Logo
শিরোনাম

গাজরের মালাই পাটিসাপ্টা

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ১৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাদের ভিন্নতার জন্য এই পাটিসাপ্টার বেশ কিছু প্রকরণ তৈরি হয়ে থাকে। এর প্রকরণগুলো হলো- ডিম পাটিসাপ্টা, সবজি পাটিসাপ্টা, মাংস পাটিসাপ্টা মালাই পাটিসাপ্টা। আর গাজরের মালাই পাটিসাপ্টা বানানো খুবই সহজ।

তাহলে আর দেরি না করে, বাড়িতে বানিয়ে চেখে দেখতে জেনে নিন রেসিপিটি-

উপকরণ: সেদ্ধ করে ম্যাশ করা গাজর ৪ টেবিল চামচ, ঝুরি করা গাজর আধা কাপ, কোরানো নারকেল ১/৩ কাপ, ময়দা ৬ টেবিল চামচ, পোলাওয়ের চালের গুঁড়া ৪ টেবিল চামচ, সুজি ৪ টেবিল চামচ, মাওয়া সিকি কাপ, চিনি আধা কাপ, দুধ ২ কাপ, ক্রিম ২ টেবিল চামচ, কাজুবাদাম কুচি ২ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, এলাচ গুঁড়া সামান্য, জাফরান এক চিমটি, ঘি দেড় চা চামচ।

পুর তৈরির প্রণালী: প্যানে ঘি গলিয়ে তাতে কোরানো নারকেল ও ঝুরি করা গাজর দিয়ে ভালো করে বেশ কিছুক্ষণ ভেজে নিন। মাওয়া মিশিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। তারপর চিনি দিয়ে মিশিয়ে নেড়ে ক্রিম ও এলাচ গুঁড়া দিয়ে হালকা নেড়ে চুলা বন্ধ করে দিন। বাটিতে এই মিশ্রণ ঢেলে ছড়িয়ে ঠাণ্ডা হতে দিন। এরপর তাতে কাজুবাদাম, কিশমিশ কুচি ও জাফরান দিয়ে মেখে রাখুন। 

ব্যাটার তৈরির প্রনালী: একটি বাটিতে সামান্য জাফরান, ম্যাশ করা গাজর, ময়দা, সুজি, চিনিও দুধ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মসৃণ ব্যাটার না হওয়া পর্যন্ত মেশাতে থাকুন। 

পাটিসাপটা তৈরির প্রনালী: একটি ননস্টিক প্যান গরম করে সামান্য ঘি ব্রাশ করে নিন। গোল চামচের ২ চামচ ব্যাটার দিয়ে পুরো প্যান ঘুরিয়ে  রুটির মতো তৈরি করে নিন। কাঁচাভাব গিয়ে সাদাটে হয়ে এলে তাতে লম্বালম্বি করে গাজরের পুর রাখুন। রোল করে পেঁচিয়ে নিয়ে পরিবেশন করুন মজাদার গাজরের মালাই পাটিসাপ্টা।   



আরও খবর

আজকের ভালো মন্দ

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১

প্রথম প্রেম দিবস আজ

শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১




পাঞ্জশির দখল করতে রওনা হয়েছেন তালেবান যোদ্ধারা, তৈরি মাসউদ বাহিনীও

প্রকাশিত:সোমবার ২৩ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ১১১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের অধিকাংশ এলাকা তালেবান বাহিনী দখল করলেও এখনও পাঞ্জশির উপত্যকা নিয়ন্ত্রণে নিতে পারেনি। ওই এলাকা দখল করতে গিয়ে গত কয়েক দিনে বাধার মুখে পড়তে হয়েছে তাদের। তবে এবার পাঞ্জশির দখলের জন্য সর্বশক্তি দিয়ে নামার ঘোষণা দিয়েছে তালেবান।  জানা গেছে, পাঞ্জশির দখল করতে ইতোমধ্যে রওনা হয়েছেন শত শত তালেবান যোদ্ধা। খবর আনন্দবাজার।

আফগানিস্তানে একের পর এক প্রদেশ বিনাযুদ্ধে আত্মসমর্পণ করলেও সে পথে হাঁটেনি হিন্দুকুশ পর্বতের পাদদেশে অবস্থিত পাঞ্জশির উপত্যকা। ১৫ আগস্টের পরও তালেবানের দখলের বাইরে ছিল এই এলাকার বেশ কয়েকটি প্রদেশ।

আহমদ মাসউদের নেতৃত্বে তালেবানের বিরুদ্ধে লড়াই হচ্ছে সেখানে। আশরাফ ঘানির শাসনামলের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও রয়েছেন তার সঙ্গে। আফগান বাহিনীর একটি অংশও যোগ দিয়েছে তাদের সঙ্গে।

এই বাহিনীর সামনে পড়ে গত কয়েক দিনে বেশ কয়েকবার পিছু হটেছে তালেবান। সেই পাঞ্জশির দখলে এবার সর্বশক্তি দিয়ে নামতে চাইছেন তারা।

সম্প্রতি তালেবানের পক্ষে এক টুইটার অ্যাকাউন্টে লেখা হয়েছে স্থানীয় প্রশাসন শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করতে রাজি হয়নি। তাই ইসলামিক আমির শাহির শতাধিক মুজাহিদীন পাঞ্জশির দখলের জন্য যাচ্ছে।

এদিকে তালেবানের বিরুদ্ধে লড়াই করতে বিরোধী জোটরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাঞ্জশিরে জড়ো হচ্ছেন বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি।

মাসউদও এক সংবাদমাধ্যমকে রবিবার বলেছেন, আফগানিস্তানের বিভিন্ন প্রদেশ থেকে সাবেক আফগান সরকারের বহু সেনা পাঞ্জশিরে এসেছেন। ফলে তালেবান বাহিনীকে রুখতে প্রস্তুত পাঞ্জশির। সেই প্রতিরোধ ভাঙতে এগোচ্ছেন তালেবান যোদ্ধারাও।



আরও খবর

আফগানিস্তানে আবারও বিস্ফোরণ, নিহত ৭

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




মদন মিত্রের বায়োপিকে রাফিয়াথ রশিদ মিথিলা

প্রকাশিত:বুধবার ০৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পশ্চিমবঙ্গের রাজনৈতিক নেতাদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় থাকেন মদন মিত্র। সাবেক মন্ত্রী ও কামারহাটির বর্তমান এই বিধায়ককে নিয়ে এবার নির্মিত হতে যাচ্ছে বায়োপিক।

তবে একটি নয়, একসঙ্গে তাকে নিয়ে দুইটি বায়োপিকের ঘোষণা এসেছে।

শুরুতে শোনা গিয়েছিল মদন মিত্রকে নিয়ে বায়োপিক বানাতে চলেছেন রাজর্ষি দে, এরপর নাম আসে পরিচালক রাজা চন্দের। আর রাজর্ষি দে'র সিনেমাটিতে নাকি অভিনয় করতে যাচ্ছেন বাংলাদেশের অভিনেত্রী ও কলকাতার নির্মাতা সৃজিত মুখার্জির স্ত্রী রাফিয়াথ রশিদ মিথিলা।

এ প্রসঙ্গে রাজর্ষি পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনকে বলেন, মিথিলা থাকবেন সিনেমাতে, তবে কোন চরিত্রে থাকবেন, সেটা এখনও ঠিক হয়নি।

তবে গুঞ্জনে রয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে নাকি দেখা যেতে পারে মিথিলাকে!

পশ্চিমবঙ্গের রাজনৈতিক নেতাদের মধ্যে সবসময় সবচেয়ে বেশি আলোচনায় থাকেন মদন মিত্র। কখনও তিনি রাস্তায় বাইক ছোটান, কখনও জিমে ঘাম ঝরান। তার মিউজিক ভিডিও ঝড়ের গতিতে ভাইরাল হয়, ফেসবুক লাইভ এলেও তিনি পান অসংখ্য দর্শক। সেই মদন মিত্রকে নিয়েই দুই পরিচালক বানাবেন বায়োপিক।

বায়োপিক প্রসঙ্গে মদন মিত্র বলেন, 'গত দু’বছর ধরে বায়োপিক করার চাপ আসছিল। কিন্তু হেরে যাওয়া পরাজিত সৈন্য হিসেবে নয়, কামারহাটি রায়ের জন্য আমি অপেক্ষা করছিলাম'। 

পর্দায় মদন মিত্রের ভূমিকায় অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায় ও বলিউড তারকা পঙ্কজ ত্রিপাঠিকে পছন্দ নির্মাতাদ্বয়ের। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।


আরও খবর



গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সব রকম গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভার শুরুতে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, রাষ্ট্রপতির আহ্বানে ও সব দলের সঙ্গে আলোচনা করেই সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। সেখানে বিএনপিসহ সব দলের প্রতিনিধিত্ব ছিল। এবারও সব রকম গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে।

তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচন আইন অনুযায়ী যথাসময়ে অনুষ্ঠিত হবে। আমাদের দলের সম্মেলনও নির্ধারিত সময়ে হবে। আওয়ামী লীগে আগাম সম্মেলনের নজির নেই।

জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপি নির্বাচন কমিশনকে বিতর্কিত করার চেষ্টা করছে বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ওবায়দুল কাদেরের ব্রিফিং শেষে রুদ্ধদ্বার বৈঠকে বসে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্যরা।


