Logo
শিরোনাম

গুগল, আমাজন ও ফেসবুকের নিবন্ধন বাধ্যতামূলক, রাজস্বসহ বকেয়া আদায়ের নির্দেশ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মূল্য সংযোজন কর ও সম্পুরক শুল্ক আইন ২০১২- এর ৪ ধারা অনুসারে গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু, অ্যামাজনসহ অন্যান্য ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমকে মূসক নিবন্ধন বাধ্যতামূলক

গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু, অ্যামাজনসহ অন্যান্য ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমের বকেয়াসহ সব ধরনের রাজস্ব আদায়ের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গত বছরের ৮ নভেম্বর দেওয়া হাইকোর্টের এই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি বৃহস্পতিবার হাইকোর্টে প্রকাশ করা হয়েছে।

বিচারপতি আশরাফুল কামাল এবং বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দিয়েছিলেন।

রায়ে গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু, অ্যামাজনসহ অন্যান্য ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমের  বিজ্ঞাপন, ডোমেইন বিক্রি, লাইসেন্স ফিসহ সব লেনদেন থেকে মূসক, টার্নওভার কর সম্পুরক শুল্ক, মূল্য সংযোজন কর এবং আয়কর প্রদানসহ সব ধরনের রাজস্ব আদায় এবং বকেয়াসহ রাজস্ব আদায়ের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া ছয় মাস পর পর গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু, অ্যামাজনসহ অন্যান্য ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন, ডোমেইন বিক্রি, লাইসেন্স ফিসহ সকল প্রকার লেনদেন থেকে মূসক, টার্নওভার কর সম্পুরক শুল্ক, মূল্য সংযোজন কর এবং আয়কর প্রদানসহ সব ধরনের রাজস্ব আদায় করে হলফনামা দাখিল করতে রাজস্ব বোর্ডকে নির্দেশ দেওয়া হয়। 

রায়ে আদালত বলেছেন, মূল্য সংযোজন কর ও সম্পুরক শুল্ক আইন ২০১২- এর ৪ ধারা অনুসারে  গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু, অ্যামাজনসহ অন্যান্য ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমকে মূসক নিবন্ধন বাধ্যতামূলক। এছাড়া ইনকাম ট্যাক্স অর্ডিন্যান্স ১৯৮৪- এর ধারা ৭৫ মোতাবেক গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহু অ্যামাজনসহ অন্যান্য ইন্টারনেটভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করতে বাধ্য।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোহাম্মদ কাওছার, ব্যারিস্টার মো. মাজেদুল কাদের, ব্যারিস্টার মোজাম্মেল হক ও ব্যারিস্টার সাজ্জাদুল ইসলাম।

২০১৮ সালে একটি পত্রিকার প্রতিবেদন সংযুক্ত করে ট্যাক্স ফাঁকি দেওয়ার বিভিন্ন ঘটনা তুলে ধরেন ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব, ব্যারিস্টার মোহাম্মদ কাওছার, ব্যারিস্টার মোহাম্মদ মাজেদুল কাদের, ব্যারিস্টার মো. সাজ্জাদুল ইসলামসহ ছয় জন আইনজীবী। তারা জনস্বার্থে রিট পিটিশন দাখিল করেছিলেন।

নিউজ ট্যাগ: গুগল ইউটিউব

আরও খবর

বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম

শনিবার ২৭ নভেম্বর ২০২১




ভোলায় মাঝ নদীতে গোলাগুলি, নিহত ১

প্রকাশিত:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভোলার দৌলতখানের মদনপুরে নির্বাচন পরবর্তী সহিংসতায় দুইপক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে ধনিয়া ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম টিটু (৩৫) নিহত হয়েছেন।

নিহত টিটু চেয়ারম্যান নান্নুর পক্ষের সমর্থক এবং সদর উপজেলার ধনিয়া ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক।

