Logo
শিরোনাম

ঘূর্ণিঝড় সিত্রাং : বরিশালে মৎস্যখাতে ২৬ কোটি টাকার ক্ষতি

প্রকাশিত:মঙ্গলবার ২৫ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে মৌসুমের রেকর্ড বৃষ্টিপাত ও নদ-নদীর পানি বৃদ্ধির কারণে প্লাবিত হয়েছে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের নিম্নাঞ্চল। অনেক স্থানেই প্লাবনের পানিতে পুকুর, ঘের, দিঘি তলিয়ে চাষের মাছ বের হয়ে গেছে। এতে করে ক্ষতিগ্রস্ত হয়েছেন খামারিরা।

বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে ক্ষয়ক্ষতির প্রাপ্ত প্রাথমিক তথ্য অনুযায়ী, গোটা বিভাগের ৬ জেলায় ১ হাজার ৫৭৩ হেক্টরের ১২ হাজার ১২টি পুকুর, দিঘি, খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এরফলে ১১ হাজার ১৮৯ জন মৎস্যচাষি ও খামার মালিক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

তথ্য অনুযায়ী ক্ষতির ধরন ও পরিমাণের মধ্যে ১ হাজার ৭৩০ মেট্রিক টন মাছ ও ৭১ লাখ পোনা রয়েছে। এছাড়া ডুবে যাওয়া ট্রলার বা নৌকার মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ লাখ টাকা। সব মিলিয়ে ২৬ কোটি ৬২ লাখ ২১ হাজার টাকার ক্ষতি হয়েছে।

তবে এই হিসাব প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী করা হয়েছে। সঠিকভাবে তথ্য নিরূপণ করলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বিভাগীয় মৎস্য অফিসের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন।


আরও খবর



ছিনিয়ে নেওয়া জঙ্গিরা যেকোনো মুহূর্তে গ্রেপ্তার: ডিবি প্রধান

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি প্রধান) মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, আদালত থেকে ছিনিয়ে নেওয়া আসামিরা সবাই নজরদারিতে রয়েছে।

তিনি বলেন, যেকোনো সময় তাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে।

সোমবার (২১ নভেম্বর) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া সেন্টারে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে এক আলোচনায় তিনি এ কথা বলেন।

ডিবি প্রধান হারুন বলেন, জঙ্গিদের গ্রেপ্তার করতে ঢাকাসহ সারাদেশে অতিরিক্ত নিরাপত্তা জোরদার করা হয়েছে। অপরাধীদের অবশ্যই গ্রেপ্তার হতে হবে।

উল্লেখ্য, রবিবার দুপুর ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের প্রধান ফটকের সামনে থেকে মোটরসাইকেলে করে আসা চার জঙ্গি পুলিশের চোখে-মুখে পিপার স্প্রে করে লেখক অভিজিৎ রায় ও জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নিয়ে যায়। এরপর তাদের গ্রেপ্তার করতে মাঠে সক্রিয় হয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।


আরও খবর



ডেঙ্গু নিয়ে হাসপাতালে আরও ১৭৭

প্রকাশিত:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় ১২০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগী সংখ্যা দাঁড়ালো এক হাজার ৭২৭ জনে। তবে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ১২০ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ৭৮ জন এবং ঢাকার বাইরের ৪২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরে ১ জানুয়ারি থেকে ১ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ৫৭ হাজার ৮৫৮ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৬ হাজার ৮০৩ জন এবং ঢাকার বাইরের ২১ হাজার ৫৫ জন।

অন্যদিকে, ডেঙ্গু আক্রান্ত ৫৭ হাজার ৮৫৮ জনের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৫৫ হাজার ৮৭৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৫ হাজার ৬৯৪ জন এবং ঢাকার বাইরের ২০ হাজার ১৮৩ জন।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কারো মৃত্যুর খবর পাওয়া যায়। এনিয়ে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যু হয়েছে ২৫৪ জনের। এবছর ২১ জুন ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।


আরও খবর



আবেদনের ১০ বছর পর পেলেন পরীক্ষার প্রবেশপত্র!

প্রকাশিত:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রাম কাস্টমসে সিপাহি পদে চাকরির জন্য আবেদন করেছিলেন মিরসরাইয়ের মো. সালাহ উদ্দিন রুবেল। আর এ আবেদনের দীর্ঘ ১০ বছর পর গতকাল বৃহস্পতিবার লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার জন্য প্রবেশপত্র হাতে পেয়েছেন তিনি।

রুবেল মিরসরাই উপজেলার সদর ইউনিয়নের পূর্ব মোটবাড়িয়া এলাকার মৃত শাহাদাৎ হোসেনের পুত্র। তিনি চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সহ-সভাপতির দায়িত্বে আছেন।

রুবেল জানান, এখন থেকে ১০ বছর আগে জাতীয় একটি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেখে চট্টগ্রাম কাস্টমসে সিপাহি পদের জন্য আবেদন করেন তিনি। আবেদনের এতদিন পরও কোনো কাগজপত্র না আসায় সে পদে আর পরীক্ষা দেওয়া হবে না বলে ধরেই নিয়েছিলেন তিনি।

তিনি বলেন, গতকাল বৃহস্পতিবার ডাক বিভাগের মাধ্যমে চট্টগ্রাম কাস্টস হাউসের চিঠি হাতে পেয়ে একটু অবাক হয়েছি। বিষয়টি আমার কাছে কাকতালীয় মনে হচ্ছে। ১০ বছর পর পরীক্ষার প্রবেশপত্র হাতে পেলাম। চিঠিতে আগামী ১২ ডিসেম্বর চট্টগ্রাম শহরের সাগরিকা এলাকায় কাস্টমস হাউস অফিসে পরীক্ষা কেন্দ্র উল্লেখ করা হয়েছে।

জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমস হাউসের কাস্টমস কমিশনার মোহাম্মদ ফয়জুর রহমান বলেন, আমাদের দুটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। একটি ২০১৪ সালে, আরেকটি ২০১৭ সালে। এরপর বিভিন্ন জটিলতার কারণে ওই সময় নিয়োগ পরীক্ষা নেওয়া হয়নি। এখন আলটিমেটলি নিয়োগটা হচ্ছে।


আরও খবর

টেকনাফে পর্যটকবাহী জাহাজে আগুন

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




কুষ্টিয়ায় হাসপাতালে স্ত্রীর লাশ রেখে পালালেন স্বামী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্ত্রীর লাশ রেখে পালিয়ে গেলেন মো. আকাশ নামের এক যুবক। এ ঘটনায় তাঁর বাবা ও মাকে জিজ্ঞাসাবাদের জন্য থানা হেফাজতে নিয়েছে পুলিশ। বুধবার স্বাস্থ্য কমপ্লেক্স থেকে সাথী আক্তার (১৮) নামের এক গৃহবধূর মরদেহ উদ্ধার করে পুলিশ। এর আগে সকালে পৌরসভার খাঁপাড়ায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় সাথীর বাবা শাহাদত হোসেন সন্ধ্যায় থানায় তিনজনের নামে লিখিত অভিযোগ দিয়েছেন। তাঁর পরিবারের দাবি, বিয়ের পর থেকেই সোনার গয়না যৌতুক দাবি করছিল আকাশ।

খোঁজ নিয়ে জানা গেছে, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার হলুদবাড়িয়া গ্রামের শাহাদাত হোসেনের মেয়ে সাথী আক্তারের সঙ্গে ভেড়ামারা পৌরসভার খাঁপাড়া এলাকার রফিকুল ইসলাম বাবুর ছেলে মো. আকাশের (২৮) ছয় মাস আগে বিয়ে হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুরুল আমিন বলেন, আজ দুপুরে মৃত অবস্থায় সাথীকে স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়। পরে তাঁর স্বামীকে আর পাওয়া যায়নি। তবে তখন শ্বশুর সেখানে ছিলেন।

ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) দায়িত্বে থাকা উপপরিদর্শক (এসআই) প্রতাপ কুমার রায় বলেন, সাথীর শ্বশুর ও শাশুড়িকে জিজ্ঞাসাবাদের জন্য থানা হেফাজতে নেওয়া হয়েছে। এটি হত্যা নাকি আত্মহত্যা তা ময়নাতদন্তের পর জানা যাবে।

নিউজ ট্যাগ: স্ত্রীর লাশ

আরও খবর



২০২৩ সালে ছুটির তালিকা প্রকাশ করল বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত:রবিবার ১৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২৩ সালের ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। তালিকায় দেখা গিয়েছে শুক্রবার ও শনিবার ছাড়াও আরো ১৫ দিন ব্যাংক বন্ধ থাকবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে এ তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। আজ রোববার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। নির্দেশনাটি চিঠি আকারে বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী ২০২৩ সালে ছুটির তা‌লিকার মধ্যে রয়েছে২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ৮ মার্চ শবে বরাত, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১৯ এপ্রিল শবেকদর, ২১ এপ্রিল জুমাতুল বিদা, ২১-২৩ এপ্রিল ঈদুল ফিতর, ১ মে মহান মে দিবস, ৪ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ২৮-৩০ জুন ঈদুল আযহা, ১ জুলাই ব্যাংক হলিডে, ২৯ জুলাই আশুরা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী, ২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবী (সা.), ২৪ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড় দিন), ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে। এসব দিবস ও তারিখে ব্যাংক বন্ধ থাকবে, অর্থাৎ এসব দিনগুলোতে কোনো ব্যাংক লেনদেন হবে না। ধর্মীয় বিভিন্ন দিবস উপলক্ষে আগামী বছরের ছুটির তারিখ নির্ধারণ করে দেয়া হলেও চাঁদ দেখার ওপর এটি পরিবর্তন হতে পারে।

সব মিলিয়ে ২০২৩ সালে ব্যাংকে ২৪ দিন ছুটি থাকবে। তবে এ ২৪ দিনের মধ্যে ৫ দিন শুক্রবার ও ৪ দিন শনিবার সাপ্তাহিক ছুটির জন্য এমনিতেই বন্ধ থাকবে।


আরও খবর

আরেক দফা বাড়ল এলপিজির দাম

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২