Logo
শিরোনাম

হোয়াটসঅ্যাপে লাইভ লোকেশন শেয়ার করবেন যেভাবে

প্রকাশিত:রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নতুন কেউ বাসায় আসছে কিংবা কারো বাসায় যাচ্ছেন রাস্তা চেনা এখন কোনো ব্যাপারই না। গুগল ম্যাপের মাধ্যমে বিশ্বের যে কোনো প্রান্তে চলে যেতে পারবেন। হাতে শুধু একটি স্মার্টফোন ও তাতে পর্যাপ্ত ইন্টারনেট সংযোগ থাকলেই হলো। আবার চাইলে লাইভ লোকেশন শেয়ার করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ থেকে খুব সহজে লাইভ লোকেশন শেয়ার করতে পারেন যে কারো সঙ্গে। যে কোনো ধরনের বিপদ এড়াতে কাজটি করতে পারেন। বিশেষ করে যারা বেশি রাতে বাড়ি ফেরেন। কাজের জায়গা থেকে বের হয়ে আপনার লাইভ লোকেশন বাড়ির কারো সঙ্গে শেয়ার করুন। এতে সে জানতে পারবে আপনি কোথায় আছেন। বিপদে পড়লে দ্রুত সাহায্য পাবেন।

চলুন দেখে নেওয়া যাক হোয়াটসঅ্যাপে কীভাবে লাইভ লোকেশন শেয়ার করা যায়: হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ১৫ মিনিট থেকে ৩০ মিনিটের মধ্যে নিজেদের লাইভ লোকেশন এন্ড টু এন্ড এনক্রিপটেড শেয়ার করার অনুমতি দেয়। এর জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের + বাটনে ক্লিক করে নিজেদের লোকেশন বেছে নিতে হবে। এছাড়াও অ্যাটাচ বাটনে গিয়ে লোকেশন অপশনে যান। এরপর লাইভ লোকেশন শেয়ার অপশনে ট্যাপ করুন। লোকেশন শেয়ার বন্ধ করতে চাইলে লোকেশন শেয়ার অপশন ডিসেবল করে দিন।

নিউজ ট্যাগ: হোয়াটসঅ্যাপ

আরও খবর



সীমান্তে আধিপত্য নিয়ে কিরগিজস্তান ও তাজিকিস্তান সংঘর্ষ, নিহত ৩০

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সীমান্তে কিরগিজস্তান ও তাজিকিস্তান সামরিক বাহিনীর মধ্যে চলা সংঘর্ষে অন্তত ৩০ জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে কিরগিজস্তানেরই ২৪ জন।

সীমান্তে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গেলো দুদিন ধরেই গোলাগুলি চলছে কিরগিজস্তান ও তাজিকিস্তানের সামরিক বাহিনীর মধ্যে। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সংঘর্ষ আরও বৃদ্ধি পাওয়ার পর ট্যাংক ও মর্টারের মতো ভারী অস্ত্র ব্যবহার করে দুপক্ষ।

কিরগিজস্তানের বর্ডার গার্ড সার্ভিস জানায়, ভোরে তাজিক সামরিক বাহিনী তাদের বেশ কয়েকটি সীমান্ত চৌকিতে গোলা বর্ষণ করে। ব্যবহার করে ট্যাংক, সাঁজোয়া যান ও মর্টার।

অন্যদিকে তাজিকিস্তানের অভিযোগ, তাদের একটি সীমান্ত চৌকিসহ সাতটি গ্রামে গোলাবর্ষণ করেছে কিরগিজ সেনারা। এ পরিস্থিতিতে সংঘাত পরিহার করতে দফায় দফায় আলোচনায় বসেন দুই দেশের প্রতিনিধিরা।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




দগ্ধ আবু হেনা রনিকে কেবিনে নেওয়া হয়েছে

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাজীপুরে গ্যাস বেলুন বিস্ফোরণে দগ্ধ কৌতুক শিল্পী আবু হেনা রনির শারীরিক অবস্থার আরও উন্নতি হয়েছে। আজ শনিবার তার দগ্ধ স্থানে ড্রেসিং করা হয়েছে। পরে তাকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। বর্তমানে রনি ও পুলিশ সদস্য জিল্লুর রহমান দুজনেই কেবিনে আছেন।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন এ তথ্য বলেন, রনি ও পুলিশ সদস্যের শারীরিক অবস্থার অনেক উন্নতি হয়েছে। তাদের দুইজনকেই আজ ড্রেসিং করা হয়েছে। পরে তাদের কেবিনে নেওয়া হয়। বর্তমানে তারা কেবিনেই আছেন। তাদের কথাবার্তাও এখন স্বাভাবিক। স্বাভাবিকভাবেই খাবার-দাবার খাচ্ছেন এবং শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন। শ্বাসনালির শঙ্কাও কেটে গেছে। তাদের আরও বেশ কয়েকদিন চিকিৎসকদের তত্ত্বাবধানে হাসপাতালের কেবিনে থাকতে হবে।