শুক্রবার ২৬ নভেম্বর সন্ধ্যায় ভোলা সদরের নাছির মাঝি সংলগ্ন মেঘনা নদীতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী জামাল উদ্দিন (সকেট) এবং নবনির্বাচিত চেয়ারম্যান নাসির উদ্দিন (নান্নু) গ্রুপের মধ্যে এ সংঘর্ষ হয়। নিহত খোরশেদ আলম ভোলা সদরের ধনিয়া ইউনিয়নের কানাইনগর গ্রামের মৃত তছির আহমেদের ছেলে।

প্রত্যক্ষদশীরা জানান, দ্বিতীয় দফা ইউপি নির্বাচনে দৌলতখানের মনপুরা ইউনিয়নের বিজয়ী চেয়ারম্যান নাছির উদ্দিন নান্নুর সংবর্ধনা অনুষ্ঠান হয়। ওই অনুষ্ঠানে যোগ দেয় ভোলার ছাত্রলীগ যুবলীগসহ জেলার বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্দ।

অনুষ্ঠান থেকে ফেরার পথে নাছিরমাঝি নামক এলাকায় আসলে হঠাৎ পিছন থেকে স্পিডবোট যোগে এসে একই ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী সকেট জামাল গ্রুপের একদল সন্ত্রাসী ট্রলারের দিকে এলোপাথাড়ি গুলি ছুঁড়তে থাকে। এতে যুবলীগ নেতা টিটু গুলিবিদ্ধ হন।

স্থানীয়দের সহয়তায় গুলিবিদ্ধ টিটুকে ভোলা সদর হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎক তাকে মৃত ঘোষণা করেন। এ নিয়ে উভয় গ্রুপের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

ভোলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, গুলিবিদ্ধ হয়ে একজন নিহত হয়েছেন। যে স্পিডবোটে করে এসে দুর্বৃত্তরা গুলি চালায় সেটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় তদন্ত চলছে।

নিউজ ট্যাগ: গোলাগুলি ভোলা

আরও খবর

ভোলায় কালবৈশাখী ঝড়ে লঞ্চডুবি

শনিবার ১৭ এপ্রিল ২০২১




সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটরডেম কলেজের শিক্ষার্থীর মৃত্যু

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর গুলিস্তান এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় নাঈম হাসান (১৭) নামে এক কলেজছাত্র নিহত হয়েছেন। তিনি নটরডেম কলেজের শিক্ষার্থী ছিলেন।

বুধবার (২৪ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। মুমূর্ষু অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যালে কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক বেলা সোয়া ১২টায় মৃত ঘোষণা করেন।

তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া কবি নজরুল কলেজের উচ্চ মাধ্যমিকের ছাত্র আমিনুল ইসলাম ফাহিম জানান, গুলিস্তান হল মার্কেটের সামনের রাস্তা হেঁটে পার হওয়ার সময় গুলিস্তান জিরো পয়েন্টগামী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লা পরিবহনের একটি বেপরোগতির গাড়ি তাকে ধাক্কা দেয়। এতে গুরুতর আঘাত পায় নাঈম। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) মো. বাচ্চু মিয়া জানান, দুপুর সোয়া ১২টার দিকে তাকে হাসপাতালে নিয়ে আসা হয়। এরপর চিকিৎসকরা পরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন। মরদেহ মর্গে রাখা হয়েছে।

তিনি আরও জানান, নিহতের পরনে নটরডেম কলেজের ইউনিফর্ম রয়েছে। আর তার ব্যাগে থাকা জাতীয় জন্ম নিবন্ধন সনদ থেকে নাম জানা গেছে নাঈম হাসান। পিতা মো. শাহ আলম দেওয়ান ও মা জান্নাতুল ফেরদৌস। বাড়ি লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার পূর্ব কাজিরখিল দেওয়ানবাড়ী গ্রামে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘটনার পরপরই ময়লার গাড়ি জব্দসহ চালককে আটক করা হয়েছে।


