতিবাচক দিকগুলো অর্থনীতিতে ইতিবাচক প্রভাবও ফেলছে। ফলে ভোক্তা মূল্যসূচক কেন্দ্রীয় ব্যাংকের লক্ষ্যমাত্রা ২ শতাংশে উন্নীত হতে পারে।

জাপানের কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, চলতি অর্থবছরে ভোক্তা মূল্যস্ফীতি ১ দশমিক ৯ শতাংশে উন্নীত হবে। পাশাপাশি উচ্চ ব্যয়ের ধাক্কা ক্ষণস্থায়ী হবে বলেও পূর্বাভাস দিয়েছে ব্যাংকটি। যদিও বিশ্লেষকরা মনে করছেন, আগামী মাসে ভোক্তা পর্যায়ে মূল্যস্ফীতি ২ শতাংশের কাছাকাছি থাকবে। কারণ উচ্চ কাঁচামালের খরচ আরো বেশি প্রতিষ্ঠানকে দাম বাড়াতে প্ররোচিত করবে। এ পরিস্থিতি জাপানের ভঙ্গুর অর্থনৈতিক পুনরুদ্ধারে ঝুঁকি তৈরি করেছে।

এদিকে প্রকাশিত তথ্যে দেখা গেছে, ইয়েনের হিসাবে এপ্রিলে আমদানি মূল্য এক বছর আগের তুলনায় ৪৪ দশমিক ৬ শতাংশ বেড়েছে। ডলারের বিপরীতে জাপানি এ মুদ্রার অবমূল্যায়নের কারণে কয়েক মাস ধরেই দেশটির আমদানি ব্যয় ঊর্ধ্বমুখী রয়েছে। যদিও রফতানি মূল্য বাড়ার হার ১৭ দশমিক ৩ শতাংশ।

নিউজ ট্যাগ: মূল্যস্ফীতি

আরও খবর



টিটিই শফিকুলের বরখাস্তের আদেশ প্রত্যাহার: রেলমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে বিনা টিকিটে ট্রেনে ভ্রমণের সময় জরিমানার ঘটনায় টিটিই শফিকুল ইসলামের বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এ ঘটনায় তিনি নিজেও বিব্রত বলে জানিয়েছেন। আজ রবিবার (৮ মে) দুপুরে রেলভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান রেলমন্ত্রী।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ভুলভ্রান্তি হলে মানুষতো সেভাবেই দেখবে। এখানে যদি দেখা যায় আমার স্ত্রী কোনও দোষ করে থাকে... ইয়ে করে থাকে...। আমার কোনও ইনভলভমেন্ট এখানে ছিল না। বলা হচ্ছে যে, মন্ত্রীর কারণে এমনটা ঘটছে। আমার যদি কিছু করার থাকতো তাহলে তো সরাসরিই করতে পারতাম। কারও সাহায্যের তো দরকার হবে না। মেসেজটা যেভাবে গেছে সেটা সঠিক নয়।

টিটিই শফিকুল ইসলাম সেদিন তার দায়িত্বই সঠিকভাবে পালন করেছেন উল্লেখ করে মন্ত্রী বলেন, টিটিইর কাজ হলো রেলে শৃঙ্খলা আনা। তার কাজইতো রেলে যাত্রীদের সহযোগিতা করা, সাহায্য করা, সঠিক জায়গায় সেবা দেওয়া; রেলের লোকদের দায়িত্বই সেটা। এখন যেভাবে ঘটেছে ঘটনাটি, তাতে আমরা বিব্রত।

মন্ত্রী জানান, এখন শফিকুল ইসলামকে পদোন্নতি বা অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হতে পারে। তাকে পুরস্কৃত করার কথাও ভাববে রেলপথ মন্ত্রণালয়।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৫ মে) রেলমন্ত্রীর আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ভ্রমণ করার অভিযোগে তিন যাত্রীর কাছ থেকে নিয়মানুযায়ী জরিমানাসহ ভাড়া আদায় করেন রেলওয়ের ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক (টিটিই) শফিকুল ইসলাম।

ঘটনার কয়েক ঘণ্টা পরই ঈশ্বরদীর পাকশী বিভাগীয় রেলওয়ে বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিনের নির্দেশে টিটিই শফিকুলকে বরখাস্ত করা হয়। শুক্রবার সেই আদেশ কার্যকর হয়। এনিয়ে দেশব্যাপী সমালোচনা শুরু হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তিন দিন ধরে বিষয়টি নিয়ে লেখালেখি করছেন। সমালোচনার মুখে বরখাস্তের আদেশ প্রত্যাহার করে নিলো কর্তৃপক্ষ।


আরও খবর



গুঞ্জন ছড়িয়েছে সোনাক্ষীর প্রেম নিয়ে

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নোটবুক দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন জহির ইকবাল। বলি পারায় তাকে নিয়ে গুঞ্জন ছড়িয়েছে। শোনা যাচ্ছে অভিনেতা প্রেম করছেন বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহার সঙ্গে। তাদের সেই সম্পর্ক কি বিয়েতে পরিণত হবে, এমন প্রশ্নও উঠছে। সম্প্রতি ইন্ডিয়া টুডেকে দেয়া এক সাক্ষাৎকারে জহির বলেন, এসব গুজবে পাত্তা দেন না তিনি। গুজবকে তিনি এই শিল্পের একটি অংশ হিসেবে দেখে

আমি অভিনয় জগতে আসার আগেই জানতাম অভিনেতা-অভিনেত্রীদের নিয়ে এমন গুজব হয়েই থাকে। আমি এগুলো পাত্তা দেই না। আপনারা এ বিষটি নিয়ে ভাবতে চাইলে ভাবতে পারেন- যোগ করেন জহির।


তিনি আরও বলেন বলিউড ভাইজানখ্যাত সালমান খান তাকে বলেছেন, এমন অনেকেই আছেন অনেক নিউজ করবে তবে এতে মনোযোগ দিবেন না। তাই আমিও সেদিকে মনোযোগ দেই না।