এর আগে, গাজীপুর পুলিশ লাইনে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গ্যাস বেলুন বিস্ফোরণে দগ্ধ হন কৌতুক অভিনেতা আবু হেনা রনিসহ পুলিশের ৪ সদস্য। রনি ও পুলিশ সদস্য জিল্লুর রহমানকে ওই দিনই ঢাকায় বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়।

চিকিৎসকরা জানান, রনির শরীরের ২৫ শতাংশ ও জিল্লুরের ১৯ শতাংশ দগ্ধ হয়েছে। পরবর্তীকালে তাদের চিকিৎসার জন্য গঠিত হয় ১৩ সদস্যের মেডিক্যাল বোর্ড।


আরও খবর

করোনায় একজনের মৃত্যু, কমেছে শনাক্ত

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে

প্রকাশিত:শুক্রবার ০৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চীনে করোনা লকডাউনের সময়সীমা বৃদ্ধি এবং বিভিন্ন কারণে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে। বৃহস্পতিবার তেলের দাম গত আট মাসের মধ্যে সর্বনিম্ন হয়। খবর রয়টার্সের। 

চীন তাদের চেংদু প্রদেশে আরোপিত করোনা লকডাউনের সময় বাড়িয়েছে। তাদের এ সিদ্ধান্তের কারণে অর্থনৈতিক কার্যক্রম কমে যাবে। ফলে তেলের চাহিদাও কমে গেছে। বৃহস্পতিবার সকালে অবশ্য কিছুটা বেড়েছিল তেলের দাম। কিন্তু তবুও আট মাসের মধ্যে দাম সর্বনিম্ন রয়েছে।

বৃহস্পতিবার ব্রেন্ট ক্রুড (অশোধিত) তেলের দাম প্রতি ব্যারেল ৮৭.২৪  ডলারে নেমে আসে। কিন্তু পরবর্তীতে গ্রিনিচ মান সময় অনুযায়ী ১২২০ মিনিটে ৮৮.৩২ ডলারে ওঠে। গত ২৫ জানুয়ারীর পর যা সর্বনিম্ন। অন্যদিকে ইউএস ক্রুডের দাম পরে গিয়ে ৮১.২০ ডলারে ঠেকেছিল। গত ১২ জানুয়ারীর পর যা সর্বনিম্ন। পরবর্তীতে দাম ৮২.৪১ ডলারে ওঠে।

এদিকে অর্থনেতিক মন্দা কাটানোর জন্য বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়াতে যাচ্ছে। ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংক বলেছে তারা সুদের হার আরও বাড়াবে।

আন্তর্জাতিক বাজারে তেলের দামের পতন ঠেকাতে ওপেক প্লাস অক্টোবর থেকে প্রতিদিন এক লাখ ব্যারেল তেল কম উৎপাদন করার ঘোষণা দিয়েছে। তবে তবুও বাজারে এটি তেমন প্রভাব ফেলতে পারেনি।

নিউজ ট্যাগ: তেলের দাম কমেছে

আরও খবর

৩১ ডিসেম্বরের পর পাম অয়েল বিক্রি বন্ধ

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




১৭ শহরে অমিতাভ উৎসব

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ১৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১১ অক্টোবর অমিতাভ বচ্চনের জন্মদিন। ৮০ বছরে পা দেবেন ভারতের কিংবদন্তি এই অভিনেতা। তাঁর ৮০তম জন্মদিনটি স্মরণীয় করে রাখতে আয়োজন করা হচ্ছে চলচ্চিত্র উৎসব ও প্রদর্শনীর। নাম দেওয়া হয়েছে বচ্চন ব্যাক টু বিগিনিং। মুম্বাইয়ের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন এবং একটি মাল্টিপ্লেক্স চেন উদ্যোগ নিয়েছে এই চলচ্চিত্র উৎসবের।

৮ থেকে ১১ অক্টোবর ভারতের ১৭টি শহরে অমিতাভ অভিনীত বাছাই করা ১১টি সিনেমা দেখানো হবে। সিনেমাগুলো হলো ডন, কালা পাথর, কালিয়া, কাভি কাভি, শাহেনশাহ, অমর আকবর অ্যান্থনি, নমক হালাল, অভিমান, দিওয়ার, মিলি, সত্তে পে সত্তা এবং চুপকে চুপকে। কলকাতা, মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরুর পাশাপাশি কানপুর, ইন্দোর, প্রয়াগরাজ, বরোদার মতো শহরের  বচ্চনপ্রেমীরা সিনেমাগুলো দেখার সুযোগ পাবেন।

