Logo
শিরোনাম

হাদিসের দোহাই দিয়ে বাবার শেষ স্ত্রীকেও বিয়ে করেছিল মামুনুল (ভিডিও)

প্রকাশিত:মঙ্গলবার ২০ এপ্রিল ২০21 | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৮৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

মামুনুল হক তার বাবার শেষ স্ত্রীকেও বিয়ে করেছিল, তথ্যটি জানাচ্ছেন কমরেড ডা. এম এ সামাদ। তিনি কমিউনিস্ট পার্টি অব বাংলাদেশ-এর (মার্কসিস্ট) জেনারেল সেক্রেটারি এবং দৈনিক সিপিবিএপত্রিকার সম্পাদক। তিনি প্রয়োজনীয় তথ্য-প্রমাণ হাতে নিয়েই  ফেসবুক লাইভে এসে এমন তথ্য জানান।

 

ডা. এম এ সামাদ তার ফেসবুক লাইভে বিস্তারিত তুলে ধরে জানান, মামুনুল হকের সেই সৎ মা এবং পরবর্তীতে স্ত্রীর নাম ফারহানা। তিনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবাসী। সেখান থেকে মামুনুল হকের গ্রেপ্তারের খবরে উতলা হয়ে বিভিন্ন ধরণের গুজব অপপ্রচার চালাচ্ছেন, সেই সাথে উসকানি দিচ্ছেন মামুনুল হকের অনুসারীদের রাস্তায় নেমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আন্দোলন এবং জ্বালাও পোড়াও শুরু করার জন্য।

 

ডা. এম এ সামাদ এর সাথে মামুনুল হকের পিতা স্বঘোষিত স্বাধীনতাবিরোধী শাইখুল হাদিস আল্লামা আজিজুল হকের অত্যন্ত ঘনিষ্ঠতা ছিল। ডা. সামাদ সেই পরিচয় এবং পারিবারিক সম্পর্কের সুবাদে বিভিন্ন তথ্য তুলে ধরেন।

 

তিনি জানান, মামুনুল হকের পিতার স্ত্রীর সংখ্যা অনেক, যাদের অনেকেই ছিলেন তার বাড়ির গৃহ পরিচারিকা। তাদেরকে একে একে বিয়ে করেন আজিজুল হক। এসব বিয়ের কোনো রেজিষ্ট্রি বা কাবিন নাই। শুধুমাত্র মুখে কলেমা পড়ে বিয়ে এবং ছেড়ে দিলামবলে ডিভোর্স দেয়া হয়। এই স্ত্রীদের গর্ভে মোট সন্তানের সংখ্যা ১৪ জন।

 

মামুনুল হক যাকে বিয়ে করেছেন সেই ফারহানা তার পিতা আজিজুল হকের শেষ বয়সে করা বিয়ের অতি অল্প বয়সী এক স্ত্রী। বয়সের বিস্তর ব্যবধানের কারণে এ নিয়ে মাদ্রাসায় এবং ধর্মীয় অঙ্গনে বেশ রসালো আলাপ হতো। এ নিয়ে ১৯৯১ সালে এক আলোচনায় তিনি খোদ মহানবী (স.) এর ৬ বছর বয়সী হযরত আয়েশা (রা.) কে বিয়ের উদাহরণ দিয়ে নিজের বিয়ের বৈধতা দান করেন।

 

এমনকি আব্দুর রাজ্জাক বিন ইউসুফের সাথে এক আলোচনায় আজিজুল হক দেশের প্রচলিত আইনকে মুরতাদদের আইন আখ্যা দিয়ে বলেছিলেন, বিয়ের সংখ্যা এবং বয়স নির্ধারণ করা এই মুরতাদদের আইন আমরা মানি না। বরং ১৩টি পর্যন্ত বিয়ের পক্ষে যুক্তি তুলে ধরেন তিনি।

 

ডা. এম এ সামাদ জানান, মামুনুল হকের সেই সৎ মা এবং পরবর্তীতে স্ত্রী হওয়া নারী ফারহানা এখনও তার ফেসবুক প্রোফাইলে মামুনুল হকের এক্স স্ত্রী হিসেবে নিজের পরিচিতি বহন করেন।


আরও খবর

বাঘাবাড়ী নৌবন্দর খুঁড়িয়ে চলছে

বৃহস্পতিবার ১৯ মে ২০২২




পি কে হালদারকে ফিরিয়ে আনার বিষয়ে রুলের শুনানি ১২ জুন

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হাজার হাজার কোটি টাকা পাচার করে পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) বিষয়ে জারি করা রুল শুনানি হবে ১২ জুন। মঙ্গলবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ রুল শুনানির জন্য এই দিন ধার্য করেন। আর ওই সময় তাঁর মামলার সর্বশেষ অবস্থা জানাতে বলা হয়।

