Logo
শিরোনাম

ঘুরে আসুন ঢাকেশ্বরী মন্দির থেকে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ১০৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকার সবচেয়ে প্রাচীন মন্দির ঢাকেশ্বরী। ঢাকেশ্বরী নামটি এসেছে ঢাকার ঈশ্বরী বা ঢাকা শহরের রক্ষাকর্তী দেবী হতে। অনেকের মতে, ঢাকা শহরের নাম এই ঢাকেশ্বরী নাম থেকেই। ঢাকেশ্বরী মন্দিরের স্থাপত্যরীতি, গঠনবিন্যাস, শিল্পচাতুর্য মন্দিরটির সামগ্রিক দৃশ্যকে মাধুর্যমণ্ডিত করে তুলেছে।

ইতিহাস: কিংবদন্তি অনুসারে, একবার রাজা বিজয় সেনের রানি গিয়েছিলেন লাঙ্গলবন্দে স্নানে। ফেরার পথে জন্মেছিল তার একটি পুত্রসন্তান, ইতিহাসে যিনি পরিচিত বল্লাল সেন নামে। বল্লাল সেন সিংহাসনে আরোহণের পর একবার স্বপ্নে দেখেছিলেন, এই জায়গায় ঢাকা অবস্থায় পড়ে আছেন দেবী। বল্লাল সেন দেবীকে উদ্ধার করে এই মন্দির স্থাপন করেন। আরেকটি কিংবদন্তি অনুযায়ী দক্ষ রাজের কন্যা সতী পতি নিন্দা সহ্য করতে না পেরে দেহ ত্যাগ করলে শোকে মুহ্যমান মহাদেব সতীর দেহ কাঁধে নিয়ে তাণ্ডব নৃত্য শুরু করে তখন বিশ্ব চরাচর ধ্বংসের উপক্রম হয়। তখন নারায়ণ সুদর্শন চক্র সহযোগে সতীর দেহ খণ্ড করতে থাকেন, এভাবে সতীর দেহ ৫১টি খণ্ডে পরিণত হয়ে পৃথিবীর নানাস্থানে পতিত হয়। এই প্রতিটি স্থানকে এক একটি সতী পীঠ বলে, সতীদেহের উজ্জ্বল কীরিটের ডাক’ তথা উজ্জ্বল গয়নার অংশ বিশেষ এ স্থানে পতিত হলে এই স্থানের নাম হয় ঢাকা।

যা দেখবেন: ঢাকেশ্বরী মন্দিরে ঢোকার সময়েই আপনাকে স্বাগত জানাবে একটি রাজফটক। রাজদরবারের মতো উঁচু আর প্রশস্ত ফটকটি মনে হবে যেন দুই হাত বাড়িয়ে আপনাকে অভিনন্দন জানাচ্ছে। ঢোকার পরেই হাতের ডানদিকে পাবেন ঢাকেশ্বরীর মূল মন্দির। এই মন্দিরের মূল ফটক দুটি। তবে সাধারণত বেশির ভাগ মানুষ মাঝখানের গেটটি দিয়েই মন্দিরে প্রবেশ করে। গেটটি দিয়ে প্রবেশ করলেই আপনি পা রাখবেন নাটমন্দিরে। নাটমন্দিরের সোজাসুজি দেখতে পাবেন দুর্গা দেবীর প্রতিমা। নানা রকম অলংকারে সুসজ্জিত প্রতিমা আর দেবীর মুখ দেখলে নিমেষেই মুক্তি পেয়ে যাবেন সব মানসিক চাপ থেকে আর পাবেন সব বিপদ থেকে রক্ষা পাওয়ার আত্মবিশ্বাস। ঢাকেশ্বরীর সৌন্দর্যে অন্য মাত্রা যোগ করেছে ঢাকেশ্বরীর পুকুর। পরিচ্ছন্ন এই পুকুরটিতে দর্শনার্থী বা ভক্তরা ভোগ দিয়ে থাকেন। পুকুরটির চারপাশ বাঁধাই করা। পুকুরে ছোট-বড় কিছু মাছও রয়েছে।

কীভাবে যাবেন: ঢাকার সদরঘাট-সায়েদাবাদ-গাবতলী থেকে বাস অথবা সিএনজি যেকোনো একটাতে চড়েই যেতে পারেন ঢাকেশ্বরী মন্দির। মিরপুর থেকে বিকল্প বা সেফটি পরিবহনে করে সরাসরি যেতে পারবেন ঢাকেশ্বরীতে। তা ছাড়া মতিঝিল থেকেও যেতে পারবেন ঢাকেশ্বরী মন্দিরে। এ ছাড়া যাঁরা শাহবাগ, গুলিস্তান এসব জায়গা থেকে যাবেন, তাঁরা রিকশায় করেই যেতে পারেন। ভাড়া দরদাম করে নেওয়াই ভালো।


আরও খবর

সংকটে সীমাবদ্ধ বাগেরহাটের পর্যটন শিল্প

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২

চলুন পদ্মা সেতু দেখে আসি

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




ভারত থেকে প্রধানমন্ত্রীর অর্জন দুই কলসি পানি: কর্নেল অলি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল অলি আহমদ (অব.) বলেছেন, প্রধানমন্ত্রী এবার ভারত থেকে দুই কলসি পানি নিয়ে এসেছেন, এটাই বাংলাদেশের অর্জন। বিগত নির্বাচনগুলোর আগে ভারতে গিয়ে শেখ হাসিনা নির্বাচনে তাদের সমর্থনের আশ্বাস নিয়ে আসতেন। কিন্তু এবার তিনি সেই নিশ্চয়তা পাননি।

আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে দেশের সার্বিক পরিস্থিতি শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন কর্নেল অলি। এলডিপির আয়োজনে এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি।

বিএনপির নেতৃত্বে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রক্রিয়া চলছে জানিয়ে কর্নেল অলি বলেন, ১৯৭১ সালে আমরা যে স্বাধীন দেশ উপহার দিয়েছিলাম, সেই স্বাধীন দেশ এখন আর নেই। আমরা আইয়ুব খান টিক্কা খানকে বলতাম স্বৈরাচার, এখন সে রকম স্বৈরতান্ত্রিক সরকার চলছে। বিএনপির নেতৃত্বে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রক্রিয়া চলছে ।যে কোনো দিন তারা একটা রূপরেখা দেবে। এই রূপরেখার সঙ্গে আমরা একমত।

কর্নেল অলি আরও বলেন, ২০০৯ সালের পর থেকে সরকার বিরোধী দলের মিটিং মিছিল নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে এসেছে। বঙ্গবন্ধু বাকশাল কায়েম করেছিল সংসদে বসে। আর বর্তমান সরকার কোথাও না বসেই বাকশাল কায়েম করে ফেলেছে। আওয়ামী লীগের বিরুদ্ধে কোথাও কোনো কথা বলা যায় না।প্রেসক্লাব ছাড়া বিরোধী দলগুলো কোথাও গিয়ে মিটিং করতে পারে না।পুলিশের অনুমতি নিতে হয়। রাজনীতিবিদরা এর জন্য দায়ী।

কর্নেল অলি জানান, বর্তমান সরকার ক্ষমতা থেকে সরে যাওয়ার পর তিন মাস যদি তত্ত্বাবধায়ক সরকার থাকে তারপরেও সুষ্ঠু নির্বাচন হবে না। কারণ বিচার বিভাগ থেকে শুরু করে সব জায়গায় আওয়ামী লীগের লোক বসিয়ে রাখা হয়েছে বলে মনে করেন তিনি। সুষ্ঠু নির্বাচন হলে আওয়ামী লীগ কিয়ামতের আগ পর্যন্ত কখনো ৫০ টির বেশি আসন পাবে না বলেও দাবি করেন তিনি।

সভায় নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, প্রধানমন্ত্রী ভারত থেকে খালি হাতে ফিরেছেন। কুশিয়ারার পানি এনেছেন, ১৫৬ কিউসেক। তা দিয়ে কতটুকু জমি চাষ হবে? তিস্তার কথা তুলতেই পারেননি। এর বাইরে উনি কিছু পাননি ।

মান্নার অভিযোগ, পররাষ্ট্রমন্ত্রী ভারতে গিয়ে নির্বাচনে সাহায্য চেয়েছেন। কিন্তু তাতে কাজ হয়নি। প্রধানমন্ত্রীও একই আশায় ভারতে গেছেন। কিন্তু কাজ হয়নি। মান্না বলেন, এইবার প্রথম আওয়ামী লীগ সরকার বুঝতে পেরেছে, পৃথিবীতে তার কোনো বন্ধু নাই। ভারতের একজন পূর্ণমন্ত্রীও প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাননি। উপমন্ত্রী অভ্যর্থনা জানাবার পরেও আমাদের প্রধানমন্ত্রী এয়ারপোর্টে নেচেছেন।

মান্না বলেন, মিয়ানমার আকাশসীমা লঙ্ঘন করে সীমান্তে গুলি ছোড়ে, মর্টার ছোড়ে। তারপরেও সরকার মিয়ানমারের সঙ্গে সমঝোতা করতে চায়, তাহলে আমাদের সঙ্গে নয় কেন?