বচ্চন ব্যাক টু বিগিনিং নিয়ে অমিতাভ নিজেও বেশ উৎসাহী। তিনি বলেন, দেশজুড়ে আমার অভিনীত এতগুলো পুরোনো সিনেমা দেখা যাবে, এটা আমি কল্পনা করিনি। বড় পর্দায় দেখার অভিজ্ঞতা সব সময়ই অন্য রকম। এগুলো শুধু আমার সিনেমা নয়, সেই সময়ের পরিচালক ও কলাকুশলীদেরও সিনেমা। সবাই মিলে এই সিনেমাগুলো তৈরি করেছেন। বড় পর্দায় সিনেমাগুলোর প্রদর্শন মানে এমন একটা সময়কে ফিরিয়ে আনা, যে সময়টা হয়তো হারিয়ে গিয়েছে, কিন্তু আমরা সেটা ভুলিনি। আমাদের সিনেমার ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে বড় পর্দায় এ রকম আরও চলচ্চিত্র উৎসবের দরকার আছে। জুহুর বিশেষ প্রদর্শনীতে থাকছে পুরোনো সিনেমাগুলোর অরিজিনাল পোস্টার, শাহেনশাহ সিনেমাতে ব্যবহৃত অমিতাভের পোশাক, সিনেমাতে অদেখা বেশ কয়েকটি শুটিং স্টিল ইত্যাদি।

ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যান শিবেন্দ্র সিং দুঙ্গারপুর বলেন, অমিতাভ বচ্চনের মতো সুপারস্টারের সিনেমা বড় পর্দাতেই মানায়। তাই তাঁর ৮০ বছরের জন্মদিন উদযাপনের সবচেয়ে ভালো পন্থা বড় পর্দায় তাঁর বিশেষ সিনেমাগুলো দেখানো। আমার মতো অনেকেই এই সিনেমাগুলো বড় পর্দায় দেখে বড় হয়েছেন। এই উদ্যোগ নিতে পেরে আমরা খুবই আনন্দিত।

ভারতের ১৭টি শহরে অমিতাভের বাছাই করা ১১টি সিনেমা প্রদর্শিত হবে। প্রদর্শনীতে থাকছে পুরোনো সিনেমাগুলোর অরিজিনাল পোস্টার। থাকছে সিনেমায় ব্যবহৃত অমিতাভের পোশাক এবং সিনেমায় অদেখা বেশ কয়েকটি শুটিং স্টিলের প্রদর্শনী। পুরো আয়োজনের নাম দেওয়া হয়েছে বচ্চন ব্যাক টু বিগিনিং

নিউজ ট্যাগ: অমিতাভ বচ্চন

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




ইডেনের ঘটনায় কলেজ কর্তৃপক্ষের তদন্ত কমিটি

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ ও বিশৃঙ্খলা অবস্থার প্রেক্ষিতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে কলেজ কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এ বিষয়টি নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য।

সুপ্রিয়া ভট্টাচার্য বলেন, কলেজে সংঘর্ষের কারণ জানতে ঘটনার পরপরই কলেজ প্রশাসনের পক্ষ থেকে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তবে তদন্ত কমিটিতে কারা রয়েছেন বা কত সময়ের মধ্যে তারা প্রতিবেদন জমা দেবেন এ বিষয়ে গণমাধ্যমে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

অধ্যক্ষ আরও বলেন, বর্তমানে কলেজের পরিস্থিতি সম্পূর্ণ শান্ত এবং সুন্দর রয়েছে। শিক্ষার্থীরা নির্বিঘ্নে চলাচল করছেন। এই শান্ত পরিবেশ বজায় রাখার জন্য সবাইকে সহযোগিতা করতে হবে। বিশেষ করে গণমাধ্যমে যারা রয়েছেন তাদের সহযোগিতা করতে হবে।

প্রসঙ্গত, গত শনিবার (২৪ সেপ্টেম্বর) রাতে ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি জান্নাতুল ফেরদৌস নির্যাতনের অভিযোগ এনে কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্না জেসমিন রিভা, সম্পাদক রাজিয়া সুলতানা এবং তাদের অনুসারীদের বিরুদ্ধে।

এরপর রবিবার (২৫ সেপ্টেম্বর) উদ্ভূত পরিস্থিতিতে কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানা সংবাদ সম্মেলনে আসলে এর এক পর্যায়ে দুগ্রুপের মধ্যে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া বাঁধে। এরপর থেকে দুই গ্রুপের মুখোমুখি অবস্থানে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। এসব ঘটনার প্রেক্ষিতে কলেজ ছাত্রলীগের সব সাংগঠনিক কার্যক্রম স্থগিত ঘোষণা করেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সম্পাদক লেখক ভট্টাচার্য।


আরও খবর