আরও খবর



ক্লিন ফিড ছাড়া বিদেশি চ্যানেল সম্প্রচার করা যাবে না: তথ্য মন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1 | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ৩০ সেপ্টেম্বরের পর থেকে ক্লিন ফিড ছাড়া (বিজ্ঞাপনমুক্ত) বিদেশি কোনো টিভি চ্যানেল দেশে সম্প্রচার চালাতে পারবে না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার সচিবালয়ে কেবল অপারেটর অ্যাসোসিয়েশন, অ্যাটকো, বিদেশি চ্যানেলের ডিস্ট্রিবিউটর, আকাশ ডিটিএইচ ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধির সঙ্গে বৈঠক শেষে হাছান মাহমুদ এই তথ্য জানিয়েছেন।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, দেশে যেসব বিদেশি চ্যানেল আছে, আইন অনুযায়ী তারা ক্লিন ফিড চালাতে বাধ্য। কিন্তু তাগাদা দেওয়া সত্ত্বেও এসব চ্যানেল ক্লিন ফিড করে পাঠাচ্ছে না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, ৩০ সেপ্টেম্বরের পরে দেশে কোনো অবস্থাতেই ক্লিন ফিড ছাড়া বিদেশি চ্যানেলকে চালাতে দিতে পারি না। আইন অনুযায়ী, ক্লিন ফিড ছাড়া বিদেশি চ্যানেল আমাদের এখানে সম্প্রচার করতে পারে না।

হাছান মাহমুদ বলেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের কেবল নেটওয়ার্কিং সিস্টেম ডিজিটালাইজড করা হবে। সেটি বাস্তবায়নের লক্ষ্যে গ্রাহকদের অবহিত করতে একটি পরিপত্র জারি করা হবে। ৩০ নভেম্বরের পরে ঢাকা ও চট্টগ্রাম শহরে অ্যানালগ সিস্টেম আর কাজ করবে না। ডিজিটাল সেটআপ বক্সের মাধ্যমেই সম্প্রচারটা হবে।

মন্ত্রী বলেন, এখন ডিজিটাল প্লার্টফর্ম রেডি, কিন্তু দর্শকদের যদি সেটআপ বক্স দেওয়া না হয় এবং তারা যদি না নেন তবে সেটা বাস্তবায়ন করা কঠিন। সেজন্য আমরা পরিপত্র জারি করব।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




পদ্মা-যমুনার মোহনায় ধরা পড়ল ১০ মণ ওজনের শাপলা পাতা মাছ

প্রকাশিত:রবিবার ২৯ আগস্ট ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৬৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়ার ওপর দিয়ে প্রবাহিত পদ্মা নদীতে ধরা পড়েছে ১০ মণ ওজনের বিরল প্রজাতির শাপলা পাতা মাছ। বিশালকৃতির এই মাছটি দেখার জন্য ভিড় জমান উৎসুক জনতা। প্রায় ১৫ বছর আগে রাজবাড়ীতে পদ্মা নদীতে একটি শাপলা পাতা মাছ ধরা পড়েছিল বলে জানান স্থানীয় জেলেরা।

রবিবার (২৯ আগস্ট) ভোরে জেলার গোয়ালন্দ উপজেলার পদ্মা-যমুনার মোহনায় দৌলতদিয়ার ৭ নং ফেরিঘাট এলাকায় স্থানীয় জেলে বাবু সরদারের জালে মাছটি ধরা পড়ে।

মাছটি একটি ভ্যানে করে বিক্রির জন্য দৌলতদিয়া ট্রাক টার্মিনাল সংলগ্ন একতা মৎস্য আড়তে নিয়ে আসলে সেখানে ভিড় জমে যায়। পরে মৎস্য আড়তের আড়তদার রেজাউলের আড়তে মাছটি বিক্রির জন্য তুললে রাজবাড়ীর মাছ ব্যাবসায়ী কুটি মন্ডল ৮ হাজার টাকা মণ দরে ৮০ হাজার টাকা দিয়ে মাছটি কিনে নেন।

বাবু সরদার বলেন, আমরা সাধারণত ট্রলারে পদ্মায় বড় মাছ ধরতে যাই। কট সুতার জালে বড় মাছ ধরা পড়ে। কিন্তু হঠাৎ করে বিরল প্রজাতির এই মাছটি ধরা পড়ে। মাছটি দেখে আমরা অনেক খুশি হয়েছি। জালে আটকানোর পড়ে মাছটি বেশি লাফালাফি করেনি। দ্রুত সময়ের মধ্যে মাছটি ডাঙ্গায় তুলতে সক্ষম হই আমরা।

রেজাউল ইসলাম (রাজ) বলেন, পদ্মা নদীতে প্রায় ১৫ বছর পূর্বে একবার শাপলা পাতা মাছ পাওয়া গিয়েছিল। এটি সাধারণত মাটি ছুঁই ছুঁই করে পথ চলে। যে কারণে সহজে জালে ধরা পড়ে না। হয়তো পদ্মার তীব্র স্রোতের কারনে মাটি থেকে ওপরের দিকে এসেছে। যে কারণে জেলের জালে এটি ধরা পড়েছে।

নিউজ ট্যাগ: শাপলা পাতা মাছ

আরও খবর

ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী গ্রেপ্তার

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর ২০২১