মঙ্গলবার রাষ্ট্রপক্ষ ও দুদকের আইনজীবীর উদ্দেশ্যে আদালত বলেন, আপনারা শুধু নির্দিষ্ট করে দিন অর্থ পাচারকারীরা কোথায় আছেন, আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদেশ দেব। আমাদের বিভিন্ন আদেশের কারণেই পি কে হালদার আজ সারা বিশ্বে অন্যভাবে আলোচিত। অর্থ পাচারকারী হিসেবে চিহ্নিত। আমরা এমন আদেশ দেব, অর্থ পাচারকারীরা পৃথিবীর কোথাও শান্তিতে থাকতে পারবে না।

এর আগে ২০২০ সালের ১৯ নভেম্বর এ বিষয়ে রুল জারি করেন হাইকোর্ট। পি কে হালদারকে দেশে আনতে এবং গ্রেপ্তারে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা জানতে চাওয়া হয় রুলে, যা এত দিন শুনানি হয়নি। গতকাল সোমবার পি কে হালদারের ভারতে গ্রেপ্তারের বিষয়টি আদালতের নজরে আনেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। এ সময় আদালত বলেন, ভারত সরকারকে ধন্যবাদ জানানো উচিত। কারণ সে এ দেশের চিহ্নিত অর্থ পাচারকারী।

আদালত বলেন, আমাদের মেসেজ ক্লিয়ার, দুর্নীতি ও অর্থ পাচারকারীদের বিরুদ্ধে আমাদের জিরো টলারেন্স। কোনো ধরনের দুর্নীতি ও অর্থ পাচারকারীকে প্রশ্রয় দেব না। কাউকে ছাড় দেওয়া হবে না। আমরা এ বিষয়ে সিরিয়াস।

গত ১৩ মে পি কে হালদার ও তাঁর কয়েক সহযোগীকে গ্রেপ্তার করেছে ভারতের ডিরেক্টরেট অব এনফোর্সমেন্ট (ইডি)। পরদিন আদালতের মাধ্যমে তাঁদের তিন দিনের রিমান্ডে নেওয়া হয়। 


আরও খবর



মিয়ানমারের ভূমিকম্পে কাঁপল চট্টগ্রাম

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৭ মে ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিয়ানমারের ভূমিকম্পে কেঁপে উঠল পার্বত্য চট্টগ্রাম। রোববার (০১ এপ্রিল) রাত ৯টা ১৫ মিনিট ৪০ সেকেন্ডে ভূ-কম্পনটি অনুভূত হয়। চট্টগ্রাম আবহাওয়া অফিসের উপ-পরিচালক সৈয়দ আবুল হাসনাৎ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, একটি মৃদু কম্পন অনুভূত হয়েছে।

রিখটার স্কেলে ৪ দশমিক ৯ মাত্রার এ ভূকম্পনের উৎপত্তিস্থল ভারতের মিজোরাম সীমান্তবর্তী  মিয়ানমারের ফালাম শহরের ৭১ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্বে ১০৪ দশমিক ২ কিলোমিটার গভীরে।

বাংলানিউজের রাঙামাটি করেসপন্ডেন্ট জানিয়েছেন, দু'দফায় ৩০ থেকে ৪০ সেকেন্ডের মতো স্থায়ী হয় ভূমিকম্পটি। প্রতিবেদন লেখা পর্যন্ত এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।


আরও খবর



চট্টগ্রামে অ্যান্ড্রু সাইমন্ডসকে স্মরণ

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শনিবার গাড়ি দুর্ঘটনায় মারা গেছেন অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডস। মাত্র ৪৬ বছর বয়সে এই ক্রিকেটারের অকাল মৃত্যুতে ক্রিকেটার, সমর্থক থেকে শুরু করে সবাই বাকরুদ্ধ। ২০০৩ এবং ২০০৭ ওয়ানডে বিশ্বকাপ জেতা এই ক্রিকেটারকে সম্মান জানিয়ে আজ বাংলাদেশ ও শ্রীলঙ্কার ক্রিকেটাররা এক মিনিটের নীরবতা পালন করেছেন।  বিসিবি তার আগে অবশ্য অ্যান্ড্রু সাইমন্ডসের পরিবার এবং অস্ট্রেলিয়ার ক্রিকেট সম্প্রদায়ের প্রতি সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করেছে।

রবিবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে টস জিতে প্রথম টেস্টে ব্যাটিং নিয়েছে। ব্যাটিং বান্ধব উইকেট টস জেতাটা গুরুত্বপূর্ণ থাকলেও বাংলাদেশ শুরুতেই পিছিয়ে পড়লো। এখন দেখার বিষয় বাংলাদেশের বোলাররা লঙ্কান ব্যাটারদের কতটা চেপে ধরতে পারে।

শনিবার রাত ১১টায় টাউন্সভিলের রাস্তা দিয়ে যাওয়ার সময় সাইমন্ডসের গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে মারাত্মক দুর্ঘটনার কবলে পড়ে। গাড়িটি অ্যালিস রিভার ব্রিজ থেকে বাঁ দিকে যাওয়ার সময় উল্টে যায়। দ্রুততার সঙ্গে হাসপাতালে নিয়ে গেলেও তাকে আর বাঁচানো যায়নি। অ্যান্ড্রু সাইমন্ডসের মৃত্যুতে তার সতীর্থ অ্যাডাম গিলক্রিস্ট, পাকিস্তানের ফাস্ট বোলার শোয়েব আখতার এবং অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যালান বর্ডারসহ একে একে শোক জানাচ্ছেন অনেকে।

