শিরোনাম

গুগল-ফেসবুককে ২ হাজার ৩৭ কোটি টাকা জরিমানা

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুকি বা অনলাইন ট্র্যাকার প্রত্যাখানের প্রক্রিয়া জটিল করায় টেক জায়ান্ট গুগল ও বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে জরিমানা করেছে ফ্রান্স।

প্রতিষ্ঠান দুটিকে সব মিলিয়ে ২১০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৩৭ কোটি ৫৩ লাখ ৪০ হাজার টাকা) জরিমানা করে ফ্রান্সের বাজার পর্যবেক্ষক সংস্থা।

প্রযুক্তি শিল্পের শীর্ষ দুই প্রতিষ্ঠান গুগল ও ফেসবুকের বিরুদ্ধে ফ্রান্সের ডেটা গোপনীয়তা পর্যবেক্ষক সিএনআইএল-এর অভিযোগ, তারা ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখানের প্রক্রিয়া বেশি জটিল করেছে।

কুকি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীর অনুমতি নেওয়ার ওপর  বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইউ)-এর ডেটা গোপনীয়তা নীতিমালায়। সিএনআইএল-এর কাছেও গুরুত্ব পাচ্ছে বিষয়টি।

ব্যবহারকারীদের জন্য কুকি প্রত্যাখ্যান করার প্রক্রিয়া সহজ করতে বলেছে পর্যবেক্ষক সংস্থাটি। তিন মাসের মধ্যে পর্যবেক্ষকের নির্দেশ মেনে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে বিলম্বের জন্য উভয় প্রতিষ্ঠানকে প্রতিদিন এক লাখ ইউরো করে জরিমানা করা হবে।

সহজ করে বললে, কুকি হল ছোট ছোট ডেটা প্যাকেট যা ওয়েব ব্রাউজারগুলোকে ডেটা সংরক্ষণ করতে দেয় এবং ব্যবহারকারীদের টার্গেটেড অ্যাড দেখানোর জন্য তথ্য সরবরাহ করে।

সিএনআইএল-এর ডেটা নিরাপত্তা প্রধান কারিন কাইফার বলেছেন, আপনি যখন কুকি গ্রহণ করবেন, সেটা এক ক্লিকেই হয়ে যায়। প্রত্যাখ্যানের বিষয়টিও এক ক্লিকেই হওয়া উচিত।

 


আরও খবর



জালভোট দিতে এসে আটক স্কুলছাত্র

প্রকাশিত:রবিবার ২৬ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে জালভোট দিতে এসে পুলিশের হাতে ধরা পড়ল দশম শ্রেণির এক ছাত্র। স্থানীয় এক বড় ভাইয়ের নির্দেশে জালভোট দিতে এসেছিল বলে জানায় আটক শিক্ষার্থী।

আটক শিক্ষার্থী (১৫) রাজবাড়ীর সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের বাসিন্দা এবং রাজবাড়ী সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী।

রোববার দুপুরে মিজানপুর ইউনিয়নের ১নং সূর্যনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ সময় সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার সাহা, জাতীয় গোয়েন্দা সংস্থা রাজবাড়ীর সহকারী পরিচালক গোলাম রব্বানী ও প্রিসাইডিং অফিসার অমর অধিকারী উপস্থিত ছিলেন।

সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা স্বপন কুমার সাহা জানান, ১নং সূর্যনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্র পরিদর্শনে এলে ৪নং বুথে ও ছেলেটিকে দেখে সন্দেহ হলে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। একপর্যায়ে সে জালভোট দিতে আসার কথা স্বীকার করলে তাকে কর্তব্যরত পুলিশ আটক করে প্রিসাইডিং অফিসারের কাছে হস্তান্তর করেন।

প্রিসাইডিং অফিসার অমর অধিকারী বলেন, ভ্রাম্যমাণ টিম এসে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

নিউজ ট্যাগ: জালভোট

আরও খবর



স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সোমবার সকালে ধানমণ্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। শ্রদ্ধা নিবেদনের পর মোনাজাতে অংশ নেন তিনি। এ সময় সেখানে বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানাও উপস্থিত ছিলেন।

আজ ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানে বন্দিদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এদিন তিনি সদ্য-স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের বছরে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি ভিন্ন মাত্রা ও আবেগের মধ্য দিয়ে উদ্‌যাপন করা হচ্ছে।

 


আরও খবর



ওমিক্রন নিয়ে সবাইকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিশ্বব্যাপী করোনার নতুন ধরন ওমিক্রন হু হু করে বাড়ছে। বাংলাদেশেও এখন পর্যন্ত ২১ জনের শরীরে ওমিক্রন ধরা পড়েছে। এ অবস্থায় দেশের মানুষকে নতুন এই ভ্যারিয়েন্টের বিষয়ে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৯ জানুয়ারি) বিভাগীয় আটটি শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যানসার চিকিৎসাকেন্দ্র স্থাপন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যেহেতু ওমিক্রন সারাবিশ্বে দেখা দিচ্ছে, সেজন্য সবাইকে অনুরোধ করব, আপনারা সবাই স্বাস্থ সুরক্ষাবিধি মেনে চলুন।

তিনি বলেন, শীতকালে করোনার প্রাদুর্ভাব বাড়ে। এই সময়ে সাধারণত এমনি আমাদের দেশে সর্দি-কাশিরও প্রকোপ বাড়ে। সেদিকে লক্ষ্য রেখে সবাই মাস্কটা ব্যবহার করবেন। খুব বেশি বড় কোনো সমাগমে যাবেন না, সেখান থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন। আর যেন বড় কোনো সমাবেশ না সেদিকেও লক্ষ্য রাখবেন। স্বাস্থ সুরক্ষাবিধি সবাই মেনে চলবেন।

এ সময় প্রধানমন্ত্রী সবাইকে করোনা টিকা নেওয়ার অনুরোধ জানিয়ে বলেন, ওমিক্রনে শিশুরা বেশি সংক্রমিত হচ্ছে। সেজন্য আমরা ১২ বছর বয়স থেকে শিশুদের টিকা দেওয়ার ব্যবস্থা করছি। আমি সবাইকে অনুরোধ করবো, আপনারা ভয় না পেয়ে টিকাটা নিয়ে নেন। টিকা নিয়ে নিলে অন্তত জীবনটা রক্ষা পাবে।


আরও খবর



আরআরআর সিনেমায় অজয়-আলিয়ার পারিশ্রমিক

প্রকাশিত:মঙ্গলবার ১১ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ছবির প্রচার-ঝলক থেকে প্রচার অনুষ্ঠান আলিয়া ভাট এবং অজয় দেবগণের তাক লাগানো উপস্থিতি সর্বত্র। কিন্তু রাম চরণ এবং জুনিয়র এনটিআর অভিনীত আরআরআর ছবিতে বলিউডের এই দুই তারকাই থাকছেন ক্যামিও চরিত্রে। এ কথা স্পষ্ট করে আগেই জানিয়ে দিয়েছিলেন এস এস রাজামৌলি। কিন্তু জানেন কি, অপেক্ষাকৃত ছোট চরিত্রে অভিনয় করেও কত পারিশ্রমিক পেয়েছেন অজয়-আলিয়া?

ইন্ডাস্ট্রির অন্দরের একজন মুম্বইয়ের এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পূর্ণদৈঘ্যের চরিত্রের জন্য বলিউডে আলিয়া যা পারিশ্রমিক নিয়ে থাকেন, আরআরআর-এর ক্ষেত্রেও তা-ই নিয়েছেন। সেই ব্যক্তি বলেন, ছবিতে ২০ মিনিটেরও কম সময় রয়েছে আলিয়া। তার জন্য ৯ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছে।

অন্য দিকে, এই ছবির জন্য সাত দিন শ্যুট করেছেন অজয়। সেই এক সপ্তাহের জন্য ৩৫ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছেন তিনি। সেই ব্যক্তির কথায়, উত্তর ভারতের দর্শকদের প্রেক্ষাগৃহে আনার জন্য ছবিতে বলিউডের এই দুই তারকাকে নেওয়া হয়েছে।

ছবিতে কম সময়ের জন্য থাকলেও আলিয়া এবং অজয়ের চরিত্রগুলি গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন রাজামৌলি। দুই দক্ষিণী তারকার সঙ্গে সমান তালে অভিনয় করেছেন আলিয়া। অজয়ের চরিত্রকেও এ ছবির প্রাণ বলে তকমা দিয়েছেন পরিচালক।


আরও খবর



পাকিস্তানে বর্ষসেরা ক্রিকেটার হলেন যারা

প্রকাশিত:শুক্রবার ০৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অধিনায়ক বাবর আজম।আর টি-টোয়েন্টিতে বর্ষসেরার খেতাব জিতেছেন দলটির উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান।

বৃহস্পতিবার ৮টি ক্যাটাগরিতে বছরের সেরা ক্রিকেটারদের নাম ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সেখানে বাবর-রিজওয়ানের খেতাব ছাড়াও পুরস্কার পেয়েছেন তরুণ পেসার শাহীন শাহ আফ্রিদি।  এ বছর ইমপ্যাক্টফুল পারফরম্যান্স অব দি ইয়ার খেতাব জিতেছেন তিনি।  আর ইমার্জিং ক্রিকেটার হয়েছেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়র।

টি-টোয়েন্টির বর্ষসেরা রিজওয়ান মোস্ট ভেলুয়েবল ক্রিকেটার অব দি ইয়ারও হয়েছেন।  আর টেস্টে বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পেসার হাসান আলি। পাকিস্তানের ক্রিকেটারদের মধ্যে বর্ষসেরা হয়েছেন নিদা দার।

একনজরে পিসিবির বর্ষসেরাদের তালিকা

ইমপ্যাক্টফুল পারফরম্যান্স অব দি ইয়ার শাহীন শাহ আফ্রিদি

ইমার্জিং ক্রিকেটার অব দি ইয়ার মোহাম্মদ ওয়াসিম জুনিয়র

ওয়ানডে ক্রিকেটার অব দি ইয়ার বাবর আজম

টেস্ট ক্রিকেটার অব দ্য ইয়ার হাসান আলী

টি-টোয়েন্টি ক্রিকেটার অব দি ইয়ার মোহাম্মদ রিজওয়ান

উইমেনস ক্রিকেটার অব দি ইয়ার নিদা দার

ডমেস্টিক ক্রিকেটার অব দি ইয়ার শাহিবজাদা ফারহান

মোস্ট ভেলুয়েবল ক্রিকেটার অব দি ইয়ার মোহাম্মদ রিজওয়ান

আম্পায়ার অব দি ইয়ার আসিফ ইয়াকুব

স্পিরিট অব ক্রিকেট বিশ্বকাপে নামিবিয়ার ড্রেসিংরুমে গিয়ে পাকিস্তানের অভিবাদন


আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২