Logo
শিরোনাম

হাসিবুর রশীদ বেরোবির নতুন উপাচার্য

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ও বর্তমান ট্রেজারার হাসিবুর রশীদকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ট্রেজারার হাসিবুর রশীদ। বুধবার (৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নির্দেশ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আইন ২০০৯ এর ধারা ১০(১) অনুসারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ও বর্তমান ট্রেজারার হাসিবুর রশীদকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ছয়টি শর্তে তাকে উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

শর্তগুলো হলো- উপাচার্য হিসেবে তার মেয়াদ চার বছর হবে। উপাচার্য হিসেবে তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন। এ নিয়োগ ১৪ জুন ২০২১ থেকে কার্যকর হবে এবং চ্যান্সেলর যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।


আরও খবর



ভারতে স্যানিটাইজার কারখানায় অগ্নিকাণ্ডে নিহত ১৮

প্রকাশিত:সোমবার ০৭ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের মহারাষ্ট্রের পুনেতে সোমবার (০৭ জুন) একটি স্যানিটাইজার কারখানায় আগুন লেগে ১৮ কর্মী মারা গেছেন। এ ঘটনায় এখনও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন। খবর এনডিটিভির।

স্থানীয় ফায়ার সার্ভিসের বিপুল সংখ্যক কর্মী ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন এবং আটকেপড়াদের উদ্ধারে কাজ করছে।

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, ৩৭ জন কর্মী ওই কারখানায় কাজ করছিল। ১৮ জনকে মৃত উদ্ধার করা হয়েছে।

কারখানা কর্তৃপক্ষের দাবি, এখনও ১৭ জন নিখোঁজ রয়েছে।


আরও খবর



মুন্সীগঞ্জে ধলেশ্বরী নদীতে নৌকা ডুবে ১ জন নিখোঁজ

প্রকাশিত:সোমবার ২৪ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ১৩ জুন ২০২১ | ৭৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় ধলেশ্বরী নদীতে বাল্কহেডের ধাক্কায় একটি খেয়া নৌকাডুবির ঘটনায় এক যুবক নিখোঁজ হয়েছেন। তবে এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন।

রবিবার রাতে উপজেলার পূর্ব চান্দেরচর গ্রাম এলাকায় এ নৌকাডুবির ঘটনা ঘটে।

নিখোঁজ যুবকের নাম বিদ্যুৎ মাঝি (৩৭)। তিনি শ্রীনগর উপজেলার হাসাড়া ইউনিয়নের হাসাড়া গ্রামের প্রয়াত রিয়াজউদ্দিন মাঝির ছেলে।

আহত মো. মামুন শেখ উপজেলার লতব্দী ইউনিয়নের রামকৃষ্ণদী ইসলামবাগের আওলাদ শেখের ছেলে। তাকে ইছাপুরা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

নিখোঁজ বিদ্যুতের স্বজনরা জানান, ধলেশ্বরী নদীরঘাট দিয়ে রাত ৮টার দিকে অপর প্রান্তে যাওয়ার জন্য ছোট্ট খেয়া নৌকায় ওঠেন বিদ্যুৎ ও মামুন। নদীর মাঝে একটি বাল্কহেডের ধাক্কায় তাদের নৌকাটি ডুবে যায়।

এতে নৌকার মাঝি ও মামুন তীরে উঠতে পারলেও বিদ্যুৎ সাঁতার না জানার কারণে নদীতে ডুবে নিখোঁজ হন।

ঘটনাস্থল থেকে সিরাজদিখান থানার এসআই মামুন জানান, অনেক খোঁজাখুঁজি করেও নিখোঁজ বিদ্যুৎ মাঝির কোনো সন্ধান পাওয়া যায়নি। পরে রাত সাড়ে ১১টায় উদ্ধারকাজ  স্থগিত করা হয়। আজ সোমবার ভোর থেকে ফের তার সন্ধানে অভিযান শুরু হয়।


নিউজ ট্যাগ: মুন্সীগঞ্জ

আরও খবর



পদ্মা সেতুতে রেলপথের স্ল্যাব বসানো শেষ

প্রকাশিত:রবিবার ২০ জুন ২০21 | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বপ্নের পদ্মা সেতুর কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ইতোমধ্যে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ মূল সেতুতে রেলপথে কংক্রিটের স্ল্যাব বসানো শেষ। কিছু দিনের মধ্যে সেতুতে রেললাইন লাগানোর কাজ চলবে।


পদ্মা সেতু প্রকল্প সূত্র জানায়, ২০২২ সালের জুনের মধ্যে সেতু চালুর পরিকল্পনা রয়েছে।

পদ্মা সেতু প্রকল্পের মূল সেতুর প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান মোহাম্মদ আবদুল কাদের বলেন, সেতুতে রেলপথের স্ল্যাব বসানোর কাজ সম্পন্ন হয়েছে। মূল সেতুতে রেলপথ এবং সেতুর দুই প্রান্তে ৫শ ৩২ মিটার উড়ালপথ তৈরি করছে সেতু বিভাগ।

দ্বিতল পদ্মা সেতুর নিচতলায় চলবে ট্রেন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ সেতুটিতে সব মিলিয়ে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শেষ হয়েছে।

সংশ্লিষ্টরা বলেন, পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব সমানো শেষ হয়েছে এখন রেললাইন বসানোর কাজ শুরু হবে। উন্নত প্রযুক্তির পাথরবিহীন রেলপথ দিয়ে পদ্মা সেতু পারাপার হবে ট্রেন। সিঙ্গেল লাইনের রেলপথটিতে মিটার গেজ ও ব্রড গেজ থাকবে। সেখানে দুই ধরনের ট্রেন চলাচলেরই ব্যবস্থা রাখা হচ্ছে।

প্রায় ৪০ হাজার কোটি টাকায় সেতু ও এর দুই প্রান্ত রেললাইন বসানোর দায়িত্ব রেলপথ মন্ত্রণালয়ের। ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণের কাজ চলছে। প্রকল্পের মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত। পুরো প্রকল্পের কাজ তিনটি অংশে ভাগ করা হয়েছে। এগুলো হচ্ছে ঢাকা থেকে মাওয়া, মাওয়া থেকে ভাঙ্গা এবং ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণ। এর মধ্যে সেতু উদ্বোধনের দিন মাওয়া থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালুর অগ্রাধিকার ঠিক করেছে রেলওয়ে। এই অংশের দূরত্ব ৪২ কিলোমিটার, কাজ এগিয়েছে ৭৭ শতাংশ। সেতুর দুই প্রান্তে রেললাইন বসালেও সেতু চালুর প্রথম দিন ট্রেন চালানো কঠিন হবে।

নিউজ ট্যাগ: পদ্মা সেতু

আরও খবর



সাতক্ষীরায় করোনা সংক্রমণের হার ৬১ শতাংশ

প্রকাশিত:শনিবার ১৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সীমান্ত জেলা সাতক্ষীরায় করোনা সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় করোনা ডেডিকেটেড সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় একদিনে সর্বোচ্চ ৯ জন মারা গেছে। করোনায় ৮ জন এবং একজন করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। যা একদিনের হিসেবে এটিই রেকর্ড মৃত্যু।

শনিবার (১৯ জুন) সাতক্ষীরায জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার জয়ন্ত সরকার এ তথ্য নিশ্চিত করেন।

সরকারি তথ্য মতে, সাতক্ষীরায় করোনা উপসর্গ নিয়ে মারা গেল ২৬৬ জন, আর করোনায় মারা গেছে ৫৬ জন। বর্তমানে ৭ শতাধিক মানুষ করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে। আর উপসর্গ নিয়ে চিকিৎসা নিচ্ছে কয়েক হাজার।

আর পিসিআর ল্যাবের টেস্টের পরিসংখ্যান মতে, করোনা সংক্রমণের হার ৬১ শতাংশে দাঁড়িয়েছে। চলমান লকডাউন কার্যকর না হওয়ায় ও স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসা নেয়া, করোনা বা করোনা উপসর্গে মৃত ব্যক্তিদের দাফনে কোনো প্রকার সতর্কতা মেনে না চলায় এ সংক্রমণ থামানো যাচ্ছে না বলে মনে করে সুশীল সমাজ।


আরও খবর



ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকার করি না: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বুধবার ২৬ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১৬ জুন ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইসরায়েলকে দেশ হিসেবে স্বীকার করি না, তাই সে দেশে কোনো বাংলাদেশি গেলে শাস্তি পেতে হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (২৬ মে) সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ফিলিস্তিনের জনগণের জন্য চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর শেষে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এসব চিকিৎসা সরঞ্জাম বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিন রাষ্ট্রদূত ইউসেফ এস ওয়াই রামাদানের হাতে তুলে দেওয়া হয়।

বাংলাদেশের পাসপোর্ট থেকে এক্সেপ্ট ইসরায়েল লেখা বাদ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আরও বলেন বলেন, ফিলিস্তিনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আগের মতো রয়েছে। বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের সমর্থনে কাজ করে যাবে।

ড. মোমেন বলেন, বাংলাদেশের কোনো কোনো গণমাধ্যম পাসপোর্ট সংশোধন নিয়ে বিভ্রান্তি তৈরি করছে। তবে ইসরায়েল নিয়ে আমাদের অবস্থান খুব সুস্পষ্ট। ফিলিস্তিন নীতিতে আমাদের অবস্থান পরিবর্তন হয়নি।



আরও খবর