সাইমন্ডস ১৯৯৮ থেকে ২০০৯ সালে অস্ট্রেলিয়ার হয়ে ২৬টি টেস্ট, ১৯৮ ওয়ানডে এবং ১৪টি-টোয়েন্টি খেলেছেন। অস্ট্রেলিয়ার হয়ে খেললেও তার জন্ম ইংল্যান্ডের বার্মিংহামে। ইংলিশ বাবা-মায়ের সঙ্গে ছোটবেলাতেই অস্ট্রেলিয়ায় পাড়ি জমান এই হার্ড হিটার ব্যাটার। পরে সেখানেই ক্রিকেট ক্যারিয়ারের শুরু।

১৯৯৮ সালে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা সাইমন্ডসের টেস্ট অভিষেক ২০০৪ সালে। এই অলরাউন্ডার ২৬ টেস্টে ৪০.৬১ গড়ে করেছেন ১ হাজার ৪৬২ রান, আর উইকেট ২৪টি। ওয়ানডেতেই ছিলেন বেশি প্রভাব বিস্তারি; ১৯৮ ম্যাচে ৫ হাজার ৮৮ রানের সঙ্গে পেয়েছেন ১৩৩ উইকেট।


আরও খবর



এবার নিষেধাজ্ঞার কবলে পুতিনের 'বান্ধবী'

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনে হামলার প্রতিবাদে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ষষ্ঠ ধাপের প্রস্তাবিত নিষেধাজ্ঞায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত বান্ধবী অ্যালিনা কাবায়েভাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। খসড়া প্রস্তাব এখনও পাস না হলেও বিষয়টি নিয়ে ব্রাসেলসে আলোচনা চলছে। ইউরোপীয় নেতারা এটি শিগগিরই পাসের ব্যাপারে আশাবাদী। কূটনৈতিক সূত্র জানায়, আলোচনা চলমান। এখন অপেক্ষা করতে হবে।

কাবায়েভার সঙ্গে পুতিনের এক দশকের বেশি সময় ধরে সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হয়। এই নারী জিমন্যাস্টে অলিম্পিক চ্যাম্পিয়ন। তাদের এ সম্পর্কের বিষয়টি ক্রেমলিন সব সময় অস্বীকার করে এসেছে। তারা নিজেরাও এ সম্পর্কের কথা কখনও স্বীকার করেননি। তবে পশ্চিমারা কাবায়েভাকে পুতিনের বান্ধবী বলেই বিশ্বাস করে। সিএনএন।


আরও খবর



তরমুজের খোসার মোরব্বা তৈরির রেসিপি

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

তরমুজের ভেতরের অংশ মজা করে খেলেও আমরা এর খোসাকে পুরোপুরি বাদ দিয়ে দেই। কিন্তু এই খোসা দিয়েই তৈরি করা যায় সুস্বাদু অনেক ধরনের খাবার। চমৎকার স্বাদের মোরব্বাও তৈরি করা যায় তরমুজের খোসা দিয়েই। একবার রেসিপি শিখে নিলে আর তরমুজের খোসা ফেলবেন না। চলুন তবে জেনে নেওয়া যাক তরমুজের খোসা দিয়ে মোরব্বা তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে: তরমুজের খোসা (টুকরা করা)- দেড় কাপ, চিনি- ২ কাপ, তেজপাতা- ২ টি, এলাচ- ২ টি, দারুচিনি ২ টুকরা।

যেভাবে তৈরি করবেন: তরমুজের বাইরের দিকের সবুজ আবরণটি কেটে বাদ দিন। এরপর তরমুজের খোসা টুকরা করে নিন। টুকরা করে নেওয়া তরমুজের খোসার উভয় পাশ কাঁটা চামচ অথবা টুথ পিক দিয়ে ছিদ্র করে নিন। চুলায় পানি দিয়ে তাতে টুকরাগুলো সেদ্ধ করে নিন। সেদ্ধ হলে  ঠান্ডা পানিতে ধুয়ে নিয়ে পানি ছেঁকে নিন। এবার টুকরাগুলোকে চেপে ভেতর থেকে পানি বের করে নিন।

একটি প্যানে পানি, চিনি, এলাচ, দারুচিনি, তেজপাতা দিয়ে চিনির সিরা তৈরি করে নিন। সিরায় বলক উঠতে শুরু করলে তাতে তরমুজের খোসাগুলো দিয়ে জ্বাল দিতে থাকুন। ঘন হওয়া পর্যন্ত জ্বাল দিতে হবে। ঘন হয়ে গেলে নামিয়ে নিন। ঠান্ডা করে এয়ার টাইট বয়ামে সংরক্ষণ করুন। এই মোরব্বা ফ্রিজে রেখে অনেকদিন খেতে পারবেন।


আরও খবর