সভায় সঞ্চালনা করেন এলডিপির মহাসচিব রেদোয়ান আহমেদ। বক্তারা বলেন, বর্তমানে দেশে ভয়াবহ অর্থনৈতিক সংকট চলছে। গত ৫২ বছরে এত বড় হতাশাজনক পরিস্থিতি এবং অর্থনৈতিক সংকট তৈরি হয়নি। এক বছর পর আওয়ামী লীগ সরকার যদি ক্ষমতা ছাড়ে তখন অর্থনৈতিক সংকট মেটানো কঠিন হবে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফলে দেশে গুম কমেছে বলে জানান বক্তারা। তারা মনে করেন পরিস্থিতির এই বদলে সরকার বিচলিত হয়ে পড়েছে। হামলা মামলা দিয়ে বিরোধীদের দমনের চেষ্টা করা হচ্ছে।


আরও খবর



সোনালি মুরগির ডিম উৎপাদন বাড়াবেন যেভাবে

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাজারে সোনালি মুরগির চাহিদা বেশি থাকায় এটি পালনে অনেকে আগ্রহ দেখাচ্ছেন। সুস্বাদু মাংসের পাশাপাশি এটি অনেক ডিমও দেয়। তবে সোনালি মুরগি পালনে ডিম উৎপাদন বৃদ্ধি করার উপায় অনেকেই জানেন না। ডিম ও সুস্বাদু মাংসের কারণে বর্তমানে ব্যাপকহারে এ মুরগির খামার গড়ে উঠেছে। খামারের পাশাপাশি অনেকেই আবার শুধু ডিম উৎপাদনের জন্য সোনালি মুরগি পালন করেন। তবে খামারে বেশি লাভবান হওয়ার জন্য ডিম উৎপাদন বাড়ানো জরুরি। জেনে নিন সোনালি মুরগি পালনে ডিম উৎপাদন বৃদ্ধি করার উপায় সম্পর্কে।

সোনালি মুরগি পালনে ডিম উৎপাদন বৃদ্ধি করার জন্য সবার আগে খাদ্য ব্যবস্থায় দিকে বিশেষ নজর দিতে হবে। খাদ্য প্রদানের ভিত্তিতে মুরগির ডিমের উৎপাদন নির্ভর করে থাকে। তাই সোনালি মুরগিকে সুষম ও পুষ্টিকর খাদ্য প্রদান করতে হবে। সোনালি মুরগির খামারে সবসময় আলো ও বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। এজন্য খামারটি খোলামেলা স্থানে হলে ভালো হয়। মুরগির খামার নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। খামারের ভেতরে যাতে স্যাঁতস্যাঁতে ভাব না সৃষ্টি হয়। খামারটি সবসময় শুকনো রাখার চেষ্টা করতে হবে।

খামারে খাদ্যের পাশাপাশি বিশুদ্ধ পানি সরবরাহ করার ব্যবস্থা রাখতে হবে। খামারের ভেতরে কিছু দূর পরপর পানির পাত্র দিতে হবে। সোনালি মুরগি পালনে ডিমের উৎপাদন বৃদ্ধি করার জন্য লেয়ারের মতোই আলোকসূচি মেনে চলতে হবে। এক্ষেত্রে আলোকসূচিতে কিছুটা কম-বেশি হতে পারে। খামারের মুরগিকে নিয়মিত ভ্যাকসিন দিতে হবে। সময়মতো মুরগিকে কৃমিমুক্ত করতে হবে। মাঝে মাঝে মুরগির স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। খামারে লক্ষ্য করুন কোন মুরগিগুলো ডিম দিচ্ছে আর কোনগুলো দিচ্ছে না। যেগুলো থেকে ডিম পাচ্ছেন না সেগুলোকে আলাদাভাবে পরিচর্যা করতে হবে।

নিউজ ট্যাগ: সোনালি মুরগি

আরও খবর

যেভাবে উন্নত জাতের গাভি চিনবেন

সোমবার ০৩ অক্টোবর ২০২২

বেশি ডিম দেওয়া মুরগি চেনার উপায়

সোমবার ০৩ অক্টোবর ২০২২




ছেলে না ঘুমালে আমারও ঘুম নেই: পরীমণি

প্রকাশিত:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ১০ আগস্ট পুত্রসন্তানের মা হয়েছেন ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা পরীমণি। তার নাম শাহীম মুহাম্মদ রাজ্য। ছেলেকে নিয়েই আপাতত নিজের ব্যস্ততার রাজ্য সাজিয়েছেন পরী। মাতৃত্বের স্বর্গীয় মুহূর্তগুলো দারুণ অনুভব করছেন নায়িকা। ছেলেকে নিয়ে নিজের অনুভূতিগুলো মাঝে মধ্যে ছড়িয়ে দিচ্ছেন বন্ধু-শুভাকাঙক্ষীদের মনেও।

