Logo
শিরোনাম

হেফাজত নেতাদের ব্যাংক হিসাবের তথ্য চেয়েছে দুদক

প্রকাশিত:বুধবার ০৯ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কওমি মাদ্রাসাভিত্তিক আলোচিত-সমালোচিত সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় নেতাদের আর্থিক বিষয়ে অনুসন্ধান করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এজন্য বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএএফইইউ) এর কাছে তথ্য চেয়েছে দুর্নীতিবিরোধী সংস্থাটি।

বুধবার বিকালে দুদকের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার জানিয়েছেন এই তথ্য। দুদক প্রধান কার্যালয়ের সামনে তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

দুদক সচিব বলেন, আমাদের যে জায়গাগুলোতে তথ্যের জন্য যোগাযোগ করা করা দরকার, সেইসব জায়গায় আমরা ইতিমধ্যে তথ্য চেয়ে চিঠি দিয়েছি। এখনো আমরা সব তথ্য পাইনি। কেন্দ্রীয় আর্থিক গোয়েন্দা বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট এই বিষয়ে কাজ করছে।

হেফাজত নেতাদের বিষয়ে দুদকের তদন্তের অগ্রগতি জানতে চাইলে তিনি বলেন, হেফাজত নেতাদের জমি-জমার হিসাব চাওয়া হয়েছে। তাদের বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে লেনদেনের তথ্য চাওয়ার কথা আপানারা ইতিমধ্যে জেনেছেন। বিএফআইইউ তথ্য সংগ্রহ করছে, সে তথ্যগুলো পেতে একটু দেরি হচ্ছে।

দুর্নীতি দমন কমিশন হেফাজত ইসলাম নেতাদের জিজ্ঞাসাবাদ করবে কি না এমন প্রশ্নে দুদক সচিব বলেন, তদন্তকারী কর্মকর্তাদের এসব বিষয়ে এখতিয়ার দেয়া আছে। তারা যদি প্রয়োজন মনে করেন অবশ্যই জিজ্ঞাসাবাদ করবেন। সেটা তারা তদন্তের স্বার্থেও জিজ্ঞাসাবাদ করতে পারেন।

এখন পর্যন্ত দুদক সর্বমোট ৫০ জন হেফাজত নেতার তথ্য চেয়েছে জানিয়ে তিনি বলেন, এখনো কোনো তথ্য আসেনি। তদন্ত অনুসন্ধান করতেও আমাদের কিছু তথ্য লাগবে। ডিবির তথ্য যদি আমাদের দেয় তাহলে সেটা আমরা আমলে নেব। তারপর এসব বিষয়ে কাজ করবো।

হেফাজত নেতাদের দেশত্যাগে নিষেধাজ্ঞার বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হবে কি না জানতে চাইলে সচিব বলেন, হেফাজত নেতাদের পাসপোর্টসংক্রান্ত বিষয়ে ইমিগ্রেশনে চিঠি দেয়া হয়েছে। তাদের বিদেশযাত্রা ও পাসপোর্ট সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে। প্রয়োজন হলে তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেয়া হবে।

দুদক সচিব বলেন, আজকে বর্তমান কমিশনের তৃতীয় সভা এবং চলতি বছরের চতুর্থ সভা অনুষ্ঠিত হয়েছে। কমিশনে ৭টা ইস্যু ছিল। মামলা ও প্রশাসনিক ইস্যু ছিল। এর মধ্যে একটা গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। কমিশনে লোকবলের খুব সংকট। যত লোকবল খালি আছে, সেটা নিয়োগের একটা সিদ্ধান্ত হয়েছে। যত দ্রুত সম্ভব নিয়োগ করা হবে।


আরও খবর



চীনে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত

প্রকাশিত:শনিবার ২২ মে ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ১০৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীনের দক্ষিণ কিহাইতে ৭ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। পূর্ব চিনের প্রায় ১ হাজার কিলোমিটার উত্তরে মধ্য চীনের মাদুই জেলার ভূগর্ভে প্রায় ১০ কিলোমিটার গভীর কেন্দ্রে ছিল এর উৎপত্তিস্থল।

শনিবার (২২ মে) ভোরে এই ভূমিকম্পটি আঘাত হানে বলে সংবাদ প্রকাশ করা হয়েছে দ্য গার্ডিয়ানে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস জিওফিজিসিস্ট) থেকে বলা হচ্ছে, গ্রামাঞ্চল কেন্দ্রিক হওয়ায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি। এমনকি তাৎক্ষণিক সময়ে মৃত্যুর কোনো খবর পাওয়া যায়নি।

এর আগে শুক্রবার (২১ মে) শুক্রবার ভোরে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ১ মাত্রার একটি ভূমিকম্প হয়। তাতে একজন নিহত এবং ৬ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

 

নিউজ ট্যাগ: ভূমিকম্প

আরও খবর



সারাদেশ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জকে

প্রকাশিত:সোমবার ২৪ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ প্রবলভাবে বৃদ্ধি পাওয়ায় সারাদেশ থেকে বিচ্ছিন্ন করা হয়েছে দেশের উত্তর পশ্চিমের জেলা চাঁপাইনবাবগঞ্জকে।

সেখানে করোনা শনাক্তের হার ৫৫ শতাংশ হয়ে যাওয়ায় সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে পরবর্তী সাত দিনের কঠোর লকডাউন ঘোষণা করেছে জেলা করোনা কমিটি।

চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা, জাহিদ নজরুল চৌধুরী জানান, সোমবার সকালে জেলা প্রশাসক ও জেলা করোনা কমিটি বৈঠক শেষে এই ঘোষণা দেয়।

সিভিল সার্জন বলেন, ভারতে চিকিৎসা নিয়ে আসা কয়েকজন বাংলাদেশির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠান তারা। পাশাপাশি জেলার ক্রমবর্ধমান করোনা পরিস্থিতির সার্বিক চিত্র তুলে ধরে ঢাকার নির্দেশনা চেয়েছিলো চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক ও করোনা কমিটি। তারই প্রেক্ষিতে বৈঠক শেষে এই নির্দেশনা আসে।

নিউজ ট্যাগ: চাঁপাইনবাবগঞ্জ

আরও খবর



মিয়ানমারে বিমান বিধ্বস্ত, সামরিক কর্মকর্তাসহ নিহত ১২

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিয়ানমারের একটি সামরিক বিমান বিধ্বস্তের খবর পাওয়া গেছে। রুশ সংবাদমাধ্যম স্পুটনিক তাদের খবরে জানিয়েছে, দুর্ঘটনায় ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত আরও চার জন। বিমানটি ১৬ জন যাত্রী নিয়ে দুর্ঘটনার কবলে পড়ে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্সও একই রকমের খবর দিয়েছে। মিয়ানমারের সবচেয়ে বড় শহর মান্দালয়ে বিধ্বস্ত হয়েছে। এতে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা ছিলেন বলে ধারণা করা হচ্ছে। উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছেছে। তবে এখন পর্যন্ত বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

গত ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। অভ্যুত্থানের বিরুদ্ধে রাজপথে জোরালো প্রতিবাদ গড়ে উঠলে প্রাণঘাতী বল প্রয়োগ করে সেনা সরকার। দেশটিতে এখন পর্যন্ত প্রায় সাড়ে আট শতাধিক বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। রাজপথে বিক্ষোভ কিছুটা প্রশমিত হয়ে এলেও সেনা সরকারের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধের প্রস্তুতি নিচ্ছে দেশটির বহু গোষ্ঠী। তবে সামরিক বিমানটি কোনও গোষ্ঠীর হামলায় ধ্বংস হয়েছে কিনা তা এখনও নিশ্চিত নয়।


আরও খবর



কর প্রত্যাহার করায় দাম কমবে নির্মাণ সামগ্রীর

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০২১-২২ অর্থবছরের বাজেটে সিমেন্ট ও স্টিল শিল্পে আগাম কর প্রত্যাহার করার কারণে নির্মাণ সামগ্রী সিমেন্ট, স্টিল, রডের দাম কমবে।

আজ বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে বাজেট প্রস্তাব তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যে দ্বিতীয় বাজেট এটি। ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার এ বাজেটে করোনা মোকাবিলাকে অগ্রাধিকার দেয়া হয়েছে, প্রাধান্য দেয়া হয়েছে মানুষের জীবন-জীবিকা রক্ষা কার্যক্রমকে। আকারের দিক থেকে দেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট এটি।

বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদে অনুষ্ঠিত বিশেষ কেবিনেটে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে অনুমোদন দিয়েছিলেন মন্ত্রিপরিষদ সদস্যরা।।

নিউজ ট্যাগ: নির্মাণ সামগ্রী

আরও খবর



পাপুলের সংসদ সদস্যপদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করা রিট খারিজ

প্রকাশিত:মঙ্গলবার ০৮ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা ও আসনটিতে উপনির্বাচনের তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিটটি সরাসরি খারিজ করেছেন হাইকোর্ট।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন।

অর্থ ও মানবপাচারের দায়ে কুয়েতের আদালতে দণ্ডপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ আসনের সাবেক এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে ও লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে এ রিট দায়ের করা হয়। শহিদ ইসলামের বোন নুরুন্নাহার বেগম এবং ওই আসনের বাসিন্দা শহিদ ইসলামের মনোনয়নপত্রে প্রস্তাবকারী শাহাদাত হোসেন গত মার্চে ওই রিট করেন। এই রিটের ওপর সোমবার শুনানি নিয়ে আজ আদেশ দিলেন হাইকোর্ট।

রিটের সারবত্তা নেই জানিয়ে আদালত রিট আবেদনটি সরাসরি খারিজ করেন। হাইকোর্টের এই আদেশের ফলে লক্ষ্মীপুর-২ আসন শূন্য ঘোষণা ও উপনির্বাচনের ঘোষিত তফসিল বহাল রইল বলে মনে করছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

আদালতে রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

গত ২২ ফেব্রুয়ারি অর্থ ও মানব পাচারের দায়ে কুয়েতের আদালতে চার বছর সাজাপ্রাপ্ত লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের সদস্যপদ বাতিল করা হয়। সংসদ সচিবালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এরপর লক্ষ্মীপুর-২ আসনটি শূন্য ঘোষণা করে আগামী ২১ জুন সেখানে উপনির্বাচনের ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

চলতি বছরের ২৮ জানুয়ারি কাজী শহিদ ইসলাম পাপুলকে চার বছরের সশ্রম কারাদণ্ড দেন কুয়েতের একটি আদালত। পাশাপাশি তাকে ১৯ লাখ কুয়েতি রিয়াল বা ৫৩ কোটি টাকা জরিমানাও করা হয়। গত বছরের ৬ জুন কুয়েতের বাসা থেকে আটক করা হয় পাপুলকে।


আরও খবর