Logo
শিরোনাম

গোটা ভারতে একই চার্জার ব্যবহারের উদ্যোগ

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ল্যাপটপ, মোবাইলসহ আরও কিছু ডিভাইসের জন্য সিঙ্গেল চার্জার তৈরি করতে রাজি হয়েছে ভারতের বৈদ্যুতিক ডিভাইস তৈরি করা প্রতিষ্ঠানগুলো। ই-বর্জ্যের কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, এতে শুধু ই-বর্জ্যই কমবে না, ডিভাইস চার্জ করার ক্ষেত্রেও সুবিধা হবে। যদিও এখন পর্যন্ত চার্জারের প্যাটার্ন চূড়ান্ত হয়নি। এ বিষয়ে একটি টাস্কফোর্স গঠন করে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে।

ওয়ান কান্ট্রি ওয়ান চার্জার উদ্যোগকে এগিয়ে নিতে ভারতের কেন্দ্রীয় সরকার প্রধান ভূমিকা পালন করেছে। দেশটির উপভোক্তা বিষয়ক সচিব রোহিত কুমার সিংয়ের সভাপতিত্বে টাস্কফোর্সের বৈঠকে এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। এছাড়াও এই বৈঠকে ভারতের এমএআইটি, এফআইসিসিআই, সিআইআই, আইআইটি কানপুর, আইআইটি (বিএইচইউ) এর মতো অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি পরিবেশ মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় সরকারের মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। মোবাইল, ল্যাপটপ এবং অন্যান্য বৈদ্যুতিক ডিভাইসের জন্য বর্তমানে সবাই ইউএসবি টাইপ সি চার্জার ব্যবহারে একমত হয়েছেন। কিন্তু ফিচার ফোনের জন্য আলাদা চার্জার রাখা যেতে পারে। তবে এখনও কোনো চার্জার চূড়ান্ত হয়নি। এজন্য একটি টিম গঠন করা হয়েছে, যারা শিগগিরই চার্জারের ফরম্যাট চূড়ান্ত করবে।

মূলত ভারত ২০৭০ সালের মধ্যে শূন্য কার্বন নির্গমনের লক্ষ্যে কাজ করছে। এটি সেই পদক্ষেপেরই একটি অংশ। পাশাপাশি চেষ্টা করা হবে যাতে গেজেটস পরিবেশবান্ধব হয়। এক দেশ এক চার্জারে ই-বর্জ্য যেমন কমবে, তেমনি ডিভাইসে ব্যবহৃত বিভিন্ন চার্জারের সমস্যা থেকেও রেহাই দেবে।


আরও খবর

হাইড্রোজেন দিয়ে উড়বে উড়োজাহাজ

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২

পুরোনো টুইট আর্কাইভ করবেন যেভাবে

রবিবার ০৪ ডিসেম্বর ২০২২




‘প্রাইভেট না পড়ায়’ ফেল করানোয় কলেজছাত্রীর আত্মহত্যা

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গণিত পরীক্ষায় অকৃতকার্য, অপরাধ কোচিং না করা। অভিমানে আত্মহত্যাই করল বরিশাল সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণির ছাত্রী মালিয়া মারিয়া মৌলি (১৭)। গতকাল রোববার বিকেলে বরিশাল নগরীর নিজ বাসার বারান্দায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে সে। মৌলি নগরীর শের-ই বাংলা সড়কের বায়তুল মিনা ভবনের বাসিন্দা মো. মোশারেফ হোসেনের মেয়ে।

মৌলির মা কোয়েল সাংবাদিকদের জানান, গতকাল দুপুর ১টায় কলেজ থেকে মৌলি বাসায় আসে। এ সময় সে মাকে জানায়, গণিত বিষয়ে সে ফেল করতে পারে না। তাকে ফেল করানো হয়েছে। এজন্য তার মন ভালো নেই। এই বলে সে নিজের ঘরে ঢুকে। পরে তার কোনো সাড়া না পেয়ে বারান্দায় গিয়ে মৌলিকে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। তাকে উদ্ধার করে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মৌলির বাবা মোশারেফ হোসেন কলেজ শিক্ষক। তার সংগঠন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি ব‌রিশা‌লের সভাপতি অধ্যক্ষ মহসিন উল-ইসলাম হাবুল পরিবারের বরাত দিয়ে জানান, কলেজের গণিত শিক্ষকের কাছে প্রাইভেট পড়েনি মৌলি। এই কারণে তাকে বর্ষ পরীক্ষায় গণিত বিষয়ে ফেল করানো হয়েছে। বিষয়টি মৌলি শিক্ষকের কাছে জানতে চেয়েছিল। তখন শিক্ষক তাকে কোনো কিছু বলেছে, যা সে মেনে নিতে পারেনি।

এ বিষয়ে জানতে চাইলে বরিশাল সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আসাদ বলেন, প্রাইভেট না পড়ায় পরীক্ষায় ফেল করিয়ে দেওয়ায় এক ছাত্রী আত্মহত্যা করেছে বলে শুনেছি। কিন্তু কেউ কোনো অভিযোগ করেনি। আমি খোঁজ নিয়েছি কেউ প্রাইভেট পড়ায় কিনা। কিন্তু কেউ প্রাইভেট পড়ায় না। প্রাইভেট পড়ানোর বিষয়টি খোঁজ নিয়ে জানতে পারলে এ বিষয়ে মন্ত্রণালয়ে লেখা হবে।

তিনি আরও জানান, গত ১৪ ও ১৬ নভেম্বর কলেজে প্রথম বর্ষের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষার ফলাফল কারো মনঃপুত না হলে, তাদের মূল্যায়নের জন্য আবেদন করতে বলা হয়েছে। এই সুযোগ দেওয়ার পরেও এটা হওয়ার কথা নয়।

কোতোয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিমুল করিম বলেন, এ ঘটনায় অপমৃত্যুর মামলা হবে। কোনো অভিযোগ পেলে তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



যুক্তরাষ্ট্রে কট্টর রিপাবলিকান এমপিকে হারালেন ফিলিস্তিনি তরুণী

প্রকাশিত:শনিবার ১২ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ইতিহাস গড়লেন ডেমোক্র্যাট প্রার্থী ফিলিস্তিনি তরুণী রুয়া রোমান (২৯)। জর্জিয়া অঙ্গরাজ্যের ৯৭ নম্বর জেলা থেকে ২০২০ সালের নির্বচনে বিজয়ী রিপাবলিকান নেতা জন চেংকে তিনি বিপুল ভোটে হারিয়ে জর্জিয়া জেনারেল অ্যাসেম্বলির সদস্য নির্বাচিত হয়েছেন। খবর আরব নিউজের।

নির্বাচনে ইসলাম-বিদ্বেষী ও কট্টরপন্থী ওই রিপাবলিকান হাউজ অব রিপ্রেজেন্টেটিভ সদস্যকে বিপুল ভোটে পরাজিত করেছেন। ফিলিস্তিন বংশোদ্ভূত এ তরুণী মোট ৫৮ শতাংশ ভোট পেয়ে রিপাবলিকান এমপি জন চেংকে পরাজিত করে নজির সৃষ্টি করেছেন।

রুয়া রোমান জর্জিয়া থেকে নির্বাচিত প্রথম মুসলিম নারী এবং ফিলিস্তিন বংশোদ্ভূত এমপি।

ট্রাম্পের ঘনিষ্ঠ সহচর হিসেবে পরিচিত রিপাবলিকান এমপি জন চেং এর দিক থেকে ভোটাররা তার বর্ণবাদী আচরণের জন্য মুখ ফিরিয়ে নিয়েছেন মধ্যবর্তী নির্বাচনে। নির্বাচনি প্রচারাভিযানে ফিলিস্তিন এ তরুণী বহুবার রিপাবলিকানদের বর্ণবাদী আচরণের শিকার হন।

নির্বাচনে বিজয়ী হয়ে তিনি ভোটারদের ধন্যবাদ জানিয়ে বলেন, আমি অত্যন্ত সৌভাগ্যবতী, কারণ জনগণ আমার প্রতি আস্থা রেখেছেন। আমার কাজের মাধ্যমে জনগণকে এর প্রতিদান দিতে চাই এবং সবার বিশ্বাস অর্জন করতে চাই।


আরও খবর



১৫ নভেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ১৫ নভেম্বর ২০২২,  মঙ্গলবার, ৩০ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ। আজকের দিনটি সময়ের হিসাবে অতি অল্প সময়। আবার একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেঁটে দেখা যায় বছরের প্রতিটি দিনেই ঘটেছে নানা উল্লেখযোগ্য ঘটনা। অনেকের আজ জন্মবার্ষিকী আবার কেউ মৃত্যুবরণ করেছিলেন এই দিনেই। চলুন এক নজরে দেখে নেয়া যাক আজকের দিনের ঘটে যাওয়া উল্লেখযোগ্য কিছু বিষয়-  

ইতিহাসের পাতায় আজকের দিনটি:

ঘটনাবলি:

১৬২১ - উত্তর ভারতের কাংড়া দুর্গ মোগল সম্রাট জাহাঙ্গীরের দখলে আসে।

১৭৯১ - আমেরিকায় প্রথম ক্যাথলিক কলেজ প্রতিষ্ঠিত হয়।

১৭৯৫ - লিয়েবে দিযেফের উদ্যোগে বাংলার প্রথম মঞ্চনাটক ছদ্মবেশী’ মঞ্চস্থ হয়।

১৮০৬ - আমেরিকায় প্রথম কলেজ ম্যাগাজিন প্রকাশিত হয়।

১৮৩০ - প্রথম ভারতীয় হিসেবে রাজা রামমোহন রায় ইংল্যান্ড যাত্রা করেন।

১৮৩৭ - আইজাক পিটম্যানের শর্টহ্যান্ড পদ্ধতি প্রথম প্রকাশিত হয়।

১৮৫৯ - প্রথম আধুনিক অলিম্পিক খেলা হয় গ্রিসের এথেন্সে।

১৯০৪ - জিলেট ব্লেড প্যাটেন্ট করেন সি জিলেট।

১৯১৩ - রবীন্দ্রনাথ ঠাকুর নোবেল পুরস্কার লাভ করেন।

১৯২০ - জেনেভায় লীগ অব নেশন্সের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

১৯২৬ - ২৪টি কেন্দ্র থেকে রেডিও এনবিসির সম্প্রচার শুরু হয়।

১৯৩২ - ওয়াল্ট ডিজনি আর্ট স্কুল প্রতিষ্ঠিত হয়।

১৯৩৫ - ফিলিপিন কমনওয়েলথের উদ্বোধন হয়।

১৯৮৪ - জার্মানিতে বার্লিন সম্মেলন শুরু।

১৯৮৮ - পিএলও চেয়ারম্যান ইয়াসির আরাফাত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা ঘোষণা দেন।

২০০৭ - স্মরণকালের সবচেয়ে ভয়াবহ সামুদ্রিক ঝড় সিডর’ আঘাত হানে বরিশাল, বরগুনাসহ দেশের উপকূলীয় এলাকায়।

জন্ম:

৭০৬ - সিরিয়ার সর্বশেষ সাহাবি হজরত উতবা

১২৫৪ - মার্কো পোলো - ইতালির ভেনিস অঞ্চলের একজন বণিক ও বিখ্যাত পরিব্রাজক।

১৩৯৭ - পোপ পঞ্চম নিকোলাস।

১৭৩৮ - উইলিয়াম হার্শেল, জার্মান বংশদ্ভুত ইংরেজ জ্যোতির্বিদ এবং সুরকার।

১৮৬২ - জার্মানির বিশিষ্ট লেখক গেরহার্ড হপম্যান।

১৮৭৬ - শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিক।

১৯৮৬ - ভারতের মহিলা টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা।

১৯২৯ - নোবেলজয়ী মার্কিন পদার্থবিদ মারে গেলমান।

মৃত্যু:

১৬২৯ - হাঙ্গেরির রাজা বেথলেন গ্যাবর।

১৬৩০ - জার্মানির বিশিষ্ট নক্ষত্রবিদ জোহান্নেস কেপলার।

১৮৫৬ - প্রথম শবব্যবচ্ছেদকারী বাঙালি চিকিৎসক মধুসূদন গুপ্ত।

১৯১৬ - নোবেলজয়ী (১৯০৫) পোলিশ ঔপন্যাসিক হেনরিক সিয়েনকিয়েভিচ।

১৯১৯ - নোবেলজয়ী (১৯১৩) সুইস রসায়নবিদ আলফ্রেড ভের্নেরর।

১৯২৩ - সাংবাদিক-সম্পাদক, পাঁচ কড়ি বন্দ্যোপাধ্যায়।

১৯৫৯ - নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী চার্লস উইলসন।

১৯৮৬ - ইরানের বিশিষ্ট আলেম, গবেষক এবং সাহিত্যিক মুহাম্মাদ তাকি মোদাররেস রাজাভি।

ছুটি ও অন্যান্য:

মার্কিন যুক্তরাষ্ট্র - আমেরিকা রিসাইকেল দিবস।

আন্তর্জাতিক কারারুদ্ধ লেখক দিবস।

ফিলিস্তিন - স্বাধীনতা দিবস।

শ্রীলঙ্কা - জাতীয় বৃক্ষরোপণ দিবস।

নিউজ ট্যাগ: ইতিহাসে এই দিনে

আরও খবর

২৬ নভেম্বর ইতিহাসের এই দিনে

শনিবার ২৬ নভেম্বর ২০২২

আজকের এই দিনে : ২৪ নভেম্বর ২০২২

বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২




প্রাথমিক শিক্ষকদের আপাতত জ্যেষ্ঠতা নির্ধারণ নয়: আপিল বিভাগ

প্রকাশিত:রবিবার ২০ নভেম্বর ২০22 | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জ্যেষ্ঠতা নির্ধারণ সংক্রান্ত কার্যক্রমের ওপর স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। একই সঙ্গে জাতীয়করণ করা ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চাকরিকালের ৫০ শতাংশ সময় গণনা করে জ্যেষ্ঠতা নির্ধারণ করতে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল মঞ্জুর করে রোববার (২০ নভেম্বর) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদেশের বিষয়টি  নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ্ মিয়া।

এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এম কে রহমান, মোমতাজ উদ্দিন ফকির, মো. মোতাহার হোসেন সাজু, সাঈদ আহমেদ রাজা। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া, নিগার সুলতানা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরসেদ।


আরও খবর



চাঁদপুরে ট্রলির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ৩

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁদপুরের মতলব উত্তরে মোটরসাইকেল ও মালবাহী ট্রলি গাড়ির মধ্যে সংঘর্ষে তিন জন নিহত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) রাত ৮টায় খাগুরিয়া হানিফার বেড়িবাঁধ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- খাগুরিয়ার আব্দুল রশিদ মিয়াজীর ছেলে বাইক আরোহী শান্ত মিয়াজী (২৫), সেলিম বকাউলের ছেলে বাইক আরোহী মো. রাশেদ (২৪) এবং ট্রলি গাড়ির হেলপার চান্দ্রাকান্দির আবিদ আলীর ছেলে সেলিম মিয়া (৩০)।

প্রত্যক্ষদর্শীরা জানান, ট্রলিগাড়িটি কালীপুর থেকে খাগুরিয়া যাচ্ছিলো এবং মোটরসাইকেলটি বেলতলি হতে কালীপুর অতিক্রমকালে হাপানিয়া ভূঁইয়া বাড়ির সম্মুখের বেরিবাঁধের সড়কে সংঘর্ষ হয়।

নিহতের তথ্য নিশ্চিত করে মতলব উত্তর স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার হাসিবুল ইসলাম বলেন, ঘটনাস্থলে তাদের মৃত্যু হয়। আহত অবস্থায় বাইকে থাকা তানভীরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।


আরও খবর