Logo
শিরোনাম

ঘরোয়া উপায়ে দূর করুন ঠোঁটের কালচে ভাব

প্রকাশিত:শনিবার ২৬ ডিসেম্বর ২০২০ | হালনাগাদ:শুক্রবার ২৪ নভেম্বর ২০২৩ | ২১৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুন্দর ঠোঁট কে না চায়। ঠোঁটের রং গোলাপি হোক, এটা প্রায় সব নারীর প্রত্যাশা। অবশ্য পুরুষেরও। কিন্তু নানা কারণেই ঠোঁটে কালচে ভাব দেখা দেয়। ভিটামিনের অভাব, ডিহাইড্রেশন, অ্যালার্জি, হরমোনের সমস্যা, সিগারেট ও মদ্যপানসহ নানা কারণে গোলাপি ঠোঁট হয়ে ওঠে কালচে।

তবে মন খারাপ করার কিছু নেই। ঘরোয়া কিছু পদ্ধতি ঠোঁটের হারিয়ে যাওয়া গোলাপি আভা ফিরিয়ে দিতে পারে। 

লেবু

লেবুর রসে থাকে ব্লিচিং উপাদান। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে লেবুর রস দিয়ে ঠোঁটে ভালো করে ম্যাসাজ করুন। এতে ঠোঁটের কালচে ভাব দূর হবে।

বিট

এক টুকরো বিট নিয়ে ঠোঁটে ভালো করে ম্যাসাজ করুন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। বিটে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ঠোঁটে সতেজ ভাব এনে দেবে। ঠোঁটের কালচে ভাব দূর করবে।

শসার রস

শসা ব্লেন্ড করে রস তৈরি করুন। তারপর সেটা ঠোঁটে লাগান। ২০ থেকে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। শসার রস ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে। ঠোঁটে সতেজ ভাব এনে দেয়।

গোলাপজল

পরিষ্কার কাপড় বা তুলায় গোলাপজল নিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটে লাগান। এতে ঠোঁটে রক্তচলাচল বাড়বে। ঠোঁটের দাগ দূর হবে।

লেবু ও মধু

লেবু ও মধু ত্বকের জন্য খুবই উপকারী। লেবুর সঙ্গে মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণ কিছুক্ষণ ঠোঁটে রাখুন। এরপর নরম কাপড় ভিজিয়ে সেটা দিয়ে মুছে নিন। দেখবেন, কয়েক দিন পর ঠোঁটের রং ফিরে আসবে।

দুধের সর

ঠোঁটের গোলাপি আভা এনে দেয় দুধের সর। দুধের সরের সঙ্গে মধু মিশিয়ে ঠোঁটে লাগাতে পারেন। প্রতিদিন ব্যবহার করলে ঠোঁটের কালো দাগ দূর হয়ে ফিরবে গোলাপি আভা।

নারকেল তেল

নারকেল তেলে আছে ফ্যাটি অ্যাসিড, যা ঠোঁটকে আর্দ্র রাখে। আঙুলে করে একটু নারকেল তেল নিয়ে ঠোঁটে লাগিয়ে নিলেই কাজ শেষ। দেখুন পার্থক্যটা।


আরও খবর

রাশিফল: কেমন থাকবে আপনার আর্থিক অবস্থা?

বৃহস্পতিবার ১৭ আগস্ট ২০২৩

রাশিফল: দিনটি আজ কেমন যাবে!

মঙ্গলবার ১৫ আগস্ট ২০২৩