সোমবার (৩ অক্টোবর) ভোরে ফেসবুকে এক স্ট্যাটাসে পরী জানালেন ছেলে রাজ্য না ঘুমালে তিনিও ঘুমাতে পারেন না। ছেলে ঘুমালে চাতকের মতো তার মুখের দিকে তাকিয়ে থাকেন তিনি। পরীর ভাষায়, আমার ছেলে না ঘুমালে তো আমারও ঘুম নেই। তারপর একটা সময় ছেলে আমার ঠিকই ঘুমায় আর আমি চাতকের মতো তার মুখের দিকে তাকিয়ে থাকি, কখন সে ঘুমু ঘুমু হাসবে। পরীমণির অনেক বন্ধু-শুভাকাঙক্ষীও ওই পোস্টে কমেন্ট করে তার এই অনুভূতির প্রতি একাত্মতা প্রকাশ করেছেন, ভালোবাসা জানিয়েছেন।

উল্লেখ্য, গত বছরের ১৭ অক্টোবর গোপনে বিয়ে করেন ঢাকাই সিনেমার আলোচিত নায়িকা পরীমণি ও অভিনেতা শরিফুল রাজ। মাত্র সাতদিনের পরিচয়ে তারা বিয়ে করেছিলেন। চলতি বছরের ১০ জানুয়ারি সেই খবর প্রকাশ্যে আনেন তারা। একইদিন সন্তানধারণের বার্তাটিও দেন এ দম্পতি। এরপর ২২ জানুয়ারি পারিবারিক আয়োজনে বিয়ে সারেন। গত ১০ আগস্ট তাদের ঘর আলো করে এসেছে পুত্রসন্তান-শাহীম মুহাম্মদ রাজ্য।

নিউজ ট্যাগ: পরীমণি

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




গৃহবধূকে ধর্ষণের পর হত্যা: ৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঝিনাইদহের সদর উপজেলার বিষয়খালী গ্রামে গৃহবধূ রেনু বেগমকে ধর্ষণের পর হত্যা মামলার ৯ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে আসামিদের এক লাখ টাকা জরিমানা অনাদায়ে আরো চার মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে ঝিনাইদহ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. মিজানুর রহমান এ রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্তরা হলেন- বিষয়খালী গ্রামের মো. রসুল, মো. শরিফুল ইসলাম, মো. আমিরুল ইসলাম, গোলাম রসুল, আব্দুল আজিজ, মো. আজিজুর রহমান, জাহিদুল ইসলাম, বাদশা মিয়া ও বাতেন শেখ। দণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে শরিফুল ও আমিরুল পলাতক আছেন। মামলার বিবরণে জানা গেছে, ২০১১ সালের মার্চ মাসে বিষয়খালী গ্রামের আরব আলীর স্ত্রী রেনু বেগমকে একই এলাকার কয়েকজন ব্যক্তি তুলে নিয়ে যায়। পরে তারা রেনু বেগমকে ধর্ষণের পর হত্যা করে পালিয়ে যায়। এ হত্যার ঘটনায় নিহতের স্বামী আরব আলী বাদী হয়ে ১৬ জনকে আসামি করে থানায় মামলা করেন। দীর্ঘ শুনানি শেষে আজ  আদালত রায় ঘোষণা করেন।

মামলায় সরকার পক্ষে ছিলেন নারী ও শিশু আদালতের কৌশুলি অ্যাডভোকেট বজলুর রহমান ও আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট রজব আলী।


আরও খবর



আজ ১১ ঘণ্টা গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য শনিবার রাজধানীর বিভিন্ন এলাকায় ১১ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। শুক্রবার এ তথ্য জানিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

তিতাস জানায়, গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য শনিবার দুপুর ২টা থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত মোট ১১ ঘণ্টা রাজধানীর তেজগাঁও, মহাখালী, গুলশান, বনানী, নতুন বাজার ও বাড্ডা খিলবাড়িরটেক এলাকায় সব শ্রেণির গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। একইসঙ্গে আশপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে।

গ্রাহকদের এই সাময়িক অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

নিউজ ট্যাগ: গ্যাস থাকবে না

আরও খবর

জেনে নিন রাজধানীতে কখন কোথায় লোডশেডিং

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২