Logo
শিরোনাম

হাত ও পায়ের সৌন্দর্যে যা করা দরকার

প্রকাশিত:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কেবল সৌন্দর্য আনতেই যে হাত, পায়ের যত্ন নিতে হবে তা নয়। পরিচ্ছন্নতার জন্যও ম্যানিকিউর ও পেডিকিউর জরুরি। মৃত কোষ দূর করে ত্বককে কোমল ও উজ্জ্বল করে তুলতে নিয়মিত হাত ও পায়ের যত্ন ভীষণ দরকার। হাতে বা পায়ে গন্ধ হওয়ার প্রবণতা থাকলে সেটিও কমে আসে এমন নিয়মমাফিক যত্নে।

মাসে অন্তত দুইবার ম্যানিকিউর ও পেডিকিউর করলে হাত, পায়ের রুক্ষ ভাব ধীরে ধীরে কমে আসে। এই যত্ন বাড়িতেই নিতে পারেন। প্রয়োজনে নেওয়া যায় পেশাদার প্রতিষ্ঠানের সহায়তা। হাত ও পায়ের পরিচ্ছন্নতা রক্ষায় এমন চমৎকার অভ্যাস গড়ে তুলতে পারলে নিজের ভেতর দারুণ এক সতেজ ভাব অনুভব করা সম্ভব।

যা দরকার: ম্যানিকিউর ও পেডিকিউর করার বিশেষ ব্রাশ কিনে নিতে পারেন। চাইলে ব্যবহৃত বা নতুন টুথব্রাশও কাজে লাগাতে পারেন। কাজটা বাড়িতে করতে চাইলে বাফার, নখ পরিষ্কারের যন্ত্রাদি (বিশেষ টুল) রাখুন।

যা করবেন: পায়ের গোড়ালি পর্যন্ত ডোবা পানিতে পরিমাণমতো শ্যাম্পু গুলে নিন। সম্ভব হলে গোড়ালির ওপরে যতটুকু সম্ভব, পা ডুবিয়ে রাখুন। চাইলে তাতে যোগ করতে পারেন খানিকটা গ্লিসারিন ও স্যাভলন। এই দ্রবণে হাত, পা ডুবিয়ে রাখুন। ত্বকের ধরন এবং প্রয়োজন অনুযায়ী এই ডুবিয়ে রাখার সময়টা ৫ মিনিট থেকে ৪০ মিনিট পর্যন্ত হতে পারে। হাত, পায়ের ত্বক অতিসংবেদনশীল হলে ৫-৭ মিনিট, আর ত্বক খুব বেশি রুক্ষ হলে ৩০-৪০ মিনিট। অপেক্ষার এই সময়টাতে পছন্দের গান শুনতে পারেন বা ছবি দেখতে পারেন।  ব্রাশ দিয়ে ঘষে ঘষে এবার ত্বক পরিষ্কার করুন। 

নেলকাটার দিয়ে নখ কেটে নিন। নখের চারপাশের কোণে কোথাও ত্বকের কোনো অংশ বেড়ে থাকলে বা ত্বকের মৃত অংশ থাকলে সেটা সাবধানে সরিয়ে ফেলুন ক্ষুদ্র যন্ত্রের (নখ পরিষ্কার করার বিশেষ টুল) সাহায্যে।  এবার স্ক্রাবিং। স্ক্রাব থাকলে সেটি ব্যবহার করতে পারেন। আবার চাইলে বাড়িতে ১ চা-চামচ টক দই আর ১ চা-চামচ ওটস মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। তবে ত্বক রুক্ষ প্রকৃতির হলে ২ চা-চামচ টক দই, ১ চা-চামচ ওটস এবং ১ চা-চামচ চিনির মিশ্রণ ব্যবহার করা ভালো।

কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। বাফার দিয়ে নখ ঘষে নিন। এতে নখ উজ্জ্বল ও চকচকে দেখাবে। তবে নেলপলিশ লাগাতে চাইলে ভিন্ন কথা। বাফার ব্যবহার করার পর নেলপলিশ লাগানো হলে নখ ক্ষয়ে যাওয়ার প্রবণতা বাড়ে। তাই এ ক্ষেত্রে বাফার ব্যবহার না করে সরাসরি নখ সাজানোই ভালো।

নখ সাজাতে: নেলপলিশ লাগাতে চাইলে প্রথমে বেস লাগিয়ে নিন। এরপর দিন নেলপলিশ। সবশেষে লাগিয়ে নিন টপ কোট। এতে নখ থাকবে সুরক্ষিত ও সুন্দর।


আরও খবর

আজকের রাশিফল: জেনে নিন কেমন কাটবে দিন ?

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

অ্যাকনে যখন মাথার ত্বকে

বুধবার ২৫ জানুয়ারী ২০২৩




অভিজ্ঞতা ছাড়া চাকরি দেবে সজীব গ্রুপ

প্রকাশিত:সোমবার ০২ জানুয়ারী 2০২3 | হালনাগাদ:রবিবার ২২ জানুয়ারী ২০২৩ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান সজীব গ্রুপে জুনিয়র এক্সিকিউটিভ/এক্সিকিউটিভ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: সজীব গ্রুপ

বিভাগের নাম: ভ্যাট

পদের নাম: জুনিয়র এক্সিকিউটিভ/এক্সিকিউটিভ

পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: বিকম/বিবিএ

অভিজ্ঞতা: প্রযোজ্য নয়

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম

প্রার্থীর ধরন: নারী-পুরুষ

বয়স: সর্বনিম্ন ২২ বছর

কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩১ জানুয়ারি ২০২৩

নিউজ ট্যাগ: চাকুরীর খবর

আরও খবর

অ্যাকশনএইডে চাকরির সুযোগ

মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩




আওয়ামী লীগ সবসময় ইসলামের খেদমত করে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগ সবসময় ইসলামের খেদমত করে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (১৬ জানুয়ারি) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ইসলামের খেদমতে অনেক অবদান রেখে গেছেন। আওয়ামী লীগও ইসলামের খেদমত করে চলেছে। আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে ইসলামের জন্য কাজ করেছে।

তিনি বলেন, ধর্মের দোহাই দিয়ে কেউ যাতে কাউকে বিপথগামী করতে না পারে সেদিকে সবাইকে নজর রাখতে হবে। সেজন্য মসজিদের বয়ানে খাদ্যে ভেজাল, সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের ক্ষতিকর দিকগুলো তুলে ধরতে হবে।

শেখ হাসিনা বলেন, এ দেশে প্রতিটি মানুষ যেন নিরাপদে তাদের ধর্ম পালন করতে পারে, এটাই ইসলামের শিক্ষা। সরকারও এ বিষয়ে সচেতন রয়েছে।

উল্লেখ্য, সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণের প্রকল্প চলমান। এরমধ্যে ১০০টি মসজিদ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরও খবর



তেজগাঁওয়ে কারখানার ভেতরে নিরাপত্তাকর্মী খুন

প্রকাশিত:সোমবার ০৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর তেজগাঁওয়ের কুনিপাড়ায় একটি কারখানার ভেতরে হাশেম মিয়া (৬০) নামে এক নিরাপত্তাকর্মী খুন হয়েছেন।

সোমবার (৯ জানুয়ারি) সকাল ৮টায় কারখানার অন্য কর্মচারীরা হাশেম মিয়াকে রক্তাক্ত অবস্থায় দেখে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহত হাশেম মিয়া হ্যাপি হোমসসংলগ্ন জুয়েল ইন্ডাস্ট্রির নিরাপত্তাকর্মী ছিলেন। তিনি ওই কারখানার দোতলার একটি রুমে একাই থাকতেন।

ওই কারখানার শ্রমিক ঝন্টু মিয়া জানান, সকালে শ্রমিকরা রুমে গিয়ে দেখেন হাশেম মিয়া রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নেওয়ার পর চিকিৎসক মৃত ঘোষণা করেন। হাশেমের মাথা, কপালসহ শরীরের বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। তার ঘরের আলমিরাসহ বিভিন্ন জিনিসপত্র এলোমেলো ছিল।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ইন্সপেক্টর) মো. বাচ্চু মিয়া জানান, মরদেহ মর্গে রাখা হয়েছে। তার মাথাসহ শরীরে জখমের চিহ্ন রয়েছে। ঘটনাটি থানা পুলিশকে জানানো হয়েছে।


আরও খবর

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩

রাজধানীতে ছাদ থেকে পড়ে শিশুর মৃত্যু

বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩




লঁসের কাছে হারল মেসি-নেইমারহীন পিএসজি

প্রকাশিত:সোমবার ০২ জানুয়ারী 2০২3 | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লিওনেল মেসি ও নেইমারকে ছাড়া খেলতে নেমে হার দিয়ে নতুন বছর শুরু করেছে ক্রিস্তফ গালতিয়ের দল। ঘরের মাঠে ৩-১ গোলে জিতে পিএসজির সঙ্গে ব্যবধান কমিয়েছে দুই নম্বরে থাকা লঁস।

বিশ্বকাপজয়ী মেসি এখনও পিএসজির হয়ে মাঠে ফেরেননি। আগের ম্যাচে দুই মিনিটের মধ্যে দুটি হলুদ কার্ড দেখায় এই ম্যাচে নেই নেইমার। ভয়ঙ্কর ত্রিফলা আক্রমণভাগের আরেকজন কিলিয়ান এমবাপে দুয়েকবার ঝলক দেখালেও খুব একটা কার্যকর ছিলেন না।

শেমেসোয়াফ ফ্রাঙ্কোভস্কি চমৎকার গোলে লঁসকে এগিয়ে নেওয়ার পর সমতা ফেরান উগো একিতিকে। লোইস ওপেন্দা আবার স্বাগতিকদের এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান বাড়ান ক্লদ-মরিস।

পেলের প্রতি শ্রদ্ধা জানিয়ে জন্য এক মিনিট ধরে হাততালি দিয়ে শুরু হয় মাঠের লড়াই। প্রথম মিনিটেই সুযোগ তৈরি করে করে লঁস। তবে পিএসজির রক্ষণ ভালোভাবেই সামাল দেয় প্রথম আক্রমণ।

মৌসুমে প্রথম হারের পরও শীর্ষেই পিএসজি। ‌১৭ ম্যাচে তাদের পয়েন্ট ৪৪। সমান ম্যাচে ১২ জয় ও চার ড্রয়ে লঁসের পয়েন্ট ৪০।

নিউজ ট্যাগ: পিএসজি

আরও খবর



আপাতত দেশে আসছে না 'পাঠান'

প্রকাশিত:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আপাতত বাংলাদেশে মুক্তি পাচ্ছে না শাহরুখ খান অভিনীত 'পাঠান'। আগামীকাল (২৫ জানুয়ারি) ভারত ও ভারতের বাইরে বিভিন্ন দেশে একযোগে মুক্তি পাবে ছবিটি। খবর রটে, সাফটা চুক্তির আওতায় 'পাঠান' মুক্তি দেওয়া হতে পারে বাংলাদেশেও। সব ঠিক থাকলে ভারতে 'পাঠান' মুক্তির দু'দিন পর অর্থাৎ ২৭ জানুয়ারি বাংলাদেশেও মুক্তি পাওয়ার কথা ছিল 'পাঠান'-এর।

কিন্তু না, আপাতত বাংলাদেশে 'পাঠান' মুক্তি পাচ্ছে না। তথ্য মন্ত্রণালয় থেকে ছবি মুক্তির অনুমতি মেলেনি। মঙ্গলবার দুপুরে বাংলাদেশে 'পাঠান' মুক্তিসংক্রান্ত মিটিংয়ে ছবিটি এ দেশে মুক্তির কোনো সিদ্ধান্ত হয়নি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ এবং বাংলাদেশ সিনেমা হল মালিকদের সংগঠনের উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস এখনই দেশে পাঠান মুক্তির কোনো সুযোগ নেই বলে জানান।

তবে সিনেপ্রেমীদের আশ্বস্ত করে সুদীপ্ত কুমার দাস বলেন, 'পাঠান' দেশে মুক্তির অনুমতি মিলবেই। আমরা চাইছিলাম ২৭ জানুয়ারি মুক্তি দিতে। সেটা হয়তো সম্ভব হবে না। হয়তো ৩ ফেব্রুয়ারি বা ১০ ফেব্রুয়ারি মুক্তি দেব।


আরও খবর

‘একতারা’ প্রতীক পেলেন হিরো আলম

বুধবার ১৮ জানুয়ারী ২০২৩