আরও খবর



ডিসেম্বরের মধ্যে ৫০ শতাংশ মানুষ টিকা পাবে: স্বাস্থ্যসচিব

প্রকাশিত:মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ডিসেম্বরের মধ্যে দেশের ৫০ শতাংশ মানুষ করোনা টিকা পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া। মঙ্গলবার (৯ নভেম্বর) সকালে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে তিনি এ কথা বলেন।

লোকমান হোসেন বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে ৫০ শতাংশ মানুষ টিকা পাবে। আগামী বছরের মার্চের মধ্যে ৮০ শতাংশ মানুষ টিকার আওতায় আসবে, এ জন্য ২৮ কোটি ডোজ টিকা প্রাপ্তি নিশ্চিত হয়েছে।

সচিব বলেন, এ দেশের রিকশাওয়ালা, ভ্যানওয়ালারাও মর্ডানা-ফাইজারের টিকা পেয়েছে। আবার কেউ কেউ লাখ লাখ টাকা খরচ বরে দুবাই গিয়ে ফাইজার টিকা দিয়ে এসেছে। কিন্তু সরকার বিনামূল্যে এসব টিকা নিশ্চিত করেছে।


আরও খবর



ভারত-পাকিস্তান সিরিজ আয়োজন করছেন দুবাই

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারত বনাম পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ শেষ বার খেলা হয়েছিল ২০১২-১৩ সালে। নবছর কেটে গিয়েছে দুই দলের মধ্যে কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলা হয়নি। আইসিসি-র প্রতিযোগিতায় একাধিক বার মুখোমুখি হলেও দুই দেশের মধ্যে সিরিজ বন্ধই রয়েছে। সেই সিরিজ যদি ফের শুরু হয় তবে আগে থেকেই আয়োজনের হাত বাড়িয়ে দিল দুবাই ক্রিকেট কাউন্সিল।

রাজনৈতিক জটিলতার কারণে ভারত এবং পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। দুবাই ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান আবদুল রহমান ফলকনাজ বলেন, খুব ভাল হয় যদি ভারত বনাম পাকিস্তান সিরিজ দুবাইয়ে খেলা হয়। শারজাতে যখন ভারত এবং পাকিস্তানের মধ্যে খেলা হত, তখন যেন যুদ্ধ হত। ভাল যুদ্ধ সেটা, খেলার যুদ্ধ।

পুরনো ম্যাচের কথা মনে করিয়ে দিয়ে রহমান বলেন, মনে আছে, এক বার রাজ কপূর তাঁর পরিবারকে সঙ্গে নিয়ে এসেছিলেন। উনি বলেছিলেন ভারত-পাকিস্তান ম্যাচ কত সুন্দর ছিল। ক্রিকেট মানুষকে এক করে, আমাদের সকলকে এক সুতোয় বেঁধে দেয় ক্রিকেট।

টি২০ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। সেখানে প্রথম বার বিশ্বকাপের মঞ্চে ভারতকে হারিয়ে দেয় পাকিস্তান। রহমান বলেন, আমরা যদি এখানে এসে পাকিস্তানের বিরুদ্ধে বছরে এক বার বা দুবার খেলে যাওয়ার জন্য ভারতকে রাজি করাতে পারি, তবে দারুণ হবে সেটা।

করোনার কারণে আইপিএল-এর অর্ধেক অংশ খেলা হয় সংযুক্ত আরব আমিরাতে। ভারতীয় ক্রিকেট বোর্ড টি২০ বিশ্বকাপও সে দেশেই আয়োজন করেছিল। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ এ বার সে দেশে আয়োজন করতে চাইছেন রহমান।


আরও খবর



দেশে করোনায় আরও ৭ মৃত্যু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও সাতজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৭ হাজার ৮৮৭ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২৪৭ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭০ হাজার ৪৮৫ জনে।

বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগের ২৪ ঘণ্টায়ও দেশে করোনায় সাতজন মারা যান।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গত একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ২২৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৪ হাজার ৩০০ জন।

গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৯১৫ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৮ হাজার ৬৯০টি। পরীক্ষার বিপরীতে শনাক্ত হার ১ দশমিক ৩২ শতাংশ।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর